২১ সেপ্টেম্বর ২০১৭ ২১:৪৪:৫৫
logo
logo banner
HeadLine
রোহিঙ্গা সমস্যা সমাধানের পথ * রোহিঙ্গা শরণার্থীদের তথ্য সরবরাহে মিডিয়া সেল গঠন * রোহিঙ্গাদের জন্য পৌনে ৩ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র, সৌদি দেবে দেড় কোটি * আশ্রয়কেন্দ্র থেকে পালানোর সময় কয়েক ঘণ্টায় আটক ২১০ * রোহিঙ্গা সঙ্কট নিরসনে মুসলিম দেশগুলোর নেতাদের উদ্দ্যেশ্যে শেখ হাসিনার ৬ প্রস্তাব * মেক্সিকোয় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮ * সামরিক অভিযান বন্ধ ও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জাতিসংঘ মহাসচিবের * রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে আলোচনার আহ্বান যুক্তরাষ্ট্রের * চাল ব্যবসায়ীদের আশ্বাস, কেজি প্রতি দাম কমবে ২-৩ টাকা * সাগরে লঘুচাপ , বন্দরে ৩ নং সতর্ক সংকেত * জেলা প্রশাসনকে অবহিত না করে রোহিঙ্গা শিবিরে কোন ত্রান নয় * মানবতার শীর্ষমুখ শেখ হাসিনা * রোহিঙ্গাদের ২১৪টি গ্রাম ধ্বংস: হিউম্যান রাইটস ওয়াচ * ষড়যন্ত্রের 'ক' পরিকল্পনা ব্যর্থ 'খ' পরিকল্পনাটি কী হবে? * এখনও বালুতে মাথা গুঁজে রেখেছেন সু চি: অ্যামনেস্টি * আন্তরজাতিক চাপে ভীত নন, রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলার আগ্রহ সুচির * সামরিক নয়, কূটনৈতিক পথেই রোহিঙ্গা সমস্যা সমাধান * কমে এসেছে রোহিঙ্গা স্রোত, তৈরী হচ্ছে ১৪ হাজার তাঁবু, * দক্ষিণ আফ্রিকা পৌঁছাল টাইগাররা * আরও ১২ স্কুল ও কলেজ সরকারি হলো * রোহিঙ্গা ক্যাম্পে বন্য হাতির আক্রমণে নিহত ২ * শরণার্থী আশ্রয় নীতিমালা চেয়ে হাইকোর্টে রিট * ৩০ টাকা দরে ওএমএসের চাল বিক্রি শুরু * অবৈধ চাল মজুদকারীকে গ্রেফতারের নির্দেশ * সংকট নিরসনে সু চির সামনে 'শেষ সুযোগ': জাতিসংঘ * ভারী বৃষ্টি হতে পারে, বন্দরে ৩ নম্বর সতর্কতা * বেড়েই চলেছে চালের বাজার * ১০ জিবি র্যাাম, ২৫৬ জিবি রম, ৩২ মেগাপিক্সেল ক্যামেরা ও ৬ ইঞ্চি ডিসপ্লে নিয়ে আসছে নকিয়া * রোহিঙ্গা সংকট থেকে দৃষ্টি সরাতেই আকাশসীমা লঙ্ঘনের সামরিক উসকানি * রোহিঙ্গা বিপর্যয় 'দ্রুততম সময়ে সৃষ্ট শরণার্থী সঙ্কট' - জাতিসংঘ *
     04,2017 Friday at 09:00:22 Share

ভিন গ্রহে পৃথিবীর মতো বায়ুমণ্ডলের খোঁজ মিলল

ভিন গ্রহে পৃথিবীর মতো বায়ুমণ্ডলের খোঁজ মিলল

আমাদের সৌরমণ্ডলের বাইরে একেবারে পৃথিবীর মতো বায়ুমণ্ডল রয়েছে, এমন একটি ভিনগ্রহের হদিস মিলল। এই প্রথম। ভিন গ্রহটির নাম ডব্লিউএএসপি-১২১-বি। এই ভিন গ্রহটি রয়েছে আমাদের থেকে ৮৮০ আলোকবর্ষ দূরের নক্ষত্রমণ্ডল ডব্লিউএএসপি-১২১-তে। তার মানে আলোর গতিবেগে ছুটলে এই নক্ষত্রমণ্ডলে পৌঁছতে আমাদের সময় লাগবে ৮৮০ বছর। বুধবার নাসার তরফে এ খবর ঘোষণা করা হয়েছে।


নাসা জানিয়েছে, এই ভিনগ্রহের বায়ুমণ্ডল প্রায় পৃথিবীর মতোই। তার বিভিন্ন স্তরও রয়েছে। একেবারে নীচের স্তরে ট্রপোস্ফিয়ার তো রয়েইছে, রয়েছে তার উপরের স্তর স্ট্র্যাটোস্ফিয়ারও। আর সেই স্ট্র্যাটোস্ফিয়ারেই অত্যন্ত গরম জলের অণুর (জলীয় বাষ্প) সন্ধান পেয়েছে মহাকাশে থাকা হাবল স্পেস টেলিস্কোপ। গ্রহটির বায়ুমণ্ডলের অতটা উপরেও অত্যন্ত গরম জলের কণার হদিশ মেলায় বিজ্ঞানীরা নিশ্চিত এ ভিন গ্রহে জল রয়েছে। প্রাণ সৃষ্টির জন্য তরল অবস্থায় থাকা জলের সঙ্গে আরও যেটার প্রয়োজন হয় সেটা হল বায়ুমণ্ডল। এতদিন কোনও ভিনগ্রহেই বায়ুমণ্ডলের হদিস মেলেনি একটাই কারণে।


সেটা হল, মহাজাগতিক বিকিরণ সেই গ্রহের বায়ুমণ্ডলকে নষ্ট করে দিয়েছে। অথবা, দেখা গিয়েছে সেই গ্রহের অভিকর্ষ বল এতটাই কম যে কোনওকালে বায়ুমণ্ডল থাকলেও দুর্বল অভিকর্ষ বলের জন্য সেই গ্রহগুলি তাদের বায়ুমণ্ডলকে বেশিদিন ধরে রাখতে পারেনি। মহাকাশে সেই বায়ুমণ্ডল উড়ে গিয়েছে।


এখানেই ব্যতিক্রমী নতুন ভিনগ্রহ ডব্লিউএএসপি-১২১-বি। হাবল স্পেস টেলিস্কোপ দেখেছে ওই ভিনগ্রহের বায়ুমণ্ডল বেশ পুরু। তার উপরের স্ট্র্যাটোস্ফিয়ারও আছে যথেষ্ট পরিমাণে। এমনকী সেই স্ট্র্যাটোস্ফিয়ারে আছে জলের অনুও। ফলে এই আবিষ্কার ব্রহ্মাণ্ডে প্রাণএর সন্ধানের ক্ষেত্রে সত্যি সত্যি জোরালো সম্ভাবনার দরজাটা খুলে দিল।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি