২১ আগস্ট ২০১৮ ১৪:৪:০০
logo
logo banner
HeadLine
কাল পবিত্র ইদ উল আযহা * কুরবানি কি ? কুরবানির গুরত্বপূর্ণ মাসয়ালা মাসায়েল * ২১ আগস্ট, রক্তাত্ত ২১ আগস্ট * তাকবীরে তাশরীক কি এবং কখন পড়তে হয় * বিমান বহরে যুক্ত হল বোয়িং ৭৮৭ 'আকাশবীণা' * কুরবানির জন্য সুস্থ ও ভালো পশু চেনার উপায় * আজ হজ, লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান * সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সায়মা ওয়াজেদের কোনো আইডি নেই * চক্রান্ত চলছে, গোপন বৈঠক হচ্ছে, আমরাও প্রস্তুত আছি - কাদের * হজের আনুষ্ঠানিকতা শুরু : মিনায় যাচ্ছেন হাজিরা * খাগড়াছড়িতে ইউপিডিএফের সমাবেশ প্রাক্কালে সন্ত্রাসীদের গুলি, নিহত ৬ * কফি আনান আর নেই * মোটা তাজা কোরবানির পশু ও স্বাস্থ্য ঝুঁকি * গুজবই ভরসা , সরকার হটাতে বিরোধীদের অপচেষ্টা * নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ কিছু নির্দেশনা * ডাক্তাররা রোগীকে মেরে ফেলতে চান না, তারা অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন:প্রধানমন্ত্রী * জিলহজ মাসের আমলসমূহ * ডিসেম্বারের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন, তফসিল নবেম্বরের প্রথমে * সৌদি আরবে সড়ক দূর্ঘটনায় সন্দ্বীপের এক পিতা ৩ কন্যাসহ নিহত, মাতা ও ১ পুত্র আহত * বঙ্গবন্ধু সপরিবারে নিহতের সঙ্গে জিয়া জড়িত ছিল : শেখ হাসিনা * বাংলাদেশে আর কোনদিন খুনীদের রাজত্ব আসবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * হেলিকপ্টারে পদ্মা সেতুর অগ্রগতি দেখছেন প্রধানমন্ত্রী * ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির মৃত্যু * দেশীয় গরুতে কোরবানি * বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য * সাগরে মৌসুমী নিম্নচাপ, ৩ নং সতর্ক সংকেত * সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু * বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * জিয়াই ছিলেন বঙ্গবন্ধু হত্যার মূল হোতা * মৃত্যুর মুখেও পিছু হটিনি - প্রধানমন্ত্রী *
     13,2018 Tuesday at 08:45:57 Share

এলো ঋতুরাজ বসন্ত

এলো ঋতুরাজ বসন্ত

আহা আজি এ বসন্তে
এত ফুল ফোটে, এত বাঁশি বাজে
এত পাখি গায় আহা আজি এ বসন্তে।।


সখির হৃদয় কুসুম কোমল
আর অনাদরে আজি ঝড়ে যায়
কেন কাছে আস, কেন মিছে হাসো
কাছে যে আসে তো, সে তো আসিতে না চায়।।


সুখে আছে যারা সুখে থাক তারা
সুখের বসন্ত সুখে হোক সারা
দুঃখিনী নারীর নয়নেরও নীড়
সুখি জনে যেন দেখিতে না পায়
তারা দেখেও দেখে না তারা বুঝেও বোঝেনা
তারা ফিরেও না চায়।


রবি ঠাকুরের মতো প্রতিটি বাঙ্গালীর জীবনে বসন্ত যেন অনুভব আর আবেগের এক ঋতু। আগুন রাঙা এই ফাগুন শুধু প্রকৃতিকেই উচ্ছ্বাস আর আবেগের রঙে রাঙায় না, সেই আবেগ ছড়িয়ে দেয় প্রতিটি তরুণ প্রাণে। প্রাণের টানে হোক বা প্রকৃতির স্বাভাবিক নিয়মেই হোক এই ঋতু মনকে করে উতলা আর বাঁধনহারা। কোকিলের কুহুতান, দখিনা হাওয়ায় গাছের কুড়ির নাচন, আর ভ্রমরের মাতাল ছুটে চলা সবই ঘটে এ বসন্তে।


শীতের খোলস ছেড়ে জীর্ণ  প্রকৃতি নব যৌবনে একটু একটু করে নিজেকে সাজাতে শুরু করেছে নানা রঙে। সূর্যমুখী, গাঁদা, মালতি, মাধবী, ডালিয়াসহ নাম না জানা নানা ফুলে প্রজাপতির অকারণ ছুটোছুটি আর ভ্রমরের মধুর নেশায় ছুটে চলা। পলাশ, শিমুল ফুলে কোকিল, মুনিয়াসহ পাখিদের নাচন। এ যেন কেবলই ঋতুরাজ বসন্তের চিরচেনা রূপ।

বসন্ত প্রকৃতিতে নতুনের বারতা নিয়ে আসে। গাছে গাছে স্নিগ্ধ কচি পাতা, কোকিলের কুহুতান, আর ফুলের কলির মৃদুলয়ে দোল খাওয়া যেন নতুনেরই আবাহন। আর নতুনের এই অনুভব ছড়িয়ে পড়েছে প্রতিটি তরুণ প্রাণে।

কর্মব্যস্ত জীবনের ঘুমন্ত মনকেও জাগিয়ে তোলে বসন্ত। যানজট, কোলাহল আর শহুরে ফ্ল্যাট সংস্কৃতির ভিড়ে যেটুকু সবুজ সেখানেই বসন্তের আগমন যেন। প্রকৃতির এই বার্তা তাদের মনে ছন্দ তোলে মৃদু হিল্লোলে।

প্রকৃতিবিদ দ্বীজেন শর্মা বলেন, বসন্ত মানেই অন্যরকম এক অনুভূতি। এটি এমন এক প্রকৃতি যা দেখলেই মন ভালো হয়ে যায়। না শীত, না গরম।

User Comments

  • আরো