২৭ জুন ২০১৯ ২:৪৪:৩৩
logo
logo banner
HeadLine
বাংলাদেশ ও আওয়ামী লীগ এক ও অভিন্ন সত্তা * নতুন আর বিদ্যুত কেন্দ্র নয়, ৩০ সাল নাগাদ উৎপাদন হবে ৩৭ হাজার মেগাওয়াট * গরমের বিপদ হিট স্ট্রোক * জনকল্যাণে আত্মনিয়োগ করুন * কুলাউড়ায় সেতু ভেঙে উপবন খালে,নিহত ৫ * আউটসোর্সিংয়ে দ্বিতীয় বাংলাদেশ * বাংলাদেশের ইতিহাস আওয়ামী লীগের ইতিহাস * অবৈধভাবে নির্মিত কোন ভবনই আইনের বাইরে থাকবে না - পূর্তমন্ত্রী * সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * সবাইকে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর * ৩০ জুন সন্দ্বীপ পৌরসভার বাজেট উপস্থাপন * প্রবৃদ্ধিতে এশিয়া-প্যাসিফিকে শীর্ষে বাংলাদেশ: এডিবি * চলতি অর্থবছরের ১৫ হাজার ১৬৬ কোটি টাকার সম্পূরক বাজেট পাস * সন্দ্বীপ পৌরসভায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা আন্তঃপ্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০১৯ উদ্ভোধন * দূর্দান্ত জয় টূর্ণামেন্টে ফিরল টাইগাররা * ৩২২ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ * টিকে থাকার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে লিটন * ব্যাংকে টাকা আছে তবে লুটে খাওয়ার টাকা নেই: সংসদে প্রধানমন্ত্রী * সামনে দেশী-বিদেশী নানা চক্রান্ত ষড়যন্ত্র, ওসব মোকাবেলায় প্রস্তুত থাকুন - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে বিশ্বমানের সেবা নিয়ে আজ যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল * ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে না আনলে কঠোর ব্যবস্থার হুশিয়ারি * পত্রিকা-টিভির মালিকদের ঋণের খবর নিতে বললেন প্রধানমন্ত্রী * অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ প্রধানমন্ত্রীর * ২০৩০ সালের মধ্যে ৩ কোটি যুবকের কর্মসংস্থান করা হবে * নির্বাচনী ইশতেহার অনুযায়ী 'আমার গ্রাম আমার শহর' বাস্তবায়নে ৬৬২৩৪ কোটি টাকা * এই বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থ রক্ষা করছে সরকার: বিএনপি * এ বাজেট জনকল্যাণমুখী: বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী * ২০১৯-২০ বাজেট বক্তৃতায় দেশের অগ্রগতি ও উন্নয়নের ইতিবাচক কিছু তথ্য * একনজরে স্বাধীন বাংলাদেশের সকল বাজেট : ৭৮৬ কোটি থেকে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা * যুবদের 'ব্যবসা উদ্যোগ' সৃষ্টিতে ১০০ কোটি টাকা *
     26,2018 Friday at 14:26:04 Share

বিশ্বের বৃহত্তম জাহাজ 'ওয়েসিস অফ দ্য সিজ

বিশ্বের বৃহত্তম জাহাজ 'ওয়েসিস অফ দ্য সিজ

বিলাসবহুল বিরাট জাহাজ বললেই আমাদের ‘টাইটানিক’-এর কথা মনে পড়ে যায়। তবে বর্তমান বিশ্বের বৃহত্তম বিলাসবহুল জাহাজের নাম ‘ওয়েসিস অফ দ্য সিজ’। দেখে নেওয়া যাক এই জাহাজের ঝাঁ চকচকে অন্দরমহলের কয়েক ঝলক।


২০০৬ সালে শুরু হয় ‘ওয়েসিস অফ দ্য সিজ’-এর নির্মাণের কাজ। নভেম্বর, ২০০৮-এ প্রথম জলে ভাসে বিশাল এই বিলাসবহুল জাহাজটি।


‘ওয়েসিস অফ দ্য সিজ’ টাইটানিকের চেয়ে আকারে প্রায় পাঁচগুণ বড়। ২ লক্ষ ২৫ হাজার ২৮২ টনের এই জাহাজটি লম্বায় ১১৮৭ ফুট, চওড়ায় ২০৮ ফুট। এ ছাড়াও জলের নীচে প্রায় ৩০ ফুট কাঠামো রয়েছে জাহাজটির।


‘এসটিএক্স ইউরোপ’-এর তৈরি এই জাহাজটির মালিকানা রয়েছে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের হাতে। এটি তৈরি করতে খরচ হয়েছিল প্রায় দেড়শো কোটি ডলার যা ভারতীয় মূল্যে প্রায় ৯৭৫ কোটি টাকার সমান।


২২ তলা এই জাহাজটিতে রয়েছে ১৬টি ডেক এবং ২,৭০০টি বিলাসবহুল কেবিন। মোট ৬,৩০০ যাত্রী বহনে সক্ষম জাহাজটিতে রয়েছেন মোট ২,১০০ জন কর্মী।


মোট ৭টি ভাগে ভাগ করা হয়েছে এই জাহাজটিকে। ‘ওয়েসিস অফ দ্য সিজ’-এ রয়েছে সেন্ট্রাল পার্ক, পুল, ফিটনেস সেন্টার, একাধিক পানশালা, রেস্তরাঁ, ক্যাসিনো-সহ একাধিক বিনোদন কেন্দ্র।


‘ওয়েসিস অফ দ্য সিজ’-এ রয়েছে একটি আস্ত ভাসমান উদ্যান। যেখানে ১২ হাজার চারা গাছ এবং ৫৬টি বড় গাছ রয়েছে। জাহাজের পিছনের অংশে রয়েছে ৭৫০টি আসন বিশিষ্ট থিয়েটার, রয়েছে চারটি সুইমিং পুল।


বিলাসবহুল এই জাহাজে উত্তর ক্যারিবিয়ান সাগরে মোট ৯ রাত, ৯ দিন ঘুরতে কেবিন ভাড়া লাগবে ১৪৫৮ মার্কিন ডলার বা প্রায় ৯৫ হাজার টাকা। আর সি ফেসিং স্যুটগুলির ভাড়া ৩২০০ মার্কিন ডলার বা প্রায় ২ লক্ষ ৮ হাজার টাকা। বুকিং করতে হবে অন্তত দু’ বছর আগে।

User Comments

  • বিনোদন