১৭ ডিসেম্বর ২০১৮ ১৮:৩৪:১২
logo
logo banner
HeadLine
ড. কামালের 'খামোশ' কাহিনী * 'খামোশ' বাংলাদেশ বিরোধীরা * মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * ভোটকক্ষে মোবাইল ফোন ও সরাসরি সম্প্রচার নিষিদ্ধ, সম্প্রচার করা যাবে কেন্দ্র থেকে * উন্নয়নের বিশ্বস্বীকৃতি : দারিদ্র্য জয় করে ৪৭ বছরে বিস্ময়কর অর্জন ,বিধ্বস্ত অর্থনীতি নিয়ে একাত্তরে স্বাধীন বাংলাদেশের যাত্রা শুরু, বিদেশী সাহায্য ও ঋণনির্ভরতা কাটিয়ে স্বনির্ভর, ১৯৭২-৭৩ অর্থবছরের মাত্র ৩৪ কোটি মার্কিন ডলারের রফতানি আয় গত অর্থবছরে ৩ হাজার ৬শ'কোটি ডলার ছাড়িয়েছে * ড. কামালের বিরুদ্ধে ইবি শিক্ষকের মামলা, তিনি নিজের নিজের স্বরূপ ঢাকতে পারেননি-বললেন কাদের * খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না: প্রধানমন্ত্রী * টেস্টের পর ওয়ানডে সিরিজও টাইগারদের * তারেক রহমানের মনোনয়ন বাণিজ্য * জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * আবারও ক্ষমতায় আসবে আওয়ামীলীগ: ইকোনমিস্ট ইন্টেলিজেন্স * ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, প্রতিটি টিমের সাথে থাকবেন ম্যাজিস্ট্রেটও * আসন্ন নির্বাচন এবং সৎ সাংবাদিকতার দায়িত্ব * ৫৮ নয়, ৫৪টি নিউজ পোর্টাল ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি * একাদশ জাতীয় সংসদ নির্বাচন : মোট প্রার্থী ১৮৪১, দলীয় ১৭৪৫, স্বতন্ত্র ৯৬ * বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেই কাল থেকে আনুষ্ঠানিক প্রচারে নামছে আওয়ামী লীগ * একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ নিয়ে লড়বেন যারা * প্রতিক বরাদ্দের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরু হচ্ছে আজ * টেস্টের পর ওয়ানডেতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় দিয়ে শুরু করল টাইগাররা * বিএনপি ২৪২ অন্যদের ৫৮ * আওয়ামীলীগ ২৫৮, জাপা ২৬টিতে জোটগত ১৩২টিতে উন্মুক্ত, মহাজোটের অন্যান্য শরিকরা ১৬টিতে লড়বেন * প্রার্থিতা প্রত্যাহার শেষ হচ্ছে আজ * বাংলাদেশ সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম - চীনা রাষ্ট্রদূত * মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা * জনগণকে উন্নয়নের কথা বারবার মনে করিয়ে দিতে হবে - প্রধানমন্ত্রী * জাতীয় পার্টির ৩৯ প্রার্থীর হাতে মহাজোটের চিঠি ৪ জন লড়তে পারেন লাংগল নিয়ে, অন্য শরীকদের জন্য ১৭টি আসন * দ্বৈত মনোনয়নের ১৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত * বিএনপির ২০৬ আসন চুড়ান্ত, বাকি ৯৪ টিতে শরিকদের প্রার্থী ঘোষণা আজ * প্রশিক্ষণ কাজে মেধাবীদের নিয়োগ দেয়া উচিত - প্রধানমন্ত্রী * ভোটকেন্দ্রে নিয়োজিত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সাত লাখ সদস্য *
     23,2017 Monday at 07:13:31 Share

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

গত শুক্র ও শনি দুদিনের ভারী বৃষ্টি এবং অতিরিক্ত জোয়ারে প্লাবিত হয়েছে সন্দ্বীপের অধিকাংশ এলাকা। উপজেলা প্রশাসনের তথ্যমতে সন্দ্বীপের ১৬টি ইউনিয়নের মধ্যে ১২টিরই কমবেশি কোন না কোন এলাকা  ক্ষতিগ্রস্ত হয়েছে। উপদ্রুত এই সকল এলাকয় কারো বসতবাড়ি পুরোপুরি ভষ্মিভুত হয়েছে, ভেসে গেছে ফসলের জমি, গবাদি পশু, পুকেরের মাছ। এইসব ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর মধ্য আমাদের প্রতিনিধিরা কাল ঘুরে এসেছিলেন সন্দ্বীপের দক্ষিণ উপকূলের সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়া থেকে।



ভারী বর্ষণ, ঝড় ও সামুদ্রিক জোয়ারের তোড়ে সব হারিয়ে নিস্বঃ হয়েছেন সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়ার সমুদ্রতীরবর্তী অনেক পরিবার। অতিরিক্ত জোয়ারের প্রবল চাপে বেড়িবাঁধ ছিঁড়ে জোয়ারের পানিতে ভেসে গেছে তাদের সবকিছু। বসতঘর, আসবাব, ক্ষেতের ফসল , পুকুরের মাছ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব হারিয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে নিস্বঃ অনেক পরিবার।



ঘরবাড়ির সাথে অনেকের ভিটেমাটিও নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্থরা মনে করেন দিনের বেলায় এই ঝড় ও জোয়ারের তান্ডব না হয়ে যদি এই দূর্যোগ রাতের জোয়ারের সময় নেমে আসত তাহলে ক্ষয়ক্ষতির পরিমান হতো অত্যান্ত ভয়াবহ। সম্পদের ব্যাপক ক্ষতির সাথে ঘটত অনেক প্রাণহানিও।



 ক্ষতিগ্রস্ত লোকজন আক্ষেপ করে বলেন,বেড়িবাঁধ সংস্কারের কাজ যথাযথ না হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঠুনকো বেঁড়ী জোয়ারের প্রথম ধাক্কাতেই বালির বাঁধের মতো মুহুর্তেই ছিঁড়ে গেছে। তারা অভিযোগ করেন দু’দিন পার হয়ে গেলেও এইসকল এলাকা পরিদর্শনে আসেন  নি কেউই। প্রশাসন কিংবা  জনপ্রতিনিধিদের কেউ খোঁজ নেন নি তাদের। এখনই বেড়িবাঁধ সঠিকভাবে সংস্কার না করলে সামনে অতিরিক্ত জোয়ারে আরও ভয়াবহ কিছু হতে পারে বলে আশংকা করছেন তারা। তাই দ্রুতই বেঁড়িবাঁধ সংষ্কারে প্রশাসনের সদয় দৃষ্টি কামনা করছেন ক্ষতিগ্রস্থরা।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন