১৯ নভেম্বর ২০২১ ৭:৫০:৫২
logo
logo banner
HeadLine
১২ অক্টোবর ২০২১: চট্টগ্রামে ১.৫৩ শতাংশ হারে শনাক্ত ২৫, মৃত ১ * ম্যারেজ এন্ড ডিভোর্স রেজিস্ট্রেশন সিস্টেম শিগগিরই উন্মুক্ত করা হচ্ছে : আইসিটি প্রতিমন্ত্রী * আরো একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে রাশিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী * ১১ অক্টোবার ২০২১ :২.৫৮ শতাংশ হারে আজ শনাক্ত ৫৯৯, মৃত ১১, সুস্থ ৬৩৪ জন * ওষুধে তৈরি হবে করোনা প্রতিরোধ ক্ষমতা: অ্যাস্ট্রাজেনেকা * ০৩ অক্টোবার ২০২১ : ২.৯০ শতাংশ হারে আজ শনাক্ত ৬১৭, মৃত ১৮, সুস্থ ১১১২ জন * ০৩ অক্টোবর ২০২১: চট্টগ্রামে ৩.০৮ শতাংশ হারে শনাক্ত ৪১, মৃত ৩ * জাতিসংঘের অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * ০২ অক্টোবর ২০২১: চট্টগ্রামে ১.৯৩ শতাংশ হারে শনাক্ত ৩২,আজ মৃত নেই * ০১ অক্টোবার ২০২১ :৩.৪৩ শতাংশ হারে আজ শনাক্ত ৮৪৭, মৃত ২১, সুস্থ ৯৬০ জন * ০১ অক্টোবর ২০২১: চট্টগ্রামে ১.৯৬ শতাংশ হারে শনাক্ত ২৮, মৃত ২ জন * ৩০ সেপ্টেম্বর ২০২১: চট্টগ্রামে ২.৪৪ শতাংশ হারে শনাক্ত ৪৪, মৃত ৩ জন * ২৯ সেপ্টেম্বর ২০২১ : দেশে করোনায় শনাক্তের হার ও মৃত্যুর সংখ্যা কমেছে, ৪.১২ হারে আজ শনাক্ত ১১৭৮, মৃত ১৭, সুস্থ ১০৮৬ জন * প্রধানমন্ত্রীর জন্মদিনে ৬৭ লাখ ৫৮ হাজার ৯৯২ ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে * সাগরে লঘুচাপ, তিন নম্বর সতর্কসংকেত *
     29,2021 Wednesday at 11:37:10 Share

জাতিসংঘের অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাতে তাঁর যুক্তরাষ্ট্র সফর শেষ করে ওয়াশিংটন ডিসি থেকে ফিনল্যান্ডের হেলসিঙ্কি হয়ে দেশে ফিরেছেন। তিনি নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৬তম অধিবেশন যোগদানসহ এর সাইড লাইনে অন্যান্য উচ্চ পর্যায়ের আলোচনায় অংশগ্রহণ করেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফর-সঙ্গীদের নিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি হয়ে বাংলাদেশ স্থানীয় সময় রাত ১১টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।’

ওয়াশিংটন ডিসি সময় ১৭:২৭ মিনিটে (বৃহস্পতিবার) ফ্লাইটটি ওয়াশিংটন ডিসি’র ডালাস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হেলসিঙ্কির উদ্দেশে যাত্রা করে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

১ অক্টোবর স্থানীয় সময় সকাল ৯টায় ফ্লাইটটি হেলসিঙ্কি-ভানতা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে ফিনল্যান্ডে নিযুক্ত রাষ্ট্রদূত (অনাবাসিক) মো. নাজমুল ইসলাম প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

হেলসিঙ্কিতে দুই থেকে তিন ঘণ্টা যাত্রা-বিরতির পর হেলসিঙ্কি সময় সকাল ১০টা ৫৫ মিনিটে ফ্লাইটটি ঢাকার উদ্দেশে রওয়ানা দেয়। এ সময় বিমানবন্দরে ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত (অনাবাসিক) মো. নাজমুল ইসলাম প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

এর আগে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুই দিনের যাত্রা-বিরতির পর ১৯ সেপ্টেম্বর ৭৬তম ইউএনজিএ-তে যোগ দিতে প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছান। ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদরদপ্তরে ৭৬তম ইউনাইটেড নেশনস জেনারেল এসেম্বলি­ (ইউএনজিএ) ও কয়েকটি উচ্চ-পর্যায়ের পার্শ্ব-আলোচনায় অংশ নেন।

পরে, ২৫ সেপ্টেম্বর তিনি নিউইয়র্কে তাঁর সপ্তাহব্যাপী সরকারি সফর শেষে ওয়াশিংটন ডিসি’র উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেন। নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দেন। তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ প্রদান করেন।

১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানকালে তিনি বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন এবং বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠক করেন।

প্রধানমন্ত্রী ২০ সেপ্টেম্বর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী উপলক্ষ্যে তাঁর সম্মানে জাতিসংঘ সদরদপ্তরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি চারাগাছ রোপণ এবং একটি বেঞ্চ উদ্বোধন করেন। বাসস।

User Comments

  • জাতীয়