২২ আগস্ট ২০১৮ ২:৫:২৪
logo
logo banner
HeadLine
সন্দ্বীপবাসীকে ইদুল আযহার শুভেচ্ছা জানালেন মেয়র * খালেদা-তারেক ২১ আগস্ট গ্রেনেড হামলায় সরাসরি জড়িত: প্রধানমন্ত্রী * কাল পবিত্র ইদ উল আযহা * কুরবানি কি ? কুরবানির গুরত্বপূর্ণ মাসয়ালা মাসায়েল * ২১ আগস্ট, রক্তাত্ত ২১ আগস্ট * তাকবীরে তাশরীক কি এবং কখন পড়তে হয় * বিমান বহরে যুক্ত হল বোয়িং ৭৮৭ 'আকাশবীণা' * কুরবানির জন্য সুস্থ ও ভালো পশু চেনার উপায় * আজ হজ, লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান * সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সায়মা ওয়াজেদের কোনো আইডি নেই * চক্রান্ত চলছে, গোপন বৈঠক হচ্ছে, আমরাও প্রস্তুত আছি - কাদের * হজের আনুষ্ঠানিকতা শুরু : মিনায় যাচ্ছেন হাজিরা * খাগড়াছড়িতে ইউপিডিএফের সমাবেশ প্রাক্কালে সন্ত্রাসীদের গুলি, নিহত ৬ * কফি আনান আর নেই * মোটা তাজা কোরবানির পশু ও স্বাস্থ্য ঝুঁকি * গুজবই ভরসা , সরকার হটাতে বিরোধীদের অপচেষ্টা * নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ কিছু নির্দেশনা * ডাক্তাররা রোগীকে মেরে ফেলতে চান না, তারা অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন:প্রধানমন্ত্রী * জিলহজ মাসের আমলসমূহ * ডিসেম্বারের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন, তফসিল নবেম্বরের প্রথমে * সৌদি আরবে সড়ক দূর্ঘটনায় সন্দ্বীপের এক পিতা ৩ কন্যাসহ নিহত, মাতা ও ১ পুত্র আহত * বঙ্গবন্ধু সপরিবারে নিহতের সঙ্গে জিয়া জড়িত ছিল : শেখ হাসিনা * বাংলাদেশে আর কোনদিন খুনীদের রাজত্ব আসবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * হেলিকপ্টারে পদ্মা সেতুর অগ্রগতি দেখছেন প্রধানমন্ত্রী * ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির মৃত্যু * দেশীয় গরুতে কোরবানি * বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য * সাগরে মৌসুমী নিম্নচাপ, ৩ নং সতর্ক সংকেত * সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু * বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা *
     26,2018 Friday at 21:57:19 Share

২৮ জানুয়ারী থেকে ফের ৩ দিনের কর্মবিরতিতে যাচ্ছে দেশের সব পৌরসভা

২৮ জানুয়ারী থেকে ফের ৩ দিনের কর্মবিরতিতে যাচ্ছে দেশের সব পৌরসভা

সরকারি কোষাগার থেকে পেনশন ও বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়ার দাবিতে আগামী রবিবার (২৮ জানুয়ারি) থেকে ফের একযোগে তিন দিনের লাগাতার কর্মবিরতিতে যাচ্ছে দেশের সবক’টি পৌরসভা। শুক্রবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিএপিএস) সভাপতি মো. আব্দুল আলিম মোল্যা ও সাধারণ সম্পাদক মো. সহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।


মো. আব্দুল আলিম মোল্যা ও মো. সহিদুল ইসলাম জানান, দেশে ৩২৭টি পৌরসভা রয়েছে। এসব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা পৌরসভার নিজস্ব তহবিল থেকে বেতন-ভাতা পান। কিন্তু অনেক পৌরসভা রয়েছে, যে পৌরসভাগুলোর নিজস্ব আয় নেই। এসব পৌরসভা নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দিতে পারে না। সেজন্য সব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের সরকারি কোষাগার থেকে পেনশনসহ বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার দাবি জানিয়ে আসছে বিএপিএস। এ দাবিতেই আগামী রবিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত ৩দিন দেশের সব পৌরসভার সেবা বন্ধ করে কর্মবিরতি পালন করা হবে। কর্মবিরতির সময়ে অংশগ্রহণকারীদের কেবল পানি সরবরাহ করা হবে।


এই দুই নেতা বলেন, দেশের ৩২৭টি পৌরসভার মধ্যে ২২৬টির বেতন-ভাতা অনিয়মিত। নানা কারণে পৌরসভাগুলো নাগরিকদের সেবা দিয়ে নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে হিমশিম খায়। এসব পৌরসভায় কর্মকর্তা-কর্মচারীদের ২-৫ মাসের বেতন-ভাতা বাকেয়া রয়েছে। সব মিলিয়ে পৌরসভাগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের ৫১৬ কোটি টাকার বেশি বকেয়া রয়েছে। বছরে সবক’টি পৌরসভার জন্য প্রয়োজন ৬২০ কোটি টাকা। সরকার চাইলে এ টাকা সরকারি কোষাগার থেকে সরবরাহ করতে পারে।


তারা আরও জানান, ৩২৭টি পৌরসভায় ৩২ হাজার ৫০০ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এর মধ্যে ৭৬৯ জন কর্মকর্তা-কর্মচারী অবসরে যাওয়ার পরও এখনপর্যন্ত পেনশন পাননি। দেশের ইউনিয়ন পরিষদগুলোর কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারের পক্ষ থেকে ৭৫ শতাংশ বেতন-ভাতা পরিশোধ করা হলেও পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারি বরাদ্দ মাত্র দশমিক ৪ শতাংশ। সরকারকে এ বরাদ্দ বাড়াতে হবে।


এর আগে চলতি মাসের ১৫ তারিখ সকাল ৬টা থেকে কর্মবিরতিতে যায় দেশের সবক’টি পৌরসভা। কিন্তু প্রথম দিন দুপুরের পর সরকারের শীর্ষপর্যায় থেকে আশ্বাস পেয়ে তা প্রত্যাহার করা হয়। বলা হয়, যদি ১৫ দিনের মধ্যে দাবি পূরণ না হয়, তবে ২৮ জানুয়ারি থেকে আবারও অনির্দিষ্টকালের জন্য সব পৌরসভায় একযোগে সেবা বন্ধ রাখা হবে। এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন পালন করা হবে। সুত্রঃ বাংলাট্রিবিউন।


 

User Comments

  • সারাদেশ