১৯ জুলাই ২০১৯ ২৩:৩০:৪৫
logo
logo banner
HeadLine
ধর্মীয় সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য নাম, সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়, : মার্কিন রাষ্ট্রদূত * রিফাত হত্যায় আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি * রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান * জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান * এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ * অরক্ষিত রেলক্রসিং, মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ * উন্নয়নের গতি বাড়াতে ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ * রোমাঞ্চকর ফাইনাল জিতে চ্যাম্পিয়ন ইংল্যান্ড * হুসেইন মুহম্মদ এরশাদ এর জীবনাবসান * দুর্নীতির কারণে আমাদের অর্জনগুলো যেন নষ্ট হয়ে না যায় - প্রধানমন্ত্রী * কাপ্তাইয়ে পাহাড় ধসে নিহত ২, আরো ভারী বর্ষণ-ভূমিধসের সম্ভাবনা * বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে নেতাকর্মিদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * ১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা, সতর্ক অবস্থানে সরকার * আরও বৃষ্টির আশংকা, বিপদসীমার উপরে প্রধান নদ-নদীর পানি * জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সচেতন হতে বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানালেন প্রধানমন্ত্রী * গুজব ছড়ানো ইসলামে এক ভয়াবহ অপরাধ * কিছু কিছু ওসি-ডিসি নিজেদের জমিদার মনে করে: হাইকোর্ট * আরও ভারী বর্ষণের আশঙ্কা * প্রধানমন্ত্রীর চীন সফর, অর্জন অনেক বেশি * ৫ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী, সোমবার সংবাদ সম্মেলন * ঝড়ো বাতাসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সতর্কতা * দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানে ঢাকা-বেইজিং একমত * শেখ হাসিনা - লি কেকিয়াংয়ের বৈঠক , রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে রাজি করতে চেষ্টা চালানোর আশ্বাস চীনের * চীনের কাছ থেকে অনেক কিছু শেখার আছে : বেজিংয়ে প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনায় প্রধানমন্ত্রী * ২৫ বছর পর ঈশ্বরদীতে শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার রায় : ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন ও ১৩ জনের ১০ বছর * টেকসই বিশ্ব গড়ে তুলতে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব * বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত * এরশাদের অবস্থা অপরিবর্তিত: প্রেস সেক্রেটারি * ৫ দিনের সফরে কাল চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী * সন্দ্বীপ পৌরসভার ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষনা *
     05,2016 Friday at 18:35:54 Share

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম-সন্দ্বীপ সাবমেরিন কেবল প্রকল্প মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন

চট্টগ্রাম জোনের বিদ্যুৎ বিতরণ সিস্টেম উন্নয়ন প্রকল্পের অধীনে চট্টগ্রাম ও সন্দ্বীপের মধ্যে সাবমেরিন কেবল ও সাব স্টেশন স্থাপনের কাজ সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে মেসার্স জেটিটি-এসবিএসএ-সিসিএ কনসোর্টিয়াম চায়না।


এই প্রকল্পে মোট ১৪৪ কোটি ৫০ লাখ টাকা ব্যয় হবে। প্রকল্পের আওতায় ট্রান্সফর্মার ও এক্সেসোরিজও কেনা হবে। এদিকে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ প্রকল্পের আওতায় ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনার কাজও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেয়া হয়েছে। এই প্রকল্পের কাজ পেয়েছে কনফিডেন্স পাওয়ার লিমিটেড। এতে ব্যয় হবে ১১১ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা।


একই সভায় পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ চট্টগ্রাম-সিলেট বিভাগীয় কার্যক্রম-২ এর আওতায় কনডাকটর, এসিএসআর এবং বেয়ার ক্রয়ের কাজও অনুমোদন দেয়া হয়েছে। এটির কাজ পেয়েছে পলি কেবল লিমিটেড। যার পরিমাণ ৮ হাজার ৫৪০ কিলোমিটার। দাম পড়বে ৫৩ কোটি ৩৫ লাখ ৫৫ হাজার টাকা।


এছাড়াও ব্রাহ্মণবাড়িয়ায় ৮৫ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।


স্বাধীনতার পর এই প্রথমবারের মতো এই প্রকল্পের আওতায় সন্দ্বীপের সাথে সাবমেরিন কেবলের মাধ্যমে চট্টগ্রামের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় সংযোগ স্থাপিত হতে যাচ্ছে। এতোদিন ধরে সন্দ্বীপ উপজেলাবাসী জেনারেটর এবং সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করতো। সন্দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ও দাবি পূরন হতে চলেছে।


১৪৪ কোটি ৫০ লাখ টাকার মূল প্রকল্পে চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘদিনের জরাজীর্ণ বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার উন্নয়নে ১৪৪ কোটি ৫০ লাখ টাকার এই প্রকল্পের মাধ্যমে উন্নত বিদ্যুৎ বিতরন ব্যবস্থা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন এই প্রকল্পের প্রকল্প পরিচালক।


এদিকে আলাদা একটি প্রকল্পে চট্টগ্রামের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ পৌঁছে দিতে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ প্রকল্পের আওতায় নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। যে সব গ্রামে এখানো বিদ্যুৎ সংযোগ দেয়া হয়নি-এই প্রকল্পের আওতায় নতুন সংযোগ দেওয়া হবে। এই জন্য ৫৫ হাজার ৪৬৪টি এসপিসি খুঁটি কেনা হবে। এই প্রকল্পটি যৌথ ভাবে চট্টগ্রাম ও সিলেট বিভাগের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন