১৯ ফেব্রুয়ারী ২০১৮ ০:২১:৩৭
logo
logo banner
HeadLine
সন্দ্বীপ পৌরসভা ০৮নং ওয়ার্ড চডাইপাড়া সড়ক পাকাকরণ কাজের উদ্ভোধন * সাবেক এমপি ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউসুফ মারা গেলেন * খালেদা জিয়ার দুঃসময় ও অমোঘ নিয়তি * ডিসেম্বরে অবসরে যাচ্ছেন অর্থমন্ত্রী * বাংলাদেশ-মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ,এক হাজার ৬৭৩ পরিবারের তালিকা হস্তান্তর * সরকারি চাকরিতে ঢুকতে হলে দিতে হবে মাদক পরীক্ষা * জাগদল থেকে বিএনপি: রাজনীতিতে জিয়ার উত্থান * প্রধানমন্ত্রী আজ দেশে ফিরছেন * সকালের নাস্তায় পান্তা ভাত * রহমতপুর হাই স্কুল ও মুছাপুর এবি হাই স্কুলের স্টুডেন্ট কেবিনেট এর উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ * রোহিঙ্গাদের ব্যয়ভার বহন করতে হবে বাংলাদেশকেই-সানেম * স্যরি, এভরিথিং ইজ টু লেইট খালেদা জিয়া * বাংলাদেশ দূতাবাসে হামলা: ব্রিটেন কি দায়িত্ব এড়িয়ে গেলো? * দেশে মাদকের চেয়েও ভয়াবহ আকার ধারণ করেছে প্রশ্নফাঁস: হাইকোর্ট * খালেদার মুক্তি আন্দোলন কি টেনে নিতে পারবে বিএনপি? * যুক্তরাষ্ট্রের একটি স্কুলে গুলিতে নিহত অন্তত ১৭, হামলাকারী আটক * খালেদা জিয়ার কারাদণ্ড * দুর্নীতিবাজদের বিচার হতে হবে: প্রধানমন্ত্রী * আজ স্বৈরাচার প্রতিরোধ দিবস: সকালে 'টার্গেট ফায়ার' বিকালে বেধড়ক পিটুনি * রোহিঙ্গাদের ফেরাতে আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী * 'রোহিঙ্গাদের খাদ্য সরবরাহে দাতাগোষ্ঠীর আগ্রহ কমছে' - ডব্লিউএফপি * 'দারিদ্র্য-ক্ষুধা দূর করতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ জরুরি' * চট্টগ্রামের ৫৬ পরীক্ষার্থী নজরদারিতে * এলো ঋতুরাজ বসন্ত * কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী নৈশকোচে ৮ যাত্রী পুড়িয়ে হত্যা মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছে, কারাগারে হাজিরা পরোয়ানা পৌঁছেছে ঢাকার ২টি নাশকতা মামলারও * চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচনে ৭ পদে আ'লীগ,১২ পদে বিএনপি জয়ী * বিএনপি নেতা শামসুজ্জামান দুদু আটক * চলন্ত বাসে কলেজছাত্রী রূপা ধর্ষণ ও হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ডাদেশ * ইন্টারনেট দুনিয়ায় ঝড় তোলা মেয়েটি কে? * স্বখাতসলিলে বিএনপি নেতৃত্ব *
     08,2018 Thursday at 07:52:57 Share

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট শুরু হচ্ছে আজ থেকে

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আজ শুরু হবে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হবে। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়ওয়ায় এই ম্যাচটিতে যে দল জিতবে, তারাই ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেবে। ম্যাচটি যদি ড্র হয়, তাহলে সিরিজ ড্র হবে।  দুই দলই তাই সিরিজে সমান অবস্থায় আছে। মিরপুর টেস্টটিই তাই সিরিজ নির্ধারণী টেস্টে পরিণত হয়েছে।


টেস্টটিতে দুই দলই জিততে চায়। জিতলেই যে সিরিজ জেতা হবে। এই টেস্টেও বাংলাদেশ (২ দলের অধিনায়ক থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি টেস্টটি নিয়ে বলেছেন, ‘প্রথম ম্যাচে আমরা যে পজিশনে ছিলাম অনেকটা কঠিন পরিস্থিতি থেকে ড্র বের করে নিয়েছি। এবং এটা আমাদের জন্য দারুণ একটা সুযোগ। সব প্লেয়াররাই ইতিবাচক চিন্তা করছে। ইতিবাচক চিন্তাগুলোই মাঠে কাজে লাগাতে পারলে ফলটা ভাল আসবে।’


শ্রীলঙ্কার অধিনায়ক হচ্ছেন দিনেশ চান্দিমাল বলেন, ‘ওয়ানডের চেয়ে টেস্টে আমাদের দল অনেক অভিজ্ঞ। মিরপুরে যে রকম উইকেট, তাতে রেজাল্ট আসবে। স্পিনাররা অনেক সুবিধা পাবে। ভাল ক্রিকেট খেললে, রেজাল্ট পক্ষে আসবেই।’


সিরিজ জিততে পারবে কোন দল? নাকি মিরপুর টেস্টও ড্র হবে। সিরিজও ড্র’ই হবে। সেই ড্র’র সম্ভাবনা মিরপুরে খুবই কম। রেজাল্ট আসবে। তাই ধারণা করা হচ্ছে। যদি ড্র হয় তাতে অবশ্য বাংলাদেশেরই লাভ হবে। এ পর্যন্ত যে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে কোন টেস্ট সিরিজে ড্র করতে পারেনি বাংলাদেশ। আর যদি আজ শুরু হতে যাওয়া টেস্টে বাংলাদেশ জিতে, তাহলে তো কথাই নেই। প্রাপ্তি অনেকগুণ বেড়ে যাবে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো যে কোন টেস্ট সিরিজ জেতা হবে। সেই সঙ্গে ২০১৪ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতার পর থেকে আর কোন টেস্ট সিরিজেই জিততে পারেনি বাংলাদেশ। টেস্ট সিরিজ না জেতার খড়াও কাটবে।


বাংলাদেশ ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে এ পর্যন্ত ১৯ টেস্ট ম্যাচ খেলেছে। বাংলাদেশ একটি টেস্টে জিতেছে। গতবছর মার্চে বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারানো গেছে। সেটি শ্রীলঙ্কার মাটিতে। হেরেছে ১৫ টেস্টে। আর ড্র করেছে ৩ টেস্টে।


দুই দলের মধ্যকার এর আগে ৯ টেস্ট সিরিজ হয়েছে। ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা আট টেস্ট সিরিজ হেরেছে বাংলাদেশ। গতবছর প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-১ ড্র করে বাংলাদেশ। শ্রীলঙ্কার মাটিতে গলে হেরে, কলম্বোয় জিতে; সিরিজ ড্র করে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত কোন সিরিজ জেতা যায়নি।


দেশের মাটিতে এর আগে ৩টি সিরিজ খেলে, সবকটিতে হারে বাংলাদেশ। তবে এবার যখন দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ, সেই সিরিজে জেতার সম্ভাবনা আছে। আজ শুরু হতে যাওয়া মিরপুর টেস্টে জিতলেই সিরিজ জিতবে বাংলাদেশ। যদি বাংলাদেশ জিতে যায়, তাহলে ইতিহাসও হবে।


দীর্ঘ ১৭ বছরের বেশি সময় ধরে টেস্ট খেলছে বাংলাদেশ। আঠার বছরে পা দিয়েছে। ২০০০ সালের নবেম্বর থেকে টেস্ট খেলে এখন পর্যন্ত জিম্বাবুইয়ে ও ওয়েস্ট ইন্ডিজ (তখন অপেক্ষাকৃত দুর্বল দল ছিল) ছাড়া আর কোন দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। ২০০৫ সালে জিম্বাবুইয়ের বিপক্ষে, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০১৪ সালে আবার জিম্বাবুইয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতে বাংলাদেশ। এই তিনটি সিরিজই জিততে পারে। টেস্টে পা রাখার ৫ বছরের মাথায় প্রথম টেস্ট সিরিজ জিতে বাংলাদেশ। এরপর আরও চার বছরের মাথায় (২০০৯ সালে) দ্বিতীয় এবং তারও নয় বছরের মাথায় (২০১৪ সালে) তৃতীয় টেস্ট সিরিজ জিতে নেয় বাংলাদেশ। শক্তিশালী দল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে একটি করে টেস্টে এর আগে হারানো গেলেও সিরিজ জেতা যায়নি। একটি করে টেস্টে হেরে সিরিজ ড্র করেছে। কিন্তু এবার বাংলাদেশের সামনে সেই সুযোগ ধরা দিয়েছে।


জিম্বাবুইয়ের বিপক্ষে তো এখন বাংলাদেশ সহজেই জিতে। খেলেও বেশি। ওয়েস্ট ইন্ডিজকে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে যে হারিয়েছে বাংলাদেশ, সেই সময় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের শক্তিশালী ক্রিকেটাররা ছিলেন না। বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে বাদ পড়েছিলেন। সেই দলের সঙ্গে জেতে বাংলাদেশ। আর তাই তো যখন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কাকে হারায় বাংলাদেশ, তখন ইতিহাস গড়া হয়। তবে আরেকদিকে বাংলাদেশ ইতিহাসই গড়বে। যদি জিম্বাবুইয়েকে বাদ দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়টি ধরা হয়, তাহলে সেই জয়টি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে মিলেছে। এবার যদি শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিতে বাংলাদেশ, তাহলে দেশের মাটিতে শক্তিশালী কোন দলের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জেতার ইতিহাস গড়বে বাংলাদেশ। বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্ট যে আজ শুরু হবে, এই টেস্টে জিতে গেলেই এখন সেই ইতিহাস হয়ে যাবে।


 

User Comments

  • খেলাধুলা