২৩ নভেম্বর ২০১৮ ২২:৩৩:৩২
logo
logo banner
HeadLine
চিকিৎসকদের অনুপস্থিতির তালিকা ও সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল * আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার চূড়ান্ত , ২৬ অক্টোবরের পর প্রকাশ * উন্নয়ন ও প্রধানমন্ত্রী * চালু হচ্ছে শেখ হাসিনা বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন কাল * ব্যারিস্টার মইনুল হোসেন গ্রেফতার * নির্বাচন বানচালের নামে অগ্নিসন্ত্রাসের চেষ্টা হলে তা মোকাবেলায় চরম ব্যবস্থা গ্রহণের কঠোর হুঁশিয়ারী * তফসিল ঘোষনা হলেই আকার ছোট হবে মন্ত্রীসভার * বদলে যাচ্ছে ঢাকা : দুই সিটিতে যুক্ত নতুন ১৬ ইউনিয়ন, উন্নয়নে ব্যয় হবে ৪ হাজার কোটি টাকা, তৈরি হচ্ছে মাস্টারপ্ল্যান * জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ওয়ানডে জয় পেল টাইগাররা * সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ওয়ানডেতে বাংলাদেশের সংগ্রহ ২৭১ * সমাবেশের অনুমতি না দেওয়ায় জাতীয় ঐক্যফ্রন্টের রিট * তরুণ প্রজন্মের জন্য নিজের বর্তমানকে উত্সর্গ করেছেন প্রধানমন্ত্রী * জামিন বাতিল, কারাগারে আমির খসরু * মইনুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা * সব জেলাতেই বিশ্ববিদ্যালয় হবে: প্রধানমন্ত্রী * ৭ দিন মইনুলের খবর বর্জনের আহ্বান নারী সাংবাদিকদের * মাসুদা ভাট্টির সাথে অশোভন আচরণে ৬২ সম্পাদক সিনিয়র সাংবাদিকের ক্ষোভ, মইনুলের প্রতি ক্ষমা চাওয়ার দাবী * মায়ের পাশেই নচিরনিদ্রায় শায়িত হলেন আইয়ুব বাচ্চু * এখনও চূড়ান্ত হয়নি আওয়ামীলীগের মনোনয়ন * ঐক্যফ্রন্ট প্রথমে জনগনের কাছে না গিয়ে বিদেশিদের কাছে গেছে, নির্বাচনে জয়ী হলে কে প্রধানমন্ত্রী হবেন তা তারা নিজেরাও জানেন না - কাদের * নিজ শহরে আইয়ুব বাচ্চুর মরদেহ, শোকাহত ভক্তরা * সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * সংসদ নির্বাচনের সময় শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না কোন প্রার্থী, স্বজন কিংবা দলীয় পদধারী ব্যক্তি! * ভারতে বিজয়া দশমীতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত কমপক্ষে ৬১ * শেখ হাসিনাই জাতীয় ঐক্যের প্রতীক, অভিভাবক * সৌদি আরবে থেকে রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী * মঈনুলকে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার জন্য ১৫ বিশিষ্ট নাগরিকের বিবৃতি * বিকল্পধারা থেকে প্রেসিডেন্ট, মহাসচিব ও যুগ্মমহাসচিব বহিষ্কার * চৈতন্যগলি কবরস্থানে মায়ের পাশেই শায়িত হবেন আইয়ুব বাচ্চু * ৩০ অক্টোবরের পর তফসিল যে কোন দিন *
     26,2017 Tuesday at 11:37:24 Share

আজ থেকে শুরু ৪ দিনের টেস্ট ক্রিকেট

আজ থেকে শুরু ৪ দিনের টেস্ট ক্রিকেট

আজ মঙ্গলবার, ২৬ ডিসেম্বার ২০১৭। আজ থেকে ক্রিকেট প্রবেশ করছে ৪ দিনের টেস্ট যুগে।  দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এ ঐতিহাসিক যাত্রা।


পোর্ট এলিজাবেথে র‌্যাংকিংয়ের তলানিতে থাকা জিম্বাবুয়ানদের বিপক্ষে বক্সিং ডে টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। তাও আবার দিবারাত্রির ম্যাচ এটি। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় শুরু হবে দুই দলের একমাত্র টেস্ট ম্যাচ। এবারই প্রথমবার দিবারাত্রির টেস্ট আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা।


প্রতিপক্ষ জিম্বাবুয়ে ১০ নম্বর দল। তারপরও দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা সবচেয়ে শক্তিশালী দল নিয়েই মাঠে নামবে। বড়দিনের পর বক্সিং ডেতে উৎসব করতে কে না চায়! এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইন দীর্ঘদিন পর দলে ঢুকেছেন। ভারত ও অস্ট্রেলিয়া সিরিজের আগে তাদের ফিটনেসের পরীক্ষা হবে নতুন যুগ শুরু করা এ টেস্ট দিয়েই। তাছাড়া ভারতের কাছ থেকে র‌্যাংকিংয়ের শীর্ষে ফেরার জন্য শুরু থেকে দাপট দেখাতে চায় প্রোটিয়ারা।


অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্টে জিম্বাবুয়ে নয়, প্রতিপক্ষ থাকার কথা ছিল ভারতের। কিন্তু বিরাট কোহলির দলের শ্রীলঙ্কা সিরিজ থাকায় তারা এ সূচি স্থগিত করে। কিন্তু প্রোটিয়ারা চায়নি বক্সিং ডে মাটি হোক। তাই আইসিসির কাছে প্রস্তাব রেখেছিল নতুন ধাঁচের এক ক্রিকেটের- পাঁচ দিনের জায়গায় খেলা চার দিনের। শুরুতে আইসিসি একে টেস্ট স্ট্যাটাস দিতে না চাইলেও গত অক্টোবরের সভা শেষে অনুমোদন দেয়। অর্থাৎ, আইসিসির অন্তর্ভুক্ত হয়েই নতুন যুগ তৈরী হবে ক্রিকেটে। আগামী ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত এনিয়ে পরীক্ষা চালাবে ক্রিকেটের শীর্ষ সংস্থা। কেউ খেলতে না চাইলে জোর জবরদস্তি করা হবে না এমন কথাই বলেছে তারা।


এই নতুন ফরম্যাটের নিয়মেও বদল আসছে বেশ। আইসিসির শর্তানুযায়ী, প্রতিদিনের খেলা হবে কমপক্ষে ৯৮ ওভারের। পাঁচ দিনের টেস্টে যেখানে প্রতিদিন যেখানে ৯০ ওভারে হয়, সেখানে ৮ ওভার বেশি করা হবে নতুন ধাঁচের ম্যাচে। এছাড়া ১৫০ রানের লিড পেলেই প্রতিপক্ষকে ফলো অনে পাঠানো যাবে, যেখানে ২০০ রানের লিড নিতে হয় পাঁচ দিনের ম্যাচে।


অতিরিক্ত এই ৮টি ওভার বাস্তবায়নে প্রতিদিন ছয় ঘণ্টার বদলে খেলা হবে সাড়ে ছয় ঘণ্টা। স্বাগতিক বোর্ড সময় নির্ধারণ করবে। প্রতিটা সেশন অন্তত দুই ঘণ্টার হবে এবং সর্বোচ্চ আড়াই ঘণ্টার। পোর্ট এলিজাবেথে ম্যাচ শুরু হবে দেড়টায়, শেষ ৯টায়। প্রথম দুই সেশন হবে সোয়া দুই ঘণ্টা করে এবং শেষ সেশন হবে দুই ঘণ্টায়।


অতিরিক্ত আধঘণ্টা সময়ে নির্ধারিত ৯৮ ওভার না হলে পরেরদিন সেটা যোগ হবে না, তবে প্রাকৃতিক বাধায় নিয়ম পাল্টে যেতে পারে। শেষ দিনের খেলা হবে ৭৫ ওভারের বদলে ৮৩ ওভারের। পোর্ট এলিজাবেথে এই দিবারাত্রির ম্যাচে প্রথম বিরতি ২০ মিনিটের এবং ডিনারে ৪০ মিনিটের।


নতুনত্ব নিয়ে শেষ পর্যন্ত বক্সিং ডের এই টেস্ট কতটা উত্তেজনা তৈরী করতে পারে ক্রিকেট বিশ্বে, সেটাই এখন দেখার অপেক্ষা।

User Comments

  • খেলাধুলা