১৬ ফেব্রুয়ারী ২০১৯ ৪:৬:১৬
logo
logo banner
HeadLine
দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ * দুদকের ৩৩ মামলায় ৩৮৪ বছর কারাদণ্ড হয়েছিল নির্দোষ জাহালমের! * প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে - প্রধানমন্ত্রী * সব ধরনের মামলা দ্রুত নিষ্পত্তি করার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী * এবারের বিশ্ব ইজতেমা ৪ দিনে অনুষ্ঠিত হবে: ধর্ম প্রতিমন্ত্রী * উপজেলা নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * উপজেলা নির্বাচনের প্রথম দফা তফসিল আজ * আসছে ৫ লাখ কোটির বাজেট : নির্বাচনী ইশতেহার হচ্ছে মূল ভিত্তি , উদ্দেশ্য দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা এবং বিনিয়োগে আকৃষ্ট করা *
     08,2018 Thursday at 07:52:57 Share

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আজ শুরু হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হবে। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়ওয়ায় এই ম্যাচটিতে যে দল জিতবে, তারাই ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেবে। ম্যাচটি যদি ড্র হয়, তাহলে সিরিজ ড্র হবে।  দুই দলই তাই সিরিজে সমান অবস্থায় আছে। মিরপুর টেস্টটিই তাই সিরিজ নির্ধারণী টেস্টে পরিণত হয়েছে।


টেস্টটিতে দুই দলই জিততে চায়। জিতলেই যে সিরিজ জেতা হবে। এই টেস্টেও বাংলাদেশ (২ দলের অধিনায়ক থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি টেস্টটি নিয়ে বলেছেন, ‘প্রথম ম্যাচে আমরা যে পজিশনে ছিলাম অনেকটা কঠিন পরিস্থিতি থেকে ড্র বের করে নিয়েছি। এবং এটা আমাদের জন্য দারুণ একটা সুযোগ। সব প্লেয়াররাই ইতিবাচক চিন্তা করছে। ইতিবাচক চিন্তাগুলোই মাঠে কাজে লাগাতে পারলে ফলটা ভাল আসবে।’


শ্রীলঙ্কার অধিনায়ক হচ্ছেন দিনেশ চান্দিমাল বলেন, ‘ওয়ানডের চেয়ে টেস্টে আমাদের দল অনেক অভিজ্ঞ। মিরপুরে যে রকম উইকেট, তাতে রেজাল্ট আসবে। স্পিনাররা অনেক সুবিধা পাবে। ভাল ক্রিকেট খেললে, রেজাল্ট পক্ষে আসবেই।’


সিরিজ জিততে পারবে কোন দল? নাকি মিরপুর টেস্টও ড্র হবে। সিরিজও ড্র’ই হবে। সেই ড্র’র সম্ভাবনা মিরপুরে খুবই কম। রেজাল্ট আসবে। তাই ধারণা করা হচ্ছে। যদি ড্র হয় তাতে অবশ্য বাংলাদেশেরই লাভ হবে। এ পর্যন্ত যে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে কোন টেস্ট সিরিজে ড্র করতে পারেনি বাংলাদেশ। আর যদি আজ শুরু হতে যাওয়া টেস্টে বাংলাদেশ জিতে, তাহলে তো কথাই নেই। প্রাপ্তি অনেকগুণ বেড়ে যাবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো যে কোন টেস্ট সিরিজ জেতা হবে। সেই সঙ্গে ২০১৪ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার পর থেকে আর কোন টেস্ট সিরিজেই জিততে পারেনি বাংলাদেশ। টেস্ট সিরিজ না জেতার খড়াও কাটবে।


বাংলাদেশ ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে এ পর্যন্ত ১৯ টেস্ট ম্যাচ খেলেছে। বাংলাদেশ একটি টেস্টে জিতেছে। গতবছর মার্চে বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারানো গেছে। সেটি শ্রীলঙ্কার মাটিতে। হেরেছে ১৫ টেস্টে। আর ড্র করেছে ৩ টেস্টে।


দুই দলের মধ্যকার এর আগে ৯ টেস্ট সিরিজ হয়েছে। ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা আট টেস্ট সিরিজ হেরেছে বাংলাদেশ। গতবছর প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ড্র করে বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে গলে হেরে, কলম্বোয় জিতে; সিরিজ ড্র করে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত কোন সিরিজ জেতা যায়নি।


দেশের মাটিতে এর আগে ৩টি সিরিজ খেলে, সবকটিতে হারে বাংলাদেশ। তবে এবার যখন দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ, সেই সিরিজে জেতার সম্ভাবনা আছে। আজ শুরু হতে যাওয়া মিরপুর টেস্টে জিতলেই সিরিজ জিতবে বাংলাদেশ। যদি বাংলাদেশ জিতে যায়, তাহলে ইতিহাসও হবে।


দীর্ঘ ১৭ বছরের বেশি সময় ধরে টেস্ট খেলছে বাংলাদেশ। আঠার বছরে পা দিয়েছে। ২০০০ সালের নবেম্বর থেকে টেস্ট খেলে এখন পর্যন্ত জিম্বাবুইয়ে ও ওয়েস্ট ইন্ডিজ (তখন অপেক্ষাকৃত দুর্বল দল ছিল) ছাড়া আর কোন দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। ২০০৫ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০১৪ সালে আবার জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতে বাংলাদেশ। এই তিনটি সিরিজই জিততে পারে। টেস্টে পা রাখার ৫ বছরের মাথায় প্রথম টেস্ট সিরিজ জিতে বাংলাদেশ। এরপর আরও চার বছরের মাথায় (২০০৯ সালে) দ্বিতীয় এবং তারও নয় বছরের মাথায় (২০১৪ সালে) তৃতীয় টেস্ট সিরিজ জিতে নেয় বাংলাদেশ। শক্তিশালী দল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে একটি করে টেস্টে এর আগে হারানো গেলেও সিরিজ জেতা যায়নি। একটি করে টেস্টে হেরে সিরিজ ড্র করেছে। কিন্তু এবার বাংলাদেশের সামনে সেই সুযোগ ধরা দিয়েছে।


জিম্বাবুইয়ের বিপক্ষে তো এখন বাংলাদেশ সহজেই জিতে। খেলেও বেশি। ওয়েস্ট ইন্ডিজকে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যে হারিয়েছে বাংলাদেশ, সেই সময় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের শক্তিশালী ক্রিকেটাররা ছিলেন না। বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে বাদ পড়েছিলেন। সেই দলের সঙ্গে জেতে বাংলাদেশ। আর তাই তো যখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ, তখন ইতিহাস গড়া হয়। তবে আরেকদিকে বাংলাদেশ ইতিহাসই গড়বে। যদি জিম্বাবুইয়েকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টি ধরা হয়, তাহলে সেই জয়টি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে মিলেছে। এবার যদি শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিতে বাংলাদেশ, তাহলে দেশের মাটিতে শক্তিশালী কোন দলের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতার ইতিহাস গড়বে বাংলাদেশ। বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট যে আজ শুরু হবে, এই টেস্টে জিতে গেলেই এখন সেই ইতিহাস হয়ে যাবে।


 

User Comments

  • খেলাধুলা