১৯ সেপ্টেম্বর ২০১৮ ৫:৪০:১১
logo
logo banner
HeadLine
শেষ পর্যন্ত দফারফার কর্মসূচি * চাই দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের নতুন ইতিহাস * বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত, জোটের খসড়া তালিকা প্রকাশ * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষনার দিন নির্ধারণ আজ * দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব - টিআইবি * নবম থেকে ত্রয়োদশ গ্রেডের সরকারী চাকুরীতে কোটা থাকছে না * সময়মতো এবং সুষ্ঠুভাবেই নির্বাচন হবে: ড. গওহর * ড্রাইভারের লাইসেন্স না থাকলে স্টার্ট নেবে না গাড়ি, হেলমেট ছাড়া মোটরবাইক * যাকে খুশি তাকে ভোট নয়: শাহরিয়ার কবির * লঘু অপরাধে আটকরা প্রধানমন্ত্রীর নির্দেশে মুক্তি পাচ্ছে * সংসদ ভেঙে নির্দলীয় সরকার গঠন অসাংবিধানিক: ওবায়দুল কাদের * আসনভিত্তিক নির্বাচন পরিচালনা কমিটি করবে আওয়ামীলীগ * জনগণ আবারও নৌকায় ভোট দেবে: শেখ হাসিনা * চট্টগ্রাম আওয়ামী লীগে অসন্তোষ, হাইব্রিড ও নব্যদের কারণে অবহেলিত পরীক্ষিত নেতারা * এশিয়া কাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ, প্রতিশোধ নয় লংকানদের বিপক্ষে জয় চান টাইগাররা * 'প্রবৃদ্ধি ছাড়াবে ৮ শতাংশ' * মানব উন্নয়ন সূচকে তিন ধাপ অগ্রগতি বাংলাদেশের * মুক্তিযোদ্ধারা বছরে পাঁচটি উৎসব ভাতা পাবেন * এমপিকে দেখে উপজেলা পরিষদের সভা বর্জন করলেন ইউপি চেয়ারম্যানরা * ভোটারের চোখে শেখ হাসিনাই বিশ্বস্ত * দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে যাওয়াই সরকারের লক্ষ্য : প্রধানমন্ত্রী * সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কমিশনকে সরকার প্রয়োজনীয় সহযোগিতা দিবে : শেখ হাসিনা * শেয়ার বাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর ৭ দফা সুপারিশ * পৃথিবীর সব দেশের রাজধানীতে যানজটের সমস্যা রয়েছে : প্রধানমন্ত্রী * একনেকের সভায় ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকার মোট ১৮ প্রকল্প অনুমোদন, অল্প সময়ের মধ্যে সন্দীপের সব জনগণ বিদ্যুত পাবে * বর্তমান ঋণখেলাপী ২ লাখ ৩০ হাজার ৬৫৮, ১০০ জনের তালিকা দিলেন অর্থমন্ত্রী * আমার ছোট আপা * উচ্চ শিক্ষা নিয়ে কেউ যেন অভিজাত বেকারে পরিণত না হয় * ইন্টারনেটের গুজব শনাক্তকরণ ও নিরসন কেন্দ্র * ভরসা রাখুন শেখ হাসিনায় *
     07,2018 Wednesday at 07:58:54 Share

৭ মার্চের ভাষণ শুধু বাঙালীকে নয়, বিশ্ব মানুষকে অনুপ্রাণিত করার ক্ষমতা রাখে: ইউনেস্কো প্রধান

৭ মার্চের ভাষণ শুধু বাঙালীকে নয়, বিশ্ব মানুষকে অনুপ্রাণিত করার ক্ষমতা রাখে: ইউনেস্কো প্রধান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ শুধু বাঙালী জাতিকে নয়, বিশ্বে চিরকাল মানুষকে অনুপ্রাণিত করার ক্ষমতা রাখে বলে মনে করেন ঢাকায় ইউনেস্কো প্রধান বিট্রিস কালদুন। ভাষণটি ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ তালিকায় স্বীকৃতি পাওয়ার পর প্রথম ৭ই মার্চ আজ বুধবার।


৪৭ বছর আগে ১৯৭১ সালের ৭ই মার্চ এসেছিলো এক ধারাবাহিক রাজনৈতিক আন্দোলনের পটভূমিতে। সেদিন স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গত ৩০শে অক্টোবর, ঐতিহাসিক ভাষণটিকে প্রামাণ্য ঐতিহ্য হিসেবে, মেমোরি অব দ্য ওয়ার্ল্ডের আন্তর্জাতিক তালিকায় যুক্ত করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো।


ইউনেস্কো ঢাকা কার্যালয়ের প্রধান ও আবাসিক প্রতিনিধি বিট্রিস কালদুন এক বার্তায় বলেন, ৭ই মার্চ ইতিহাসের এক অনন্য ঘটনা। অলিখিত ও অনবদ্য ভাষণটির লক্ষ্য ছিলো একটি সার্বভৌম রাষ্ট্রের জন্মের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার রাজনৈতিক প্রতিচ্ছবি নির্ধারণ করা। এর ঐতিহাসিক গুরুত্ব অনেক যা নিঃসন্দেহে ভবিষ্য প্রজন্মের জন্য আবশ্যক।


বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মনজুর হোসেন জানান, এখন পর্যন্ত মেমোরি অব দ্য ওয়ার্ল্ডের ৪২৭টি নথির মধ্যে এটিই একমাত্র ভাষণ।


এই ধরণের স্বীকৃতি অর্জনে বাঙালীর ইতিহাস ও ঐতিহ্য নিয়ে আরও বেশি গবেষণার কথা বলছে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন। খবরঃ চ্যানেল আই অনলাইন।

User Comments

  • আন্তর্জাতিক