২৬ জানুয়ারি ২০২১ ১:৩৬:১৩
logo
logo banner
HeadLine
অনলাইন রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা পাবে না * আরও ৫০ লাখ করোনার টিকা ঢাকায় পৌঁছেছে * ২৫ জানুয়ারী : ২৪ ঘন্টায় নতুন শনাক্ত ৬০২, মারা গেছেন ১৮ জন, সুস্থ ৫৬৬ জন * কাউকে জোর করে ভ্যাকসিন দেওয়া হবে না, যে নিতে চায় তাকেই দেওয়া হবে - স্বাস্থ্যমন্ত্রী * দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্যান্য শ্রেণী সপ্তাহে একদিন * স্মৃতির পাতায় ঊনসত্তরের অগ্নিঝরা দিনগুলো * ২৩ জানুয়ারী : দেশে নতুন শনাক্ত ৪৩৬, মৃত্যু ২২, সুস্থ ৩৩৮ * টিকাদান শুরু ২৭ জানুয়ারি, প্রথম পাবেন একজন নার্স * সকলের জন্য নিরাপদ বাসস্থানের ব্যবস্থা করাই মুজিববর্ষের লক্ষ্য : প্রধানমন্ত্রী * মিয়ানমার রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন শুরু করতে অঙ্গীকারবদ্ধ : মিয়ানমার মন্ত্রী * 'মুজিব' বর্ষ উপলক্ষে ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে বাড়ি বিতরণ কাল, ফেব্রুয়ারীতে দেয়া হবে আরও ১ লাখ * ২২ জানুয়ারী : দেশে ২৪ ঘন্টায় শনাক্ত ৬১৯, মৃত্যু ১৫, সুস্থ ৪৮৭ জন * ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হ্যাট্টিক সিরিজ জয়, প্রধানমন্ত্রীর অভিনন্দন * ভ্যাকসিন: পার্শ্বপ্রতিক্রিয়ার আলাপ কতটা সত্য? * ভারতের উপহারের ২০ লাখ ভ্যাকসিন গ্রহণ করলেন স্বাস্থ্যমন্ত্রী *
     21,2021 Thursday at 14:43:29 Share

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম উন্নয়ন প্রকল্পের অধীনে চট্টগ্রাম ও সন্দ্বীপের মধ্যে সাবমেরিন কেবল ও সাব স্টেশন স্থাপনের কাজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে মেসার্স জেটিটি-এসবিএসএ-সিসিএ কনসোর্টিয়াম চায়না।

এই প্রকল্পে মোট ১৪৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। প্রকল্পের আওতায় ট্রান্সফর্মার ও এক্সেসোরিজও কেনা হবে। এদিকে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনার কাজও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে কনফিডেন্স পাওয়ার লিমিটেড। এতে ব্যয় হবে ১১১ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা।

একই সভায় পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ এর আওতায় কনডাকটর, এসিএসআর এবং বেয়ার ক্রয়ের কাজও অনুমোদন দেয়া হয়েছে। এটির কাজ পেয়েছে পলি কেবল লিমিটেড। যার পরিমাণ ৮ হাজার ৫৪০ কিলোমিটার। দাম পড়বে ৫৩ কোটি ৩৫ লাখ ৫৫ হাজার টাকা।

এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

স্বাধীনতার পর এই প্রথমবারের মতো এই প্রকল্পের আওতায় সন্দ্বীপের সাথে সাবমেরিন কেবলের মাধ্যমে চট্টগ্রামের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সংযোগ স্থাপিত হতে যাচ্ছে। এতোদিন ধরে সন্দ্বীপ উপজেলাবাসী জেনারেটর এবং সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করতো। সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও দাবি পূরন হতে চলেছে।

১৪৪ কোটি ৫০ লাখ টাকার মূল প্রকল্পে চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘদিনের জরাজীর্ণ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৪৪ কোটি ৫০ লাখ টাকার এই প্রকল্পের মাধ্যমে উন্নত বিদ্যুৎ বিতরন ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন এই প্রকল্পের প্রকল্প পরিচালক।

এদিকে আলাদা একটি প্রকল্পে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ প্রকল্পের আওতায় নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। যে সব গ্রামে এখানো বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি-এই প্রকল্পের আওতায় নতুন সংযোগ দেওয়া হবে। এই জন্য ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনা হবে। এই প্রকল্পটি যৌথ ভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

User Comments

  • আরো