১৬ নভেম্বর ২০১৮ ৯:৫০:২৬
logo
logo banner
HeadLine
সন্দ্বীপে জাতীয় গ্রীডের বিদ্যুৎ সঞ্চালন শুরু * দলীয় নেতা-কর্মীদের জন্য নির্বাচন উৎসব নয়, পরীক্ষা * সফরকারী জিম্বাবুয়ের বিরুদ্ধে ২য় টেস্ট জয়ে সিরিজে সমতা * 'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় * সংলাপ শেষ তবে আলোচনা হতে পারে, নির্বাচন পেছানো ও উপদেস্টা নিয়োগের প্রস্তাব নাকচ - কাদের * আজ গনভবনে ফের সংলাপে যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ নেতা *
     26,2018 Friday at 21:57:19 Share

২৮ জানুয়ারী থেকে ফের ৩ দিনের কর্মবিরতিতে যাচ্ছে দেশের সব পৌরসভা

২৮ জানুয়ারী থেকে ফের ৩ দিনের কর্মবিরতিতে যাচ্ছে দেশের সব পৌরসভা

সরকারি কোষাগার থেকে পেনশন ও বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়ার দাবিতে আগামী রবিবার (২৮ জানুয়ারি) থেকে ফের একযোগে তিন দিনের লাগাতার কর্মবিরতিতে যাচ্ছে দেশের সবক’টি পৌরসভা। শুক্রবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিএপিএস) সভাপতি মো. আব্দুল আলিম মোল্যা ও সাধারণ সম্পাদক মো. সহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।


মো. আব্দুল আলিম মোল্যা ও মো. সহিদুল ইসলাম জানান, দেশে ৩২৭টি পৌরসভা রয়েছে। এসব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা পৌরসভার নিজস্ব তহবিল থেকে বেতন-ভাতা পান। কিন্তু অনেক পৌরসভা রয়েছে, যে পৌরসভাগুলোর নিজস্ব আয় নেই। এসব পৌরসভা নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দিতে পারে না। সেজন্য সব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের সরকারি কোষাগার থেকে পেনশনসহ বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার দাবি জানিয়ে আসছে বিএপিএস। এ দাবিতেই আগামী রবিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত ৩দিন দেশের সব পৌরসভার সেবা বন্ধ করে কর্মবিরতি পালন করা হবে। কর্মবিরতির সময়ে অংশগ্রহণকারীদের কেবল পানি সরবরাহ করা হবে।


এই দুই নেতা বলেন, দেশের ৩২৭টি পৌরসভার মধ্যে ২২৬টির বেতন-ভাতা অনিয়মিত। নানা কারণে পৌরসভাগুলো নাগরিকদের সেবা দিয়ে নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে হিমশিম খায়। এসব পৌরসভায় কর্মকর্তা-কর্মচারীদের ২-৫ মাসের বেতন-ভাতা বাকেয়া রয়েছে। সব মিলিয়ে পৌরসভাগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের ৫১৬ কোটি টাকার বেশি বকেয়া রয়েছে। বছরে সবক’টি পৌরসভার জন্য প্রয়োজন ৬২০ কোটি টাকা। সরকার চাইলে এ টাকা সরকারি কোষাগার থেকে সরবরাহ করতে পারে।


তারা আরও জানান, ৩২৭টি পৌরসভায় ৩২ হাজার ৫০০ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এর মধ্যে ৭৬৯ জন কর্মকর্তা-কর্মচারী অবসরে যাওয়ার পরও এখনপর্যন্ত পেনশন পাননি। দেশের ইউনিয়ন পরিষদগুলোর কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারের পক্ষ থেকে ৭৫ শতাংশ বেতন-ভাতা পরিশোধ করা হলেও পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারি বরাদ্দ মাত্র দশমিক ৪ শতাংশ। সরকারকে এ বরাদ্দ বাড়াতে হবে।


এর আগে চলতি মাসের ১৫ তারিখ সকাল ৬টা থেকে কর্মবিরতিতে যায় দেশের সবক’টি পৌরসভা। কিন্তু প্রথম দিন দুপুরের পর সরকারের শীর্ষপর্যায় থেকে আশ্বাস পেয়ে তা প্রত্যাহার করা হয়। বলা হয়, যদি ১৫ দিনের মধ্যে দাবি পূরণ না হয়, তবে ২৮ জানুয়ারি থেকে আবারও অনির্দিষ্টকালের জন্য সব পৌরসভায় একযোগে সেবা বন্ধ রাখা হবে। এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন পালন করা হবে। সুত্রঃ বাংলাট্রিবিউন।


 

User Comments

  • সারাদেশ