২০ জুন ২০১৮ ১৭:৪১:০৬
logo
logo banner
HeadLine
বিশ্বব্যাংক প্রেসিডেন্ট আসছেন পহেলা জুলাই * আজ বিশ্ব শরণার্থী দিবস * ওয়ানডে'তে ৪৮১ রানের বিশ্ব রেকর্ড * রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাত * রাশিয়ার বিপক্ষে মিশরের হার * জাতীয় অধ্যাপক হলেন আনিসুজ্জামান, রফিকুল ইসলাম ও জামিলুর রেজা চৌধুরী * দাপটে বিশ্বকাপ শুরু সেনেগালের * কলম্বিয়াকে হারাল জাপান * শেষ সময়ের গোলে জয় পেল ইংল্যান্ড * বন্ধ করার কিছুক্ষণ পর খুলে দেয়া হল বিডিনিউজ * পানামার বিপক্ষে বেলজিয়ামের দাপুটে জয় * 'আমেরিকা আমার সেকেন্ড হোম' - সাকিব * মূল্যবান ৩ পয়েন্ট নিয়ে সুচনা করল সুইডেন * বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বন্ধের 'নির্দেশ', কারণ জানা যায়নি * আর্জেন্টিনা সমর্থক দম্পতিকে কুপিয়ে জখম করল ব্রাজিল সমর্থকরা * আজিজ আহমেদ নতুন সেনাপ্রধান * সৈয়দপুরে পিকআপ-বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ * লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে নন-এমপিওভুক্ত শিক্ষকেরা * ড্র দিয়ে শেষ হল ব্রাজিল সুইজারল্যান্ড ম্যাচ * বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানীর বিরুদ্ধে মেক্সিকোর দুর্দান্ত জয় * বিশ্ব বাবা দিবস আজ * তুরাগে নৌকা ডুবি, ভাইবোনসহ ৪ শিশুর মৃত্যু * জয় দিয়ে শুরু করল ক্রোশিয়া * জমাট রক্ষণই রুখেই দিলো আর্জেনটাইনদের * বিশ্বকাপে প্রথম ভিডিও রিভিও ব্যবহার, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফ্রান্সের জয় * যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে * দেশের গণতন্ত্র সুরক্ষিত: প্রধানমন্ত্রী * রোনালদোর হ্যাটট্রিকে স্পেনের সঙ্গে ড্র করল পর্তুগাল * আত্মঘাতি গোলে ইরানকে জয় উপহার দিল মরক্কো * উরুগুয়ের কাছে হারলো মিশর *
     23,2017 Monday at 07:13:31 Share

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

গত শুক্র ও শনি দুদিনের ভারী বৃষ্টি এবং অতিরিক্ত জোয়ারে প্লাবিত হয়েছে সন্দ্বীপের অধিকাংশ এলাকা। উপজেলা প্রশাসনের তথ্যমতে সন্দ্বীপের ১৬টি ইউনিয়নের মধ্যে ১২টিরই কমবেশি কোন না কোন এলাকা  ক্ষতিগ্রস্ত হয়েছে। উপদ্রুত এই সকল এলাকয় কারো বসতবাড়ি পুরোপুরি ভষ্মিভুত হয়েছে, ভেসে গেছে ফসলের জমি, গবাদি পশু, পুকেরের মাছ। এইসব ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর মধ্য আমাদের প্রতিনিধিরা কাল ঘুরে এসেছিলেন সন্দ্বীপের দক্ষিণ উপকূলের সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়া থেকে।



ভারী বর্ষণ, ঝড় ও সামুদ্রিক জোয়ারের তোড়ে সব হারিয়ে নিস্বঃ হয়েছেন সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়ার সমুদ্রতীরবর্তী অনেক পরিবার। অতিরিক্ত জোয়ারের প্রবল চাপে বেড়িবাঁধ ছিঁড়ে জোয়ারের পানিতে ভেসে গেছে তাদের সবকিছু। বসতঘর, আসবাব, ক্ষেতের ফসল , পুকুরের মাছ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব হারিয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে নিস্বঃ অনেক পরিবার।



ঘরবাড়ির সাথে অনেকের ভিটেমাটিও নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্থরা মনে করেন দিনের বেলায় এই ঝড় ও জোয়ারের তান্ডব না হয়ে যদি এই দূর্যোগ রাতের জোয়ারের সময় নেমে আসত তাহলে ক্ষয়ক্ষতির পরিমান হতো অত্যান্ত ভয়াবহ। সম্পদের ব্যাপক ক্ষতির সাথে ঘটত অনেক প্রাণহানিও।



 ক্ষতিগ্রস্ত লোকজন আক্ষেপ করে বলেন,বেড়িবাঁধ সংস্কারের কাজ যথাযথ না হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঠুনকো বেঁড়ী জোয়ারের প্রথম ধাক্কাতেই বালির বাঁধের মতো মুহুর্তেই ছিঁড়ে গেছে। তারা অভিযোগ করেন দু’দিন পার হয়ে গেলেও এইসকল এলাকা পরিদর্শনে আসেন  নি কেউই। প্রশাসন কিংবা  জনপ্রতিনিধিদের কেউ খোঁজ নেন নি তাদের। এখনই বেড়িবাঁধ সঠিকভাবে সংস্কার না করলে সামনে অতিরিক্ত জোয়ারে আরও ভয়াবহ কিছু হতে পারে বলে আশংকা করছেন তারা। তাই দ্রুতই বেঁড়িবাঁধ সংষ্কারে প্রশাসনের সদয় দৃষ্টি কামনা করছেন ক্ষতিগ্রস্থরা।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন