১৬ নভেম্বর ২০১৮ ১০:১৩:১০
logo
logo banner
HeadLine
মনোনয়ন চূড়ান্ত করার মূল আলোচনা এখনো শুরু হয়নি, চলছে জরিপ রিপোর্ট বিশ্লেষন - ওবায়দুল কাদের * মুক্তি পেল 'হাসিনা: অ্যা ডটারস টেল' ডকু চলচিত্র * সন্দ্বীপে জাতীয় গ্রীডের বিদ্যুৎ সঞ্চালন শুরু * দলীয় নেতা-কর্মীদের জন্য নির্বাচন উৎসব নয়, পরীক্ষা * সফরকারী জিম্বাবুয়ের বিরুদ্ধে ২য় টেস্ট জয়ে সিরিজে সমতা * 'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় *
     08,2018 Thursday at 07:52:57 Share

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আজ শুরু হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হবে। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়ওয়ায় এই ম্যাচটিতে যে দল জিতবে, তারাই ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেবে। ম্যাচটি যদি ড্র হয়, তাহলে সিরিজ ড্র হবে।  দুই দলই তাই সিরিজে সমান অবস্থায় আছে। মিরপুর টেস্টটিই তাই সিরিজ নির্ধারণী টেস্টে পরিণত হয়েছে।


টেস্টটিতে দুই দলই জিততে চায়। জিতলেই যে সিরিজ জেতা হবে। এই টেস্টেও বাংলাদেশ (২ দলের অধিনায়ক থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি টেস্টটি নিয়ে বলেছেন, ‘প্রথম ম্যাচে আমরা যে পজিশনে ছিলাম অনেকটা কঠিন পরিস্থিতি থেকে ড্র বের করে নিয়েছি। এবং এটা আমাদের জন্য দারুণ একটা সুযোগ। সব প্লেয়াররাই ইতিবাচক চিন্তা করছে। ইতিবাচক চিন্তাগুলোই মাঠে কাজে লাগাতে পারলে ফলটা ভাল আসবে।’


শ্রীলঙ্কার অধিনায়ক হচ্ছেন দিনেশ চান্দিমাল বলেন, ‘ওয়ানডের চেয়ে টেস্টে আমাদের দল অনেক অভিজ্ঞ। মিরপুরে যে রকম উইকেট, তাতে রেজাল্ট আসবে। স্পিনাররা অনেক সুবিধা পাবে। ভাল ক্রিকেট খেললে, রেজাল্ট পক্ষে আসবেই।’


সিরিজ জিততে পারবে কোন দল? নাকি মিরপুর টেস্টও ড্র হবে। সিরিজও ড্র’ই হবে। সেই ড্র’র সম্ভাবনা মিরপুরে খুবই কম। রেজাল্ট আসবে। তাই ধারণা করা হচ্ছে। যদি ড্র হয় তাতে অবশ্য বাংলাদেশেরই লাভ হবে। এ পর্যন্ত যে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে কোন টেস্ট সিরিজে ড্র করতে পারেনি বাংলাদেশ। আর যদি আজ শুরু হতে যাওয়া টেস্টে বাংলাদেশ জিতে, তাহলে তো কথাই নেই। প্রাপ্তি অনেকগুণ বেড়ে যাবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো যে কোন টেস্ট সিরিজ জেতা হবে। সেই সঙ্গে ২০১৪ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার পর থেকে আর কোন টেস্ট সিরিজেই জিততে পারেনি বাংলাদেশ। টেস্ট সিরিজ না জেতার খড়াও কাটবে।


বাংলাদেশ ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে এ পর্যন্ত ১৯ টেস্ট ম্যাচ খেলেছে। বাংলাদেশ একটি টেস্টে জিতেছে। গতবছর মার্চে বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারানো গেছে। সেটি শ্রীলঙ্কার মাটিতে। হেরেছে ১৫ টেস্টে। আর ড্র করেছে ৩ টেস্টে।


দুই দলের মধ্যকার এর আগে ৯ টেস্ট সিরিজ হয়েছে। ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা আট টেস্ট সিরিজ হেরেছে বাংলাদেশ। গতবছর প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ড্র করে বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে গলে হেরে, কলম্বোয় জিতে; সিরিজ ড্র করে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত কোন সিরিজ জেতা যায়নি।


দেশের মাটিতে এর আগে ৩টি সিরিজ খেলে, সবকটিতে হারে বাংলাদেশ। তবে এবার যখন দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ, সেই সিরিজে জেতার সম্ভাবনা আছে। আজ শুরু হতে যাওয়া মিরপুর টেস্টে জিতলেই সিরিজ জিতবে বাংলাদেশ। যদি বাংলাদেশ জিতে যায়, তাহলে ইতিহাসও হবে।


দীর্ঘ ১৭ বছরের বেশি সময় ধরে টেস্ট খেলছে বাংলাদেশ। আঠার বছরে পা দিয়েছে। ২০০০ সালের নবেম্বর থেকে টেস্ট খেলে এখন পর্যন্ত জিম্বাবুইয়ে ও ওয়েস্ট ইন্ডিজ (তখন অপেক্ষাকৃত দুর্বল দল ছিল) ছাড়া আর কোন দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। ২০০৫ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০১৪ সালে আবার জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতে বাংলাদেশ। এই তিনটি সিরিজই জিততে পারে। টেস্টে পা রাখার ৫ বছরের মাথায় প্রথম টেস্ট সিরিজ জিতে বাংলাদেশ। এরপর আরও চার বছরের মাথায় (২০০৯ সালে) দ্বিতীয় এবং তারও নয় বছরের মাথায় (২০১৪ সালে) তৃতীয় টেস্ট সিরিজ জিতে নেয় বাংলাদেশ। শক্তিশালী দল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে একটি করে টেস্টে এর আগে হারানো গেলেও সিরিজ জেতা যায়নি। একটি করে টেস্টে হেরে সিরিজ ড্র করেছে। কিন্তু এবার বাংলাদেশের সামনে সেই সুযোগ ধরা দিয়েছে।


জিম্বাবুইয়ের বিপক্ষে তো এখন বাংলাদেশ সহজেই জিতে। খেলেও বেশি। ওয়েস্ট ইন্ডিজকে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যে হারিয়েছে বাংলাদেশ, সেই সময় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের শক্তিশালী ক্রিকেটাররা ছিলেন না। বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে বাদ পড়েছিলেন। সেই দলের সঙ্গে জেতে বাংলাদেশ। আর তাই তো যখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ, তখন ইতিহাস গড়া হয়। তবে আরেকদিকে বাংলাদেশ ইতিহাসই গড়বে। যদি জিম্বাবুইয়েকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টি ধরা হয়, তাহলে সেই জয়টি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে মিলেছে। এবার যদি শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিতে বাংলাদেশ, তাহলে দেশের মাটিতে শক্তিশালী কোন দলের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতার ইতিহাস গড়বে বাংলাদেশ। বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট যে আজ শুরু হবে, এই টেস্টে জিতে গেলেই এখন সেই ইতিহাস হয়ে যাবে।


 

User Comments

  • খেলাধুলা