২৩ এপ্রিল ২০১৮ ০:১১:৪৪
logo
logo banner
HeadLine
আজ বিশ্ব ধরিত্রী দিবস * বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন তারেক রহমান! * ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের স্বপ্ন পূরণ হতে চলেছে * রাজাকারের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি * শিশু ধর্ষণে মৃত্যুদণ্ডের আইন করছে ভারত * সন্দ্বীপে জামাত নেতাসহ ২ পলাতক আসামী গ্রেফতার * হালদায় ডিম ছেড়েছে মা মাছ, চলছে ডিম আহরণ ও রেণু ফোটানোর প্রক্রিয়া * হাজার হাজার কোটি টাকা রেমিটেন্স হিসেবে বিদেশী কর্মীরা নিয়ে যাচ্ছে * রোহিঙ্গাদের ফিরিয়ে নিন , রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহারে মানবাধিকার লঙ্ঘনকারী অপরাধীদের বিচার করতে হবে -কমনওয়েলথ * আসছে মাসে এলএনজি পাবেন গ্রাহকরা * কোটা নিয়ে কথকতা! * সমৃদ্ধ বাংলাদেশের রূপকার শেখ হাসিনা * খুলেছে শ্রমবাজার, কর্মী নিয়োগে শীঘ্রই চাহিদাপত্র পাঠাবে আমিরাত * অতিক্রান্ত নববর্ষ ॥ সামনে সতর্কতা * সাধারণ ছাত্রদের সঙ্গে প্রতারণা করা হয়েছে * সৌদি আরবে অগ্নিকাণ্ডে ৬ বাংলাদেশি নিহত * এশীয় অঞ্চলের ভবিষ্যতের মূল চাবিকাঠি হচ্ছে শান্তিপূর্ণ ও স্থিতিশীলতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * ৮-৪-৪-৪-৪-৮ * আমাদের উন্নয়ন ও স্বাধীনতার শত্রু-মিত্র * ঋণ জালিয়াতির মামলায় ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছরের কারাদণ্ড * মুজিবনগর দিবসের স্মৃতিকথা * বাংলাদেশ সরকারের জন্ম কাহিনী * মুজিবনগর দিবস আজ * সরকার মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিচ্ছে: প্রধানমন্ত্রী * ৮ দিনের সরকারী সফরের প্রক্কালে দাম্মাম পৌঁছেছেন প্রধানমন্ত্রী * স্বাধীন মত প্রকাশ বন্ধে ডিজিটাল আইন করা হয়নি: জয় * টঙ্গীতে কমিউটার ট্রেন লাইনচ্যুত, নিহত ৫ আহত ৩৫ * বিতর্কিত এমপিদের তালিকা তৈরি করছে আওয়ামী লীগ * স্বাস্থ্যবীমার আওতায় আসছে সব নাগরিক * আজ পবিত্র শবে মেরাজ *
     23,2018 Friday at 10:56:18 Share

বিশ্বকাপের প্রাক প্রস্তুতি ম্যাচ, রাতে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

বিশ্বকাপের প্রাক প্রস্তুতি ম্যাচ, রাতে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

নামে প্রীতি ম্যাচ। কিন্তু প্রত্যেকটি দলের চোখ সুদূরে। দরজায় যে কড়া নাড়ছে বিশ্বকাপ। আর মাত্র ৮২ দিনের অপেক্ষা। তারপর রাশিয়ায় বসবে বিশ্ব ফুটবলের বৃহত্তম আর সবচেয়ে জাকজকমপূর্ণ আসর বিশ্বকাপ। যার প্রাথমিক প্রস্তুতি হিসেবে আজ মাঠে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেনের মতো শিরোপার অন্যতম দাবিদার দলগুলো।


 


ম্যানচেস্টার আর্জেন্টিনার প্রতিপক্ষ ইতালি, মস্কোতে ব্রাজিল খেলবে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি নিজ মাঠে আতিথ্য দিবে স্পেনকে। পর্তুগাল নিজেদের ঝালাই করে নিবে মিসরের বিপক্ষে। মাঠে থাকছে ইংল্যান্ড, ফ্রান্সের মতো দলগুলোও।


 


দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে এক পর্যায়ে বাদ পড়ার শঙ্কায় ছিল দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির জাদুকরি হ্যাটট্রিকে হাফ ছেড়ে বাঁচে আলবিসেলেস্তে ভক্তরা। আজ ইতালির সঙ্গে কোচ জর্জ সাম্পাওলির লক্ষ্য থাকবে গত অক্টোবরে নাইজেরিয়ার বিপক্ষে হারের খুঁতগুলো কাটিয়ে ওঠা। মেসি, সার্জিও অ্যাগুয়েরো, গঞ্জলো হিগুয়াইন, হাভিয়ের ম্যাশেরানোর মতো তারকারা থাকা সত্ত্বেও দলের বারবার ব্যর্থ হওয়ার উত্তর খুঁজে রাশিয়ায় একটি যথাযথ দল নির্বাচনের জন্য আজকের খেলাটিকে গুরুত্বপূর্ণ হিসেবেই দেখছেন সাম্পাওলি।


 


অন্যদিকে ১৯৫৮ সালের এই প্রথম বিশ্বকাপের আসরে নেই চারবারের চ্যাম্পিয়ন ইতালি। তাই আজকের ম্যাচটি আলাদাভাবে গুরুত্বপূর্ণ নয় আজ্জুরিদের জন্য। ইতালিয়ানদের বিপক্ষে সর্বশেষ দুই খেলায়ই জিতেছেন মেসিরা।


 


নিজেদের মাটিতে জার্মানির কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর রাশিয়াকে ঘিরে নতুনভাবে স্বপ্ন দেখছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। কোচ তিতের অধীনে এক কথায় দুর্দান্ত খেলছে সেলেচাওরা। বিশ্বকাপ বাছাইয়ে যার প্রমাণ রেখেছে তার দল। তিতে জানিয়েছেন, ইতিমধ্যে রাশিয়ার জন্য ১৫ জন খেলোয়াড় নির্বাচন করে ফেলেছেন তিনি। বাকিদের ভাগ্য নির্ভর করবে আজকে রাশিয়া ও এরপর অন্যান্য প্রীতি ম্যাচগুলোর উপর।


 


ঐতিহ্য ভেঙ্গে রাশিয়ায় ব্রাজিলের ঘরোয়া লিগের সবচেয়ে কম ফুটবলারদের নিয়ে হয়ত দল সাজাবেন তিতে। রাশিয়া ও জার্মানির বিপক্ষে তার দল নির্বাচন সেদিকে ইঙ্গিত দেয়। দু’টি প্রীতি ম্যাচের জন্য ঘরোয়া লিগের মাত্র তিনজন খেলোয়াড়কে দলে রেখেছেন তিতে। ইনজুরির কারণে আজ রাশিয়ার সঙ্গে নেইমারের খেলা উপভোগ করতে পারবেন না সেলেচাও ভক্তরা।


 


জার্মানিতে ‘হেভিওয়েট ম্যাচে’ মুখোমুখি হবে জার্মানি ও স্পেন। বর্তমান চ্যাম্পিয়ন এবং তার আগের চ্যাম্পিয়নদের লাড়াই। স্বাভাবিকভাবেই ফুটবল ভক্তদের চোখ থাকবে খেলাটির উপর।


 


ব্রাজিলে শিরোপা উঁচিয়ে ধরা জার্মান দলের অধিকাংশ থাকবেন না রাশিয়ায়। কোচ জোয়াকিম লো’র চ্যালেঞ্জ তাই ‘মেশিন’র মতো লড়াই করা আরেকটি দল তৈরি করা। বিশ্বকাপ বাছাই ও কনফেডারেশন্স কাপে সে পথে ভালোভাবেই হেঁটেছেন তিনি। অন্যদিকে ২০১০ সালের স্পেন যে আর সেই আগের মতো নেই, তা ব্রাজিল বিশ্বকাপ ও ইউরোতে দেখেছে বিশ্ব। তবে গত দুই বছরে কোচ হুলেন লোপেতেগুই এর অধীনে আশা জাগানিয়া পারফরম্যান্স দেখিয়েছে লা রোজারা। আজ দুই দলের লক্ষ্য থাকবে রাশিয়ায় যাওয়ার আগে দলকে পরীক্ষা-নিরীক্ষা করা।


 


রাতে সুইজারল্যান্ডে মুখোমুখি হবে পর্তুগাল-মিসর, প্যারিসে কোচ দিদিয়ের দেশমের ফ্রান্সের প্রতিপক্ষ কলম্বিয়া, ইংল্যান্ডে খেলবে রাশিয়ায় খেলার যোগ্যতা হারানো নেদারল্যান্ডসের বিপক্ষে।-গোল.কম

User Comments

  • খেলাধুলা