১৯ সেপ্টেম্বর ২০১৮ ২১:৯:৩৫
logo
logo banner
HeadLine
জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে শুক্রবার প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ * ১৪ বছর পর শেষ হল বিচার কাজ, একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ১০ অক্টোবর * জিডিপি ৭.৮৬, মাথাপিছু আয় ১৭৫১ ডলার * শেষ পর্যন্ত দফারফার কর্মসূচি * চাই দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের নতুন ইতিহাস * বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত, জোটের খসড়া তালিকা প্রকাশ * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষনার দিন নির্ধারণ আজ * দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব - টিআইবি * নবম থেকে ত্রয়োদশ গ্রেডের সরকারী চাকুরীতে কোটা থাকছে না * সময়মতো এবং সুষ্ঠুভাবেই নির্বাচন হবে: ড. গওহর * ড্রাইভারের লাইসেন্স না থাকলে স্টার্ট নেবে না গাড়ি, হেলমেট ছাড়া মোটরবাইক * যাকে খুশি তাকে ভোট নয়: শাহরিয়ার কবির * লঘু অপরাধে আটকরা প্রধানমন্ত্রীর নির্দেশে মুক্তি পাচ্ছে * সংসদ ভেঙে নির্দলীয় সরকার গঠন অসাংবিধানিক: ওবায়দুল কাদের * আসনভিত্তিক নির্বাচন পরিচালনা কমিটি করবে আওয়ামীলীগ * জনগণ আবারও নৌকায় ভোট দেবে: শেখ হাসিনা * চট্টগ্রাম আওয়ামী লীগে অসন্তোষ, হাইব্রিড ও নব্যদের কারণে অবহেলিত পরীক্ষিত নেতারা * এশিয়া কাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ, প্রতিশোধ নয় লংকানদের বিপক্ষে জয় চান টাইগাররা * 'প্রবৃদ্ধি ছাড়াবে ৮ শতাংশ' * মানব উন্নয়ন সূচকে তিন ধাপ অগ্রগতি বাংলাদেশের * মুক্তিযোদ্ধারা বছরে পাঁচটি উৎসব ভাতা পাবেন * এমপিকে দেখে উপজেলা পরিষদের সভা বর্জন করলেন ইউপি চেয়ারম্যানরা * ভোটারের চোখে শেখ হাসিনাই বিশ্বস্ত * দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে যাওয়াই সরকারের লক্ষ্য : প্রধানমন্ত্রী * সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কমিশনকে সরকার প্রয়োজনীয় সহযোগিতা দিবে : শেখ হাসিনা * শেয়ার বাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর ৭ দফা সুপারিশ * পৃথিবীর সব দেশের রাজধানীতে যানজটের সমস্যা রয়েছে : প্রধানমন্ত্রী * একনেকের সভায় ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকার মোট ১৮ প্রকল্প অনুমোদন, অল্প সময়ের মধ্যে সন্দীপের সব জনগণ বিদ্যুত পাবে * বর্তমান ঋণখেলাপী ২ লাখ ৩০ হাজার ৬৫৮, ১০০ জনের তালিকা দিলেন অর্থমন্ত্রী * আমার ছোট আপা *
     23,2017 Monday at 07:13:31 Share

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

গত শুক্র ও শনি দুদিনের ভারী বৃষ্টি এবং অতিরিক্ত জোয়ারে প্লাবিত হয়েছে সন্দ্বীপের অধিকাংশ এলাকা। উপজেলা প্রশাসনের তথ্যমতে সন্দ্বীপের ১৬টি ইউনিয়নের মধ্যে ১২টিরই কমবেশি কোন না কোন এলাকা  ক্ষতিগ্রস্ত হয়েছে। উপদ্রুত এই সকল এলাকয় কারো বসতবাড়ি পুরোপুরি ভষ্মিভুত হয়েছে, ভেসে গেছে ফসলের জমি, গবাদি পশু, পুকেরের মাছ। এইসব ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর মধ্য আমাদের প্রতিনিধিরা কাল ঘুরে এসেছিলেন সন্দ্বীপের দক্ষিণ উপকূলের সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়া থেকে।



ভারী বর্ষণ, ঝড় ও সামুদ্রিক জোয়ারের তোড়ে সব হারিয়ে নিস্বঃ হয়েছেন সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়ার সমুদ্রতীরবর্তী অনেক পরিবার। অতিরিক্ত জোয়ারের প্রবল চাপে বেড়িবাঁধ ছিঁড়ে জোয়ারের পানিতে ভেসে গেছে তাদের সবকিছু। বসতঘর, আসবাব, ক্ষেতের ফসল , পুকুরের মাছ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব হারিয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে নিস্বঃ অনেক পরিবার।



ঘরবাড়ির সাথে অনেকের ভিটেমাটিও নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্থরা মনে করেন দিনের বেলায় এই ঝড় ও জোয়ারের তান্ডব না হয়ে যদি এই দূর্যোগ রাতের জোয়ারের সময় নেমে আসত তাহলে ক্ষয়ক্ষতির পরিমান হতো অত্যান্ত ভয়াবহ। সম্পদের ব্যাপক ক্ষতির সাথে ঘটত অনেক প্রাণহানিও।



 ক্ষতিগ্রস্ত লোকজন আক্ষেপ করে বলেন,বেড়িবাঁধ সংস্কারের কাজ যথাযথ না হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঠুনকো বেঁড়ী জোয়ারের প্রথম ধাক্কাতেই বালির বাঁধের মতো মুহুর্তেই ছিঁড়ে গেছে। তারা অভিযোগ করেন দু’দিন পার হয়ে গেলেও এইসকল এলাকা পরিদর্শনে আসেন  নি কেউই। প্রশাসন কিংবা  জনপ্রতিনিধিদের কেউ খোঁজ নেন নি তাদের। এখনই বেড়িবাঁধ সঠিকভাবে সংস্কার না করলে সামনে অতিরিক্ত জোয়ারে আরও ভয়াবহ কিছু হতে পারে বলে আশংকা করছেন তারা। তাই দ্রুতই বেঁড়িবাঁধ সংষ্কারে প্রশাসনের সদয় দৃষ্টি কামনা করছেন ক্ষতিগ্রস্থরা।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন