২০ মার্চ ২০১৯ ১৭:৫৫:০৬
logo
logo banner
HeadLine
পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু, ২১ মার্চ বসছে নবম স্প্যান * ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি শুরু, দোয়া প্রার্থনা * নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়া ভ্রমণেও সতর্কতা জারি করল বাংলাদেশ * বাকশাল ছিলো সর্বোত্তম পন্থা, বাকশাল থাকলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতো না - প্রধানমন্ত্রী * নিউ জিল্যান্ডে ভ্রমণ সতর্কতা জারি করেছে বাংলাদেশ * নির্বাচন শেষে ফেরার পথে বাঘাইছড়িতে গুলিতে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৬ * '৩০ সেকেন্ড এদিক-ওদিক হলেই আমাদের লাশ দেশে ফিরতো' * বাংলাদেশের বিপ্লব, স্বাধীনতা সংগ্রাম এবং জাতির পিতার নেতৃত্ব * যেখানে জনক তুমি মৃত্যুঞ্জয়ী * বঙ্গবন্ধুর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বাঙালির একমাত্র মহানায়ক * ক্রাইস্টচার্চে হামলায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক এবং নিন্দা, সারাদেশে নিরাপত্তা জোরদার * ক্রাইস্টচার্চে হামলায় ৩ বাংলাদেশীসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯ * বিশ্বজুড়ে ফেইসবুক ব্যবহারে সমস্যা হচ্ছে * একদিনে চার রকম কথা বললেন নুর * রোহিঙ্গাদের কোথায় রাখা হবে তা বাংলাদেশের নিজস্ব বিষয় * শিক্ষার জন্য শিশুদের অতিরিক্ত চাপ দেওয়া উচিত নয়: প্রধানমন্ত্রী * ওবায়দুল কাদেরের অবস্থার আরও উন্নতি, আইসিইউ থেকে নেয়া হয়ছে কেবিনে * ডাকসু নির্বাচন : ভিপি নুর, জিএস রাব্বানী * সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ * প্রথম ধাপের উপজেলা নির্বাচন: আ.লীগ ৫৫, অন্যান্য ২৩, স্থগিত ৯ * আহমদ শফীকে নিয়ে মেননের বক্তব্য একপাঞ্জ চাইলেন কাজী ফিরোজ রশীদ * ডাকসু নির্বাচন কাল: একনজরে প্যানেল পরিচিতি * আত্মত্যাগ ছাড়া কোনো কিছু অর্জন সম্ভব না : প্রধানমন্ত্রী * লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এম্পাওয়ারমেন্ট পদক পেলেন শেখ হাসিনা * চট্টগ্রাম ও কক্সবাজার ঘিরে উন্নয়ন মহাযজ্ঞ, খুলে যাচ্ছে বিনিয়োগের অফুরান দুয়ার * ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ চেয়ে সৌদির সাথে বিদ্যুত, জ্বালানি ও জনশক্তিসহ কয়েকটি এবং সমঝোতা স্মারক সই * কৃত্রিম সাপোর্ট ছাড়াই স্বাভাবিকভাবে কাজ করছে ওবায়দুল কাদেরের হৃদপিন্ড * ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর আত্মপ্রত্যয়ের স্বরূপ * ওবায়দুল কাদেরের অবস্থার কিছুটা উন্নতি, করা হবে বাইপাস সার্জারি *
     10,2018 Saturday at 14:36:58 Share

২১৫ রানে হার, ব্যাটিং ব্যর্থতায় অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

২১৫ রানে হার, ব্যাটিং ব্যর্থতায়  অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

কোনও প্রতিরোধই গড়তে পারলো না বাংলাদেশ। আকিলা ধনঞ্জয়া ও রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৩ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। যাতে মিরপুর টেস্টে ব্যাটিং ব্যর্থতায় অসহায় আত্মসমর্পণই করলো স্বাগতিকরা শ্রীলঙ্কার বিপক্ষে। ৩৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে হেরেছে ২১৫ রানে।


লক্ষ্য যখন ৩৩৯ রানের, আর বাকি আছে প্রায় ৩ দিনের খেলা, তখন জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগও ছিল না। সে কারণেই সম্ভবত টেস্ট নয়, ওয়ানডে মেজাজে ব্যাটিং করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। যার খেসারত হিসেবে মাত্র ১২৩ রানেই শেষ দ্বিতীয় ইনিংস! ধনাঞ্জয়া ২৪ রানে ৫টি ও হেরাথ ৪৯ রানে ৪ উইকেট তুলে নিলে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় মাত্র ২৯.৩ ওভারে। ২১৫ রানে এই জয়ের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০তে জিতে নিয়েছে শ্রীলঙ্কা।


জয়ের কোনও সম্ভাবনাই তৈরি করতে পারেনি বাংলাদেশ। তবে মিডল ও লোয়ার মিডল অর্ডার যেভাবে ধসে পড়েছে, তাতে বাংলাদেশের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে নতুন করে প্রশ্ন উঠলেও দোষের হবে না। বিশেষ করে মাহমুদউল্লাহর আউটের পর তছনছ হয়ে যায় সব। ওই সময় মাত্র ৪ রান তুলতে বাংলাদেশ হারায় ৪ উইকেট, যেখানে মাহমুদউল্লাহর (৬), সঙ্গে ছিল মুশফিকুর রহিম (২৫), সাব্বির রহমান (১) ও আব্দুর রাজ্জাকের (২) উইকেট।


পারেননি লিটন দাসও। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেছিলেন তিনি। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচটি ড্র করার পেছনে তার ওই ইনিংসের অবদান অনেক। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৫ রান করা এই উইকেটরক্ষকের কাছে বাড়তি চাওয়াই ছিল দ্বিতীয় ইনিংসে। যদিও চট্টগ্রামের স্মৃতি ফিরিয়ে আনতে পারেননি তিনি। আকিলা ধনঞ্জয়ার লাফিয়ে ওঠা বল তার ব্যাটের হাতলে লেগে উঠে যায়, সহজ ক্যাচটি শর্ট লেগে ফিল্ডিং করা কুশল মেন্ডিসের ধরতে কোনও অসুবিধাই হয়নি। আউট হওয়ার আগে লিটনের ব্যাট থেকে আসে ১২ রান।


লাঞ্চ বিরতির পরপরই ফিরে গেছেন মুমিনুল। চমৎকার ব্যাটিংয়ে আশা জাগালেও বেশিদূর এগোতে পারেননি তিনি। প্রথম ইনিংসের ব্যর্থতা ঝেড়ে ব্যক্তিগত স্কোরের সঙ্গে দলের রান বাড়িয়ে নিচ্ছিলেন এই ব্যাটসম্যান। কিন্তু লাঞ্চের পর হেরাথের বাঁক খাওয়া বলটা ঠিক বুঝতে পারলেন না। বল তার ব্যাট ছুঁয়ে গেলে গ্ল্যাভসবন্দী করতে ভুল হয়নি নিরোশান ডিকবেলার। আউট হওয়ার আগে মুমিনুল করে যান ৪৭ বলে ৩৩ রান।


ব্যাটিং করছিলেন ওয়ানডে মেজাজে, যার খেসারতও দিতে হলো ইমরুল কায়েসকে। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন তিনি। রঙ্গনা হেরাথের আগের বলে মারলেন ছক্কা। পরের বলটা অবশ্য রক্ষণাত্মকভাবেই খেলেছিলেন ইমরুল। কিন্তু বাঁক খাওয়া বলটা তার ব্যাট ছুঁয়ে আশ্রয় নেন উইকেটরক্ষক নিরোশান ডিকবেলার গ্ল্যাভসে। প্যাভিলিয়নে ফেরার আগে ২২ বলে করেন ১৭ রান।


৩৩৯ রানের কঠিন লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ফিরে যান তামিম ইকবাল। তার আউটে আরও কঠিন হয়ে পড়ে বাংলাদেশের পথ। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে একেবারেই সুবিধা করতে পারেননি তামিম। আউট হয়েছিলেন মাত্র ৪ রানে। দ্বিতীয় ইনিংসে এই ওপেনারের কাছে প্রত্যাশা তাই একটু বেশিই ছিল। তাছাড়া শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া কঠিন লক্ষ্যে তামিমের কাছ থেকে ভালো একটি ইনিংস খুব গুরুত্বপূর্ণ ছিল।


যদিও প্রত্যাশাটা একেবারেই মেটাতে পারেননি তিনি। দিলরুয়ান পেরেরার বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়ে বাঁহাতি ব্যাটসম্যান ধরেন প্যাভিলিয়নের পথ। আর এবার নামের পাশে যোগ করতে পেরেছেন মাত্র ২ রান।


ম্যাচ ও সিরিজসেরার পুরস্কার জেতা রোশেন সিলভার হার না মানা ৭০ রানের ওপর ভর করে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় ২২৬ রানে। আর বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে করেছিল ১১০ রান। খবরঃবাংলাট্রিবিউন।

User Comments

  • খেলাধুলা