১৭ জুলাই ২০১৮ ১১:২৭:৫৭
logo
logo banner
HeadLine
মুক্তিযুদ্ধপন্থী জোটকে কেন ভোট দিতে হবে? * 'জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা, ২০১৮' এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন * জেল ও জরিমানার বিধান রেখে 'মানসিক স্বাস্থ্য আইন'- ২০১৮ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা * ১২.৬ বিলিয়ন ডলারের ৪৭ প্রকল্প পিপিপি'তে অনুমোদন * সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * সন্দ্বীপে অগ্নিকান্ডে দোকান পুড়ে ছাই * রাশিয়া বিশ্বকাপ : পুরস্কার জিতলেন যারা * ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেংগে বিশ্বকাপ জিতে নিল ফ্রান্স * মহা টুর্ণামেন্টের মহা ফাইনাল আজ * টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের নারীরা * হজ ফ্লাইট শুরু * রাশিয়া বিশ্বকাপে বেলজিয়াম তৃতীয় * 'বিদ্যুৎ উৎপাদনে মহাপরিকল্পনার অংশই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ' - প্রধাণমন্ত্রী * বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে নৌযানগুলোতে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ থাকবে * তৃতীয় স্থান নির্ধারণী ইংল্যান্ড-বেলজিয়াম ম্যাচ আজ * ভারতীয় ভিসায় ই-টোকেন থাকছে না * মাদক ব্যবসায়ী ও অর্থ লগ্নিকারীর মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন হচ্ছে - সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী * আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশির প্রথম স্বর্ণপদক জয় * সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ * শেষ হলো ২০১৮-১৯ অর্থবছরের বাজেট অধিবেশন * কেবল ভিসির বাসভবনে হামলাকারীদের গ্রেফতার করা হচ্ছে, হাইকোর্টের রায়ের কারণে মুক্তিযোদ্ধা কোটা বাতিল সম্ভব নয়: সংসদে প্রধানমন্ত্রী * স্বাধীনতা : নানান বিভাজনে * মুক্তিযোদ্ধাদের ৩০ ভাগ কোটায় হাত দিতে হলে সরকারকে আগে রিভিউ করে আদালতের রায় পক্ষে নিতে হবে - আকম মোজাম্মেল হক * আমরা চাই দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক : সংসদে প্রধানমন্ত্রী * ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে ক্রোয়েশিয়া * ইসলাম পবিত্র ধর্ম, শান্তির ধর্ম, এই ধর্মকে প্রশ্নবিদ্ধ করার অধিকার কারও নেই- শেখ হাসিনা * কাকে রেখে কাকে বাঁচাবে বিএনপি? * রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো * ফিফা বিশ্বকাপ ফুটবল ২০১৮ এর ফাইনালে ফ্রান্স * অক্টোবরের শেষ দিকে সংসদ নির্বাচনের তফসিল *
     11,2018 Sunday at 07:18:45 Share

নিজেদের বেতন কমানোর দাবি কানাডার চিকিৎসকদের!

নিজেদের বেতন কমানোর দাবি কানাডার চিকিৎসকদের!

চাকরিতে বেতন ও সম্মান বাড়ুক কে না চায়। তবে কানাডার চিকিসকদের একাংশ নিজেদের বেতন বাড়ানোর পরিবর্তে ওই অর্থে আরো বেশি করে সেবিকা ও স্বাস্থ্যকর্মী নিয়োগ দিতে আবেদন করেছে দেশটির সরকারের কাছে। এ দাবির সমর্থনে তারা দেশটির চিকিসক ও মেডিক্যাল শিক্ষার্থীদের স্বাক্ষরও সংগ্রহ করছে।


জানুয়ারি মাসে বেতন বৃদ্ধির দাবিতে সরকারের সঙ্গে বৈঠক করেছিলেন চিকিসকদের একটি দল। তাদের দাবির প্রেক্ষিতে কানাডা সরকার চলতি মাসে চিকিসকদের বেতন ১.৪ শতাংশ বাড়িয়ে দেয়। আর এতেই ক্ষুব্ধ হন চিকিসকদের একাংশ। তাদের দাবি চিকিসকদের বেতন না বাড়িয়ে ওই অর্থে আরো বেশি করে সেবিকা ও স্বাস্থ্যকর্মী নিয়োগ দেয়াসহ স্বাস্থ্য পরিসেবায় ব্যয় করা হোক।


চিকিসকদের একাংশের দাবি, ‘হাসপাতালের নার্স, কর্মচারী থেকে অন্য স্বাস্থ্যকর্মীরা খুব কঠিন পরিস্থিতিতে কাজ করেন। তাছাড়া সাধারণ মানুষের কাছেও স্বাস্থ্য পরিসেবা ইদানীং ব্যয়বহুল হয়ে পড়েছে। তার মধ্যে এ ভাবে চিকিসকদের বেতন আরও বাড়িয়ে দেয়ার যুক্তি নেই।’ এ নিয়ে সরকারের কাছে একটি আবেদনপত্রে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সাধারণ চিকিসক, বিশেষজ্ঞ চিকিসক, মেডিক্যাল পড়ুয়া মিলিয়ে মোট সাতশো জন সই করেছেন। সরকারি নির্দেশ অনুযায়ী, কানাডার ১০ হাজার চিকিসকের ১.৪ শতাংশ বেতন বৃদ্ধি করা হয়েছে। তাতে তাদের বেতন দিতে গিয়ে বছরে মোট সরকারি খরচ বেড়ে দাঁড়িয়েছে ৪৭০ কোটি ডলার থেকে ৫৪০ কোটি ডলার।


কানাডার মন্ত্রী গেইতান ব্যারেট বলেন, চিকিসকরা যদি বিষয়টা মেনে নেন, সরকারের কোনও আপত্তি নেই। কিন্তু খুব অল্প সংখ্যক চিকিসক এই সিদ্ধান্তে রাজি। যতক্ষণ না সংখ্যাগরিষ্ঠ চিকিসক বেতন বৃদ্ধির বিরোধিতা করছেন, সরকারের কিছু করার নেই বলেও মন্তব্য করেছেন এই মন্ত্রী।

User Comments

  • আন্তর্জাতিক