২০ নভেম্বর ২০১৭ ৭:৫৩:৩৪
logo
logo banner
HeadLine
দেশে ১ কোটি ৮০ লাখ মানুষ কিডনি রোগে আক্রান্ত * ৫৭ ছক্কায় ৪৯০ রানের অবিশ্বাস্য রেকর্ড ! * 'রোহিঙ্গাদের ওপর নৃশংসতা যুদ্ধাপরাধ ও মানবাধিকারের মৌলিক লঙ্ঘন' * বিরোধিতার রাজনীতি এবং বিএনপি নেত্রীর ভাষণ * আজ থেকে শুরু হচ্ছে পিইসি-সমাপনী পরীক্ষা * এবারের বিশ্বসুন্দরী ভারতের মানুষী চিল্লার * 'বাংলাদেশকে এগিয়ে নেবো, এটাই হোক আজকের প্রতিজ্ঞা'- প্রধানমন্ত্রী * সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে যাত্রীভোগান্তি কমাতে ৪৭ কোটি টাকার জেটি নির্মাণ কাজের উদ্ভোধন * ১৬২ পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স * তারই জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত * ৭ মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি উদযাপনে নাগরিক সমাবেশ আজ, সোহরাওয়ার্দীতে প্রধান অতিথি শেখ হাসিনা * গতবারের তুলনায় রেমিটেন্স বেড়েছে ৬.৯ শতাংশ * গত অর্থবছরে দেশে খাদ্য উৎপাদন কমেছে সাড়ে ৯ লাখ মেট্রিক টন * নিম্নচাপ কেটে গেছে * বাংলাদেশী মাহমুদা 'নাসা'র বর্ষসেরা উদ্ভাবক * হাটহাজারীতে সেনাবাহিনীর এপিসি খাদে, নিহত ২ * সন্দ্বীপে অপহরনের পর মুক্তিপণ দাবী, পুলিশি আভিযানে অপহৃত উদ্ধার ও এক মহিলাসহ ৪ অপহরণকারী গ্রেফতার * মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ কমিটিতে ১৩৫/১০ ভোটে প্রস্তাব পাস * আজ মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী * জাতিসংঘের দুর্বলতার কারণ অযৌক্তিক ভেটো * কাজ করছে না অ্যান্টিবায়োটিক, ভয়ানক বিপদে বাংলাদেশের মানুষ * নিন্মচাপের প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি, ৩ নম্বর সতর্ক সংকেত * এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেয়া হল মহিউদ্দিন চৌধুরীকে * লঘুচাপটি নিম্নচাপে পরিনত, বৃষ্টি হতে পারে আজও * মাদকবিরোধী আন্দোলন গড়ে তুলতে হবে - মাশরাফি * খালেদার মানুষ বানানো ও রংপুরের ঘটনা -স্বদেশ রায় * লঘুচাপের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা * ধুমপানের কারনে দেশে ৮০ লাখ মানুষ সিওপিডি ও হৃদরোগসহ বিভিন্ন মারাত্মক রোগে আক্রান্ত * প্রধান বিচারপতি নিয়োগে সময়ের কোন বাধ্যবাধকতা নেই: আইনমন্ত্রী * আজ পবিত্র আখেরি চাহার শোম্বা *
     12,2017 Thursday at 09:36:50 Share

সন্দ্বীপে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা করছে সরকার

সন্দ্বীপে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা করছে সরকার

চট্টগ্রামে আরো একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করছে সরকার। মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা সন্দ্বীপে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে এ অর্থনৈতিক অঞ্চল   । এজন্য প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় জেলা প্রশাসনকে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে উন্নয়নবঞ্চিত জনপদটির চেহারা।


নানা দিক দিয়ে পিছিয়ে আছে এই জনপদ। নেই নিরবিচ্ছিন্ন স্থায়ী কোন বিদ্যুত ব্যবস্থা। গড়ে  উঠেনি কোন শিল্প কারখানা। তাই সাগর আর নদী বেষ্ঠিত এই জনপদে বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা করছে সরকার।  এরই মাঝে দেশি-বিদেশি বিনিয়োগে চট্টগ্রামের মিরসরাই এবং আনোয়ারায় আরও তিনটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ  চলছে পুরোদমে ।  এগুলো চালু হলে বদলে যাবে উন্নয়নে পিছিয়ে থাকা এসব অঞ্চলের চেহারা, হবে বিপুল কর্মসংস্থান।


গেল কয়েকবছরে সন্দ্বীপে জেগে উঠেছে বেশ কয়েকটি চর। যা এখনও পড়ে আছে অব্যবহৃত অবস্থায়। প্রশাসনের তথ্য অনুসারে, এসব চরই হতে পারে নতুন অর্থনৈতিক অঞ্চলের সম্ভাব্য স্থান। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। তাদের মতে, এ ধরনের প্রকল্প হলে পাল্টে যাবে এখানকার জীবনযাত্রা।


সবকিছু অনুকূলে থাকলে প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হতে পারে চলতি বছরেই-এমনটাই জানিয়েছেন বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। তিনি আশা করেন সন্দ্বীপের উপকূলীয় বিস্তৃর্ণ এলাকার ২০ থেকে ৩০ হাজার একর জমিতে এ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন