২০ মার্চ ২০১৯ ১৭:৫৮:৩৫
logo
logo banner
HeadLine
পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু, ২১ মার্চ বসছে নবম স্প্যান * ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি শুরু, দোয়া প্রার্থনা * নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়া ভ্রমণেও সতর্কতা জারি করল বাংলাদেশ * বাকশাল ছিলো সর্বোত্তম পন্থা, বাকশাল থাকলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতো না - প্রধানমন্ত্রী * নিউ জিল্যান্ডে ভ্রমণ সতর্কতা জারি করেছে বাংলাদেশ * নির্বাচন শেষে ফেরার পথে বাঘাইছড়িতে গুলিতে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৬ * '৩০ সেকেন্ড এদিক-ওদিক হলেই আমাদের লাশ দেশে ফিরতো' * বাংলাদেশের বিপ্লব, স্বাধীনতা সংগ্রাম এবং জাতির পিতার নেতৃত্ব * যেখানে জনক তুমি মৃত্যুঞ্জয়ী * বঙ্গবন্ধুর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বাঙালির একমাত্র মহানায়ক * ক্রাইস্টচার্চে হামলায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক এবং নিন্দা, সারাদেশে নিরাপত্তা জোরদার * ক্রাইস্টচার্চে হামলায় ৩ বাংলাদেশীসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯ * বিশ্বজুড়ে ফেইসবুক ব্যবহারে সমস্যা হচ্ছে * একদিনে চার রকম কথা বললেন নুর * রোহিঙ্গাদের কোথায় রাখা হবে তা বাংলাদেশের নিজস্ব বিষয় * শিক্ষার জন্য শিশুদের অতিরিক্ত চাপ দেওয়া উচিত নয়: প্রধানমন্ত্রী * ওবায়দুল কাদেরের অবস্থার আরও উন্নতি, আইসিইউ থেকে নেয়া হয়ছে কেবিনে * ডাকসু নির্বাচন : ভিপি নুর, জিএস রাব্বানী * সিইসির খন্ডিত বক্তব্য নিয়ে বিতর্ক করা উচিত নয় - মাহবুব-উল আলম হানিফ * প্রথম ধাপের উপজেলা নির্বাচন: আ.লীগ ৫৫, অন্যান্য ২৩, স্থগিত ৯ * আহমদ শফীকে নিয়ে মেননের বক্তব্য একপাঞ্জ চাইলেন কাজী ফিরোজ রশীদ * ডাকসু নির্বাচন কাল: একনজরে প্যানেল পরিচিতি * আত্মত্যাগ ছাড়া কোনো কিছু অর্জন সম্ভব না : প্রধানমন্ত্রী * লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এম্পাওয়ারমেন্ট পদক পেলেন শেখ হাসিনা * চট্টগ্রাম ও কক্সবাজার ঘিরে উন্নয়ন মহাযজ্ঞ, খুলে যাচ্ছে বিনিয়োগের অফুরান দুয়ার * ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ চেয়ে সৌদির সাথে বিদ্যুত, জ্বালানি ও জনশক্তিসহ কয়েকটি এবং সমঝোতা স্মারক সই * কৃত্রিম সাপোর্ট ছাড়াই স্বাভাবিকভাবে কাজ করছে ওবায়দুল কাদেরের হৃদপিন্ড * ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর আত্মপ্রত্যয়ের স্বরূপ * ওবায়দুল কাদেরের অবস্থার কিছুটা উন্নতি, করা হবে বাইপাস সার্জারি *
     23,2018 Friday at 10:56:18 Share

বিশ্বকাপের প্রাক প্রস্তুতি ম্যাচ, রাতে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

বিশ্বকাপের প্রাক প্রস্তুতি ম্যাচ, রাতে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

নামে প্রীতি ম্যাচ। কিন্তু প্রত্যেকটি দলের চোখ সুদূরে। দরজায় যে কড়া নাড়ছে বিশ্বকাপ। আর মাত্র ৮২ দিনের অপেক্ষা। তারপর রাশিয়ায় বসবে বিশ্ব ফুটবলের বৃহত্তম আর সবচেয়ে জাকজকমপূর্ণ আসর বিশ্বকাপ। যার প্রাথমিক প্রস্তুতি হিসেবে আজ মাঠে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেনের মতো শিরোপার অন্যতম দাবিদার দলগুলো।


 


ম্যানচেস্টার আর্জেন্টিনার প্রতিপক্ষ ইতালি, মস্কোতে ব্রাজিল খেলবে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি নিজ মাঠে আতিথ্য দিবে স্পেনকে। পর্তুগাল নিজেদের ঝালাই করে নিবে মিসরের বিপক্ষে। মাঠে থাকছে ইংল্যান্ড, ফ্রান্সের মতো দলগুলোও।


 


দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে এক পর্যায়ে বাদ পড়ার শঙ্কায় ছিল দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির জাদুকরি হ্যাটট্রিকে হাফ ছেড়ে বাঁচে আলবিসেলেস্তে ভক্তরা। আজ ইতালির সঙ্গে কোচ জর্জ সাম্পাওলির লক্ষ্য থাকবে গত অক্টোবরে নাইজেরিয়ার বিপক্ষে হারের খুঁতগুলো কাটিয়ে ওঠা। মেসি, সার্জিও অ্যাগুয়েরো, গঞ্জলো হিগুয়াইন, হাভিয়ের ম্যাশেরানোর মতো তারকারা থাকা সত্ত্বেও দলের বারবার ব্যর্থ হওয়ার উত্তর খুঁজে রাশিয়ায় একটি যথাযথ দল নির্বাচনের জন্য আজকের খেলাটিকে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছেন সাম্পাওলি।


 


অন্যদিকে ১৯৫৮ সালের এই প্রথম বিশ্বকাপের আসরে নেই চারবারের চ্যাম্পিয়ন ইতালি। তাই আজকের ম্যাচটি আলাদাভাবে গুরুত্বপূর্ণ নয় আজ্জুরিদের জন্য। ইতালিয়ানদের বিপক্ষে সর্বশেষ দুই খেলায়ই জিতেছেন মেসিরা।


 


নিজেদের মাটিতে জার্মানির কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর রাশিয়াকে ঘিরে নতুনভাবে স্বপ্ন দেখছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। কোচ তিতের অধীনে এক কথায় দুর্দান্ত খেলছে সেলেচাওরা। বিশ্বকাপ বাছাইয়ে যার প্রমাণ রেখেছে তার দল। তিতে জানিয়েছেন, ইতিমধ্যে রাশিয়ার জন্য ১৫ জন খেলোয়াড় নির্বাচন করে ফেলেছেন তিনি। বাকিদের ভাগ্য নির্ভর করবে আজকে রাশিয়া ও এরপর অন্যান্য প্রীতি ম্যাচগুলোর উপর।


 


ঐতিহ্য ভেঙ্গে রাশিয়ায় ব্রাজিলের ঘরোয়া লিগের সবচেয়ে কম ফুটবলারদের নিয়ে হয়ত দল সাজাবেন তিতে। রাশিয়া ও জার্মানির বিপক্ষে তার দল নির্বাচন সেদিকে ইঙ্গিত দেয়। দু’টি প্রীতি ম্যাচের জন্য ঘরোয়া লিগের মাত্র তিনজন খেলোয়াড়কে দলে রেখেছেন তিতে। ইনজুরির কারণে আজ রাশিয়ার সঙ্গে নেইমারের খেলা উপভোগ করতে পারবেন না সেলেচাও ভক্তরা।


 


জার্মানিতে ‘হেভিওয়েট ম্যাচে’ মুখোমুখি হবে জার্মানি ও স্পেন। বর্তমান চ্যাম্পিয়ন এবং তার আগের চ্যাম্পিয়নদের লাড়াই। স্বাভাবিকভাবেই ফুটবল ভক্তদের চোখ থাকবে খেলাটির উপর।


 


ব্রাজিলে শিরোপা উঁচিয়ে ধরা জার্মান দলের অধিকাংশ থাকবেন না রাশিয়ায়। কোচ জোয়াকিম লো’র চ্যালেঞ্জ তাই ‘মেশিন’র মতো লড়াই করা আরেকটি দল তৈরি করা। বিশ্বকাপ বাছাই ও কনফেডারেশন্স কাপে সে পথে ভালোভাবেই হেঁটেছেন তিনি। অন্যদিকে ২০১০ সালের স্পেন যে আর সেই আগের মতো নেই, তা ব্রাজিল বিশ্বকাপ ও ইউরোতে দেখেছে বিশ্ব। তবে গত দুই বছরে কোচ হুলেন লোপেতেগুই এর অধীনে আশা জাগানিয়া পারফরম্যান্স দেখিয়েছে লা রোজারা। আজ দুই দলের লক্ষ্য থাকবে রাশিয়ায় যাওয়ার আগে দলকে পরীক্ষা-নিরীক্ষা করা।


 


রাতে সুইজারল্যান্ডে মুখোমুখি হবে পর্তুগাল-মিসর, প্যারিসে কোচ দিদিয়ের দেশমের ফ্রান্সের প্রতিপক্ষ কলম্বিয়া, ইংল্যান্ডে খেলবে রাশিয়ায় খেলার যোগ্যতা হারানো নেদারল্যান্ডসের বিপক্ষে।-গোল.কম

User Comments

  • খেলাধুলা