১৬ ফেব্রুয়ারী ২০১৯ ২০:৪:২৯
logo
logo banner
HeadLine
ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ * দুদকের ৩৩ মামলায় ৩৮৪ বছর কারাদণ্ড হয়েছিল নির্দোষ জাহালমের! * প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে - প্রধানমন্ত্রী * সব ধরনের মামলা দ্রুত নিষ্পত্তি করার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী *
     02,2018 Friday at 09:53:03 Share

জুনে বিদুৎ ও ইন্টারনেটে যুক্ত হচ্ছে সন্দ্বীপ, সাবমেরিন ক্যাবলের ৬০ শতাংশ কাজ শেষ

জুনে বিদুৎ ও ইন্টারনেটে যুক্ত হচ্ছে সন্দ্বীপ, সাবমেরিন ক্যাবলের ৬০ শতাংশ কাজ শেষ

জাতীয় গ্রীডের সাথে সন্দ্বীপকে যুক্ত করা পিডিবি’র সাবমেরিন ক্যাবল প্রকল্পের ভৌত কাজ ৬০ শতাংশ সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা। এভাবে দ্রুত কাজ শেষ করে জুনের মধ্যেই পিডিবি’র আলো ছড়িয়ে পড়বে সন্দ্বীপেও। প্রাথমিকভাবে ১০ মেগাওয়াট বিদ্যুৎ পাবেন এখানকার বাসিন্দারা। এতে উপজেলাটিতে অর্থনৈতিকসহ অন্যান্য কর্মকাণ্ডে গতি ফিরবে বলে আশা করা হচ্ছে। এর আগে সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল লাইন স্থাপনের মাধ্যমে উপজেলাটিতে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে গ্রহণ করে সরকার। এমন কর্মকাণ্ড দেশে প্রথমবার।


গতকাল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের কর্মকর্তাসহ প্রকল্পে নিয়োজিতরা সীতাকুণ্ড উপজেলার সমুদ্র উপকূল সংলগ্ন প্রকল্প এলাকা পরিদর্শনের পর বলছেন, চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান জেড টি টি প্রকল্পটি বাস্তবায়ন করছে। ইতোমধ্যে সমুদ্রের তলদেশে ক্যাবল স্থাপনের কাজ প্রায়ই শেষ। এটি শেষ হওয়ায় আগামী জুন মাসের মধ্যেই জাতীয় গ্রিডের সাথে যুক্ত করা হবে চট্টগ্রামের বিচ্ছিন্ন সন্দ্বীপ উপজেলা। পাশাপাশি প্রকল্পের অধীনে ব্রডব্যান্ড লাইন স্থাপন করায় সন্দ্বীপে দ্রুতগতির ইন্টারনেট সংযোগও স্থাপিত হবে। সংশ্লিষ্টরা এ সময় সন্দ্বীপ চ্যানেলের উপর থাকা একটি বার্জ জাহাজ থেকে সাবমেরিন ক্যাবল স্থাপনের কাজ সরেজমিন পরিদর্শনসহ প্রকল্পের আওতাধীন সমুদ্র তীরবর্তী সীতাকুণ্ডের কাজ পরিদর্শন করেন।


পিডিবি কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে, দক্ষিণ এশিয়ায় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ প্রকল্প কাজ এটিই প্রথম। সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠ থেকে ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি শক্তিশালী ক্যাবল নেটওয়ার্ক চট্টগ্রামের সীতাকুণ্ড (সমুদ্র তীরবর্তী) অংশ ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে এ সংযোগ স্থাপন করা হয়। এরই মধ্যে সন্দ্বীপে ১৬ ও সীতাকুণ্ডে ১০ কিলোমিটার হেড লাইন স্থাপনের কাজ শুরু হয়েছে। ৩৩ হাজার ভোল্টের পৃথক ২টি ক্যাবল বসানো হয়েছে। প্রতিটি ক্যাবলে ৩টি কোর ও একটি অপটিক্যাল ফাইভার রয়েছে। প্রাথমিকভাবে একটি ক্যাবলের মাধ্যমে ১০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ সঞ্চালনের ব্যবস্থা করা হচ্ছে। বাকি ক্যাবলটি রাখা হয়েছে বিকল্প হিসেবে। অথবা ভবিষ্যতে বিদ্যুৎ চাহিদা বৃদ্ধি পেলে বাকি ক্যাবলটির মাধ্যমেও বিদ্যুৎ সঞ্চালন করা যাবে। এই দুটি ক্যাবলের মাধ্যমে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন করা যাবে বলেছেন পিডিবি কর্মকর্তারা। এগুলোর স্থায়িত্বকাল ৫০ বছর। এছাড়া এই প্রকল্পের আওতায় একটি বিদ্যুতের সাবস্টেশন ও ২টি ট্রান্সফরমার বসানো হচ্ছে। এর পাশাপাশি ১৮০০টি পোল বসানোর কাজ চলছে। ইতোমধ্যে ১২০০টি পোল বসানোর কাজ শেষ হয়েছে। বাকি ৬০০ পোল বসানোর কাজ চলমান আছে। পিডিবি প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেছেন, প্রকল্পের আওতায় আগামী জুন মাসে সন্দ্বীপের প্রায় ১০ হাজার গ্রাহক বিদ্যুতের আওতায় চলে আসবে। শুরুতে দৈনিক ১০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হলেও ক্রমান্বয়ে চাহিদার ভিত্তিতে শতভাগ মানুষকে বিদ্যুতের আওতায় নিয়ে আসা হবে। বিদ্যমান লাইনের আওতায় সর্বোচ্চ ৩০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা যাবে। পাশাপাশি অপর একটি ওভারহেড লাইন বসানো হলে বিদ্যমান সাবমেরিন ক্যাবল দিয়ে সন্দ্বীপে বিদ্যুৎ সরবরাহ ৬০ মেগাওয়াট পর্যন্ত বাড়ানো যাবে। তিনি আরও জানিয়েছেন, ২০১৭ সালের ১০ ডিসেম্বর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শুরু করলেও মূলত ২১ ডিসেম্বর থেকে সমুদ্রে ক্যাবল স্থাপনের কাজ শুরু করা হয়। সন্দ্বীপ চ্যানেলের স্রোত বেশি হওয়ায় ক্যাবল স্থাপন কার্যক্রম কিছুটা বিলম্বিত হলেও নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের বাদবাকি কাজ শেষ করা হবে। পিডিবি’র প্রকল্প পরিচালক মো. ইকবাল করিম বলেন, ১৪৪ কোটি টাকা ব্যয়ে সাবমেরিন ক্যাবল প্রকল্পটি ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর একনেকে পাশ হয়। ইতোমধ্যে প্রকল্পের ভৌত কাজের ৬০ ভাগ শেষ হয়েছে। বাকি কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করা যাবে।


 বর্তমান সরকার দেশের প্রতিটি অঞ্চলে বিদ্যুৎ সংযোগ পৌঁছে দিতে কাজ করছে। এর অংশ হিসাবে সন্দ্বীপে সাবমেরিন ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা চালু করতে যাচ্ছে। সন্দ্বীপ বিদ্যুতের আওতায় চলে আসার পর অর্থনৈতিক কর্মকাণ্ড ছাড়াও গভীর সমুদ্রবন্দর এবং সন্দ্বীপের আশে পাশে জেগে ওঠা চরগুলোতে অর্থনৈতিক অঞ্চলের মতো শিল্পাঞ্চল স্থাপন করা সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।  বিদ্যুৎ আসার পর সন্দ্বীপের পুরো জীবনযাত্রার মান পাল্টে যাবে । বর্তমানে বিদ্যুৎ ছাড়া কোন কিছু চিন্তা করার সুযোগ নেই। বিদ্যুৎ হলে বিভিন্ন শিল্প কারখানা ও প্রতিষ্ঠান গড়ে উঠবে।


প্রসঙ্গত, সন্দ্বীপে বর্তমানে ২ হাজার গ্রাহককে জেনারেটরের মাধ্যমে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত গড়ে ১ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে পিডিবি। জাতীয় গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ শুরু হলে দ্বীপ এই উপজেলায় কর্মসংস্থান বৃদ্ধি ছাড়াও শিল্প কারখানাসহ কৃষি পণ্যের প্রক্রিয়াজাতকরণের কর্মকাণ্ড শুরু হবে।(সুত্রঃ আজাদী)

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন