২৩ জুলাই ২০১৮ ৪:১৮:২০
logo
logo banner
HeadLine
আজ থেকে কমে আসতে পারে তাপমাত্রা * বাংলাদেশ সবদিক থেকে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে - প্রধানমন্ত্রী * জনগন কতটুকু পেল সেটাই আমার কাছে বিবেচ্য বিষয়, এর বাইরে আমার আর কোনও চাওয়া-পাওয়া নেই : প্রধানমন্ত্রী * তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্নপূরণ করেন * আগামীকাল সকাল ০৯ টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস * সন্দ্বীপে ১ মাদক ব্যবসায়ী ও ৫নারীসহ বিভিন্ন মামলার ১৪ আসামী গ্রেফতার * কাল প্রধানমন্ত্রীকে আওয়ামীলীগের গণসংবর্ধনা * সাগর উত্তাল, ৩ নং সতর্ক সংকেত * প্রধানমন্ত্রীর কাছে এইচএসসির ফল হস্তান্তর * রোহিঙ্গাদের নিজ দেশে ফেরা ও আগামী নির্বাচন * এইচএসসির ফল প্রকাশিত হচ্ছে আজ * বিশ্বে মৎস্য উৎপাদনে চীন ও ভারতের পরেই বাংলাদেশের অবস্থান * সোনালী ব্যাগটা পলিথিনের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারি - প্রধানমন্ত্রী * ৩০ লক্ষ শহিদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করলেন প্রধাণমন্ত্রী * জার্মান কোম্পানি ভ্যারিডোস জিএমবিএইচ পাচ্ছে ই-পাসপোর্টের কাজ * স্বর্ণে অনিয়ম হয়নি, স্বর্ণকারের ভুলে বাংলা ইংরেজি মিশ্রনে '৪০' হয়ে গেছে '৮০' : বাংলাদেশ ব্যাংক * আমরা সকলেই কি কর্পোরেট ম্যাডনেসে ভুগছি? * ৩৮ বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি * জনগণ ভোট দিলে ক্ষমতায় আবার আসবো, নয়তো আসবো না : প্রধানমন্ত্রী * মুক্তিযুদ্ধপন্থী জোটকে কেন ভোট দিতে হবে? * 'জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা, ২০১৮' এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন * জেল ও জরিমানার বিধান রেখে 'মানসিক স্বাস্থ্য আইন'- ২০১৮ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা * ১২.৬ বিলিয়ন ডলারের ৪৭ প্রকল্প পিপিপি'তে অনুমোদন * সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * সন্দ্বীপে অগ্নিকান্ডে দোকান পুড়ে ছাই * রাশিয়া বিশ্বকাপ : পুরস্কার জিতলেন যারা * ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেংগে বিশ্বকাপ জিতে নিল ফ্রান্স * মহা টুর্ণামেন্টের মহা ফাইনাল আজ * টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের নারীরা * হজ ফ্লাইট শুরু *
     26,2017 Tuesday at 11:37:24 Share

আজ থেকে শুরু ৪ দিনের টেস্ট ক্রিকেট

আজ থেকে শুরু ৪ দিনের টেস্ট ক্রিকেট

আজ মঙ্গলবার, ২৬ ডিসেম্বার ২০১৭। আজ থেকে ক্রিকেট প্রবেশ করছে ৪ দিনের টেস্ট যুগে।  দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এ ঐতিহাসিক যাত্রা।


পোর্ট এলিজাবেথে র‌্যাংকিংয়ের তলানিতে থাকা জিম্বাবুয়ানদের বিপক্ষে বক্সিং ডে টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। তাও আবার দিবারাত্রির ম্যাচ এটি। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় শুরু হবে দুই দলের একমাত্র টেস্ট ম্যাচ। এবারই প্রথমবার দিবারাত্রির টেস্ট আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা।


প্রতিপক্ষ জিম্বাবুয়ে ১০ নম্বর দল। তারপরও দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা সবচেয়ে শক্তিশালী দল নিয়েই মাঠে নামবে। বড়দিনের পর বক্সিং ডেতে উৎসব করতে কে না চায়! এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইন দীর্ঘদিন পর দলে ঢুকেছেন। ভারত ও অস্ট্রেলিয়া সিরিজের আগে তাদের ফিটনেসের পরীক্ষা হবে নতুন যুগ শুরু করা এ টেস্ট দিয়েই। তাছাড়া ভারতের কাছ থেকে র‌্যাংকিংয়ের শীর্ষে ফেরার জন্য শুরু থেকে দাপট দেখাতে চায় প্রোটিয়ারা।


অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্টে জিম্বাবুয়ে নয়, প্রতিপক্ষ থাকার কথা ছিল ভারতের। কিন্তু বিরাট কোহলির দলের শ্রীলঙ্কা সিরিজ থাকায় তারা এ সূচি স্থগিত করে। কিন্তু প্রোটিয়ারা চায়নি বক্সিং ডে মাটি হোক। তাই আইসিসির কাছে প্রস্তাব রেখেছিল নতুন ধাঁচের এক ক্রিকেটের- পাঁচ দিনের জায়গায় খেলা চার দিনের। শুরুতে আইসিসি একে টেস্ট স্ট্যাটাস দিতে না চাইলেও গত অক্টোবরের সভা শেষে অনুমোদন দেয়। অর্থাৎ, আইসিসির অন্তর্ভুক্ত হয়েই নতুন যুগ তৈরী হবে ক্রিকেটে। আগামী ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত এনিয়ে পরীক্ষা চালাবে ক্রিকেটের শীর্ষ সংস্থা। কেউ খেলতে না চাইলে জোর জবরদস্তি করা হবে না এমন কথাই বলেছে তারা।


এই নতুন ফরম্যাটের নিয়মেও বদল আসছে বেশ। আইসিসির শর্তানুযায়ী, প্রতিদিনের খেলা হবে কমপক্ষে ৯৮ ওভারের। পাঁচ দিনের টেস্টে যেখানে প্রতিদিন যেখানে ৯০ ওভারে হয়, সেখানে ৮ ওভার বেশি করা হবে নতুন ধাঁচের ম্যাচে। এছাড়া ১৫০ রানের লিড পেলেই প্রতিপক্ষকে ফলো অনে পাঠানো যাবে, যেখানে ২০০ রানের লিড নিতে হয় পাঁচ দিনের ম্যাচে।


অতিরিক্ত এই ৮টি ওভার বাস্তবায়নে প্রতিদিন ছয় ঘণ্টার বদলে খেলা হবে সাড়ে ছয় ঘণ্টা। স্বাগতিক বোর্ড সময় নির্ধারণ করবে। প্রতিটা সেশন অন্তত দুই ঘণ্টার হবে এবং সর্বোচ্চ আড়াই ঘণ্টার। পোর্ট এলিজাবেথে ম্যাচ শুরু হবে দেড়টায়, শেষ ৯টায়। প্রথম দুই সেশন হবে সোয়া দুই ঘণ্টা করে এবং শেষ সেশন হবে দুই ঘণ্টায়।


অতিরিক্ত আধঘণ্টা সময়ে নির্ধারিত ৯৮ ওভার না হলে পরেরদিন সেটা যোগ হবে না, তবে প্রাকৃতিক বাধায় নিয়ম পাল্টে যেতে পারে। শেষ দিনের খেলা হবে ৭৫ ওভারের বদলে ৮৩ ওভারের। পোর্ট এলিজাবেথে এই দিবারাত্রির ম্যাচে প্রথম বিরতি ২০ মিনিটের এবং ডিনারে ৪০ মিনিটের।


নতুনত্ব নিয়ে শেষ পর্যন্ত বক্সিং ডের এই টেস্ট কতটা উত্তেজনা তৈরী করতে পারে ক্রিকেট বিশ্বে, সেটাই এখন দেখার অপেক্ষা।

User Comments

  • খেলাধুলা