২২ ফেব্রুয়ারী ২০১৮ ১৪:৩২:৩৪
logo
logo banner
HeadLine
যাত্রা শুরু করল ফোরজি, তবে... * আবাসন খাতে ঋণ বাড়াতে নীতিমালার সংস্কার * প্রধানমন্ত্রী আজ রাজশাহী যাচ্ছেন * অগ্রগতির পথে আরও একধাপ, শীঘ্রই উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাচ্ছে বাংলাদেশ * একুশের চেতনায় দেশকে গড়ে তোলাই সরকারের লক্ষ্য * ভাষার রাজনীতি বনাম ক্ষমতার রাজনীতি * সমৃদ্ধ বাংলা ভাষা * সাজা স্থগিত চেয়ে খালেদা জিয়ার আপিল, গ্রহণ শুনানি কাল * ২১শে ফেব্রুয়ারী- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস : কিছু ধারাবাহিক ইতিহাস * আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: গৌরবের একুশে আজ * বাঙালীর স্বকীয়তা যেন হারিয়ে না যায়-'একুশে পদক' প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * সন্দ্বীপে দুর্বৃত্তের দেয়া আগুনে ছাই হল ৪০ বছরের পুরানো কালাপানিয়া ইউপি'র অস্থায়ী কার্যালয় * সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি সরবারাহের লক্ষ্যে পাইপ লাইন বসানো কাজের উদ্ভোধন * সারাদেশে মসজিদের সংখ্যা আড়াই লাখ: ধর্মমন্ত্রী * ফোর জি যুগে বাংলাদেশ, লাইসেন্স পেল চার অপারেটর * বিএনপি নির্বাচনে না এলে কিছুই করার নেই: শেখ হাসিনা * রায়ের কপি পেলেন খালেদার আইনজীবীরা * জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে সজাগ থাকতে হবে: প্রধানমন্ত্রী * ফোরজি চালু হচ্ছে আজ থেকে * সুদের হার বাড়াতে উদ্বিগ্ন ব্যবসায়ীরা, আমানত তুলে নিচ্ছে গ্রাহকরা * সারাদেশে এক লাখের বেশি উচ্চমাত্রার ফ্রি ওয়াই- ফাই জোন হচ্ছে * সন্দ্বীপ পৌরসভা ০৮নং ওয়ার্ড চডাইপাড়া সড়ক পাকাকরণ কাজের উদ্ভোধন * সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ মারা গেলেন * খালেদা জিয়ার দুঃসময় ও অমোঘ নিয়তি * ডিসেম্বরে অবসরে যাচ্ছেন অর্থমন্ত্রী * বাংলাদেশ-মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ,এক হাজার ৬৭৩ পরিবারের তালিকা হস্তান্তর * সরকারি চাকরিতে ঢুকতে হলে দিতে হবে মাদক পরীক্ষা * জাগদল থেকে বিএনপি: রাজনীতিতে জিয়ার উত্থান * প্রধানমন্ত্রী আজ দেশে ফিরছেন *
     23,2017 Monday at 07:13:31 Share

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

গত শুক্র ও শনি দুদিনের ভারী বৃষ্টি এবং অতিরিক্ত জোয়ারে প্লাবিত হয়েছে সন্দ্বীপের অধিকাংশ এলাকা। উপজেলা প্রশাসনের তথ্যমতে সন্দ্বীপের ১৬টি ইউনিয়নের মধ্যে ১২টিরই কমবেশি কোন না কোন এলাকা  ক্ষতিগ্রস্ত হয়েছে। উপদ্রুত এই সকল এলাকয় কারো বসতবাড়ি পুরোপুরি ভষ্মিভুত হয়েছে, ভেসে গেছে ফসলের জমি, গবাদি পশু, পুকেরের মাছ। এইসব ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর মধ্য আমাদের প্রতিনিধিরা কাল ঘুরে এসেছিলেন সন্দ্বীপের দক্ষিণ উপকূলের সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়া থেকে।



ভারী বর্ষণ, ঝড় ও সামুদ্রিক জোয়ারের তোড়ে সব হারিয়ে নিস্বঃ হয়েছেন সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়ার সমুদ্রতীরবর্তী অনেক পরিবার। অতিরিক্ত জোয়ারের প্রবল চাপে বেড়িবাঁধ ছিঁড়ে জোয়ারের পানিতে ভেসে গেছে তাদের সবকিছু। বসতঘর, আসবাব, ক্ষেতের ফসল , পুকুরের মাছ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব হারিয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে নিস্বঃ অনেক পরিবার।



ঘরবাড়ির সাথে অনেকের ভিটেমাটিও নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্থরা মনে করেন দিনের বেলায় এই ঝড় ও জোয়ারের তান্ডব না হয়ে যদি এই দূর্যোগ রাতের জোয়ারের সময় নেমে আসত তাহলে ক্ষয়ক্ষতির পরিমান হতো অত্যান্ত ভয়াবহ। সম্পদের ব্যাপক ক্ষতির সাথে ঘটত অনেক প্রাণহানিও।



 ক্ষতিগ্রস্ত লোকজন আক্ষেপ করে বলেন,বেড়িবাঁধ সংস্কারের কাজ যথাযথ না হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঠুনকো বেঁড়ী জোয়ারের প্রথম ধাক্কাতেই বালির বাঁধের মতো মুহুর্তেই ছিঁড়ে গেছে। তারা অভিযোগ করেন দু’দিন পার হয়ে গেলেও এইসকল এলাকা পরিদর্শনে আসেন  নি কেউই। প্রশাসন কিংবা  জনপ্রতিনিধিদের কেউ খোঁজ নেন নি তাদের। এখনই বেড়িবাঁধ সঠিকভাবে সংস্কার না করলে সামনে অতিরিক্ত জোয়ারে আরও ভয়াবহ কিছু হতে পারে বলে আশংকা করছেন তারা। তাই দ্রুতই বেঁড়িবাঁধ সংষ্কারে প্রশাসনের সদয় দৃষ্টি কামনা করছেন ক্ষতিগ্রস্থরা।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন