২৫ এপ্রিল ২০১৮ ৬:৫৯:৪৭
logo
logo banner
HeadLine
দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * গ্লোবাল উইমেন লিডারশিপ খেতাব পাচ্ছেন শেখ হাসিনা * টরেন্টোয় পথচারীদের ওপর গাড়ি চালিয়ে ১০ জনকে হত্যা, সন্দেহভাজন আটক * একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীর আর নেই * ২৬ এপ্রিল অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী * সন্দ্বীপে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার ২ * দেশে ফিরলেন প্রধাণমন্ত্রী * সৌদি আরব ও যুক্তরাজ্যে ৮ দিনের সরকারি সফর শেষে আজ সকালে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী * বিএনপি-জামায়াতের অপপ্রচারের জবাব দিতে হবে : প্রধানমন্ত্রী * দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী সেঁজুতির চিঠির জবাব দিলেন প্রধানমন্ত্রী * আজ বিশ্ব ধরিত্রী দিবস * ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের স্বপ্ন পূরণ হতে চলেছে * রাজাকারের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি * শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের আইন করছে ভারত * সন্দ্বীপে জামাত নেতাসহ ২ পলাতক আসামী গ্রেফতার * হালদায় ডিম ছেড়েছে মা মাছ, চলছে ডিম আহরণ ও রেণু ফোটানোর প্রক্রিয়া * হাজার হাজার কোটি টাকা রেমিটেন্স হিসেবে বিদেশী কর্মীরা নিয়ে যাচ্ছে * রোহিঙ্গাদের ফিরিয়ে নিন , রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহারে মানবাধিকার লঙ্ঘনকারী অপরাধীদের বিচার করতে হবে -কমনওয়েলথ * আসছে মাসে এলএনজি পাবেন গ্রাহকরা * কোটা নিয়ে কথকতা! * সমৃদ্ধ বাংলাদেশের রূপকার শেখ হাসিনা * খুলেছে শ্রমবাজার, কর্মী নিয়োগে শীঘ্রই চাহিদাপত্র পাঠাবে আমিরাত * অতিক্রান্ত নববর্ষ ॥ সামনে সতর্কতা * সাধারণ ছাত্রদের সঙ্গে প্রতারণা করা হয়েছে * সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশি নিহত * এশীয় অঞ্চলের ভবিষ্যতের মূল চাবিকাঠি হচ্ছে শান্তিপূর্ণ ও স্থিতিশীলতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * ৮-৪-৪-৪-৪-৮ * আমাদের উন্নয়ন ও স্বাধীনতার শত্রু-মিত্র * ঋণ জালিয়াতির মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছরের কারাদণ্ড * মুজিবনগর দিবসের স্মৃতিকথা *
     26,2017 Tuesday at 11:37:24 Share

আজ থেকে শুরু ৪ দিনের টেস্ট ক্রিকেট

আজ থেকে শুরু ৪ দিনের টেস্ট ক্রিকেট

আজ মঙ্গলবার, ২৬ ডিসেম্বার ২০১৭। আজ থেকে ক্রিকেট প্রবেশ করছে ৪ দিনের টেস্ট যুগে।  দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এ ঐতিহাসিক যাত্রা।


পোর্ট এলিজাবেথে র‌্যাংকিংয়ের তলানিতে থাকা জিম্বাবুয়ানদের বিপক্ষে বক্সিং ডে টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকা। তাও আবার দিবারাত্রির ম্যাচ এটি। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় শুরু হবে দুই দলের একমাত্র টেস্ট ম্যাচ। এবারই প্রথমবার দিবারাত্রির টেস্ট আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা।


প্রতিপক্ষ জিম্বাবুয়ে ১০ নম্বর দল। তারপরও দুই নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা সবচেয়ে শক্তিশালী দল নিয়েই মাঠে নামবে। বড়দিনের পর বক্সিং ডেতে উৎসব করতে কে না চায়! এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইন দীর্ঘদিন পর দলে ঢুকেছেন। ভারত ও অস্ট্রেলিয়া সিরিজের আগে তাদের ফিটনেসের পরীক্ষা হবে নতুন যুগ শুরু করা এ টেস্ট দিয়েই। তাছাড়া ভারতের কাছ থেকে র‌্যাংকিংয়ের শীর্ষে ফেরার জন্য শুরু থেকে দাপট দেখাতে চায় প্রোটিয়ারা।


অবশ্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্টে জিম্বাবুয়ে নয়, প্রতিপক্ষ থাকার কথা ছিল ভারতের। কিন্তু বিরাট কোহলির দলের শ্রীলঙ্কা সিরিজ থাকায় তারা এ সূচি স্থগিত করে। কিন্তু প্রোটিয়ারা চায়নি বক্সিং ডে মাটি হোক। তাই আইসিসির কাছে প্রস্তাব রেখেছিল নতুন ধাঁচের এক ক্রিকেটের- পাঁচ দিনের জায়গায় খেলা চার দিনের। শুরুতে আইসিসি একে টেস্ট স্ট্যাটাস দিতে না চাইলেও গত অক্টোবরের সভা শেষে অনুমোদন দেয়। অর্থাৎ, আইসিসির অন্তর্ভুক্ত হয়েই নতুন যুগ তৈরী হবে ক্রিকেটে। আগামী ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত এনিয়ে পরীক্ষা চালাবে ক্রিকেটের শীর্ষ সংস্থা। কেউ খেলতে না চাইলে জোর জবরদস্তি করা হবে না এমন কথাই বলেছে তারা।


এই নতুন ফরম্যাটের নিয়মেও বদল আসছে বেশ। আইসিসির শর্তানুযায়ী, প্রতিদিনের খেলা হবে কমপক্ষে ৯৮ ওভারের। পাঁচ দিনের টেস্টে যেখানে প্রতিদিন যেখানে ৯০ ওভারে হয়, সেখানে ৮ ওভার বেশি করা হবে নতুন ধাঁচের ম্যাচে। এছাড়া ১৫০ রানের লিড পেলেই প্রতিপক্ষকে ফলো অনে পাঠানো যাবে, যেখানে ২০০ রানের লিড নিতে হয় পাঁচ দিনের ম্যাচে।


অতিরিক্ত এই ৮টি ওভার বাস্তবায়নে প্রতিদিন ছয় ঘণ্টার বদলে খেলা হবে সাড়ে ছয় ঘণ্টা। স্বাগতিক বোর্ড সময় নির্ধারণ করবে। প্রতিটা সেশন অন্তত দুই ঘণ্টার হবে এবং সর্বোচ্চ আড়াই ঘণ্টার। পোর্ট এলিজাবেথে ম্যাচ শুরু হবে দেড়টায়, শেষ ৯টায়। প্রথম দুই সেশন হবে সোয়া দুই ঘণ্টা করে এবং শেষ সেশন হবে দুই ঘণ্টায়।


অতিরিক্ত আধঘণ্টা সময়ে নির্ধারিত ৯৮ ওভার না হলে পরেরদিন সেটা যোগ হবে না, তবে প্রাকৃতিক বাধায় নিয়ম পাল্টে যেতে পারে। শেষ দিনের খেলা হবে ৭৫ ওভারের বদলে ৮৩ ওভারের। পোর্ট এলিজাবেথে এই দিবারাত্রির ম্যাচে প্রথম বিরতি ২০ মিনিটের এবং ডিনারে ৪০ মিনিটের।


নতুনত্ব নিয়ে শেষ পর্যন্ত বক্সিং ডের এই টেস্ট কতটা উত্তেজনা তৈরী করতে পারে ক্রিকেট বিশ্বে, সেটাই এখন দেখার অপেক্ষা।

User Comments

  • খেলাধুলা