১৯ সেপ্টেম্বর ২০১৮ ২১:২৮:৩৭
logo
logo banner
HeadLine
জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে শুক্রবার প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ * ১৪ বছর পর শেষ হল বিচার কাজ, একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ১০ অক্টোবর * জিডিপি ৭.৮৬, মাথাপিছু আয় ১৭৫১ ডলার * শেষ পর্যন্ত দফারফার কর্মসূচি * চাই দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনের নতুন ইতিহাস * বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত, জোটের খসড়া তালিকা প্রকাশ * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষনার দিন নির্ধারণ আজ * দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব - টিআইবি * নবম থেকে ত্রয়োদশ গ্রেডের সরকারী চাকুরীতে কোটা থাকছে না * সময়মতো এবং সুষ্ঠুভাবেই নির্বাচন হবে: ড. গওহর * ড্রাইভারের লাইসেন্স না থাকলে স্টার্ট নেবে না গাড়ি, হেলমেট ছাড়া মোটরবাইক * যাকে খুশি তাকে ভোট নয়: শাহরিয়ার কবির * লঘু অপরাধে আটকরা প্রধানমন্ত্রীর নির্দেশে মুক্তি পাচ্ছে * সংসদ ভেঙে নির্দলীয় সরকার গঠন অসাংবিধানিক: ওবায়দুল কাদের * আসনভিত্তিক নির্বাচন পরিচালনা কমিটি করবে আওয়ামীলীগ * জনগণ আবারও নৌকায় ভোট দেবে: শেখ হাসিনা * চট্টগ্রাম আওয়ামী লীগে অসন্তোষ, হাইব্রিড ও নব্যদের কারণে অবহেলিত পরীক্ষিত নেতারা * এশিয়া কাপ ক্রিকেটের উদ্বোধনী ম্যাচ, প্রতিশোধ নয় লংকানদের বিপক্ষে জয় চান টাইগাররা * 'প্রবৃদ্ধি ছাড়াবে ৮ শতাংশ' * মানব উন্নয়ন সূচকে তিন ধাপ অগ্রগতি বাংলাদেশের * মুক্তিযোদ্ধারা বছরে পাঁচটি উৎসব ভাতা পাবেন * এমপিকে দেখে উপজেলা পরিষদের সভা বর্জন করলেন ইউপি চেয়ারম্যানরা * ভোটারের চোখে শেখ হাসিনাই বিশ্বস্ত * দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে যাওয়াই সরকারের লক্ষ্য : প্রধানমন্ত্রী * সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কমিশনকে সরকার প্রয়োজনীয় সহযোগিতা দিবে : শেখ হাসিনা * শেয়ার বাজারের উন্নয়নে প্রধানমন্ত্রীর ৭ দফা সুপারিশ * পৃথিবীর সব দেশের রাজধানীতে যানজটের সমস্যা রয়েছে : প্রধানমন্ত্রী * একনেকের সভায় ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকার মোট ১৮ প্রকল্প অনুমোদন, অল্প সময়ের মধ্যে সন্দীপের সব জনগণ বিদ্যুত পাবে * বর্তমান ঋণখেলাপী ২ লাখ ৩০ হাজার ৬৫৮, ১০০ জনের তালিকা দিলেন অর্থমন্ত্রী * আমার ছোট আপা *
     07,2018 Thursday at 08:59:04 Share

নারী এশিয়া কাপ টি২০তে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকেও হারাল বাংলাদেশ

নারী এশিয়া কাপ টি২০তে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকেও হারাল বাংলাদেশ

নারী এশিয়া কাপ টি২০ ক্রিকেটে টানা জিতেই চলেছে বাংলাদেশ। শক্তিশালী দলগুলোকে হারিয়ে চলেছে। এবার রুমানা আহমেদের অলরাউন্ড নৈপুণ্যে ছয়বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারতের মতো দলকে হারিয়ে দিয়েছে। বুধবার ৭ উইকেটে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। রুমানা বল হাতে ৩ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে অপরাজিত ৪২ রান করে ম্যাচ জিতিয়ে ম্যাচসেরা হয়েছেন।


ভারতকে এর আগে কখনই হারাতে পারেনি বাংলাদেশ নারী ক্রিকেট দল। না টি২০ । না ওয়ানডেতে। কোন ফরমেটেই ভারতকে মাত করতে পারেনি। এবার এশিয়া কাপে ভারতকে হারিয়ে দিয়েছে। ভারতকে হারানোর আগে পাকিস্তানকেও ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে নিজেদের প্রথম ম্যাচে শুধু হারে সালাম খাতুনের দল বাংলাদেশ।


মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে টস জেতে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪১ রান করে। রুমানা কি দুর্দান্ত বোলিং করেন। ৪ ওভারে ২১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে ফারজানা ও রুমানার ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভর দিয়ে জিতে যায় বাংলাদেশ। ফারজানার হাফসেঞ্চুরি (৫২*) ও রুমানার অপরাজিত ৪২ রানের ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২ বল হাতে রেখে ১৪২ রান করে ম্যাচ জিতে বাংলাদেশ। ভারতকে প্রথমবারের মতো হারায়। এটা টি২০তে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহও। ভারতের বিপক্ষে রেকর্ড গড়ে জেতার দিনে ভারতকে প্রথমবারের মতো হারানোর স্মৃতিও যুক্ত হয় বাংলাদেশ শিবিরে।


বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন যে এশিয়া কাপের ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন, তা পূরণও হয়ে যেতে পারে। বড় তিন শক্তিশালী দল ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের বাধা যে শেষ। সামনে আজ থাইল্যান্ডের বিপক্ষে ও ৯ জুন স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। যদি পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হতে পারে বাংলাদেশ নারী ক্রিকেট দল তাহলে ফাইনালে খেলবে।


অধিনায়ক সালমা খাতুন দেশ ছাড়ার আগে ফাইনালে খেলার স্বপ্নের কথা জানিয়েছিলেন। বলেছিলেন, ‘এশিয়া কাপে আমাদের প্রথম লক্ষ্য ভাল খেলা। যদি আমরা ভাল খেলতে পারি, নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে যে কোন দলকেই হারানো সম্ভব। যদি ম্যাচের ফল আমাদের পক্ষে নিয়ে আসতে পারি তাহলে অবশ্যই ফাইনালে খেলা সম্ভব।’ নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলে এরই মধ্যে পাকিস্তান ও ভারতকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। পয়েন্ট তালিকায় চার নম্বর অবস্থানে থাকলেও ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের সমান ৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশও। সামনে দুই প্রতিপক্ষকে হারাতে পারলে পয়েন্ট তালিকায় ৮ পয়েন্ট যুক্ত হবে। ফাইনালে খেলার সম্ভাবনাও থাকছে।


ভারত বরাবরই এশিয়া কাপে সেরা দল। এ নিয়ে নারী এশিয়া কাপ হচ্ছে সপ্তমবার। আগের ছয়বারই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০০৪ সাল থেকে হচ্ছে এ টুর্নামেন্ট। প্রথম চারবার হয়েছে ওয়ানডে ফরমেটে। ২০১২ সাল থেকে টি২০ ফরমেটে হচ্ছে টুর্নামেন্ট। দুইবার হয়ে গেছে। এবার তৃতীয়বারের মতো টি২০ ফরমেটে হচ্ছে টুর্নামেন্ট। ভারত প্রতিবারই চ্যাম্পিয়ন দল। এই দলটির বিপক্ষেই কিনা জিতে গেছে বাংলাদেশ।


ভারতের বিপক্ষে এর আগে ৯টি টি২০ ও ৪টি ওয়ানডে খেলে একবারও জিততে পারেনি বাংলাদেশ। প্রতিটিতেই হারে। সবকটিতে বড় ব্যবধানে হারে বাংলাদেশ। এবার জিতে যায়।


নারীদের এশিয়া কাপ শুরু হয় ২০০৪ সালে। ২০০৪, ২০০৫ ও ২০০৬ সালে বাংলাদেশ নারী দল অংশ নেয়নি। প্রথম তিনবার খেলেনি। ২০০৮ সালে প্রথমবার অংশ নিয়ে পাকিস্তানকে হারায়। ২০০৮ সালের এশিয়া কাপ পর্যন্ত ওয়ানডে ফরমেটে খেলা হয়। এরপর ২০১২ সালের টুর্নামেন্ট থেকে এশিয়া কাপ টি২০ ফরমেটে হচ্ছে। প্রথম টি২০ এশিয়া কাপেই বাংলাদেশ সেমিফাইনালে খেলে। প্রথমবার গ্রুপপর্বে খেলা হওয়ার পর সেমিফাইনাল থাকলেও দ্বিতীয় আসরে লীগপর্ব হয়। বাংলাদেশ দুটি ম্যাচ জিতেই সন্তুষ্ট থাকে। এবার প্রথম তিন ম্যাচের মধ্যেই দুটিতে জিতে গেছে। ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়েছে বাংলাদেশ। জনকন্ঠ। 

User Comments

  • খেলাধুলা