২৩ নভেম্বর ২০১৭ ১৩:৩০:১৩
logo
logo banner
HeadLine
যে গ্রামে থাকলেই মিলবে ৫৯ লাখ টাকা! * সৎ পাঁচ বিশ্ব নেতার তালিকায় শেখ হাসিনা তৃতীয় * জরিপের ভিত্তিতে জনপ্রিয় ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হবে, নিজেদের মধ্যে কোন্দল-কাঁদা ছোড়াছোড়ি বন্ধ করুন -শেখ হাসিনা * 'দিনে ১২ ঘণ্টা না ১৪ ঘণ্টা কাজ করি, এমনও দিন যায় তিন ঘণ্টার বেশি ঘুমাতে পারি না': প্রধানমন্ত্রী * সাভার আর সিঙ্গাইরে মাটির নিচে পানির 'খনি আবিষ্কার * নবম ওয়েজবোর্ডের দাবিতে ২৭ নভেম্বর সাংবাদিক সমাবেশ * জামাত-বিএনপি থেকে আসা কর্মীরাই এমপি'দের আস্থাভাজন, প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি * সাড়ে দশ কোটি ছাড়ালো ভোটার সংখ্যা, নতুন ৩৩ লাখ * রোহিঙ্গা সমস্যা : আশু করণীয় * ব্লাড প্রেশার, যেসব বিষয় জানা দরকার * সিনহার পদত্যাগ নিয়ে 'বানোয়াট' প্রতিবেদন প্রকাশ করায় ত্রিশালে গ্রেপ্তার ২ * 'ঝুঁকি' রোধে সন্দ্বীপে জেলা পরিষদের জেটি নির্মাণের উদ্যোগ * সশস্ত্র বাহিনীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন * সশস্ত্র বাহিনী দিবস আজ * চীনের নয়া সিল্ক রোড * আয়ের ধারায় ফিরেছে রেল, এক বছরে আয় বেড়েছে ৪'শ কোটি টাকা * সফল ভাবে প্রতিস্থাপিত হল মানুষের মাথা * চিকিৎসা ব্যয় পরিশোধে ব্যর্থতার জন্য লাশ আটকে রাখা যাবে না-হাইকোর্ট * বাড়ছে না সরকারি চাকরিতে যোগদানের বয়সসীমা * সুজনের কোচ হওয়ার সম্ভাবনাই বেশি: পাপন * সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকার: প্রধানমন্ত্রী * রোহিঙ্গা সংকট সমাধানে চীনের তিন প্রস্তাব * দীপিকার মাথার দাম ১০ কোটি রুপি, ঘোষনা দিলেন বিজেপি নেতা * ৭ মার্চের ভাষণের মঞ্চ কেন পুনর্নির্মাণ নয় * বাল্যবিবাহ নিরোধ আইন যথাযথভাবে পালনের নির্দেশ সুপ্রিম * ভারতে প্রকাশ্যে মলমূত্র ত্যাগ করে ৭০ কোটি মানুষ, বাংলাদেশে 'প্রায় নেই' * বন্দরে মাদারীপুরের মানুষ চাকরি পেয়েছে 'মেধা দিয়ে', ৯০ জন নয় চাকুরী হয়েছে ৬/৭ জনের-শাজাহান খাঁন * দেশে ১ কোটি ৮০ লাখ মানুষ কিডনি রোগে আক্রান্ত * ৫৭ ছক্কায় ৪৯০ রানের অবিশ্বাস্য রেকর্ড ! * 'রোহিঙ্গাদের ওপর নৃশংসতা যুদ্ধাপরাধ ও মানবাধিকারের মৌলিক লঙ্ঘন' *
     13,2017 Monday at 08:35:42 Share

পাঠ্যবইয়ের বাইরে কোন শ্রেণীর ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা যাবে না

পাঠ্যবইয়ের বাইরে কোন শ্রেণীর ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা যাবে না

সরকারী বেসরকারী স্কুলের জন্য নতুন শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। স্কুলে কোন শ্রেণীর ভর্তি পরীক্ষাতেই এখন থেকে আর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাঠ্যবইয়ের বাইরে কোন প্রশ্ন করা যাবেনা। একই বিধান কার্যকর হবে সকল শ্রেণীতেই। তবে প্রথম শ্রেণীতে যথারীতি লটারির মাধ্যমে ভর্তি বাধ্যতামূলক। এদিকে সরকারী হাইস্কুলে ভর্তি ফরমের ফি ২০ টাকা বাড়ানো হয়েছে। রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে ভর্তি নীতিমালা অনুমোদন করা হয়েছে। এর ফলে এবার ভর্তি ফরম কিনতে পড়বে ১৫০ টাকার পরিবর্তে ১৭০ টাকায়। বৈঠক সূত্রে জানা গেছে, ২০১৮ শিক্ষাবর্ষে সরকারী হাইস্কুলগুলোতে প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। এ ছাড়া ষষ্ঠ ও নবম শ্রেণী ছাড়া সকল ক্লাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় পাঠ্যপুস্তকের বাইরে কোন প্রশ্ন তৈরি করা যাবে না বলে সিদ্ধান্ত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, বদলি শিক্ষার্থীদের ছয় মাসের মধ্যেই ভর্তি হতে হবে। যদি কোন শিক্ষার্থীর অভিভাবক বদলি হয়ে আসার ছয় মাস পর ভর্তির জন্য আবেদন করেন, তা গ্রহণযোগ্য হবে না।


অন্যদিকে, সভায় এসএসসির বয়স নিয়ে আলোচনা হয়। দু’একজন কর্মকর্তা বলেন, এসএসসি পরীক্ষার্থীদের বয়সের বিধান বর্তমানে যা আছে, প্রথম শ্রেণীর ভর্তির বয়স বিবেচনায় নিলে তা সাংঘর্ষিক হয়। কেননা, প্রথম শ্রেণী ভর্তির ক্ষেত্রে বয়স ৬ প্লাস নির্ধারিত আছে। সে হিসেবে এসএসসি পরীক্ষার্থীদের বয়স ১৬ প্লাস হয়ে যায়।


এমন আলোচনার প্রেক্ষিতে বলা হয়, ন্যূনতম ১৫ প্লাস বয়সসীমা এসএসসি পরীক্ষার্থী হতে পারবে। এ ছাড়া ডিসেম্বরের মধ্যে ভর্তি ফরম বিতরণ ও ভর্তি পরীক্ষা শেষ করতে হবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে ক্লাস কার্যক্রম শুরু হবে।


শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ বলেন, সরকারী হাইস্কুলে ভর্তি নীতিমালা তৈরিতে ভর্তি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মাউশির বিভিন্ন সুপারিশের ভিত্তিতে ২০১৮ শিক্ষাবর্ষের সরকারী স্কুল ভর্তিতে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। কমিটির সদস্যদের সম্মতির ভিত্তিতে তা চূড়ান্ত করা হয়েছে।


ভর্তি ফরমের দাম বৃদ্ধির যৌক্তিকতা জানতে চাইলে তিনি বলেন, ২০১১ সালের পর থেকে সরকারী স্কুলে ভর্তি ফরমের দাম বৃদ্ধি করা হয়নি। এ ছাড়াও ভর্তি পরীক্ষা আয়োজনে শিক্ষকদের বিভিন্ন ভাতা বৃদ্ধি করা হয়েছে। এসব কারণে সকলের পরামর্শে ফরমের দাম বাড়ানো হয়েছে। তিনি আরও বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে নতুন সিদ্ধান্তগুলো ভর্তি নীতিমালায় অন্তর্ভুক্তির মাধ্যমে তা প্রকাশ করা হবে।


এদিকে সরকারী হাইস্কুলে ভর্তি নীতিমালা চূড়ান্ত হলেও ফরম বিতরণ ও পরীক্ষার সময়সূচী নির্ধারিত হয়নি। মাউশিকে এটি চূড়ান্ত করার ক্ষমতা দেয়া হয়েছে। সংস্থাটির উপপরিচালক (মাধ্যমিক) এ কে এম মোস্তফা কামাল জানান, সভার কার্যবিবরণী পাওয়ার পর ফের বৈঠক করে পরীক্ষা সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। নতুন নীতিমালা সম্পর্কে তিনি বলেন, তেমন কোন পরিবর্তন এবার আনা হয়নি।


তবে একটি বড় পরিবর্তন হচ্ছে, ভর্তি পরীক্ষা অবশ্যই শিক্ষার্থীদের নিজের পাঠ্যবই থেকে প্রশ্ন করতে হবে। যে যে শ্রেণী পাস করে এসেছে সেখান থেকে প্রশ্ন হতে হবে। যেমন কেউ যদি কেউ দ্বিতীয় শ্রেণীতে ভর্তি হতে চায় তবে তাদের প্রশ্ন করতে হবে প্রথম শ্রেণীর পাঠ্যবই থেকে। তৃতীয় শ্রেণীতে ভর্তির জন্য প্রশ্ন করতে হবে দ্বিতীয় শ্রেণীর পাঠ্যবই থেকে। শিশুদের ভর্তি পরীক্ষার জন্য বিসিএসের বই থেকে প্রশ্ন করা যাবেনা। পাঠ্যবই থেকে প্রশ্ন করা বাধ্যতামূলক। এ ছাড়া কেবল সরকারী স্কুলে ভর্তির আবেদনের ফরমের মূল্য ২০ টাকা বাড়ানো হয়েছে।

User Comments

  • আরো