২২ আগস্ট ২০১৮ ২:৫:৪৫
logo
logo banner
HeadLine
সন্দ্বীপবাসীকে ইদুল আযহার শুভেচ্ছা জানালেন মেয়র * খালেদা-তারেক ২১ আগস্ট গ্রেনেড হামলায় সরাসরি জড়িত: প্রধানমন্ত্রী * কাল পবিত্র ইদ উল আযহা * কুরবানি কি ? কুরবানির গুরত্বপূর্ণ মাসয়ালা মাসায়েল * ২১ আগস্ট, রক্তাত্ত ২১ আগস্ট * তাকবীরে তাশরীক কি এবং কখন পড়তে হয় * বিমান বহরে যুক্ত হল বোয়িং ৭৮৭ 'আকাশবীণা' * কুরবানির জন্য সুস্থ ও ভালো পশু চেনার উপায় * আজ হজ, লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান * সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সায়মা ওয়াজেদের কোনো আইডি নেই * চক্রান্ত চলছে, গোপন বৈঠক হচ্ছে, আমরাও প্রস্তুত আছি - কাদের * হজের আনুষ্ঠানিকতা শুরু : মিনায় যাচ্ছেন হাজিরা * খাগড়াছড়িতে ইউপিডিএফের সমাবেশ প্রাক্কালে সন্ত্রাসীদের গুলি, নিহত ৬ * কফি আনান আর নেই * মোটা তাজা কোরবানির পশু ও স্বাস্থ্য ঝুঁকি * গুজবই ভরসা , সরকার হটাতে বিরোধীদের অপচেষ্টা * নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ কিছু নির্দেশনা * ডাক্তাররা রোগীকে মেরে ফেলতে চান না, তারা অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন:প্রধানমন্ত্রী * জিলহজ মাসের আমলসমূহ * ডিসেম্বারের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন, তফসিল নবেম্বরের প্রথমে * সৌদি আরবে সড়ক দূর্ঘটনায় সন্দ্বীপের এক পিতা ৩ কন্যাসহ নিহত, মাতা ও ১ পুত্র আহত * বঙ্গবন্ধু সপরিবারে নিহতের সঙ্গে জিয়া জড়িত ছিল : শেখ হাসিনা * বাংলাদেশে আর কোনদিন খুনীদের রাজত্ব আসবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * হেলিকপ্টারে পদ্মা সেতুর অগ্রগতি দেখছেন প্রধানমন্ত্রী * ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির মৃত্যু * দেশীয় গরুতে কোরবানি * বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য * সাগরে মৌসুমী নিম্নচাপ, ৩ নং সতর্ক সংকেত * সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু * বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা *
     23,2018 Tuesday at 08:01:42 Share

৪২ ধনীর নিকট পৃথিবীর অর্ধেক সম্পদ

৪২ ধনীর নিকট পৃথিবীর অর্ধেক সম্পদ

মাত্র ৪২ জন ধনী ব্যক্তির হাতে যে সম্পদ কুক্ষিগত হয়ে আছে তা পৃথিবীর অর্ধেক গরিব মানুষের হাতে থাকা সম্পদের সমান। দারিদ্র্য বিমোচনে কাজ করা আন্তর্জাতিক সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনালের নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ৪২ ধনী ব্যক্তি বিশ্বের ৩৭০ কোটি দরিদ্রতম মানুষের সমান সম্পদের অধিকারী। সোমবার (২২ জানুয়ারি) প্রকাশিত ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, ২০১৭ সালে বিশ্বে যে পরিমাণ সম্পদ উপাদিত হয়েছে তার ৮২ শতাংশই গেছে মাত্র ১ শতাংশ ধনীর হাতে। এই পরিস্থিতিকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে ধনী ও গরিবের মধ্যে ক্রমবর্ধমান বৈষম্য কমানোর ব্যাপারে উদ্যোগী হওয়ার জন্য বিশ্বনেতাদের তাগিদ দিয়েছে অক্সফাম। বিশ্বের ধনী–গরিব সম্পদের বৈষম্য নিয়ে প্রতি বছরই প্রতিবেদন প্রকাশ করে অক্সফাম। ২০১৭ সালে অক্সফাম প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল বিশ্ব–জনসংখ্যার দরিদ্রতম অর্ধেক মানুষের সমান সম্পদ কুক্ষিগত রয়েছে মাত্র ৬১ জন ধনী ব্যক্তির হাতে। ২০১৬ সালে ৬২ ধনীর হাতে দরিদ্রতম অর্ধেক মানুষের সম্পদ কুক্ষিগত থাকার কথা জানিয়েছিল অক্সফাম। আর ২০০৯ সালে অর্ধেক গরিবের সমান সম্পদ কুক্ষিগতকারী ধনীর সংখ্যা ছিল ৩৮০ জন। এবার অক্সফাম বলছে, বিশ্বের মাত্র ৪২ জন ধনীর হাতে দরিদ্রতম অর্ধেক মানুষের সমান সম্পদ কুক্ষিগত রয়েছে। সংস্থাটির দাবি, গত ১২ মাসে ধনকুবেরদেরকে প্রতি দুই দিন পর পরই সম্পদ অর্জনের নতুন রেকর্ড গড়তে দেখা গেছে। অথচ একই সময়ে বিশ্ব জনসংখ্যার দরিদ্রতম ৫০ শতাংশ মানুষের সম্পদের পরিমাণ বাড়ার কোনও লক্ষণ দেখা যায়নি।


অক্সফাম গ্রেট ব্রিটেনের প্রধান নির্বাহী মার্ক গোল্ডরিং বলেন, ‘শীর্ষ কাতারে এতো বেশি সম্পদ অর্জনটা সমৃদ্ধ অর্থনীতির চিহ্ন নয়, বরং এটি এমন এক ব্যবস্থার লক্ষণ যা কম মজুরিতে আমাদের জন্য পোশাক ও খাদ্য উপাদনকারী লাখ লাখ শ্রমিককে ব্যর্থ করছে।’ অক্সফাম জানিয়েছে, ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রতি বছর গড়ে বিশ্বের ধনকুবেরদের সম্পদের পরিমাণ ১৩ শতাংশ করে বেড়েছে।

User Comments

  • আন্তর্জাতিক