১৮ নভেম্বর ২০১৯ ১৮:৭:৪৩
logo
logo banner
HeadLine
যুবলীগের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রবিবার, বৈঠকে থাকছেন না ওমর ফারুক চৌধুরী * পাপ পুণ্যের দানবে অসহায় মানুষ * র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী * চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ * আরও দু'টি মেট্রোরেল রাজধানীতে * এক বাঙালিসহ অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন * বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী * ছাত্র রাজনীতি কিংবা ছাত্রলীগ নয়, টার্গেট সরকার * হঠাৎ চারদিকে কেমন যেন অস্বস্তি * ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী * রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা হতে পারে না * পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * অসাম্প্রদায়িক পরিবেশ অটুট থাকবে, আশা প্রধানমন্ত্রীর * হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত ৭ চুক্তি, ৩ প্রকল্প উদ্বোধন * পারস্পরিক স্বার্থে কাজ করতে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * আঞ্চলিক অর্থনীতির কেন্দ্র হতে পারে বাংলাদেশ: প্রধানমন্ত্রী * উন্নয়নের উইপোকা দমনে প্রধানমন্ত্রীর দৃঢ়প্রত্যয় ব্যক্ত * কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, সেটা যে-ই হোক - প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে * রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী * 'রাজহংস' উদ্বোধন করলেন শেখ হাসিনা * মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি - প্রধানমন্ত্রী * জনগণের আস্থায় যেন ফাটল না ধরে, সজাগ থাকতে হবে * কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী * এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে * আওয়ামীলীগে শুদ্ধি অভিযান, দলীয় শৃঙ্খলা ভঙ্গকারী দুই শতাধিক নেতাকে পাঠানো হচ্ছে শোকজ * আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা * বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু * স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে *
     11,2017 Sunday at 08:50:19 Share

হালদায় কমছে মা-মাছ, নদীর তলদেশে পরীক্ষা

হালদায়  কমছে মা-মাছ, নদীর তলদেশে পরীক্ষা

হালদায় মা মাছ কমছে কেন তা পরীক্ষা নিরীক্ষা করে দেখছেন গবেষকরা। মা মাছের বাসস্থানের গভীরতা নির্ণয় এবং মাটি ও পানির গুণাগুণ দেখতে আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে এই প্রথমবারের মতো হালদা নদীর তলদেশে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। প্রধান মন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ারের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি দল গতকাল শনিবার সকালে মদুনাঘাট থেকে সত্তারঘাট পর্যন্ত হালদা নদী পরিদর্শন করেন। এই প্রথম অত্যাধুনিক যন্ত্রপাতি নিয়ে পরিদর্শন দল নদী পরিদর্শন করে পানি ও মাটির আলামত সংগ্রহ করে। পরিদর্শন দল নদীর যেখানে গভীর ঘূর্ণায়মান কুপ রয়েছে সেখানে নেমে নদী ও কুপের গভীরতা পর্যবেক্ষণ করে আলামত সংগ্রহ করে। পরিদর্শন দলের সাথে ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান, হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলী, রাউজান উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম, হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মনজুরুল কিবরীয়া, ইসাবেলা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ও বিশিষ্ট নদী গবেষক ড. আনিসুজ্জামান খান, ফাউন্ডেশনের সদস্য ফজলে রাব্বি, সাকিল আহমেদ, আন্ডারওয়াটার এক্সপ্লোরার এস এম আতিকুর রহমান, শরীফ সারওয়ার প্রমুখ।


গবেষকরা নদীর আলমের কুম এবং নাপিতের ঘাটা এলাকায় এই পরীক্ষা চালান। এই পরী ার মাধ্যমে তারা হালদার মা-মাছের সংখ্যা ক্রমাগত কমে যাওয়ার কারণ খুঁজে বের করার চেষ্টা করেছেন। হালদা নিয়ে দীর্ঘদিন গবেষণা করা কয়েকজন গবেষক বলেন, এতদিন ধরে হালদা নিয়ে গবেষণা নদীর পানির উপরিভাগ পর্যন্ত সীমাবদ্ধ ছিলো। এই প্রথমবারের মতো আন্ডারওয়াটার এক্সপ্লোরার এর সাহায্যে নদীর তলদেশ পর্যবেক্ষণ করা হলো। এর মাধ্যমে মাছের জন্য নিরাপদ স্থান নির্ণয় করা হবে বলে জানান তারা। গবেষকরা আরও জানান, হালদা নদীতে মাছেরা ১৯ টি পয়েন্টে বসবাস করে। এই গবেষণার মাধ্যমে নদীর তলদেশে মাছের জন্য নিরাপদ স্থানগুলো এবং মা-মাছেরা যেখানে বসবাস করে সেখানের গভীরতা কতো তা বের করার চেষ্টা করা হবে।


পরীক্ষাকালে প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার সাংবাদিকদের বলেন, হালদা হল মাছেদের জন্য নির্ভরযোগ্য একটি জায়গা। নদীর এই জায়গাকে স্থানীয় ভাষায় কুম বলা হয়। আমরা এই কুমের মাটি ল্যাবে নিয়ে পরীক্ষা করব।


এ বিষয়ে জেলা প্রশাসক মো. জিলহ্মুর রহমান চৌধুরী বলেছেন, হালদা নদী জাতীয় সম্পদ। তাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের কঠোর অনুশাসন এবং দিক নির্দেশনা মোতাবেক এখন থেকে জেলা প্রশাসন হালদা নদী রক্ষায় প্রয়োজনে তা বাস্তবায়ন করবে।

User Comments

  • আরো