২০ নভেম্বর ২০১৭ ৮:৭:১৯
logo
logo banner
HeadLine
দেশে ১ কোটি ৮০ লাখ মানুষ কিডনি রোগে আক্রান্ত * ৫৭ ছক্কায় ৪৯০ রানের অবিশ্বাস্য রেকর্ড ! * 'রোহিঙ্গাদের ওপর নৃশংসতা যুদ্ধাপরাধ ও মানবাধিকারের মৌলিক লঙ্ঘন' * বিরোধিতার রাজনীতি এবং বিএনপি নেত্রীর ভাষণ * আজ থেকে শুরু হচ্ছে পিইসি-সমাপনী পরীক্ষা * এবারের বিশ্বসুন্দরী ভারতের মানুষী চিল্লার * 'বাংলাদেশকে এগিয়ে নেবো, এটাই হোক আজকের প্রতিজ্ঞা'- প্রধানমন্ত্রী * সন্দ্বীপের গুপ্তছড়া ঘাটে যাত্রীভোগান্তি কমাতে ৪৭ কোটি টাকার জেটি নির্মাণ কাজের উদ্ভোধন * ১৬২ পোশাক কারখানার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে অ্যালায়েন্স * তারই জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত * ৭ মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি উদযাপনে নাগরিক সমাবেশ আজ, সোহরাওয়ার্দীতে প্রধান অতিথি শেখ হাসিনা * গতবারের তুলনায় রেমিটেন্স বেড়েছে ৬.৯ শতাংশ * গত অর্থবছরে দেশে খাদ্য উৎপাদন কমেছে সাড়ে ৯ লাখ মেট্রিক টন * নিম্নচাপ কেটে গেছে * বাংলাদেশী মাহমুদা 'নাসা'র বর্ষসেরা উদ্ভাবক * হাটহাজারীতে সেনাবাহিনীর এপিসি খাদে, নিহত ২ * সন্দ্বীপে অপহরনের পর মুক্তিপণ দাবী, পুলিশি আভিযানে অপহৃত উদ্ধার ও এক মহিলাসহ ৪ অপহরণকারী গ্রেফতার * মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘ কমিটিতে ১৩৫/১০ ভোটে প্রস্তাব পাস * আজ মওলানা ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী * জাতিসংঘের দুর্বলতার কারণ অযৌক্তিক ভেটো * কাজ করছে না অ্যান্টিবায়োটিক, ভয়ানক বিপদে বাংলাদেশের মানুষ * নিন্মচাপের প্রভাবে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি, ৩ নম্বর সতর্ক সংকেত * এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুরে নেয়া হল মহিউদ্দিন চৌধুরীকে * লঘুচাপটি নিম্নচাপে পরিনত, বৃষ্টি হতে পারে আজও * মাদকবিরোধী আন্দোলন গড়ে তুলতে হবে - মাশরাফি * খালেদার মানুষ বানানো ও রংপুরের ঘটনা -স্বদেশ রায় * লঘুচাপের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা * ধুমপানের কারনে দেশে ৮০ লাখ মানুষ সিওপিডি ও হৃদরোগসহ বিভিন্ন মারাত্মক রোগে আক্রান্ত * প্রধান বিচারপতি নিয়োগে সময়ের কোন বাধ্যবাধকতা নেই: আইনমন্ত্রী * আজ পবিত্র আখেরি চাহার শোম্বা *
     12,2017 Tuesday at 10:03:48 Share

দক্ষিণ আফ্রিকা সফর, বিশ্রাম পেয়েছেন সাকিব, বাদ পড়লেন নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ-রুবেল

দক্ষিণ আফ্রিকা সফর, বিশ্রাম পেয়েছেন সাকিব, বাদ পড়লেন নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ-রুবেল

দক্ষিণ আফ্রিকা সফরের দুই টেস্টে বিশ্রাম পেয়েছেন বিসিবির কাছে ছয় মাসের জন্য টেস্ট দল থেকে বাইরে থাকার আবেদন করা সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানিয়েছেন, চাইলে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন সাকিব।


“আমরা অনেক চিন্তা-ভাবনা করে ওকে প্রথম টেস্টে আর দ্বিতীয় টেস্টে রাখছি না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় আমরা ওকে নিয়ে যাব। দলের সঙ্গে ও যাবে না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় তাহলে পরে যাবে। ওর জন্য আমরা একটা অপশন রেখেছি।”


আগামী ৬ মাসের জন্য টেস্ট ক্রিকেট থেকে বিশ্রাম চেয়ে বিসিবির কাছে গত রোববার আবেদন করেন সাকিব। এই সময়ে খেলতে চান শুধু রঙিন পোশাকে। সোমবার বিকালে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য টেস্ট দল ঘোষণা করা হবে। আকরাম জানান, তাই দ্রুত ৫-৬ মিনিটের মধ্যে সাকিবকে নিয়ে একটা সিদ্ধান্ত আপাতত তাদের নিতে হয়েছে।


“চিঠিতে ও বলেছে, মানসিক ও শারীরিকভাবে খুব ক্লান্ত। এটা তো সত্যি, ও অনেক বেশি ক্রিকেট খেলছে। সে কারণে একটা বিশ্রাম চেয়েছে। ওর চাওয়া অনুযায়ী ছয় মাসের নয়, আপাতত দুই টেস্টের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। আগামী দুয়েক দিনের মধ্যে সাকিবের চিঠির ব্যাপারে একটা সিদ্ধান্ত নেওয়া হবে।”


২০০৮ সালে বাংলাদেশের সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুই বিভাগেই বাংলাদেশের সেরা ছিলেন সাকিব। ১১ উইকেট নিয়েছিলেন; করেছিলেন ১১৮ রান।


এ বছর সাকিব টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন। ৭ টেস্টে করেছেন ৬৬৫ রান, যা এক পঞ্জিকাবর্ষে তার সবচেয়ে বেশি। উইকেট নিয়েছেন ২৯টি। আর আগামী ৬ মাসে বাংলাদেশ টেস্ট খেলবে মাত্র চারটি। সাকিবের বিশ্রামের আবেদন তাই অনেকটা চমক হয়ে আসে।


দক্ষিণ আফ্রিকাতে যেকোনো দলকেই কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়। এমন গুরুত্বপূর্ণ সিরিজে সাকিব আল হাসানের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার দুপুরে সাকিবকে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে বিশ্রাম দেয় বোর্ড। একইদিন বিকেলে প্রোটিয়া সিরিজের দল ঘোষণা করে বিসিবি।


টেস্ট দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন। স্কোয়াডে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন ও শুভাশিষ রায়।


অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি নাসির। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৩ রান করলেও দ্বিতীয় ইনিংসে কোনো রান না করেই আউট হন তিনি। এরপর চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৫ রান করা নাসির দ্বিতীয় ইনিংসে আউট হন মাত্র ৫ রান করে। ব্যাট হাতে ব্যর্থতার কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজের দল থেকে বাদ পড়েন নাসির।


১৬ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা সিরিজে অংশ নিতে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। ২১-২৩ তারিখে উইলোমোর পার্কে ক্রিকেট সাউথ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৮ তারিখে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৬ অক্টোবর।


বাংলাদেশের টেস্ট স্কোয়াড: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়, ও রুবেল হোসেন।


 

User Comments

  • আরো