২১ আগস্ট ২০১৮ ১৪:৪:০৭
logo
logo banner
HeadLine
কাল পবিত্র ইদ উল আযহা * কুরবানি কি ? কুরবানির গুরত্বপূর্ণ মাসয়ালা মাসায়েল * ২১ আগস্ট, রক্তাত্ত ২১ আগস্ট * তাকবীরে তাশরীক কি এবং কখন পড়তে হয় * বিমান বহরে যুক্ত হল বোয়িং ৭৮৭ 'আকাশবীণা' * কুরবানির জন্য সুস্থ ও ভালো পশু চেনার উপায় * আজ হজ, লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান * সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সায়মা ওয়াজেদের কোনো আইডি নেই * চক্রান্ত চলছে, গোপন বৈঠক হচ্ছে, আমরাও প্রস্তুত আছি - কাদের * হজের আনুষ্ঠানিকতা শুরু : মিনায় যাচ্ছেন হাজিরা * খাগড়াছড়িতে ইউপিডিএফের সমাবেশ প্রাক্কালে সন্ত্রাসীদের গুলি, নিহত ৬ * কফি আনান আর নেই * মোটা তাজা কোরবানির পশু ও স্বাস্থ্য ঝুঁকি * গুজবই ভরসা , সরকার হটাতে বিরোধীদের অপচেষ্টা * নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ কিছু নির্দেশনা * ডাক্তাররা রোগীকে মেরে ফেলতে চান না, তারা অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন:প্রধানমন্ত্রী * জিলহজ মাসের আমলসমূহ * ডিসেম্বারের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন, তফসিল নবেম্বরের প্রথমে * সৌদি আরবে সড়ক দূর্ঘটনায় সন্দ্বীপের এক পিতা ৩ কন্যাসহ নিহত, মাতা ও ১ পুত্র আহত * বঙ্গবন্ধু সপরিবারে নিহতের সঙ্গে জিয়া জড়িত ছিল : শেখ হাসিনা * বাংলাদেশে আর কোনদিন খুনীদের রাজত্ব আসবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * হেলিকপ্টারে পদ্মা সেতুর অগ্রগতি দেখছেন প্রধানমন্ত্রী * ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির মৃত্যু * দেশীয় গরুতে কোরবানি * বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য * সাগরে মৌসুমী নিম্নচাপ, ৩ নং সতর্ক সংকেত * সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু * বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * জিয়াই ছিলেন বঙ্গবন্ধু হত্যার মূল হোতা * মৃত্যুর মুখেও পিছু হটিনি - প্রধানমন্ত্রী *
     08,2018 Thursday at 07:52:57 Share

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আজ শুরু হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হবে। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়ওয়ায় এই ম্যাচটিতে যে দল জিতবে, তারাই ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেবে। ম্যাচটি যদি ড্র হয়, তাহলে সিরিজ ড্র হবে।  দুই দলই তাই সিরিজে সমান অবস্থায় আছে। মিরপুর টেস্টটিই তাই সিরিজ নির্ধারণী টেস্টে পরিণত হয়েছে।


টেস্টটিতে দুই দলই জিততে চায়। জিতলেই যে সিরিজ জেতা হবে। এই টেস্টেও বাংলাদেশ (২ দলের অধিনায়ক থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি টেস্টটি নিয়ে বলেছেন, ‘প্রথম ম্যাচে আমরা যে পজিশনে ছিলাম অনেকটা কঠিন পরিস্থিতি থেকে ড্র বের করে নিয়েছি। এবং এটা আমাদের জন্য দারুণ একটা সুযোগ। সব প্লেয়াররাই ইতিবাচক চিন্তা করছে। ইতিবাচক চিন্তাগুলোই মাঠে কাজে লাগাতে পারলে ফলটা ভাল আসবে।’


শ্রীলঙ্কার অধিনায়ক হচ্ছেন দিনেশ চান্দিমাল বলেন, ‘ওয়ানডের চেয়ে টেস্টে আমাদের দল অনেক অভিজ্ঞ। মিরপুরে যে রকম উইকেট, তাতে রেজাল্ট আসবে। স্পিনাররা অনেক সুবিধা পাবে। ভাল ক্রিকেট খেললে, রেজাল্ট পক্ষে আসবেই।’


সিরিজ জিততে পারবে কোন দল? নাকি মিরপুর টেস্টও ড্র হবে। সিরিজও ড্র’ই হবে। সেই ড্র’র সম্ভাবনা মিরপুরে খুবই কম। রেজাল্ট আসবে। তাই ধারণা করা হচ্ছে। যদি ড্র হয় তাতে অবশ্য বাংলাদেশেরই লাভ হবে। এ পর্যন্ত যে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে কোন টেস্ট সিরিজে ড্র করতে পারেনি বাংলাদেশ। আর যদি আজ শুরু হতে যাওয়া টেস্টে বাংলাদেশ জিতে, তাহলে তো কথাই নেই। প্রাপ্তি অনেকগুণ বেড়ে যাবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো যে কোন টেস্ট সিরিজ জেতা হবে। সেই সঙ্গে ২০১৪ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার পর থেকে আর কোন টেস্ট সিরিজেই জিততে পারেনি বাংলাদেশ। টেস্ট সিরিজ না জেতার খড়াও কাটবে।


বাংলাদেশ ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে এ পর্যন্ত ১৯ টেস্ট ম্যাচ খেলেছে। বাংলাদেশ একটি টেস্টে জিতেছে। গতবছর মার্চে বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারানো গেছে। সেটি শ্রীলঙ্কার মাটিতে। হেরেছে ১৫ টেস্টে। আর ড্র করেছে ৩ টেস্টে।


দুই দলের মধ্যকার এর আগে ৯ টেস্ট সিরিজ হয়েছে। ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা আট টেস্ট সিরিজ হেরেছে বাংলাদেশ। গতবছর প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ড্র করে বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে গলে হেরে, কলম্বোয় জিতে; সিরিজ ড্র করে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত কোন সিরিজ জেতা যায়নি।


দেশের মাটিতে এর আগে ৩টি সিরিজ খেলে, সবকটিতে হারে বাংলাদেশ। তবে এবার যখন দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ, সেই সিরিজে জেতার সম্ভাবনা আছে। আজ শুরু হতে যাওয়া মিরপুর টেস্টে জিতলেই সিরিজ জিতবে বাংলাদেশ। যদি বাংলাদেশ জিতে যায়, তাহলে ইতিহাসও হবে।


দীর্ঘ ১৭ বছরের বেশি সময় ধরে টেস্ট খেলছে বাংলাদেশ। আঠার বছরে পা দিয়েছে। ২০০০ সালের নবেম্বর থেকে টেস্ট খেলে এখন পর্যন্ত জিম্বাবুইয়ে ও ওয়েস্ট ইন্ডিজ (তখন অপেক্ষাকৃত দুর্বল দল ছিল) ছাড়া আর কোন দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। ২০০৫ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০১৪ সালে আবার জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতে বাংলাদেশ। এই তিনটি সিরিজই জিততে পারে। টেস্টে পা রাখার ৫ বছরের মাথায় প্রথম টেস্ট সিরিজ জিতে বাংলাদেশ। এরপর আরও চার বছরের মাথায় (২০০৯ সালে) দ্বিতীয় এবং তারও নয় বছরের মাথায় (২০১৪ সালে) তৃতীয় টেস্ট সিরিজ জিতে নেয় বাংলাদেশ। শক্তিশালী দল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে একটি করে টেস্টে এর আগে হারানো গেলেও সিরিজ জেতা যায়নি। একটি করে টেস্টে হেরে সিরিজ ড্র করেছে। কিন্তু এবার বাংলাদেশের সামনে সেই সুযোগ ধরা দিয়েছে।


জিম্বাবুইয়ের বিপক্ষে তো এখন বাংলাদেশ সহজেই জিতে। খেলেও বেশি। ওয়েস্ট ইন্ডিজকে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যে হারিয়েছে বাংলাদেশ, সেই সময় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের শক্তিশালী ক্রিকেটাররা ছিলেন না। বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে বাদ পড়েছিলেন। সেই দলের সঙ্গে জেতে বাংলাদেশ। আর তাই তো যখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ, তখন ইতিহাস গড়া হয়। তবে আরেকদিকে বাংলাদেশ ইতিহাসই গড়বে। যদি জিম্বাবুইয়েকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টি ধরা হয়, তাহলে সেই জয়টি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে মিলেছে। এবার যদি শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিতে বাংলাদেশ, তাহলে দেশের মাটিতে শক্তিশালী কোন দলের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতার ইতিহাস গড়বে বাংলাদেশ। বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট যে আজ শুরু হবে, এই টেস্টে জিতে গেলেই এখন সেই ইতিহাস হয়ে যাবে।


 

User Comments

  • খেলাধুলা