২০ নভেম্বর ২০১৭ ৮:২:১৩
logo
logo banner
HeadLine
দেশে ১ কোটি ৮০ লাখ মানুষ কিডনি রোগে আক্রান্ত * ৫৭ ছক্কায় ৪৯০ রানের অবিশ্বাস্য রেকর্ড ! * 'রোহিঙ্গাদের ওপর নৃশংসতা যুদ্ধাপরাধ ও মানবাধিকারের মৌলিক লঙ্ঘন' * বিরোধিতার রাজনীতি এবং বিএনপি নেত্রীর ভাষণ * আজ থেকে শুরু হচ্ছে পিইসি-সমাপনী পরীক্ষা * এবারের বিশ্বসুন্দরী ভারতের মানুষী চিল্লার * 'বাংলাদেশকে এগিয়ে নেবো, এটাই হোক আজকের প্রতিজ্ঞা'- প্রধানমন্ত্রী * সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে যাত্রীভোগান্তি কমাতে ৪৭ কোটি টাকার জেটি নির্মাণ কাজের উদ্ভোধন * ১৬২ পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স * তারই জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত * ৭ মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি উদযাপনে নাগরিক সমাবেশ আজ, সোহরাওয়ার্দীতে প্রধান অতিথি শেখ হাসিনা * গতবারের তুলনায় রেমিটেন্স বেড়েছে ৬.৯ শতাংশ * গত অর্থবছরে দেশে খাদ্য উৎপাদন কমেছে সাড়ে ৯ লাখ মেট্রিক টন * নিম্নচাপ কেটে গেছে * বাংলাদেশী মাহমুদা 'নাসা'র বর্ষসেরা উদ্ভাবক * হাটহাজারীতে সেনাবাহিনীর এপিসি খাদে, নিহত ২ * সন্দ্বীপে অপহরনের পর মুক্তিপণ দাবী, পুলিশি আভিযানে অপহৃত উদ্ধার ও এক মহিলাসহ ৪ অপহরণকারী গ্রেফতার * মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ কমিটিতে ১৩৫/১০ ভোটে প্রস্তাব পাস * আজ মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী * জাতিসংঘের দুর্বলতার কারণ অযৌক্তিক ভেটো * কাজ করছে না অ্যান্টিবায়োটিক, ভয়ানক বিপদে বাংলাদেশের মানুষ * নিন্মচাপের প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি, ৩ নম্বর সতর্ক সংকেত * এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেয়া হল মহিউদ্দিন চৌধুরীকে * লঘুচাপটি নিম্নচাপে পরিনত, বৃষ্টি হতে পারে আজও * মাদকবিরোধী আন্দোলন গড়ে তুলতে হবে - মাশরাফি * খালেদার মানুষ বানানো ও রংপুরের ঘটনা -স্বদেশ রায় * লঘুচাপের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা * ধুমপানের কারনে দেশে ৮০ লাখ মানুষ সিওপিডি ও হৃদরোগসহ বিভিন্ন মারাত্মক রোগে আক্রান্ত * প্রধান বিচারপতি নিয়োগে সময়ের কোন বাধ্যবাধকতা নেই: আইনমন্ত্রী * আজ পবিত্র আখেরি চাহার শোম্বা *
     11,2017 Monday at 07:48:04 Share

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি বিশ্ব সম্প্রদায়ের

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি বিশ্ব সম্প্রদায়ের

রোহিঙ্গা সঙ্কটের রাজনৈতিক সমাধানের লক্ষ্যে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। এ সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকারও প্রতিশ্রুতি দিয়েছেন তারা। রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিদেশী কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা এ প্রতিশ্রুতি দেন। এদিকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে কফি আনান কমিশনের সুপারিশের পূর্ণাঙ্গ বাস্তবায়ন চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।
রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরার লক্ষ্যে ইউরোপ ও ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি)
ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের সঙ্গে ব্রিফিং করা হয়। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিদেশী মিশনের প্রতিনিধিদের ব্রিফ করেন। এ সময় যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, কাতার, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, সুইডেন, মিসর, ভ্যাটিকান সিটি প্রভৃতি মিশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়াও জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, আন্তর্জাতিক রেডক্রস ইত্যাদি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।
কূটনীতিকদের ব্রিফিং শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের ব্রিফিং করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব এম শহীদুল হক উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী সাংবাদিকদের জানান, রোহিঙ্গা সঙ্কট নিয়ে বর্তমান পরিস্থিতি বিদেশী কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সামনে তুলে ধরা হয়েছে। তারা এ সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছিনে। রোহিঙ্গা সমস্যার রাজনৈতিক ও মানবিক সমাধানেও তারা আগ্রহী।
এক প্রশ্নের উত্তরে আবুল হাসান মাহমুদ আলী জানান, রোহিঙ্গা সঙ্কট নিয়ে যুদ্ধ কোন সমাধান নয়। আমরা যুদ্ধ করতে চাই না। যুদ্ধ করলে বাংলাদেশ যে উন্নয়ন করেছে, সেটা বাধাগ্রস্ত হবে। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে এ সমস্যার সমধানে আগ্রহী। সেটাই করেছি। এ সমস্যা সমাধানে পুরো বিশ্বই আমাদের পাশে রয়েছে বলে তিনি জানান।
মিয়ানমারে গণহত্যা চলছে কিনা- এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, বিশ্বের সবাই বলছে সেখানে গণহত্যা চলছে। আমরাও বলেছি এটা গণহত্যা। আর মিয়ানমারের সমস্যা মিয়ানমারকেই সমাধান করতে হবে, এটাও আমরা জানিয়েছি।
বিদেশী কূটনীতিকরা রোহিঙ্গা সঙ্কট নিয়ে কী ধরনের সাড়া দিয়েছেন- জানতে চাইলে তিনি বলেন, বিদেশী কূটনীতিকরা আমাদের জানিয়েছেন, তারা এ সমস্যা সমাধানে আমাদের পাশে আছেন। তারা সব ধরনের সমধানে আগ্রহ প্রকাশ করেছেন। তিনি জানান, আগামী জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বিষয়টি তোলা হবে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিভি টকশোতে প্রায়ই সমালোচনা শুনতে পাই, বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে কিছু করছে না। তবে এটা ঠিক নয়। কূটনৈতিক তৎপরতা সব সময় দৃশ্যমান থাকে না। আর কূটনৈতিক তৎপরতা সবার অগোচরেই চালাতে হয়। তা না হলে সেটা কার্যকর হয় না।
ব্রিফিং শেষে ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের শার্জ দ্য এ্যাফেয়ার্স জোয়েল রিফম্যান সাংবাদিকদের জানান, রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র আগ্রহী। আমরা জানিয়েছি কোফি আনান কমিশনের পূর্ণ বাস্তবায়ন চাই। এছাড়া রোহিঙ্গা সঙ্কট নিয়ে ওয়াশিংটন থেকে আমাদের অবস্থান ইতোমধ্যেই স্পষ্ট করা হয়েছে বলেও তিনি জানান।
ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক কাউন্সিলের বাংলাদেশ প্রতিনিধি শিনজো কুবে। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট নিয়ে আমরা আমাদের উদ্বেগ প্রকাশ করেছি। আমরা জানিয়েছি, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সহায়তার জন্য ৭৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন।
ঢাকায় নিযুক্ত ভ্যাটিকান সিটি মিশনের প্রধান আর্চ বিশপ জর্জ কোচারি উপস্থিত সাংবাদিকদের জানান, ব্রিফিংয়ে জানানো হয়েছে, মিয়ানমারে ইতোমধ্যেই প্রায় তিন হাজার রোহিঙ্গা নাগরিক নিহত হয়েছেন। এটা অত্যন্ত ভয়াবহ ব্যাপার। আমরা বলেছি, রোহিঙ্গা সঙ্কট নিয়ে সব ধরনের সহযোগিতা দিতে আগ্রহী।

User Comments

  • জাতীয়