১৪ নভেম্বর ২০১৮ ১৭:৫২:৫৭
logo
logo banner
HeadLine
'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় * সংলাপ শেষ তবে আলোচনা হতে পারে, নির্বাচন পেছানো ও উপদেস্টা নিয়োগের প্রস্তাব নাকচ - কাদের * আজ গনভবনে ফের সংলাপে যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ নেতা * ঐক্যফ্রন্টে মিনি ক্যু এবং শেখ হাসিনার জন্য একটি সাবধান বাণী * বিএনপির নেতৃত্বে থাকতে পারছেন না খালেদা ও তারেক * সুষ্ঠু নির্বাচনের জন্য আপোষহীন সংগ্রাম চালিয়ে যেতে হবে: ড. কামাল *
     07,2018 Thursday at 08:59:04 Share

নারী এশিয়া কাপ টি২০তে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকেও হারাল বাংলাদেশ

নারী এশিয়া কাপ টি২০তে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকেও হারাল বাংলাদেশ

নারী এশিয়া কাপ টি২০ ক্রিকেটে টানা জিতেই চলেছে বাংলাদেশ। শক্তিশালী দলগুলোকে হারিয়ে চলেছে। এবার রুমানা আহমেদের অলরাউন্ড নৈপুণ্যে ছয়বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারতের মতো দলকে হারিয়ে দিয়েছে। বুধবার ৭ উইকেটে ভারতকে হারিয়েছে বাংলাদেশ। রুমানা বল হাতে ৩ উইকেট নিয়েছেন। ব্যাট হাতে অপরাজিত ৪২ রান করে ম্যাচ জিতিয়ে ম্যাচসেরা হয়েছেন।


ভারতকে এর আগে কখনই হারাতে পারেনি বাংলাদেশ নারী ক্রিকেট দল। না টি২০ । না ওয়ানডেতে। কোন ফরমেটেই ভারতকে মাত করতে পারেনি। এবার এশিয়া কাপে ভারতকে হারিয়ে দিয়েছে। ভারতকে হারানোর আগে পাকিস্তানকেও ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার কাছে নিজেদের প্রথম ম্যাচে শুধু হারে সালাম খাতুনের দল বাংলাদেশ।


মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে টস জেতে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪১ রান করে। রুমানা কি দুর্দান্ত বোলিং করেন। ৪ ওভারে ২১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে ফারজানা ও রুমানার ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভর দিয়ে জিতে যায় বাংলাদেশ। ফারজানার হাফসেঞ্চুরি (৫২*) ও রুমানার অপরাজিত ৪২ রানের ইনিংসে ৩ উইকেট হারিয়ে ২ বল হাতে রেখে ১৪২ রান করে ম্যাচ জিতে বাংলাদেশ। ভারতকে প্রথমবারের মতো হারায়। এটা টি২০তে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহও। ভারতের বিপক্ষে রেকর্ড গড়ে জেতার দিনে ভারতকে প্রথমবারের মতো হারানোর স্মৃতিও যুক্ত হয় বাংলাদেশ শিবিরে।


বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন যে এশিয়া কাপের ফাইনালে খেলার স্বপ্ন দেখছেন, তা পূরণও হয়ে যেতে পারে। বড় তিন শক্তিশালী দল ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের বাধা যে শেষ। সামনে আজ থাইল্যান্ডের বিপক্ষে ও ৯ জুন স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। যদি পয়েন্ট তালিকায় সেরা দুই দলের একটি হতে পারে বাংলাদেশ নারী ক্রিকেট দল তাহলে ফাইনালে খেলবে।


অধিনায়ক সালমা খাতুন দেশ ছাড়ার আগে ফাইনালে খেলার স্বপ্নের কথা জানিয়েছিলেন। বলেছিলেন, ‘এশিয়া কাপে আমাদের প্রথম লক্ষ্য ভাল খেলা। যদি আমরা ভাল খেলতে পারি, নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি, তাহলে যে কোন দলকেই হারানো সম্ভব। যদি ম্যাচের ফল আমাদের পক্ষে নিয়ে আসতে পারি তাহলে অবশ্যই ফাইনালে খেলা সম্ভব।’ নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলে এরই মধ্যে পাকিস্তান ও ভারতকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। পয়েন্ট তালিকায় চার নম্বর অবস্থানে থাকলেও ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের সমান ৪ পয়েন্ট পেয়েছে বাংলাদেশও। সামনে দুই প্রতিপক্ষকে হারাতে পারলে পয়েন্ট তালিকায় ৮ পয়েন্ট যুক্ত হবে। ফাইনালে খেলার সম্ভাবনাও থাকছে।


ভারত বরাবরই এশিয়া কাপে সেরা দল। এ নিয়ে নারী এশিয়া কাপ হচ্ছে সপ্তমবার। আগের ছয়বারই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ২০০৪ সাল থেকে হচ্ছে এ টুর্নামেন্ট। প্রথম চারবার হয়েছে ওয়ানডে ফরমেটে। ২০১২ সাল থেকে টি২০ ফরমেটে হচ্ছে টুর্নামেন্ট। দুইবার হয়ে গেছে। এবার তৃতীয়বারের মতো টি২০ ফরমেটে হচ্ছে টুর্নামেন্ট। ভারত প্রতিবারই চ্যাম্পিয়ন দল। এই দলটির বিপক্ষেই কিনা জিতে গেছে বাংলাদেশ।


ভারতের বিপক্ষে এর আগে ৯টি টি২০ ও ৪টি ওয়ানডে খেলে একবারও জিততে পারেনি বাংলাদেশ। প্রতিটিতেই হারে। সবকটিতে বড় ব্যবধানে হারে বাংলাদেশ। এবার জিতে যায়।


নারীদের এশিয়া কাপ শুরু হয় ২০০৪ সালে। ২০০৪, ২০০৫ ও ২০০৬ সালে বাংলাদেশ নারী দল অংশ নেয়নি। প্রথম তিনবার খেলেনি। ২০০৮ সালে প্রথমবার অংশ নিয়ে পাকিস্তানকে হারায়। ২০০৮ সালের এশিয়া কাপ পর্যন্ত ওয়ানডে ফরমেটে খেলা হয়। এরপর ২০১২ সালের টুর্নামেন্ট থেকে এশিয়া কাপ টি২০ ফরমেটে হচ্ছে। প্রথম টি২০ এশিয়া কাপেই বাংলাদেশ সেমিফাইনালে খেলে। প্রথমবার গ্রুপপর্বে খেলা হওয়ার পর সেমিফাইনাল থাকলেও দ্বিতীয় আসরে লীগপর্ব হয়। বাংলাদেশ দুটি ম্যাচ জিতেই সন্তুষ্ট থাকে। এবার প্রথম তিন ম্যাচের মধ্যেই দুটিতে জিতে গেছে। ভারতের মতো শক্তিশালী দলকে হারিয়েছে বাংলাদেশ। জনকন্ঠ। 

User Comments

  • খেলাধুলা