২৩ মে ২০১৮ ১:২৪:৪১
logo
logo banner
HeadLine
অভিনেত্রী তাজিন আহমেদ আর নেই * রোহিঙ্গাক্যাম্পে প্রিয়াঙ্কা চোপড়া * রাশিয়া বিশ্বকাপের ২৩ সদস্যের দল ঘোষণা আর্জেন্টিনার * গত দুইরাতে বন্দুকযুদ্ধে নিহত ১৪ মাদক ব্যবসায়ী * নাইক্ষ্যংছড়িতে মাটি কাটার সময় পাহাড় ধসে নারীসহ নিহত ৫ * জামায়াত-শিবিরের 'তাকিয়া' কৌশল! * ভাসানচরে যাচ্ছে ১ লাখ রোহিঙ্গা * ইন্টারনেটে ধীরগতি, থাকবে ৪ দিন * গণমানুষের জন্য শেখ হাসিনার লড়াই * বিবাহবন্ধনে আবদ্ধ হলেন প্রিন্স হ্যারি ও অভিনেত্রী মেগান মর্কেল * সন্দ্বীপে বজ্রপাতে নিহত ২, আহত ২ * চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধে হচ্ছে কঠোর আইন * টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলিতে নিহত ১০ * ৩ মাসে ৫৮ কোটি ভূয়া একাউন্ট ডিলিট করেছে ফেইসবুক * দেশের কল্যাণে যা কিছু ইতিবাচক মিডিয়ায় তা তুলে ধরা উচিত * দলের নতুন নেতৃত্বের কথা ভাবা উচিত - শেখ হাসিনা * স্বাগতম মাহে রমাজান * আরও দুই মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ * শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের সাঁইত্রিশ বছর ॥ কী পেল বাংলাদেশ * এ দেশ মুক্তিযোদ্ধা ও শহীদদের উত্তরসূরিদের, রাজাকারের সন্তানদের নয় * দেশের কোথাও চাঁদ দেখা যায়নি, শুক্রবার রোজা শুরু * জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন বহাল * তালুকদার আব্দুল খালেক খুলনার মেয়র * রমজানে স্বাস্থ্যকর খাবার * কেসিসি নির্বাচনে আওয়ামীলীগ এগিয়ে: ২৮৯ কেন্দ্রের মাঝে ১৫২ কেন্দ্রে নৌকা ৮৯৮০৯ ধানের শীষ ৬০৭৭৫ ভোট * খুলনায় ভোট গ্রহণ চলছে, ভোট দিলেন খালেক ও মঞ্জু * এবার যমজ পুত্র সন্তানের জনক হলেন রেলমন্ত্রী * ডায়াবেটিস রোগীরা কি রোজা রাখবেন? * ১৫ বছরে নির্মাণ ব্যয়ের তিনগুণ টাকা উঠে আসবে * যে ব্যবস্থাপত্রে রোজা নষ্ট হয় না *
     26,2018 Friday at 21:57:19 Share

২৮ জানুয়ারী থেকে ফের ৩ দিনের কর্মবিরতিতে যাচ্ছে দেশের সব পৌরসভা

২৮ জানুয়ারী থেকে ফের ৩ দিনের কর্মবিরতিতে যাচ্ছে দেশের সব পৌরসভা

সরকারি কোষাগার থেকে পেনশন ও বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়ার দাবিতে আগামী রবিবার (২৮ জানুয়ারি) থেকে ফের একযোগে তিন দিনের লাগাতার কর্মবিরতিতে যাচ্ছে দেশের সবক’টি পৌরসভা। শুক্রবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিএপিএস) সভাপতি মো. আব্দুল আলিম মোল্যা ও সাধারণ সম্পাদক মো. সহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।


মো. আব্দুল আলিম মোল্যা ও মো. সহিদুল ইসলাম জানান, দেশে ৩২৭টি পৌরসভা রয়েছে। এসব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা পৌরসভার নিজস্ব তহবিল থেকে বেতন-ভাতা পান। কিন্তু অনেক পৌরসভা রয়েছে, যে পৌরসভাগুলোর নিজস্ব আয় নেই। এসব পৌরসভা নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দিতে পারে না। সেজন্য সব পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের সরকারি কোষাগার থেকে পেনশনসহ বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার দাবি জানিয়ে আসছে বিএপিএস। এ দাবিতেই আগামী রবিবার সকাল ৬টা থেকে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত ৩দিন দেশের সব পৌরসভার সেবা বন্ধ করে কর্মবিরতি পালন করা হবে। কর্মবিরতির সময়ে অংশগ্রহণকারীদের কেবল পানি সরবরাহ করা হবে।


এই দুই নেতা বলেন, দেশের ৩২৭টি পৌরসভার মধ্যে ২২৬টির বেতন-ভাতা অনিয়মিত। নানা কারণে পৌরসভাগুলো নাগরিকদের সেবা দিয়ে নিজেদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করতে হিমশিম খায়। এসব পৌরসভায় কর্মকর্তা-কর্মচারীদের ২-৫ মাসের বেতন-ভাতা বাকেয়া রয়েছে। সব মিলিয়ে পৌরসভাগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের ৫১৬ কোটি টাকার বেশি বকেয়া রয়েছে। বছরে সবক’টি পৌরসভার জন্য প্রয়োজন ৬২০ কোটি টাকা। সরকার চাইলে এ টাকা সরকারি কোষাগার থেকে সরবরাহ করতে পারে।


তারা আরও জানান, ৩২৭টি পৌরসভায় ৩২ হাজার ৫০০ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। এর মধ্যে ৭৬৯ জন কর্মকর্তা-কর্মচারী অবসরে যাওয়ার পরও এখনপর্যন্ত পেনশন পাননি। দেশের ইউনিয়ন পরিষদগুলোর কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারের পক্ষ থেকে ৭৫ শতাংশ বেতন-ভাতা পরিশোধ করা হলেও পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য সরকারি বরাদ্দ মাত্র দশমিক ৪ শতাংশ। সরকারকে এ বরাদ্দ বাড়াতে হবে।


এর আগে চলতি মাসের ১৫ তারিখ সকাল ৬টা থেকে কর্মবিরতিতে যায় দেশের সবক’টি পৌরসভা। কিন্তু প্রথম দিন দুপুরের পর সরকারের শীর্ষপর্যায় থেকে আশ্বাস পেয়ে তা প্রত্যাহার করা হয়। বলা হয়, যদি ১৫ দিনের মধ্যে দাবি পূরণ না হয়, তবে ২৮ জানুয়ারি থেকে আবারও অনির্দিষ্টকালের জন্য সব পৌরসভায় একযোগে সেবা বন্ধ রাখা হবে। এছাড়া দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন পালন করা হবে। সুত্রঃ বাংলাট্রিবিউন।


 

User Comments

  • সারাদেশ