২৫ মে ২০১৮ ৩:১৫:০৯
logo
logo banner
HeadLine
মানবিক দৃষ্টিকোন থেকে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে : প্রধানমন্ত্রী * তৃতীয়বারের মতো কানাডার কোর্টে রায় , বিএনপি সন্ত্রাসী দল * একই হাসপাতালে দুই মা'য়ের গর্ভে জন্ম নিল সাত নবজাতক * অভিনেত্রী তাজিন আহমেদ আর নেই * রোহিঙ্গাক্যাম্পে প্রিয়াঙ্কা চোপড়া * রাশিয়া বিশ্বকাপের ২৩ সদস্যের দল ঘোষণা আর্জেন্টিনার * গত দুইরাতে বন্দুকযুদ্ধে নিহত ১৪ মাদক ব্যবসায়ী * নাইক্ষ্যংছড়িতে মাটি কাটার সময় পাহাড় ধসে নারীসহ নিহত ৫ * জামায়াত-শিবিরের 'তাকিয়া' কৌশল! * ভাসানচরে যাচ্ছে ১ লাখ রোহিঙ্গা * ইন্টারনেটে ধীরগতি, থাকবে ৪ দিন * গণমানুষের জন্য শেখ হাসিনার লড়াই * বিবাহবন্ধনে আবদ্ধ হলেন প্রিন্স হ্যারি ও অভিনেত্রী মেগান মর্কেল * সন্দ্বীপে বজ্রপাতে নিহত ২, আহত ২ * চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে হচ্ছে কঠোর আইন * টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত ১০ * ৩ মাসে ৫৮ কোটি ভূয়া একাউন্ট ডিলিট করেছে ফেইসবুক * দেশের কল্যাণে যা কিছু ইতিবাচক মিডিয়ায় তা তুলে ধরা উচিত * দলের নতুন নেতৃত্বের কথা ভাবা উচিত - শেখ হাসিনা * স্বাগতম মাহে রমাজান * আরও দুই মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ * শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের সাঁইত্রিশ বছর ॥ কী পেল বাংলাদেশ * এ দেশ মুক্তিযোদ্ধা ও শহীদদের উত্তরসূরিদের, রাজাকারের সন্তানদের নয় * দেশের কোথাও চাঁদ দেখা যায়নি, শুক্রবার রোজা শুরু * জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন বহাল * তালুকদার আব্দুল খালেক খুলনার মেয়র * রমজানে স্বাস্থ্যকর খাবার * কেসিসি নির্বাচনে আওয়ামীলীগ এগিয়ে: ২৮৯ কেন্দ্রের মাঝে ১৫২ কেন্দ্রে নৌকা ৮৯৮০৯ ধানের শীষ ৬০৭৭৫ ভোট * খুলনায় ভোট গ্রহণ চলছে, ভোট দিলেন খালেক ও মঞ্জু * এবার যমজ পুত্র সন্তানের জনক হলেন রেলমন্ত্রী *
     12,2017 Tuesday at 10:03:48 Share

দক্ষিণ আফ্রিকা সফর, বিশ্রাম পেয়েছেন সাকিব, বাদ পড়লেন নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ-রুবেল

দক্ষিণ আফ্রিকা সফর, বিশ্রাম পেয়েছেন সাকিব, বাদ পড়লেন নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ-রুবেল

দক্ষিণ আফ্রিকা সফরের দুই টেস্টে বিশ্রাম পেয়েছেন বিসিবির কাছে ছয় মাসের জন্য টেস্ট দল থেকে বাইরে থাকার আবেদন করা সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানিয়েছেন, চাইলে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন সাকিব।


“আমরা অনেক চিন্তা-ভাবনা করে ওকে প্রথম টেস্টে আর দ্বিতীয় টেস্টে রাখছি না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় আমরা ওকে নিয়ে যাব। দলের সঙ্গে ও যাবে না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় তাহলে পরে যাবে। ওর জন্য আমরা একটা অপশন রেখেছি।”


আগামী ৬ মাসের জন্য টেস্ট ক্রিকেট থেকে বিশ্রাম চেয়ে বিসিবির কাছে গত রোববার আবেদন করেন সাকিব। এই সময়ে খেলতে চান শুধু রঙিন পোশাকে। সোমবার বিকালে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য টেস্ট দল ঘোষণা করা হবে। আকরাম জানান, তাই দ্রুত ৫-৬ মিনিটের মধ্যে সাকিবকে নিয়ে একটা সিদ্ধান্ত আপাতত তাদের নিতে হয়েছে।


“চিঠিতে ও বলেছে, মানসিক ও শারীরিকভাবে খুব ক্লান্ত। এটা তো সত্যি, ও অনেক বেশি ক্রিকেট খেলছে। সে কারণে একটা বিশ্রাম চেয়েছে। ওর চাওয়া অনুযায়ী ছয় মাসের নয়, আপাতত দুই টেস্টের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। আগামী দুয়েক দিনের মধ্যে সাকিবের চিঠির ব্যাপারে একটা সিদ্ধান্ত নেওয়া হবে।”


২০০৮ সালে বাংলাদেশের সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুই বিভাগেই বাংলাদেশের সেরা ছিলেন সাকিব। ১১ উইকেট নিয়েছিলেন; করেছিলেন ১১৮ রান।


এ বছর সাকিব টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন। ৭ টেস্টে করেছেন ৬৬৫ রান, যা এক পঞ্জিকাবর্ষে তার সবচেয়ে বেশি। উইকেট নিয়েছেন ২৯টি। আর আগামী ৬ মাসে বাংলাদেশ টেস্ট খেলবে মাত্র চারটি। সাকিবের বিশ্রামের আবেদন তাই অনেকটা চমক হয়ে আসে।


দক্ষিণ আফ্রিকাতে যেকোনো দলকেই কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়। এমন গুরুত্বপূর্ণ সিরিজে সাকিব আল হাসানের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার দুপুরে সাকিবকে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে বিশ্রাম দেয় বোর্ড। একইদিন বিকেলে প্রোটিয়া সিরিজের দল ঘোষণা করে বিসিবি।


টেস্ট দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন। স্কোয়াডে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন ও শুভাশিষ রায়।


অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি নাসির। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৩ রান করলেও দ্বিতীয় ইনিংসে কোনো রান না করেই আউট হন তিনি। এরপর চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৫ রান করা নাসির দ্বিতীয় ইনিংসে আউট হন মাত্র ৫ রান করে। ব্যাট হাতে ব্যর্থতার কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজের দল থেকে বাদ পড়েন নাসির।


১৬ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা সিরিজে অংশ নিতে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। ২১-২৩ তারিখে উইলোমোর পার্কে ক্রিকেট সাউথ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৮ তারিখে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৬ অক্টোবর।


বাংলাদেশের টেস্ট স্কোয়াড: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়, ও রুবেল হোসেন।


 

User Comments

  • আরো