২১ সেপ্টেম্বর ২০১৭ ২১:৫৫:৫৯
logo
logo banner
HeadLine
রোহিঙ্গা সমস্যা সমাধানের পথ * রোহিঙ্গা শরণার্থীদের তথ্য সরবরাহে মিডিয়া সেল গঠন * রোহিঙ্গাদের জন্য পৌনে ৩ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র, সৌদি দেবে দেড় কোটি * আশ্রয়কেন্দ্র থেকে পালানোর সময় কয়েক ঘণ্টায় আটক ২১০ * রোহিঙ্গা সঙ্কট নিরসনে মুসলিম দেশগুলোর নেতাদের উদ্দ্যেশ্যে শেখ হাসিনার ৬ প্রস্তাব * মেক্সিকোয় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮ * সামরিক অভিযান বন্ধ ও রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জাতিসংঘ মহাসচিবের * রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে আলোচনার আহ্বান যুক্তরাষ্ট্রের * চাল ব্যবসায়ীদের আশ্বাস, কেজি প্রতি দাম কমবে ২-৩ টাকা * সাগরে লঘুচাপ , বন্দরে ৩ নং সতর্ক সংকেত * জেলা প্রশাসনকে অবহিত না করে রোহিঙ্গা শিবিরে কোন ত্রান নয় * মানবতার শীর্ষমুখ শেখ হাসিনা * রোহিঙ্গাদের ২১৪টি গ্রাম ধ্বংস: হিউম্যান রাইটস ওয়াচ * ষড়যন্ত্রের 'ক' পরিকল্পনা ব্যর্থ 'খ' পরিকল্পনাটি কী হবে? * এখনও বালুতে মাথা গুঁজে রেখেছেন সু চি: অ্যামনেস্টি * আন্তরজাতিক চাপে ভীত নন, রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলার আগ্রহ সুচির * সামরিক নয়, কূটনৈতিক পথেই রোহিঙ্গা সমস্যা সমাধান * কমে এসেছে রোহিঙ্গা স্রোত, তৈরী হচ্ছে ১৪ হাজার তাঁবু, * দক্ষিণ আফ্রিকা পৌঁছাল টাইগাররা * আরও ১২ স্কুল ও কলেজ সরকারি হলো * রোহিঙ্গা ক্যাম্পে বন্য হাতির আক্রমণে নিহত ২ * শরণার্থী আশ্রয় নীতিমালা চেয়ে হাইকোর্টে রিট * ৩০ টাকা দরে ওএমএসের চাল বিক্রি শুরু * অবৈধ চাল মজুদকারীকে গ্রেফতারের নির্দেশ * সংকট নিরসনে সু চির সামনে 'শেষ সুযোগ': জাতিসংঘ * ভারী বৃষ্টি হতে পারে, বন্দরে ৩ নম্বর সতর্কতা * বেড়েই চলেছে চালের বাজার * ১০ জিবি র্যাাম, ২৫৬ জিবি রম, ৩২ মেগাপিক্সেল ক্যামেরা ও ৬ ইঞ্চি ডিসপ্লে নিয়ে আসছে নকিয়া * রোহিঙ্গা সংকট থেকে দৃষ্টি সরাতেই আকাশসীমা লঙ্ঘনের সামরিক উসকানি * রোহিঙ্গা বিপর্যয় 'দ্রুততম সময়ে সৃষ্ট শরণার্থী সঙ্কট' - জাতিসংঘ *
     12,2017 Tuesday at 10:03:48 Share

দক্ষিণ আফ্রিকা সফর, বিশ্রাম পেয়েছেন সাকিব, বাদ পড়লেন নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ-রুবেল

দক্ষিণ আফ্রিকা সফর, বিশ্রাম পেয়েছেন সাকিব, বাদ পড়লেন নাসির, ফিরলেন মাহমুদউল্লাহ-রুবেল

দক্ষিণ আফ্রিকা সফরের দুই টেস্টে বিশ্রাম পেয়েছেন বিসিবির কাছে ছয় মাসের জন্য টেস্ট দল থেকে বাইরে থাকার আবেদন করা সাকিব আল হাসান। বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানিয়েছেন, চাইলে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন সাকিব।


“আমরা অনেক চিন্তা-ভাবনা করে ওকে প্রথম টেস্টে আর দ্বিতীয় টেস্টে রাখছি না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় আমরা ওকে নিয়ে যাব। দলের সঙ্গে ও যাবে না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় তাহলে পরে যাবে। ওর জন্য আমরা একটা অপশন রেখেছি।”


আগামী ৬ মাসের জন্য টেস্ট ক্রিকেট থেকে বিশ্রাম চেয়ে বিসিবির কাছে গত রোববার আবেদন করেন সাকিব। এই সময়ে খেলতে চান শুধু রঙিন পোশাকে। সোমবার বিকালে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য টেস্ট দল ঘোষণা করা হবে। আকরাম জানান, তাই দ্রুত ৫-৬ মিনিটের মধ্যে সাকিবকে নিয়ে একটা সিদ্ধান্ত আপাতত তাদের নিতে হয়েছে।


“চিঠিতে ও বলেছে, মানসিক ও শারীরিকভাবে খুব ক্লান্ত। এটা তো সত্যি, ও অনেক বেশি ক্রিকেট খেলছে। সে কারণে একটা বিশ্রাম চেয়েছে। ওর চাওয়া অনুযায়ী ছয় মাসের নয়, আপাতত দুই টেস্টের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। আগামী দুয়েক দিনের মধ্যে সাকিবের চিঠির ব্যাপারে একটা সিদ্ধান্ত নেওয়া হবে।”


২০০৮ সালে বাংলাদেশের সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুই বিভাগেই বাংলাদেশের সেরা ছিলেন সাকিব। ১১ উইকেট নিয়েছিলেন; করেছিলেন ১১৮ রান।


এ বছর সাকিব টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন। ৭ টেস্টে করেছেন ৬৬৫ রান, যা এক পঞ্জিকাবর্ষে তার সবচেয়ে বেশি। উইকেট নিয়েছেন ২৯টি। আর আগামী ৬ মাসে বাংলাদেশ টেস্ট খেলবে মাত্র চারটি। সাকিবের বিশ্রামের আবেদন তাই অনেকটা চমক হয়ে আসে।


দক্ষিণ আফ্রিকাতে যেকোনো দলকেই কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়। এমন গুরুত্বপূর্ণ সিরিজে সাকিব আল হাসানের মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার দুপুরে সাকিবকে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে বিশ্রাম দেয় বোর্ড। একইদিন বিকেলে প্রোটিয়া সিরিজের দল ঘোষণা করে বিসিবি।


টেস্ট দল থেকে বাদ পড়েছেন নাসির হোসেন। স্কোয়াডে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন ও শুভাশিষ রায়।


অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেননি নাসির। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৩ রান করলেও দ্বিতীয় ইনিংসে কোনো রান না করেই আউট হন তিনি। এরপর চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৫ রান করা নাসির দ্বিতীয় ইনিংসে আউট হন মাত্র ৫ রান করে। ব্যাট হাতে ব্যর্থতার কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজের দল থেকে বাদ পড়েন নাসির।


১৬ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকা সিরিজে অংশ নিতে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। ২১-২৩ তারিখে উইলোমোর পার্কে ক্রিকেট সাউথ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৮ তারিখে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৬ অক্টোবর।


বাংলাদেশের টেস্ট স্কোয়াড: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়, ও রুবেল হোসেন।


 

User Comments

  • খেলাধুলা