১৪ নভেম্বর ২০১৮ ১৮:০:১২
logo
logo banner
HeadLine
'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় * সংলাপ শেষ তবে আলোচনা হতে পারে, নির্বাচন পেছানো ও উপদেস্টা নিয়োগের প্রস্তাব নাকচ - কাদের * আজ গনভবনে ফের সংলাপে যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ নেতা * ঐক্যফ্রন্টে মিনি ক্যু এবং শেখ হাসিনার জন্য একটি সাবধান বাণী * বিএনপির নেতৃত্বে থাকতে পারছেন না খালেদা ও তারেক * সুষ্ঠু নির্বাচনের জন্য আপোষহীন সংগ্রাম চালিয়ে যেতে হবে: ড. কামাল *
     12,2018 Tuesday at 09:09:36 Share

এশিয়া জয়ী নারী ক্রিকেটারদের জন্য ২ কোটি টাকা পুরস্কার

এশিয়া জয়ী নারী ক্রিকেটারদের জন্য ২ কোটি টাকা পুরস্কার

অবিস্মরণীয় এক ঐতিহাসিক ঘটনা ঘটেছে আরেকবার বাংলাদেশ ক্রিকেটে। মহিলা এশিয়া কাপ টি২০ আসরে আন্ডারডগ হয়েও চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে মহিলা ক্রিকেটাররা। সোমবার সন্ধ্যায় রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে সালমাদের সংবর্ধনা দিয়েছে। বিসিবির পক্ষ থেকে দলের ১৫ সদস্যের প্রত্যেককে ১০ লাখ টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়। দলের কোচিং স্টাফ ও কর্মকর্তাসহ সব মিলিয়ে ২ কোটি টাকা দেবে বিসিবি। আর মহিলা দলের স্পন্সর প্রতিষ্ঠান রবির পক্ষ থেকে প্রতি ক্রিকেটারকে একটি করে আইফোন প্রদানের ঘোষণা দেয়া হয়েছে। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ বিসিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল (পুরুষ) বেশ কয়েকবারই ফাইনাল খেলেছে বেশ কিছু আসরের। কিন্তু শিরোপা জিততে পারেনি। এমনকি কিছুদিন আগে আফগানিস্তানের কাছেও ৩-০ ব্যবধানে টি২০ সিরিজে ধবলধোলাই হওয়ার লজ্জা নিয়ে দেশে ফিরেছে সাকিব আল হাসানের দল। কিন্তু অধিনায়ক সালমা খাতুনের অধীনে রবিবার ফাইনালে মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে শক্তিশালী ভারতকে ৩ উইকেটে জিতে শিরোপা ছিনিয়ে আনে সালমারা। সোমবার সন্ধ্যায়ই দেশে ফিরেছে দেশের জন্য গৌরব ছিনিয়ে আনা বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। সবার প্রত্যাশা পুরুষ দলকে নিয়ে থাকলেও এখন পর্যন্ত কোন বড় আসরের শিরোপা জিততে পারেনি তারা। কিন্তু সুযোগ-সুবিধায় অনেক বেশি পিছিয়ে থাকা মহিলা ক্রিকেট দল চমকে দিয়েছে সবাইকে এবং গর্বিত করেছে পুরো বাংলাদেশকে। দেশের ১৬ কোটি মানুষ যেখানে ক্রিকেট পাগল, পবিত্র ঈদ-উল-ফিতরের আগে এমন নৈপুণ্য মুষড়ে দিয়েছিল জাতিকে। কিন্তু একদিন পরই রবিবার রাতে অবিস্মরণীয় এক গর্ব বয়ে আনেন জাতীয় মহিলা ক্রিকেট দল।


এশিয়া কাপে ৬ বারের চ্যাম্পিয়ন ভারত মহিলা ক্রিকেট দল গত বছর ওয়ানডে বিশ্বকাপেও রানার্সআপ। তাদের প্রাথমিক পর্বের খেলায় পরাজিত করে প্রথম বিস্ময় উপহার দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। নিজেদের চেয়ে অনেক শক্তিধর পাকিস্তানের মেয়েদেরও হারিয়ে আরেকটি অবিস্মরণীয় কীর্তির জন্ম দেন সালমারা, উঠে যান প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে। অথচ মাত্র কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে সালমারা ওয়ানডে ও টি২০ সিরিজে লজ্জাজনক হোয়াইটওয়াশ হয়ে ফিরেছিল। সেই লজ্জাকে পেছনে ফেলে একের পর এক গৌরব উপহার দেয়া সালমারা ফাইনালে আরেকবার হারিয়ে দেয় দুরন্ত ভারতকে। বিষয়টি যে দুর্ঘটনা নয় সেটাও প্রমাণ করে দেয়। অথচ এবার এশিয়া কাপের আগে বাংলাদেশের মেয়েরা কখনও ভারত, পাকিস্তানকে হারাতে পারেনি। প্রতিবারই খুব বাজেভাবে হারার রেকর্ড ছিল। তারাই এবার শিরোপা জিতে অবিস্মরণীয় এক গর্ব উপহার দিল। মহিলা ক্রিকেট দলকে নিয়ে যেখানে দুয়েকটি জয়ই ছিল অনেক বড় চাওয়া, সেখানে চ্যাম্পিয়ন হওয়াটা একেবারেই অবিশ্বাস্য এক গৌরবময় কীর্তি। বলা যায় সবাইকে অবাক করে দিয়ে ইতিহাস রচনা করেছেন সালমারা।


পুরো জাতিকে গর্বিত করে, অনেক দুঃখ-হতাশাকে কবর দিয়ে ঈদ উপহার দিয়েছেন সব মানুষকে। এখন এশিয়ার সেরা বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এ কারণেই তাদের দেশের ফেরার সঙ্গে সঙ্গেই সংবর্ধনা দিয়েছে বিসিবি। সন্ধ্যায় বিসিবি সভাপতি পুরস্কার ঘোষণা করেন নারী ক্রিকেটারদের জন্য। তিনি বলেন, ‘পুরো দলের জন্য ২ কোটি টাকা পুরস্কার দেয়া হবে। সেই হিসাবে প্রত্যেক খেলোয়াড় পাবে ১০ লাখ টাকা করে। এছাড়া যারা ভাল করেছে তারা পাবে বাড়তি টাকা। পারফর্মেন্সের ভিত্তিতে এই টাকা পুরস্কার দেয়া হবে। টিম ম্যানেজমেন্টকেও দেয়া হবে কিছু। সবমিলিয়ে ২ কোটি টাকা।’ এরপর মহিলা ক্রিকেট দলের স্পন্সর প্রতিষ্ঠান রবি জানায় প্রত্যেক খেলোয়াড়কে একটি করে আইফোন ৬ পুরস্কার দেয়া হবে।


বাংলাদেশের মহিলা ক্রিকেট দল বরাবরই সুযোগ-সুবিধা বঞ্চিত। এমনকি ম্যাচ ফি ও ভাতা একেবারেই নিন্ম পরিমাণের। তবে এবার এশিয়া কাপে সেরা দল হিসেবে ফিরে বিসিবির চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন সালমারা যে তারাও পারেন দেশকে অনেক বড় গর্বে ভাসাতে। এ কারণেই এবার তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর কথাও ভাবছেন বিসিবি সভাপতি পাপন। তিনি বলেন, ‘ওরা যে সাফল্য এনে দিয়েছে এটা মেয়েদের উৎসাহিত করবে। আমরা যে অত বেশি মেয়েদের পাচ্ছিলাম না, এখন অনেক মেয়েদের আমরা পাব যারা ক্রিকেটে আগ্রহী হবে। তাদের আগ্রহ আরও বাড়ানোর জন্য আমরা ইতোমধ্যে একটি কমিটি করেছি। ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান সিরাজ ভাইকে (এনায়েত হোসেন সিরাজ) দায়িত্ব দিয়েছি। তারা পরশু দিনই দু’দিনের মধ্যে আমাদের জানাবেন ওদের (মেয়েদের) কি কি বেনিফিট বাড়ানো যায়।’

User Comments

  • আরো