২৫ এপ্রিল ২০১৮ ৭:৪:৪২
logo
logo banner
HeadLine
দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * গ্লোবাল উইমেন লিডারশিপ খেতাব পাচ্ছেন শেখ হাসিনা * টরেন্টোয় পথচারীদের ওপর গাড়ি চালিয়ে ১০ জনকে হত্যা, সন্দেহভাজন আটক * একুশে পদকপ্রাপ্ত কবি বেলাল চৌধুরীর আর নেই * ২৬ এপ্রিল অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী * সন্দ্বীপে পৃথক অভিযানে মাদক ব্যবসায়ীসহ গ্রেফতার ২ * দেশে ফিরলেন প্রধাণমন্ত্রী * সৌদি আরব ও যুক্তরাজ্যে ৮ দিনের সরকারি সফর শেষে আজ সকালে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী * বিএনপি-জামায়াতের অপপ্রচারের জবাব দিতে হবে : প্রধানমন্ত্রী * দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী সেঁজুতির চিঠির জবাব দিলেন প্রধানমন্ত্রী * আজ বিশ্ব ধরিত্রী দিবস * ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের স্বপ্ন পূরণ হতে চলেছে * রাজাকারের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি * শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের আইন করছে ভারত * সন্দ্বীপে জামাত নেতাসহ ২ পলাতক আসামী গ্রেফতার * হালদায় ডিম ছেড়েছে মা মাছ, চলছে ডিম আহরণ ও রেণু ফোটানোর প্রক্রিয়া * হাজার হাজার কোটি টাকা রেমিটেন্স হিসেবে বিদেশী কর্মীরা নিয়ে যাচ্ছে * রোহিঙ্গাদের ফিরিয়ে নিন , রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহারে মানবাধিকার লঙ্ঘনকারী অপরাধীদের বিচার করতে হবে -কমনওয়েলথ * আসছে মাসে এলএনজি পাবেন গ্রাহকরা * কোটা নিয়ে কথকতা! * সমৃদ্ধ বাংলাদেশের রূপকার শেখ হাসিনা * খুলেছে শ্রমবাজার, কর্মী নিয়োগে শীঘ্রই চাহিদাপত্র পাঠাবে আমিরাত * অতিক্রান্ত নববর্ষ ॥ সামনে সতর্কতা * সাধারণ ছাত্রদের সঙ্গে প্রতারণা করা হয়েছে * সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশি নিহত * এশীয় অঞ্চলের ভবিষ্যতের মূল চাবিকাঠি হচ্ছে শান্তিপূর্ণ ও স্থিতিশীলতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * ৮-৪-৪-৪-৪-৮ * আমাদের উন্নয়ন ও স্বাধীনতার শত্রু-মিত্র * ঋণ জালিয়াতির মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছরের কারাদণ্ড * মুজিবনগর দিবসের স্মৃতিকথা *
     10,2018 Saturday at 14:36:58 Share

২১৫ রানে হার, ব্যাটিং ব্যর্থতায় অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

২১৫ রানে হার, ব্যাটিং ব্যর্থতায়  অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের

কোনও প্রতিরোধই গড়তে পারলো না বাংলাদেশ। আকিলা ধনঞ্জয়া ও রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৩ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। যাতে মিরপুর টেস্টে ব্যাটিং ব্যর্থতায় অসহায় আত্মসমর্পণই করলো স্বাগতিকরা শ্রীলঙ্কার বিপক্ষে। ৩৩৯ রানের লক্ষ্যে খেলতে নেমে হেরেছে ২১৫ রানে।


লক্ষ্য যখন ৩৩৯ রানের, আর বাকি আছে প্রায় ৩ দিনের খেলা, তখন জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগও ছিল না। সে কারণেই সম্ভবত টেস্ট নয়, ওয়ানডে মেজাজে ব্যাটিং করেছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। যার খেসারত হিসেবে মাত্র ১২৩ রানেই শেষ দ্বিতীয় ইনিংস! ধনাঞ্জয়া ২৪ রানে ৫টি ও হেরাথ ৪৯ রানে ৪ উইকেট তুলে নিলে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস শেষ হয় মাত্র ২৯.৩ ওভারে। ২১৫ রানে এই জয়ের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০তে জিতে নিয়েছে শ্রীলঙ্কা।


জয়ের কোনও সম্ভাবনাই তৈরি করতে পারেনি বাংলাদেশ। তবে মিডল ও লোয়ার মিডল অর্ডার যেভাবে ধসে পড়েছে, তাতে বাংলাদেশের টেস্ট খেলার সামর্থ্য নিয়ে নতুন করে প্রশ্ন উঠলেও দোষের হবে না। বিশেষ করে মাহমুদউল্লাহর আউটের পর তছনছ হয়ে যায় সব। ওই সময় মাত্র ৪ রান তুলতে বাংলাদেশ হারায় ৪ উইকেট, যেখানে মাহমুদউল্লাহর (৬), সঙ্গে ছিল মুশফিকুর রহিম (২৫), সাব্বির রহমান (১) ও আব্দুর রাজ্জাকের (২) উইকেট।


পারেননি লিটন দাসও। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৯৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেছিলেন তিনি। শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচটি ড্র করার পেছনে তার ওই ইনিংসের অবদান অনেক। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২৫ রান করা এই উইকেটরক্ষকের কাছে বাড়তি চাওয়াই ছিল দ্বিতীয় ইনিংসে। যদিও চট্টগ্রামের স্মৃতি ফিরিয়ে আনতে পারেননি তিনি। আকিলা ধনঞ্জয়ার লাফিয়ে ওঠা বল তার ব্যাটের হাতলে লেগে উঠে যায়, সহজ ক্যাচটি শর্ট লেগে ফিল্ডিং করা কুশল মেন্ডিসের ধরতে কোনও অসুবিধাই হয়নি। আউট হওয়ার আগে লিটনের ব্যাট থেকে আসে ১২ রান।


লাঞ্চ বিরতির পরপরই ফিরে গেছেন মুমিনুল। চমৎকার ব্যাটিংয়ে আশা জাগালেও বেশিদূর এগোতে পারেননি তিনি। প্রথম ইনিংসের ব্যর্থতা ঝেড়ে ব্যক্তিগত স্কোরের সঙ্গে দলের রান বাড়িয়ে নিচ্ছিলেন এই ব্যাটসম্যান। কিন্তু লাঞ্চের পর হেরাথের বাঁক খাওয়া বলটা ঠিক বুঝতে পারলেন না। বল তার ব্যাট ছুঁয়ে গেলে গ্ল্যাভসবন্দী করতে ভুল হয়নি নিরোশান ডিকবেলার। আউট হওয়ার আগে মুমিনুল করে যান ৪৭ বলে ৩৩ রান।


ব্যাটিং করছিলেন ওয়ানডে মেজাজে, যার খেসারতও দিতে হলো ইমরুল কায়েসকে। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন তিনি। রঙ্গনা হেরাথের আগের বলে মারলেন ছক্কা। পরের বলটা অবশ্য রক্ষণাত্মকভাবেই খেলেছিলেন ইমরুল। কিন্তু বাঁক খাওয়া বলটা তার ব্যাট ছুঁয়ে আশ্রয় নেন উইকেটরক্ষক নিরোশান ডিকবেলার গ্ল্যাভসে। প্যাভিলিয়নে ফেরার আগে ২২ বলে করেন ১৭ রান।


৩৩৯ রানের কঠিন লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতেই ফিরে যান তামিম ইকবাল। তার আউটে আরও কঠিন হয়ে পড়ে বাংলাদেশের পথ। মিরপুর টেস্টের প্রথম ইনিংসে একেবারেই সুবিধা করতে পারেননি তামিম। আউট হয়েছিলেন মাত্র ৪ রানে। দ্বিতীয় ইনিংসে এই ওপেনারের কাছে প্রত্যাশা তাই একটু বেশিই ছিল। তাছাড়া শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া কঠিন লক্ষ্যে তামিমের কাছ থেকে ভালো একটি ইনিংস খুব গুরুত্বপূর্ণ ছিল।


যদিও প্রত্যাশাটা একেবারেই মেটাতে পারেননি তিনি। দিলরুয়ান পেরেরার বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়ে বাঁহাতি ব্যাটসম্যান ধরেন প্যাভিলিয়নের পথ। আর এবার নামের পাশে যোগ করতে পেরেছেন মাত্র ২ রান।


ম্যাচ ও সিরিজসেরার পুরস্কার জেতা রোশেন সিলভার হার না মানা ৭০ রানের ওপর ভর করে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় ২২৬ রানে। আর বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে করেছিল ১১০ রান। খবরঃবাংলাট্রিবিউন।

User Comments

  • খেলাধুলা