২৪ জুন ২০১৮ ২২:৩৭:৫০
logo
logo banner
HeadLine
প্রতিষ্ঠার সত্তর বছরে স্বয়ংসম্পূর্ণ স্থায়ী ভবন পেল আওয়ামীলীগ * দ্বন্দ্ব কোন্দল দ্রুত নিরসন করুন, অনুপ্রবেশ ঠেকান তৃণমূল নেতাদের দাবি * নৌকাতে ঐক্যবদ্ধ থাকুন - শেখ হাসিনা * বড় জয়ে শেষ ষোলোতে বেলজিয়াম * বাঁচা মরার ম্যাচে জয় পেল জার্মানি * দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয়, শেষ ষোলোতে মেক্সিকো * আব্দুল কাদের মিয়া যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক নির্বাচিত * ঐতিহ্য, সংগ্রাম আর সাফল্যের ৬৯ বছর, আজ বাংলাদেশ আওয়ামী লীগের জন্মদিন * আজ পলাশী দিবস * সাম্পাওলির স্থলাভিষিক্ত হচ্ছেন বুরুচাগা * নাইজেরিয়াকে হারালেই দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা * ঘুরে দাঁড়াল সুইজারল্যান্ড * স্বপ্ন জিইয়ে রাখলেন মুসা * অবশেষে ব্রাজিলের জয় * ফখরুল-তারেক বৈঠকের সিদ্ধান্ত এবং বিএনপির রাজনীতি * ডিসেম্বরেই শতভাগ গ্রামে বিদ্যুৎ * ক্রোয়েশিয়া ঝড়ে বিধ্বস্ত আর্জেন্টিনা * ডেনমার্ক-অস্ট্রেলিয়া ড্র * পেরুকে হারিয়ে শেষ ষোলোতে ফ্রান্স * আর্টিলারী রোডে সুমনকে খুন করে ওরা ১১ জন! * সন্ধ্যার পর কিশোর-শিক্ষার্থী আড্ডা দিলে গ্রেফতার * মৃত্যুদণ্ডের বিধান রেখে আসছে মাদক আইন - প্রধানমন্ত্রী * সৌদি-মিশরের বিদায়, নকআউটপর্বে উরুগুয়ে-রাশিয়া * ইরানের বিপক্ষে কষ্টার্জিত জয় পেল স্পেন * মরক্কোর বিপক্ষে পর্তুগালের ঘাম ঝরানো জয় * বিশ্বব্যাংক প্রেসিডেন্ট আসছেন পহেলা জুলাই * আজ বিশ্ব শরণার্থী দিবস * ওয়ানডে'তে ৪৮১ রানের বিশ্ব রেকর্ড * রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাত * রাশিয়ার বিপক্ষে মিশরের হার *
     07,2018 Thursday at 08:59:04 Share

নারী এশিয়া কাপ টি২০তে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকেও হারাল বাংলাদেশ

নারী এশিয়া কাপ টি২০তে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকেও হারাল বাংলাদেশ

নারী এশিয়া কাপ টি২০ ক্রিকেটে টানা জিতেই চলেছে বাংলাদেশ। শক্তিশালী দলগুলোকে হারিয়ে চলেছে। এবার রুমানা আহমেদের অলরাউন্ড নৈপুণ্যে ছয়বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারতের মতো দলকে হারিয়ে দিয়েছে। বুধবার ৭ উইকেটে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। রুমানা বল হাতে ৩ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে অপরাজিত ৪২ রান করে ম্যাচ জিতিয়ে ম্যাচসেরা হয়েছেন।


ভারতকে এর আগে কখনই হারাতে পারেনি বাংলাদেশ নারী ক্রিকেট দল। না টি২০ । না ওয়ানডেতে। কোন ফরমেটেই ভারতকে মাত করতে পারেনি। এবার এশিয়া কাপে ভারতকে হারিয়ে দিয়েছে। ভারতকে হারানোর আগে পাকিস্তানকেও ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে নিজেদের প্রথম ম্যাচে শুধু হারে সালাম খাতুনের দল বাংলাদেশ।


মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে টস জেতে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪১ রান করে। রুমানা কি দুর্দান্ত বোলিং করেন। ৪ ওভারে ২১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে ফারজানা ও রুমানার ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভর দিয়ে জিতে যায় বাংলাদেশ। ফারজানার হাফসেঞ্চুরি (৫২*) ও রুমানার অপরাজিত ৪২ রানের ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২ বল হাতে রেখে ১৪২ রান করে ম্যাচ জিতে বাংলাদেশ। ভারতকে প্রথমবারের মতো হারায়। এটা টি২০তে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহও। ভারতের বিপক্ষে রেকর্ড গড়ে জেতার দিনে ভারতকে প্রথমবারের মতো হারানোর স্মৃতিও যুক্ত হয় বাংলাদেশ শিবিরে।


বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন যে এশিয়া কাপের ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন, তা পূরণও হয়ে যেতে পারে। বড় তিন শক্তিশালী দল ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের বাধা যে শেষ। সামনে আজ থাইল্যান্ডের বিপক্ষে ও ৯ জুন স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। যদি পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হতে পারে বাংলাদেশ নারী ক্রিকেট দল তাহলে ফাইনালে খেলবে।


অধিনায়ক সালমা খাতুন দেশ ছাড়ার আগে ফাইনালে খেলার স্বপ্নের কথা জানিয়েছিলেন। বলেছিলেন, ‘এশিয়া কাপে আমাদের প্রথম লক্ষ্য ভাল খেলা। যদি আমরা ভাল খেলতে পারি, নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে যে কোন দলকেই হারানো সম্ভব। যদি ম্যাচের ফল আমাদের পক্ষে নিয়ে আসতে পারি তাহলে অবশ্যই ফাইনালে খেলা সম্ভব।’ নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলে এরই মধ্যে পাকিস্তান ও ভারতকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। পয়েন্ট তালিকায় চার নম্বর অবস্থানে থাকলেও ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের সমান ৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশও। সামনে দুই প্রতিপক্ষকে হারাতে পারলে পয়েন্ট তালিকায় ৮ পয়েন্ট যুক্ত হবে। ফাইনালে খেলার সম্ভাবনাও থাকছে।


ভারত বরাবরই এশিয়া কাপে সেরা দল। এ নিয়ে নারী এশিয়া কাপ হচ্ছে সপ্তমবার। আগের ছয়বারই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০০৪ সাল থেকে হচ্ছে এ টুর্নামেন্ট। প্রথম চারবার হয়েছে ওয়ানডে ফরমেটে। ২০১২ সাল থেকে টি২০ ফরমেটে হচ্ছে টুর্নামেন্ট। দুইবার হয়ে গেছে। এবার তৃতীয়বারের মতো টি২০ ফরমেটে হচ্ছে টুর্নামেন্ট। ভারত প্রতিবারই চ্যাম্পিয়ন দল। এই দলটির বিপক্ষেই কিনা জিতে গেছে বাংলাদেশ।


ভারতের বিপক্ষে এর আগে ৯টি টি২০ ও ৪টি ওয়ানডে খেলে একবারও জিততে পারেনি বাংলাদেশ। প্রতিটিতেই হারে। সবকটিতে বড় ব্যবধানে হারে বাংলাদেশ। এবার জিতে যায়।


নারীদের এশিয়া কাপ শুরু হয় ২০০৪ সালে। ২০০৪, ২০০৫ ও ২০০৬ সালে বাংলাদেশ নারী দল অংশ নেয়নি। প্রথম তিনবার খেলেনি। ২০০৮ সালে প্রথমবার অংশ নিয়ে পাকিস্তানকে হারায়। ২০০৮ সালের এশিয়া কাপ পর্যন্ত ওয়ানডে ফরমেটে খেলা হয়। এরপর ২০১২ সালের টুর্নামেন্ট থেকে এশিয়া কাপ টি২০ ফরমেটে হচ্ছে। প্রথম টি২০ এশিয়া কাপেই বাংলাদেশ সেমিফাইনালে খেলে। প্রথমবার গ্রুপপর্বে খেলা হওয়ার পর সেমিফাইনাল থাকলেও দ্বিতীয় আসরে লীগপর্ব হয়। বাংলাদেশ দুটি ম্যাচ জিতেই সন্তুষ্ট থাকে। এবার প্রথম তিন ম্যাচের মধ্যেই দুটিতে জিতে গেছে। ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়েছে বাংলাদেশ। জনকন্ঠ। 

User Comments

  • খেলাধুলা