২৩ নভেম্বর ২০১৭ ১৩:৩০:২১
logo
logo banner
HeadLine
যে গ্রামে থাকলেই মিলবে ৫৯ লাখ টাকা! * সৎ পাঁচ বিশ্ব নেতার তালিকায় শেখ হাসিনা তৃতীয় * জরিপের ভিত্তিতে জনপ্রিয় ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হবে, নিজেদের মধ্যে কোন্দল-কাঁদা ছোড়াছোড়ি বন্ধ করুন -শেখ হাসিনা * 'দিনে ১২ ঘণ্টা না ১৪ ঘণ্টা কাজ করি, এমনও দিন যায় তিন ঘণ্টার বেশি ঘুমাতে পারি না': প্রধানমন্ত্রী * সাভার আর সিঙ্গাইরে মাটির নিচে পানির 'খনি আবিষ্কার * নবম ওয়েজবোর্ডের দাবিতে ২৭ নভেম্বর সাংবাদিক সমাবেশ * জামাত-বিএনপি থেকে আসা কর্মীরাই এমপি'দের আস্থাভাজন, প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি * সাড়ে দশ কোটি ছাড়ালো ভোটার সংখ্যা, নতুন ৩৩ লাখ * রোহিঙ্গা সমস্যা : আশু করণীয় * ব্লাড প্রেশার, যেসব বিষয় জানা দরকার * সিনহার পদত্যাগ নিয়ে 'বানোয়াট' প্রতিবেদন প্রকাশ করায় ত্রিশালে গ্রেপ্তার ২ * 'ঝুঁকি' রোধে সন্দ্বীপে জেলা পরিষদের জেটি নির্মাণের উদ্যোগ * সশস্ত্র বাহিনীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * সশস্ত্র বাহিনী দিবস আজ * চীনের নয়া সিল্ক রোড * আয়ের ধারায় ফিরেছে রেল, এক বছরে আয় বেড়েছে ৪'শ কোটি টাকা * সফল ভাবে প্রতিস্থাপিত হল মানুষের মাথা * চিকিৎসা ব্যয় পরিশোধে ব্যর্থতার জন্য লাশ আটকে রাখা যাবে না-হাইকোর্ট * বাড়ছে না সরকারি চাকরিতে যোগদানের বয়সসীমা * সুজনের কোচ হওয়ার সম্ভাবনাই বেশি: পাপন * সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী * রোহিঙ্গা সংকট সমাধানে চীনের তিন প্রস্তাব * দীপিকার মাথার দাম ১০ কোটি রুপি, ঘোষনা দিলেন বিজেপি নেতা * ৭ মার্চের ভাষণের মঞ্চ কেন পুনর্নির্মাণ নয় * বাল্যবিবাহ নিরোধ আইন যথাযথভাবে পালনের নির্দেশ সুপ্রিম * ভারতে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ করে ৭০ কোটি মানুষ, বাংলাদেশে 'প্রায় নেই' * বন্দরে মাদারীপুরের মানুষ চাকরি পেয়েছে 'মেধা দিয়ে', ৯০ জন নয় চাকুরী হয়েছে ৬/৭ জনের-শাজাহান খাঁন * দেশে ১ কোটি ৮০ লাখ মানুষ কিডনি রোগে আক্রান্ত * ৫৭ ছক্কায় ৪৯০ রানের অবিশ্বাস্য রেকর্ড ! * 'রোহিঙ্গাদের ওপর নৃশংসতা যুদ্ধাপরাধ ও মানবাধিকারের মৌলিক লঙ্ঘন' *
     23,2017 Monday at 07:13:31 Share

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

দু'দিন হয়ে গেলেও সন্দ্বীপে ঝড় ও জোয়ারে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর খোঁজ নিতে আসেনি কেউই

গত শুক্র ও শনি দুদিনের ভারী বৃষ্টি এবং অতিরিক্ত জোয়ারে প্লাবিত হয়েছে সন্দ্বীপের অধিকাংশ এলাকা। উপজেলা প্রশাসনের তথ্যমতে সন্দ্বীপের ১৬টি ইউনিয়নের মধ্যে ১২টিরই কমবেশি কোন না কোন এলাকা  ক্ষতিগ্রস্ত হয়েছে। উপদ্রুত এই সকল এলাকয় কারো বসতবাড়ি পুরোপুরি ভষ্মিভুত হয়েছে, ভেসে গেছে ফসলের জমি, গবাদি পশু, পুকেরের মাছ। এইসব ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর মধ্য আমাদের প্রতিনিধিরা কাল ঘুরে এসেছিলেন সন্দ্বীপের দক্ষিণ উপকূলের সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়া থেকে।



ভারী বর্ষণ, ঝড় ও সামুদ্রিক জোয়ারের তোড়ে সব হারিয়ে নিস্বঃ হয়েছেন সারিকাইত ইউনিয়নের সাতঘরিয়ার সমুদ্রতীরবর্তী অনেক পরিবার। অতিরিক্ত জোয়ারের প্রবল চাপে বেড়িবাঁধ ছিঁড়ে জোয়ারের পানিতে ভেসে গেছে তাদের সবকিছু। বসতঘর, আসবাব, ক্ষেতের ফসল , পুকুরের মাছ থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সব হারিয়ে খোলা আকাশের নীচে মানবেতর জীবনযাপন করছে নিস্বঃ অনেক পরিবার।



ঘরবাড়ির সাথে অনেকের ভিটেমাটিও নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্থরা মনে করেন দিনের বেলায় এই ঝড় ও জোয়ারের তান্ডব না হয়ে যদি এই দূর্যোগ রাতের জোয়ারের সময় নেমে আসত তাহলে ক্ষয়ক্ষতির পরিমান হতো অত্যান্ত ভয়াবহ। সম্পদের ব্যাপক ক্ষতির সাথে ঘটত অনেক প্রাণহানিও।



 ক্ষতিগ্রস্ত লোকজন আক্ষেপ করে বলেন,বেড়িবাঁধ সংস্কারের কাজ যথাযথ না হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ঠুনকো বেঁড়ী জোয়ারের প্রথম ধাক্কাতেই বালির বাঁধের মতো মুহুর্তেই ছিঁড়ে গেছে। তারা অভিযোগ করেন দু’দিন পার হয়ে গেলেও এইসকল এলাকা পরিদর্শনে আসেন  নি কেউই। প্রশাসন কিংবা  জনপ্রতিনিধিদের কেউ খোঁজ নেন নি তাদের। এখনই বেড়িবাঁধ সঠিকভাবে সংস্কার না করলে সামনে অতিরিক্ত জোয়ারে আরও ভয়াবহ কিছু হতে পারে বলে আশংকা করছেন তারা। তাই দ্রুতই বেঁড়িবাঁধ সংষ্কারে প্রশাসনের সদয় দৃষ্টি কামনা করছেন ক্ষতিগ্রস্থরা।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন