১৬ ফেব্রুয়ারী ২০১৯ ২০:০:৫৯
logo
logo banner
HeadLine
ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ * দুদকের ৩৩ মামলায় ৩৮৪ বছর কারাদণ্ড হয়েছিল নির্দোষ জাহালমের! * প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে - প্রধানমন্ত্রী * সব ধরনের মামলা দ্রুত নিষ্পত্তি করার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী *
     23,2018 Tuesday at 08:01:42 Share

৪২ ধনীর নিকট পৃথিবীর অর্ধেক সম্পদ

৪২ ধনীর নিকট পৃথিবীর অর্ধেক সম্পদ

মাত্র ৪২ জন ধনী ব্যক্তির হাতে যে সম্পদ কুক্ষিগত হয়ে আছে তা পৃথিবীর অর্ধেক গরিব মানুষের হাতে থাকা সম্পদের সমান। দারিদ্র্য বিমোচনে কাজ করা আন্তর্জাতিক সংস্থা অক্সফাম ইন্টারন্যাশনালের নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই ৪২ ধনী ব্যক্তি বিশ্বের ৩৭০ কোটি দরিদ্রতম মানুষের সমান সম্পদের অধিকারী। সোমবার (২২ জানুয়ারি) প্রকাশিত ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, ২০১৭ সালে বিশ্বে যে পরিমাণ সম্পদ উপাদিত হয়েছে তার ৮২ শতাংশই গেছে মাত্র ১ শতাংশ ধনীর হাতে। এই পরিস্থিতিকে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে ধনী ও গরিবের মধ্যে ক্রমবর্ধমান বৈষম্য কমানোর ব্যাপারে উদ্যোগী হওয়ার জন্য বিশ্বনেতাদের তাগিদ দিয়েছে অক্সফাম। বিশ্বের ধনী–গরিব সম্পদের বৈষম্য নিয়ে প্রতি বছরই প্রতিবেদন প্রকাশ করে অক্সফাম। ২০১৭ সালে অক্সফাম প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল বিশ্ব–জনসংখ্যার দরিদ্রতম অর্ধেক মানুষের সমান সম্পদ কুক্ষিগত রয়েছে মাত্র ৬১ জন ধনী ব্যক্তির হাতে। ২০১৬ সালে ৬২ ধনীর হাতে দরিদ্রতম অর্ধেক মানুষের সম্পদ কুক্ষিগত থাকার কথা জানিয়েছিল অক্সফাম। আর ২০০৯ সালে অর্ধেক গরিবের সমান সম্পদ কুক্ষিগতকারী ধনীর সংখ্যা ছিল ৩৮০ জন। এবার অক্সফাম বলছে, বিশ্বের মাত্র ৪২ জন ধনীর হাতে দরিদ্রতম অর্ধেক মানুষের সমান সম্পদ কুক্ষিগত রয়েছে। সংস্থাটির দাবি, গত ১২ মাসে ধনকুবেরদেরকে প্রতি দুই দিন পর পরই সম্পদ অর্জনের নতুন রেকর্ড গড়তে দেখা গেছে। অথচ একই সময়ে বিশ্ব জনসংখ্যার দরিদ্রতম ৫০ শতাংশ মানুষের সম্পদের পরিমাণ বাড়ার কোনও লক্ষণ দেখা যায়নি।


অক্সফাম গ্রেট ব্রিটেনের প্রধান নির্বাহী মার্ক গোল্ডরিং বলেন, ‘শীর্ষ কাতারে এতো বেশি সম্পদ অর্জনটা সমৃদ্ধ অর্থনীতির চিহ্ন নয়, বরং এটি এমন এক ব্যবস্থার লক্ষণ যা কম মজুরিতে আমাদের জন্য পোশাক ও খাদ্য উপাদনকারী লাখ লাখ শ্রমিককে ব্যর্থ করছে।’ অক্সফাম জানিয়েছে, ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রতি বছর গড়ে বিশ্বের ধনকুবেরদের সম্পদের পরিমাণ ১৩ শতাংশ করে বেড়েছে।

User Comments

  • আন্তর্জাতিক