২৩ মে ২০১৮ ১:৪০:৫৩
logo
logo banner
HeadLine
অভিনেত্রী তাজিন আহমেদ আর নেই * রোহিঙ্গাক্যাম্পে প্রিয়াঙ্কা চোপড়া * রাশিয়া বিশ্বকাপের ২৩ সদস্যের দল ঘোষণা আর্জেন্টিনার * গত দুইরাতে বন্দুকযুদ্ধে নিহত ১৪ মাদক ব্যবসায়ী * নাইক্ষ্যংছড়িতে মাটি কাটার সময় পাহাড় ধসে নারীসহ নিহত ৫ * জামায়াত-শিবিরের 'তাকিয়া' কৌশল! * ভাসানচরে যাচ্ছে ১ লাখ রোহিঙ্গা * ইন্টারনেটে ধীরগতি, থাকবে ৪ দিন * গণমানুষের জন্য শেখ হাসিনার লড়াই * বিবাহবন্ধনে আবদ্ধ হলেন প্রিন্স হ্যারি ও অভিনেত্রী মেগান মর্কেল * সন্দ্বীপে বজ্রপাতে নিহত ২, আহত ২ * চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে হচ্ছে কঠোর আইন * টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত ১০ * ৩ মাসে ৫৮ কোটি ভূয়া একাউন্ট ডিলিট করেছে ফেইসবুক * দেশের কল্যাণে যা কিছু ইতিবাচক মিডিয়ায় তা তুলে ধরা উচিত * দলের নতুন নেতৃত্বের কথা ভাবা উচিত - শেখ হাসিনা * স্বাগতম মাহে রমাজান * আরও দুই মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ * শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের সাঁইত্রিশ বছর ॥ কী পেল বাংলাদেশ * এ দেশ মুক্তিযোদ্ধা ও শহীদদের উত্তরসূরিদের, রাজাকারের সন্তানদের নয় * দেশের কোথাও চাঁদ দেখা যায়নি, শুক্রবার রোজা শুরু * জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন বহাল * তালুকদার আব্দুল খালেক খুলনার মেয়র * রমজানে স্বাস্থ্যকর খাবার * কেসিসি নির্বাচনে আওয়ামীলীগ এগিয়ে: ২৮৯ কেন্দ্রের মাঝে ১৫২ কেন্দ্রে নৌকা ৮৯৮০৯ ধানের শীষ ৬০৭৭৫ ভোট * খুলনায় ভোট গ্রহণ চলছে, ভোট দিলেন খালেক ও মঞ্জু * এবার যমজ পুত্র সন্তানের জনক হলেন রেলমন্ত্রী * ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখবেন? * ১৫ বছরে নির্মাণ ব্যয়ের তিনগুণ টাকা উঠে আসবে * যে ব্যবস্থাপত্রে রোজা নষ্ট হয় না *
     11,2017 Monday at 07:48:04 Share

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি বিশ্ব সম্প্রদায়ের

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি বিশ্ব সম্প্রদায়ের

রোহিঙ্গা সঙ্কটের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। এ সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকারও প্রতিশ্রুতি দিয়েছেন তারা। রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিদেশী কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা এ প্রতিশ্রুতি দেন। এদিকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে কফি আনান কমিশনের সুপারিশের পূর্ণাঙ্গ বাস্তবায়ন চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।
রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরার লক্ষ্যে ইউরোপ ও ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি)
ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের সঙ্গে ব্রিফিং করা হয়। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিদেশী মিশনের প্রতিনিধিদের ব্রিফ করেন। এ সময় যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, সুইডেন, মিসর, ভ্যাটিকান সিটি প্রভৃতি মিশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়াও জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আন্তর্জাতিক রেডক্রস ইত্যাদি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।
কূটনীতিকদের ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের ব্রিফিং করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী সাংবাদিকদের জানান, রোহিঙ্গা সঙ্কট নিয়ে বর্তমান পরিস্থিতি বিদেশী কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সামনে তুলে ধরা হয়েছে। তারা এ সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছিনে। রোহিঙ্গা সমস্যার রাজনৈতিক ও মানবিক সমাধানেও তারা আগ্রহী।
এক প্রশ্নের উত্তরে আবুল হাসান মাহমুদ আলী জানান, রোহিঙ্গা সঙ্কট নিয়ে যুদ্ধ কোন সমাধান নয়। আমরা যুদ্ধ করতে চাই না। যুদ্ধ করলে বাংলাদেশ যে উন্নয়ন করেছে, সেটা বাধাগ্রস্ত হবে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে এ সমস্যার সমধানে আগ্রহী। সেটাই করেছি। এ সমস্যা সমাধানে পুরো বিশ্বই আমাদের পাশে রয়েছে বলে তিনি জানান।
মিয়ানমারে গণহত্যা চলছে কিনা- এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, বিশ্বের সবাই বলছে সেখানে গণহত্যা চলছে। আমরাও বলেছি এটা গণহত্যা। আর মিয়ানমারের সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে, এটাও আমরা জানিয়েছি।
বিদেশী কূটনীতিকরা রোহিঙ্গা সঙ্কট নিয়ে কী ধরনের সাড়া দিয়েছেন- জানতে চাইলে তিনি বলেন, বিদেশী কূটনীতিকরা আমাদের জানিয়েছেন, তারা এ সমস্যা সমাধানে আমাদের পাশে আছেন। তারা সব ধরনের সমধানে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি জানান, আগামী জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিষয়টি তোলা হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিভি টকশোতে প্রায়ই সমালোচনা শুনতে পাই, বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে কিছু করছে না। তবে এটা ঠিক নয়। কূটনৈতিক তৎপরতা সব সময় দৃশ্যমান থাকে না। আর কূটনৈতিক তৎপরতা সবার অগোচরেই চালাতে হয়। তা না হলে সেটা কার্যকর হয় না।
ব্রিফিং শেষে ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের শার্জ দ্য এ্যাফেয়ার্স জোয়েল রিফম্যান সাংবাদিকদের জানান, রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র আগ্রহী। আমরা জানিয়েছি কোফি আনান কমিশনের পূর্ণ বাস্তবায়ন চাই। এছাড়া রোহিঙ্গা সঙ্কট নিয়ে ওয়াশিংটন থেকে আমাদের অবস্থান ইতোমধ্যেই স্পষ্ট করা হয়েছে বলেও তিনি জানান।
ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক কাউন্সিলের বাংলাদেশ প্রতিনিধি শিনজো কুবে। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে আমরা আমাদের উদ্বেগ প্রকাশ করেছি। আমরা জানিয়েছি, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সহায়তার জন্য ৭৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন।
ঢাকায় নিযুক্ত ভ্যাটিকান সিটি মিশনের প্রধান আর্চ বিশপ জর্জ কোচারি উপস্থিত সাংবাদিকদের জানান, ব্রিফিংয়ে জানানো হয়েছে, মিয়ানমারে ইতোমধ্যেই প্রায় তিন হাজার রোহিঙ্গা নাগরিক নিহত হয়েছেন। এটা অত্যন্ত ভয়াবহ ব্যাপার। আমরা বলেছি, রোহিঙ্গা সঙ্কট নিয়ে সব ধরনের সহযোগিতা দিতে আগ্রহী।

User Comments

  • জাতীয়