২৪ জুন ২০১৮ ২২:৩৬:১০
logo
logo banner

Warning: Invalid argument supplied for foreach() in /home/sandwipnews/public_html/header_menu.php on line 154
HeadLine
     15,2017 Wednesday at 11:43:48 Share

আজ পবিত্র আখেরি চাহার শোম্বা

আজ পবিত্র আখেরি চাহার শোম্বা

ফাতিমা খায়রুন্নিসা : আজ বুধবার পবিত্র ‘আখেরি চাহার শোম্বা’। ফার্সি শব্দমালা ‘আখেরি চাহার শোম্বা’ অর্থ ‘শেষ চতুর্থ বুধবার’।   হিজরি সালের সফর মাসের শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হয়।


ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনে আখেরি চাহার শোম্বা বিশেষভাবে উল্লেখযোগ্য। নবী করিম (সা.) ইন্তেকালের আগে কিছুদিন অসুস্থ থাকার পর এইদিনে কিছুটা সুস্থতা বোধ করেছিলেন। ফার্সিতে এ দিনটিকে আখেরি চাহার শোম্বা নামে অভিহিত করা হয়। রাসুলুল্লাহ (সা.) জীবনে শেষবারের মতো রোগমুক্তি লাভ করেন বলে দিনটিকে মুসলমানেরা প্রতিবছর ‘শুকরিয়া দিবস’ হিসেবে পালন করেন। তাঁরা নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিবসটি অতিবাহিত করেন। তাই উম্মতে মুহাম্মদীর আধ্যাত্মিক জীবনে আখেরি চাহার শোম্বার গুরুত্ব ও মহিমা অপরিসীম।


বিশ্বের অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশেও এই দিনটি অত্যন্ত মর্যাদাপূর্ণ ও ইসলামী ভাবগাম্ভীর্যে পালিত হয়।  ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে আজ সারা দেশে পবিত্র আখেরি চাহার শোম্বা উদ্যাপিত হবে। এ উপলক্ষে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।


 

User Comments

  • ধর্ম ও নৈতিকতা