১৯ জানুয়ারি ২০১৯ ৪:৩৯:৫২
logo
logo banner
HeadLine
এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত * নতুন বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী প্রধানমন্ত্রী * ৮৭ হাজার গ্রামকে উন্নয়নের মূল ধারায় আনার লক্ষ্যেই সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তুতি * শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য * চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা * বাংলাদেশ পুরো বিশ্বে সফল দেশ হিসেবে পরিচিত - হর্ষবর্ধন শ্রিংলা *
     12,2017 Thursday at 09:36:50 Share

সন্দ্বীপে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা করছে সরকার

সন্দ্বীপে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা করছে সরকার

চট্টগ্রামে আরো একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করছে সরকার। মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা সন্দ্বীপে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে এ অর্থনৈতিক অঞ্চল   । এজন্য প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় জেলা প্রশাসনকে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে উন্নয়নবঞ্চিত জনপদটির চেহারা।


নানা দিক দিয়ে পিছিয়ে আছে এই জনপদ। নেই নিরবিচ্ছিন্ন স্থায়ী কোন বিদ্যুত ব্যবস্থা। গড়ে  উঠেনি কোন শিল্প কারখানা। তাই সাগর আর নদী বেষ্ঠিত এই জনপদে বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা করছে সরকার।  এরই মাঝে দেশি-বিদেশি বিনিয়োগে চট্টগ্রামের মিরসরাই এবং আনোয়ারায় আরও তিনটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ  চলছে পুরোদমে ।  এগুলো চালু হলে বদলে যাবে উন্নয়নে পিছিয়ে থাকা এসব অঞ্চলের চেহারা, হবে বিপুল কর্মসংস্থান।


গেল কয়েকবছরে সন্দ্বীপে জেগে উঠেছে বেশ কয়েকটি চর। যা এখনও পড়ে আছে অব্যবহৃত অবস্থায়। প্রশাসনের তথ্য অনুসারে, এসব চরই হতে পারে নতুন অর্থনৈতিক অঞ্চলের সম্ভাব্য স্থান। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। তাদের মতে, এ ধরনের প্রকল্প হলে পাল্টে যাবে এখানকার জীবনযাত্রা।


সবকিছু অনুকূলে থাকলে প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হতে পারে চলতি বছরেই-এমনটাই জানিয়েছেন বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। তিনি আশা করেন সন্দ্বীপের উপকূলীয় বিস্তৃর্ণ এলাকার ২০ থেকে ৩০ হাজার একর জমিতে এ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন