১৯ জানুয়ারি ২০১৯ ৪:৩৩:৫৭
logo
logo banner
HeadLine
এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত * নতুন বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী প্রধানমন্ত্রী * ৮৭ হাজার গ্রামকে উন্নয়নের মূল ধারায় আনার লক্ষ্যেই সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তুতি * শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য * চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা * বাংলাদেশ পুরো বিশ্বে সফল দেশ হিসেবে পরিচিত - হর্ষবর্ধন শ্রিংলা *
     22,2017 Friday at 08:34:08 Share

জনপ্রিয় হচ্ছে ভার্চুয়াল মুদ্রা

জনপ্রিয় হচ্ছে ভার্চুয়াল মুদ্রা

ভার্চ্যুয়াল মুদ্রা ইথিরিয়াম জনপ্রিয় হচ্ছে। বিটকয়েনের পরেই রয়েছে এ মুদ্রা। বিটকয়েনের নাম শুনেছেন নিশ্চয়ই? প্রযুক্তি দুনিয়ায় হইচই তোলা ভার্চ্যুয়াল মুদ্রা বিটকয়েন। অনলাইনে ডলার-পাউন্ড-ইউরোর পাশাপাশি কেনাকাটা করা যায় বিটকয়েনে। তবে অন্যান্য মুদ্রাব্যবস্থায় যেমন সে দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক জড়িত থাকে, বিটকয়েনের ক্ষেত্রে তা নয়। ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামের কেউ কিংবা একদল সফটওয়্যার ডেভেলপার নতুন ধরনের ভার্চ্যুয়াল মুদ্রার প্রচলন করে। এ ধরনের মুদ্রা ক্রিপ্টোকারেন্সি নামে পরিচিতি পায়। নাকামোতোর উদ্ভাবিত সে ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয় বিটকয়েন।


ক্রিপ্টোকারেন্সির দুনিয়ায় বাজার দখলের দিক থেকে বিটকয়েনের পরের অবস্থানে আছে ইথিরিয়াম। ২০১৩ সালে ভিটালিক বুটকারিন প্রতিষ্ঠিত এ ভার্চ্যুয়াল মুদ্রায় ইথার নামের একটি ক্রিপটোকারেন্সি ব্যবহৃত হয়। অর্থ পরিশোধের মাধ্যম হিসেবে ও মুদ্রা ব্যবহৃত হয়।


ইথিরিয়াম কোনো কেন্দ্রীয় ব্যবস্থার মাধ্যমে পরিচালিত হয় না। এ মুদ্রা দিয়ে বিনিয়োগ, বিভিন্ন চুক্তিসহ নানা কাজ করা হয়। ইথিরিয়াম সাধারণত ‘স্মার্ট কনট্রাক্টসে’ ব্যবহৃত হয়। এ স্মার্ট কনট্রাক্টস হচ্ছে লেনদেনের প্রোটোকল বা প্রোগ্রাম যা স্বয়ংক্রিয়ভাবে ওই চুক্তির শর্ত পূরণ করে।


২০১৬ সাল থেকে এ মুদ্রা দিয়ে লেনদেন হয় এবং বর্তমানে ভার্চ্যুয়াল মুদ্রা জগতে ২৭ শতাংশ দখল করে রেখেছে। ডয়চে ব্যাংক ওয়েলথ ম্যানেজমেন্টের এক প্রতিবেদনে অনুযায়ী, প্রতি বছর এক কোটি ৮০ লাখ ইথারের বেশি অনুমোদন করা হয় না। ইথারের অনুমোদন সীমিত হওয়ায় প্রতিবছর এর চাহিদা বাড়ছে এবং আপেক্ষিক মুদ্রাস্ফীতি হার কম থাকে। এটি মূলত ইথহ্যাস মাইনিং অ্যালগরিদম ব্যবহার করে।


দ্য বিটকয়েন বিগ ব্যাং নামের বইয়ের লেখক ব্রায়ান কেলি লিখেছেন, ইথিরিয়ামের লক্ষ্য হচ্ছে কোনো ডেভেলপারের জন্য স্মার্ট কন্ট্রাক্ট লেখা সহজ করা বা ইথিরিয়াম ব্লকচেইনে চলবে। এ প্রযুক্তির প্রভাব অস্বীকার করা যাবে না।


বিটকয়েন ও ইথিরিয়াম ছাড়াও আরও বেশ কয়েকটি ক্রিপটোকারেন্সি এখন আলোর মুখ দেখেছে। এর মধ্যে আছে রিপল, লাইটকয়েন, মনেরো, ড্যাশ, এনইএম প্রভৃতি। তথ্যসূত্র: ইকোনমিক টাইমস।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি