২২ ফেব্রুয়ারী ২০১৮ ১৪:৩৬:২৩
logo
logo banner
HeadLine
যাত্রা শুরু করল ফোরজি, তবে... * আবাসন খাতে ঋণ বাড়াতে নীতিমালার সংস্কার * প্রধানমন্ত্রী আজ রাজশাহী যাচ্ছেন * অগ্রগতির পথে আরও একধাপ, শীঘ্রই উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাচ্ছে বাংলাদেশ * একুশের চেতনায় দেশকে গড়ে তোলাই সরকারের লক্ষ্য * ভাষার রাজনীতি বনাম ক্ষমতার রাজনীতি * সমৃদ্ধ বাংলা ভাষা * সাজা স্থগিত চেয়ে খালেদা জিয়ার আপিল, গ্রহণ শুনানি কাল * ২১শে ফেব্রুয়ারী- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস : কিছু ধারাবাহিক ইতিহাস * আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: গৌরবের একুশে আজ * বাঙালীর স্বকীয়তা যেন হারিয়ে না যায়-'একুশে পদক' প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী * একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * সন্দ্বীপে দুর্বৃত্তের দেয়া আগুনে ছাই হল ৪০ বছরের পুরানো কালাপানিয়া ইউপি'র অস্থায়ী কার্যালয় * সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি সরবারাহের লক্ষ্যে পাইপ লাইন বসানো কাজের উদ্ভোধন * সারাদেশে মসজিদের সংখ্যা আড়াই লাখ: ধর্মমন্ত্রী * ফোর জি যুগে বাংলাদেশ, লাইসেন্স পেল চার অপারেটর * বিএনপি নির্বাচনে না এলে কিছুই করার নেই: শেখ হাসিনা * রায়ের কপি পেলেন খালেদার আইনজীবীরা * জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে সজাগ থাকতে হবে: প্রধানমন্ত্রী * ফোরজি চালু হচ্ছে আজ থেকে * সুদের হার বাড়াতে উদ্বিগ্ন ব্যবসায়ীরা, আমানত তুলে নিচ্ছে গ্রাহকরা * সারাদেশে এক লাখের বেশি উচ্চমাত্রার ফ্রি ওয়াই- ফাই জোন হচ্ছে * সন্দ্বীপ পৌরসভা ০৮নং ওয়ার্ড চডাইপাড়া সড়ক পাকাকরণ কাজের উদ্ভোধন * সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ মারা গেলেন * খালেদা জিয়ার দুঃসময় ও অমোঘ নিয়তি * ডিসেম্বরে অবসরে যাচ্ছেন অর্থমন্ত্রী * বাংলাদেশ-মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ,এক হাজার ৬৭৩ পরিবারের তালিকা হস্তান্তর * সরকারি চাকরিতে ঢুকতে হলে দিতে হবে মাদক পরীক্ষা * জাগদল থেকে বিএনপি: রাজনীতিতে জিয়ার উত্থান * প্রধানমন্ত্রী আজ দেশে ফিরছেন *
     07,2017 Tuesday at 14:33:04 Share

সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে নিরাপত্তা পরিষদের আহবান

সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে নিরাপত্তা পরিষদের আহবান

রোহিঙ্গা সংকটের অবসান চেয়ে বেশকিছু প্রস্তাব দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। সোমবার এক বিবৃতিতে তারা মিয়ানমার সরকারের প্রতি রাখাইনে রোহিঙ্গা গোষ্ঠীর ওপর নৃশংসতা ও জাতিগত নিধন বন্ধের জোরালো দাবি তোলেন। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।


প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনীর নিধনযজ্ঞের ফলে বাংলাদেশে প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে আসতে বাধ্য হওয়ার ঘটনার নিন্দা জানিয়ে তাদের ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।


বিবৃতিতে চীনেরও সম্মতি আদায় করা গেছে বলে জানিয়েছে বিবিসি। তবে মিয়ানমারকে নানা বিষয়ে সমর্থন দিয়ে আসা চীন কোনও নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে ভেটো প্রদানের অবস্থান থেকে এখনো সরে আসেনি । রোহিঙ্গা সংকটের সমাধানে এছাড়া জাতিসংঘের কর্মকাণ্ডে মিয়ানমারের সহায়তা চাওয়া হয়েছে।


গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতার পর রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছেন।


নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেজের প্রতি আহ্বান জানানো হয়েছে যেন একজন বিশেষ উপদেষ্টা নিয়োগ দেওয়া হয় যিনি আগামী ৩০ দিনের মধ্যে মহাসচিবের কাছে বিস্তারিত রিপোর্ট পেশ করবেন ।


জাতিসংঘে ব্রিটিশ উপ-রাষ্ট্রদূত জোনাথন অ্যালেন বলেছেন , মিয়ানমার এখন কী ধরনের ও কী রকম প্রতিক্রিয়া দেখায় সেটাই তারা পর্যবেক্ষণ করবেন ।


চলতি সপ্তাহেই জাতিসংঘ মহাসচিব দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান সম্মেলনে যোগ দেবেন। সেখানেও আলোচনার প্রধান ইস্যু হিসেবে গুরুত্ব পাবে রোহিঙ্গা ইস্যু।


মিয়ানমারে নির্যাতন হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রস্তাবের দাবি তুলেছে মানবাধিকার গ্রুপগুলো। কিছুদিন আগে জাতিসংঘের সাবেক মহাসচিব ও আনান কমিশনের প্রধান কফি আনান পৃথিবীর সবচেয়ে বিপন্ন জনগোষ্ঠীর ওই শরণার্থীদের প্রত্যাবাসন নিশ্চিতে নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির আহ্বান জানান। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে তার নেতৃত্বাধীন কমিশন রোহিঙ্গা ইস্যু সমাধানে সদস্য দেশগুলোর কাছে এমন একটি প্রস্তাব আনার আহ্বান জানান, যা মিয়ানমারের ‘সরকারকে সত্যিকার অর্থেই মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার পরিবেশ সৃষ্টির পদক্ষেপ নিতে বাধ্য করে’।

User Comments

  • আন্তর্জাতিক