২৩ নভেম্বর ২০১৮ ২২:৩২:৫২
logo
logo banner
HeadLine
চিকিৎসকদের অনুপস্থিতির তালিকা ও সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল * আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার চূড়ান্ত , ২৬ অক্টোবরের পর প্রকাশ * উন্নয়ন ও প্রধানমন্ত্রী * চালু হচ্ছে শেখ হাসিনা বার্ন এ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট, প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন কাল * ব্যারিস্টার মইনুল হোসেন গ্রেফতার * নির্বাচন বানচালের নামে অগ্নিসন্ত্রাসের চেষ্টা হলে তা মোকাবেলায় চরম ব্যবস্থা গ্রহণের কঠোর হুঁশিয়ারী * তফসিল ঘোষনা হলেই আকার ছোট হবে মন্ত্রীসভার * বদলে যাচ্ছে ঢাকা : দুই সিটিতে যুক্ত নতুন ১৬ ইউনিয়ন, উন্নয়নে ব্যয় হবে ৪ হাজার কোটি টাকা, তৈরি হচ্ছে মাস্টারপ্ল্যান * জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ওয়ানডে জয় পেল টাইগাররা * সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ওয়ানডেতে বাংলাদেশের সংগ্রহ ২৭১ * সমাবেশের অনুমতি না দেওয়ায় জাতীয় ঐক্যফ্রন্টের রিট * তরুণ প্রজন্মের জন্য নিজের বর্তমানকে উত্সর্গ করেছেন প্রধানমন্ত্রী * জামিন বাতিল, কারাগারে আমির খসরু * মইনুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা * সব জেলাতেই বিশ্ববিদ্যালয় হবে: প্রধানমন্ত্রী * ৭ দিন মইনুলের খবর বর্জনের আহ্বান নারী সাংবাদিকদের * মাসুদা ভাট্টির সাথে অশোভন আচরণে ৬২ সম্পাদক সিনিয়র সাংবাদিকের ক্ষোভ, মইনুলের প্রতি ক্ষমা চাওয়ার দাবী * মায়ের পাশেই নচিরনিদ্রায় শায়িত হলেন আইয়ুব বাচ্চু * এখনও চূড়ান্ত হয়নি আওয়ামীলীগের মনোনয়ন * ঐক্যফ্রন্ট প্রথমে জনগনের কাছে না গিয়ে বিদেশিদের কাছে গেছে, নির্বাচনে জয়ী হলে কে প্রধানমন্ত্রী হবেন তা তারা নিজেরাও জানেন না - কাদের * নিজ শহরে আইয়ুব বাচ্চুর মরদেহ, শোকাহত ভক্তরা * সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * সংসদ নির্বাচনের সময় শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না কোন প্রার্থী, স্বজন কিংবা দলীয় পদধারী ব্যক্তি! * ভারতে বিজয়া দশমীতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত কমপক্ষে ৬১ * শেখ হাসিনাই জাতীয় ঐক্যের প্রতীক, অভিভাবক * সৌদি আরবে থেকে রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী * মঈনুলকে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার জন্য ১৫ বিশিষ্ট নাগরিকের বিবৃতি * বিকল্পধারা থেকে প্রেসিডেন্ট, মহাসচিব ও যুগ্মমহাসচিব বহিষ্কার * চৈতন্যগলি কবরস্থানে মায়ের পাশেই শায়িত হবেন আইয়ুব বাচ্চু * ৩০ অক্টোবরের পর তফসিল যে কোন দিন *
     11,2018 Thursday at 18:24:33 Share

ইজতেমায় যাবেন না সা'দ, থাকবেন কাকরাইল মসজিদে-স্বরাষ্ট্রমন্ত্রী

ইজতেমায় যাবেন না সা'দ, থাকবেন কাকরাইল মসজিদে-স্বরাষ্ট্রমন্ত্রী

দিল্লির নিজামুদ্দিনের মুরব্বি মাওলানা সা’দ কান্ধলভিকে কেন্দ্র করে তাবলিগ জামাতের চলমান সংকটের সমাধান হয়েছে।  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, মাওলানা সা’দ ইজতেমা মাঠে যাবেন না। ইজতেমা চলাকালীন সময়ে তিনি  কাকরাইল মসজিদে থাকবেন, পরে সুবিধাজনক সময়ে দেশে ফিরে যাবেন।
বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাওলানা সা’দকে ঘিরে তাবলিগ জামাতের বিবদমান দু’পক্ষ এবং কওমি মাদ্রাসাসহ জ্যেষ্ঠ আলেমদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের পর তিনি এ কথা জানান।
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সাদের বক্তব্য নিয়ে মতপার্থ্যক্য সৃষ্টি হয়েছিল। দুই পক্ষের আলোচনার মাধ্যমে সুষ্ঠু সমাধান হয়েছে। উভয় পক্ষ এ সমঝোতা প্রস্তাব মেনে নিয়েছেন।
স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ইজতেমার বিষয়ে সরকার কখনোই হস্তক্ষেপ করেনি, এবারও করবে না। ইজতেমার নিরাপত্তায় সব ধরনের সহযোগিতা বরাবরের মতো এবারও দেওয়া হবে।
এ বৈঠকে গুলশান জামে মসজিদের খতিব ও যাত্রাবাড়ী মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান মধ্যস্থতাকারী হিসেবে নেতৃত্ব দেন। এতে তাবলিগ জামাতের ১১ সদস্যের শুরা সদস্যের প্রায় সবাই অংশ নেন। বৈঠকে আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপদেষ্টা শেখ আব্দুল্লাহও উপস্থিত ছিলেন।
বৈঠকে বেফাকের ভাইস প্রেসিডেন্ট মাওলানা আশরাফ আলী, যুগ্ম সম্পাদক মাওলানা মাহফুজুল হক, গাজীপুরের কাপাসিয়ার দেওনা পীর সাহেব অধ্যক্ষ মিজানুর রহমান এবং মাওলানা সা’দের পক্ষে  বাংলাদেশে তাবলিগ জামাতের শুরা সদস্য মাওলানা সৈয়দ ওয়াসিফ ইসলামের নেতৃত্বে তিন জন মুরব্বি উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, দিল্লির নিজামুদ্দিনের মুরব্বি মাওলানা সা’দ কান্ধলভির ইজতেমায় অংশ নেওয়াকে ঘিরে গতকাল বুধবার (১০ জানুয়ারি) থেকে চরম অচলাবস্থার সৃষ্টি হয়। তাকে প্রতিহত করতে তাবলিগ জামাতের একটি পক্ষ এবং কওমি মাদ্রাসার আলেম ও শিক্ষার্থীরা গতকাল থেকে আন্দোলন করছেন। এ অবস্থায় অচলাবস্থা নিরসনে উপায় খুঁজে বের করতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আহ্বানে সচিবালয়ের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসেন তাবলিগ জামাতের বিবদমান দু’পক্ষ এবং জ্যেষ্ঠ কওমি আলেমরা। বৃহস্পতিবার বিকাল সাড়ে তিনটায় সচিবালয়ে অবস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ওই বৈঠক শুরু হয়ে মাগরিবের নামাজের কিছুক্ষণ আগে শেষ হয়।
সম্প্রতি কওমি শিক্ষা নিয়ে ‘বিতর্কিত ‘ মন্তব্যের জের ধরে তাবলিগ জামাতের দিল্লির মুরব্বি মাওলানা সা’দের বিরুদ্ধে অবস্থান নেন ভারতের দেওবন্দের আলেমরা। এরই জের ধরে বাংলাদেশেও কওমি আলেমরা তাকে প্রতিহতের ঘোষণা দেন। আসন্ন ইজতেমায় অংশ নিতে গতকাল বুধবার (১০ জানুয়ারি) মাওলানা সা’দ ঢাকায় এলে বিমানবন্দরেই তাকে প্রতিহতের উদ্দেশ্যে তাবলিগের একাংশ ও কওমিপন্থী আলেমরা প্রতিবাদ জানাতে থাকেন। তবে বিকালে বিশেষ পুলিশ পাহারায় তাকে কাকরাইলের তাবলিগ মসজিদে আনা হয়। এ ঘটনায় বিমানবন্দর ও আশেপাশের এলাকায় টানা ৭ ঘণ্টা মারাত্মক দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীকে। বিষয়টির কোনও সমাধান না হওয়ায় আজও সা’দবিরোধীরা বায়তুল মোকাররমের উত্তর গেট এলাকায় আন্দোলন শুরু করে। এ অবস্থায় উদ্ভূত সমস্যার সমাধানে উভয়পক্ষকে আজ দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকে বসার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।  আগামীকাল শুক্রবার (১২ জানুয়ারি) টঙ্গীর তুরাগ নদীর পারে তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হতে যাচ্ছে। সুত্রঃ বাংলাট্রিবিউন।

User Comments

  • আরো