১৩ ডিসেম্বর ২০১৮ ১:২৪:৫০
logo
logo banner
HeadLine
আসন্ন নির্বাচন এবং সৎ সাংবাদিকতার দায়িত্ব * ৫৮ নয়, ৫৪টি নিউজ পোর্টাল ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি * একাদশ জাতীয় সংসদ নির্বাচন : মোট প্রার্থী ১৮৪১, দলীয় ১৭৪৫, স্বতন্ত্র ৯৬ * বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেই কাল থেকে আনুষ্ঠানিক প্রচারে নামছে আওয়ামী লীগ * একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ নিয়ে লড়বেন যারা * প্রতিক বরাদ্দের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরু হচ্ছে আজ * টেস্টের পর ওয়ানডেতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় দিয়ে শুরু করল টাইগাররা * বিএনপি ২৪২ অন্যদের ৫৮ * আওয়ামীলীগ ২৫৮, জাপা ২৬টিতে জোটগত ১৩২টিতে উন্মুক্ত, মহাজোটের অন্যান্য শরিকরা ১৬টিতে লড়বেন * প্রার্থিতা প্রত্যাহার শেষ হচ্ছে আজ * বাংলাদেশ সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম - চীনা রাষ্ট্রদূত * মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা * জনগণকে উন্নয়নের কথা বারবার মনে করিয়ে দিতে হবে - প্রধানমন্ত্রী * জাতীয় পার্টির ৩৯ প্রার্থীর হাতে মহাজোটের চিঠি ৪ জন লড়তে পারেন লাংগল নিয়ে, অন্য শরীকদের জন্য ১৭টি আসন * দ্বৈত মনোনয়নের ১৭ আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত * বিএনপির ২০৬ আসন চুড়ান্ত, বাকি ৯৪ টিতে শরিকদের প্রার্থী ঘোষণা আজ * প্রশিক্ষণ কাজে মেধাবীদের নিয়োগ দেয়া উচিত - প্রধানমন্ত্রী * ভোটকেন্দ্রে নিয়োজিত থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সাত লাখ সদস্য * ১০ বছরে আওয়ামীলীগের উন্নয়ন ২০ লাখ কোটি টাকা * ইকোনমিস্টের মতে আওয়ামী লীগ নিশ্চিত ক্ষমতায় আসছে * নির্বাচন পর্যন্ত কি ভালোয় ভালোয় দিনগুলো কাটবে? * নাইকো দুর্নীতি মামলায় স্বাক্ষ্য দিতে আসছে মার্কিন এফবিআই ও কানাডীয় আরসিএমপি, অগ্রবর্তী দল ঢাকায় * ১১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা শুরু করবে আওয়ামীলীগ, আত্মবিশ্বাসী বিদ্রোহ দমনে'ও * আন্তর্জাতিক ক্ষেত্রে বন্ধুহীন বিএনপি * ভিকারুননিসার বরখাস্ত তিন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে র্যা ব-পুলিশকে চিঠি দিয়েছে মন্ত্রনালয় * আজ সন্ধ্যায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা হতে পারে: মির্জা ফখরুল * ছাত্রী আত্মহত্যার জের, ভিকারুননিসার ৩ শিক্ষককের এমপিও বাতিলসহ বরখাস্তের নির্দেশ * টঙ্গীতে ইজতেমা ময়দানে সংঘর্ষের ঘটনায় শুক্রবার সারাদেশে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে সম্মিলিত ওলামায়ে কেরাম ও সর্বস্তরের তৌহিদী জনতা * আজ আপিলের শেষ দিন, চট্টগ্রামে আপিল করেছেন ১০ জন বাকিরা আজ করবেন * ক্রিকেট ও রাজনীতি : মাশরাফির ভাবনা *
     10,2018 Saturday at 14:36:58 Share

২১৫ রানে হার, ব্যাটিং ব্যর্থতায় অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

২১৫ রানে হার, ব্যাটিং ব্যর্থতায়  অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

কোনও প্রতিরোধই গড়তে পারলো না বাংলাদেশ। আকিলা ধনঞ্জয়া ও রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৩ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। যাতে মিরপুর টেস্টে ব্যাটিং ব্যর্থতায় অসহায় আত্মসমর্পণই করলো স্বাগতিকরা শ্রীলঙ্কার বিপক্ষে। ৩৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে হেরেছে ২১৫ রানে।


লক্ষ্য যখন ৩৩৯ রানের, আর বাকি আছে প্রায় ৩ দিনের খেলা, তখন জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগও ছিল না। সে কারণেই সম্ভবত টেস্ট নয়, ওয়ানডে মেজাজে ব্যাটিং করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। যার খেসারত হিসেবে মাত্র ১২৩ রানেই শেষ দ্বিতীয় ইনিংস! ধনাঞ্জয়া ২৪ রানে ৫টি ও হেরাথ ৪৯ রানে ৪ উইকেট তুলে নিলে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় মাত্র ২৯.৩ ওভারে। ২১৫ রানে এই জয়ের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০তে জিতে নিয়েছে শ্রীলঙ্কা।


জয়ের কোনও সম্ভাবনাই তৈরি করতে পারেনি বাংলাদেশ। তবে মিডল ও লোয়ার মিডল অর্ডার যেভাবে ধসে পড়েছে, তাতে বাংলাদেশের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে নতুন করে প্রশ্ন উঠলেও দোষের হবে না। বিশেষ করে মাহমুদউল্লাহর আউটের পর তছনছ হয়ে যায় সব। ওই সময় মাত্র ৪ রান তুলতে বাংলাদেশ হারায় ৪ উইকেট, যেখানে মাহমুদউল্লাহর (৬), সঙ্গে ছিল মুশফিকুর রহিম (২৫), সাব্বির রহমান (১) ও আব্দুর রাজ্জাকের (২) উইকেট।


পারেননি লিটন দাসও। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেছিলেন তিনি। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচটি ড্র করার পেছনে তার ওই ইনিংসের অবদান অনেক। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৫ রান করা এই উইকেটরক্ষকের কাছে বাড়তি চাওয়াই ছিল দ্বিতীয় ইনিংসে। যদিও চট্টগ্রামের স্মৃতি ফিরিয়ে আনতে পারেননি তিনি। আকিলা ধনঞ্জয়ার লাফিয়ে ওঠা বল তার ব্যাটের হাতলে লেগে উঠে যায়, সহজ ক্যাচটি শর্ট লেগে ফিল্ডিং করা কুশল মেন্ডিসের ধরতে কোনও অসুবিধাই হয়নি। আউট হওয়ার আগে লিটনের ব্যাট থেকে আসে ১২ রান।


লাঞ্চ বিরতির পরপরই ফিরে গেছেন মুমিনুল। চমৎকার ব্যাটিংয়ে আশা জাগালেও বেশিদূর এগোতে পারেননি তিনি। প্রথম ইনিংসের ব্যর্থতা ঝেড়ে ব্যক্তিগত স্কোরের সঙ্গে দলের রান বাড়িয়ে নিচ্ছিলেন এই ব্যাটসম্যান। কিন্তু লাঞ্চের পর হেরাথের বাঁক খাওয়া বলটা ঠিক বুঝতে পারলেন না। বল তার ব্যাট ছুঁয়ে গেলে গ্ল্যাভসবন্দী করতে ভুল হয়নি নিরোশান ডিকবেলার। আউট হওয়ার আগে মুমিনুল করে যান ৪৭ বলে ৩৩ রান।


ব্যাটিং করছিলেন ওয়ানডে মেজাজে, যার খেসারতও দিতে হলো ইমরুল কায়েসকে। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন তিনি। রঙ্গনা হেরাথের আগের বলে মারলেন ছক্কা। পরের বলটা অবশ্য রক্ষণাত্মকভাবেই খেলেছিলেন ইমরুল। কিন্তু বাঁক খাওয়া বলটা তার ব্যাট ছুঁয়ে আশ্রয় নেন উইকেটরক্ষক নিরোশান ডিকবেলার গ্ল্যাভসে। প্যাভিলিয়নে ফেরার আগে ২২ বলে করেন ১৭ রান।


৩৩৯ রানের কঠিন লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ফিরে যান তামিম ইকবাল। তার আউটে আরও কঠিন হয়ে পড়ে বাংলাদেশের পথ। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে একেবারেই সুবিধা করতে পারেননি তামিম। আউট হয়েছিলেন মাত্র ৪ রানে। দ্বিতীয় ইনিংসে এই ওপেনারের কাছে প্রত্যাশা তাই একটু বেশিই ছিল। তাছাড়া শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া কঠিন লক্ষ্যে তামিমের কাছ থেকে ভালো একটি ইনিংস খুব গুরুত্বপূর্ণ ছিল।


যদিও প্রত্যাশাটা একেবারেই মেটাতে পারেননি তিনি। দিলরুয়ান পেরেরার বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়ে বাঁহাতি ব্যাটসম্যান ধরেন প্যাভিলিয়নের পথ। আর এবার নামের পাশে যোগ করতে পেরেছেন মাত্র ২ রান।


ম্যাচ ও সিরিজসেরার পুরস্কার জেতা রোশেন সিলভার হার না মানা ৭০ রানের ওপর ভর করে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় ২২৬ রানে। আর বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে করেছিল ১১০ রান। খবরঃবাংলাট্রিবিউন।

User Comments

  • খেলাধুলা