১৫ নভেম্বর ২০১৯ ১০:১৯:৩৫
logo
logo banner
HeadLine
এক বাঙালিসহ অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন * বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী * ছাত্র রাজনীতি কিংবা ছাত্রলীগ নয়, টার্গেট সরকার * হঠাৎ চারদিকে কেমন যেন অস্বস্তি * ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী * রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা হতে পারে না * পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * অসাম্প্রদায়িক পরিবেশ অটুট থাকবে, আশা প্রধানমন্ত্রীর * হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত ৭ চুক্তি, ৩ প্রকল্প উদ্বোধন * পারস্পরিক স্বার্থে কাজ করতে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * আঞ্চলিক অর্থনীতির কেন্দ্র হতে পারে বাংলাদেশ: প্রধানমন্ত্রী * উন্নয়নের উইপোকা দমনে প্রধানমন্ত্রীর দৃঢ়প্রত্যয় ব্যক্ত * কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, সেটা যে-ই হোক - প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে * রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী * 'রাজহংস' উদ্বোধন করলেন শেখ হাসিনা * মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি - প্রধানমন্ত্রী * জনগণের আস্থায় যেন ফাটল না ধরে, সজাগ থাকতে হবে * কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী * এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে * আওয়ামীলীগে শুদ্ধি অভিযান, দলীয় শৃঙ্খলা ভঙ্গকারী দুই শতাধিক নেতাকে পাঠানো হচ্ছে শোকজ * আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা * বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু * স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে * সরকারের মানবিকতাকে দুর্বলতা ভাবা উচিত নয় * 'বাকশাল হলে বাংলাদেশ আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো' - প্রধানমন্ত্রী শেখ হাসিনা * আসামে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়ল ১৯ লাখ * অপকর্মে লিপ্ত থাকায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪১ এনজিও প্রত্যাহার * জটিল হয়ে উঠছে রোহিঙ্গা সমস্যা *
     18,2018 Friday at 10:45:58 Share

৩ মাসে ৫৮ কোটি ভূয়া একাউন্ট ডিলিট করেছে ফেইসবুক

৩ মাসে ৫৮ কোটি ভূয়া একাউন্ট ডিলিট করেছে ফেইসবুক

কেমব্রিজ অ্যানালিটিকার তথ্য কেলেঙ্কারির ঘটনার পর প্রায় ৫৮ কোটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করেছে ফেসবুক। চলতি বছরের প্রথম তিন মাসে এই অ্যাকাউন্টগুলো ডিলিট করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।


ফেসবুকের দাবি, তাদের নীতিমালার পরিপন্থী হওয়ায় এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে তারা।


কেমব্রিজ অ্যানালিটিকা বিতর্কের পর সংকটে পড়ে ফেসবুক। তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে ব্রিটেন সরকার। নানা দিক থেকে আসা চাপের মুখে অবশেষে ফেসবুক এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


ফেসবুকের দাবি, এত কিছুর পরেও ফেসবুকে অন্তত ৩-৪ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট আছে। এছাড়া ডিলিট করা হয়েছে প্রায় ৮৪ লাখ অবাঞ্ছিত ম্যাসেজ। আপত্তিকর ম্যাসেজ পাঠানোয় সতর্ক করা হয়েছে ৩ কোটি ব্যবহারকারীকে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ৩৪ লাখ বীভত্স ছবি ডিলিট করেছে ফেসবুক। যা গত বছরের তিন গুণ বলে দাবি সংস্থার।


তবে আপত্তিকর পোস্ট চিহ্নিত করতে মূলত ব্যবহারকারীদের ওপরেই ভরসা করেছে ফেসবুক। ব্যবহারকারীদের দেওয়া তথ্যের ভিত্তিতে ৮৫ দশমিক ৬ শতাংশ আপত্তিকর পোস্ট সনাক্ত করা হয়েছে।

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি