২১ সেপ্টেম্বর ২০১৭ ২১:৪৩:২১
logo
logo banner
HeadLine
রোহিঙ্গা সমস্যা সমাধানের পথ * রোহিঙ্গা শরণার্থীদের তথ্য সরবরাহে মিডিয়া সেল গঠন * রোহিঙ্গাদের জন্য পৌনে ৩ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র, সৌদি দেবে দেড় কোটি * আশ্রয়কেন্দ্র থেকে পালানোর সময় কয়েক ঘণ্টায় আটক ২১০ * রোহিঙ্গা সঙ্কট নিরসনে মুসলিম দেশগুলোর নেতাদের উদ্দ্যেশ্যে শেখ হাসিনার ৬ প্রস্তাব * মেক্সিকোয় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮ * সামরিক অভিযান বন্ধ ও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জাতিসংঘ মহাসচিবের * রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে আলোচনার আহ্বান যুক্তরাষ্ট্রের * চাল ব্যবসায়ীদের আশ্বাস, কেজি প্রতি দাম কমবে ২-৩ টাকা * সাগরে লঘুচাপ , বন্দরে ৩ নং সতর্ক সংকেত * জেলা প্রশাসনকে অবহিত না করে রোহিঙ্গা শিবিরে কোন ত্রান নয় * মানবতার শীর্ষমুখ শেখ হাসিনা * রোহিঙ্গাদের ২১৪টি গ্রাম ধ্বংস: হিউম্যান রাইটস ওয়াচ * ষড়যন্ত্রের 'ক' পরিকল্পনা ব্যর্থ 'খ' পরিকল্পনাটি কী হবে? * এখনও বালুতে মাথা গুঁজে রেখেছেন সু চি: অ্যামনেস্টি * আন্তরজাতিক চাপে ভীত নন, রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলার আগ্রহ সুচির * সামরিক নয়, কূটনৈতিক পথেই রোহিঙ্গা সমস্যা সমাধান * কমে এসেছে রোহিঙ্গা স্রোত, তৈরী হচ্ছে ১৪ হাজার তাঁবু, * দক্ষিণ আফ্রিকা পৌঁছাল টাইগাররা * আরও ১২ স্কুল ও কলেজ সরকারি হলো * রোহিঙ্গা ক্যাম্পে বন্য হাতির আক্রমণে নিহত ২ * শরণার্থী আশ্রয় নীতিমালা চেয়ে হাইকোর্টে রিট * ৩০ টাকা দরে ওএমএসের চাল বিক্রি শুরু * অবৈধ চাল মজুদকারীকে গ্রেফতারের নির্দেশ * সংকট নিরসনে সু চির সামনে 'শেষ সুযোগ': জাতিসংঘ * ভারী বৃষ্টি হতে পারে, বন্দরে ৩ নম্বর সতর্কতা * বেড়েই চলেছে চালের বাজার * ১০ জিবি র্যাাম, ২৫৬ জিবি রম, ৩২ মেগাপিক্সেল ক্যামেরা ও ৬ ইঞ্চি ডিসপ্লে নিয়ে আসছে নকিয়া * রোহিঙ্গা সংকট থেকে দৃষ্টি সরাতেই আকাশসীমা লঙ্ঘনের সামরিক উসকানি * রোহিঙ্গা বিপর্যয় 'দ্রুততম সময়ে সৃষ্ট শরণার্থী সঙ্কট' - জাতিসংঘ *
     12,2017 Thursday at 09:36:50 Share

সন্দ্বীপে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা করছে সরকার

সন্দ্বীপে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার পরিকল্পনা করছে সরকার

চট্টগ্রামে আরো একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনা করছে সরকার। মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা সন্দ্বীপে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে এ অর্থনৈতিক অঞ্চল   । এজন্য প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ে নির্দেশ দেয়া হয়েছে স্থানীয় জেলা প্রশাসনকে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে উন্নয়নবঞ্চিত জনপদটির চেহারা।


নানা দিক দিয়ে পিছিয়ে আছে এই জনপদ। নেই নিরবিচ্ছিন্ন স্থায়ী কোন বিদ্যুত ব্যবস্থা। গড়ে  উঠেনি কোন শিল্প কারখানা। তাই সাগর আর নদী বেষ্ঠিত এই জনপদে বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা করছে সরকার।  এরই মাঝে দেশি-বিদেশি বিনিয়োগে চট্টগ্রামের মিরসরাই এবং আনোয়ারায় আরও তিনটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ  চলছে পুরোদমে ।  এগুলো চালু হলে বদলে যাবে উন্নয়নে পিছিয়ে থাকা এসব অঞ্চলের চেহারা, হবে বিপুল কর্মসংস্থান।


গেল কয়েকবছরে সন্দ্বীপে জেগে উঠেছে বেশ কয়েকটি চর। যা এখনও পড়ে আছে অব্যবহৃত অবস্থায়। প্রশাসনের তথ্য অনুসারে, এসব চরই হতে পারে নতুন অর্থনৈতিক অঞ্চলের সম্ভাব্য স্থান। সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা। তাদের মতে, এ ধরনের প্রকল্প হলে পাল্টে যাবে এখানকার জীবনযাত্রা।


সবকিছু অনুকূলে থাকলে প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হতে পারে চলতি বছরেই-এমনটাই জানিয়েছেন বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। তিনি আশা করেন সন্দ্বীপের উপকূলীয় বিস্তৃর্ণ এলাকার ২০ থেকে ৩০ হাজার একর জমিতে এ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন