২৪ জুন ২০১৮ ২২:৩৯:৪৭
logo
logo banner
HeadLine
প্রতিষ্ঠার সত্তর বছরে স্বয়ংসম্পূর্ণ স্থায়ী ভবন পেল আওয়ামীলীগ * দ্বন্দ্ব কোন্দল দ্রুত নিরসন করুন, অনুপ্রবেশ ঠেকান তৃণমূল নেতাদের দাবি * নৌকাতে ঐক্যবদ্ধ থাকুন - শেখ হাসিনা * বড় জয়ে শেষ ষোলোতে বেলজিয়াম * বাঁচা মরার ম্যাচে জয় পেল জার্মানি * দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয়, শেষ ষোলোতে মেক্সিকো * আব্দুল কাদের মিয়া যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক নির্বাচিত * ঐতিহ্য, সংগ্রাম আর সাফল্যের ৬৯ বছর, আজ বাংলাদেশ আওয়ামী লীগের জন্মদিন * আজ পলাশী দিবস * সাম্পাওলির স্থলাভিষিক্ত হচ্ছেন বুরুচাগা * নাইজেরিয়াকে হারালেই দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা * ঘুরে দাঁড়াল সুইজারল্যান্ড * স্বপ্ন জিইয়ে রাখলেন মুসা * অবশেষে ব্রাজিলের জয় * ফখরুল-তারেক বৈঠকের সিদ্ধান্ত এবং বিএনপির রাজনীতি * ডিসেম্বরেই শতভাগ গ্রামে বিদ্যুৎ * ক্রোয়েশিয়া ঝড়ে বিধ্বস্ত আর্জেন্টিনা * ডেনমার্ক-অস্ট্রেলিয়া ড্র * পেরুকে হারিয়ে শেষ ষোলোতে ফ্রান্স * আর্টিলারী রোডে সুমনকে খুন করে ওরা ১১ জন! * সন্ধ্যার পর কিশোর-শিক্ষার্থী আড্ডা দিলে গ্রেফতার * মৃত্যুদণ্ডের বিধান রেখে আসছে মাদক আইন - প্রধানমন্ত্রী * সৌদি-মিশরের বিদায়, নকআউটপর্বে উরুগুয়ে-রাশিয়া * ইরানের বিপক্ষে কষ্টার্জিত জয় পেল স্পেন * মরক্কোর বিপক্ষে পর্তুগালের ঘাম ঝরানো জয় * বিশ্বব্যাংক প্রেসিডেন্ট আসছেন পহেলা জুলাই * আজ বিশ্ব শরণার্থী দিবস * ওয়ানডে'তে ৪৮১ রানের বিশ্ব রেকর্ড * রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাত * রাশিয়ার বিপক্ষে মিশরের হার *
     12,2018 Tuesday at 09:09:36 Share

এশিয়া জয়ী নারী ক্রিকেটারদের জন্য ২ কোটি টাকা পুরস্কার

এশিয়া জয়ী নারী ক্রিকেটারদের জন্য ২ কোটি টাকা পুরস্কার

অবিস্মরণীয় এক ঐতিহাসিক ঘটনা ঘটেছে আরেকবার বাংলাদেশ ক্রিকেটে। মহিলা এশিয়া কাপ টি২০ আসরে আন্ডারডগ হয়েও চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে মহিলা ক্রিকেটাররা। সোমবার সন্ধ্যায় রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে সালমাদের সংবর্ধনা দিয়েছে। বিসিবির পক্ষ থেকে দলের ১৫ সদস্যের প্রত্যেককে ১০ লাখ টাকা করে পুরস্কার ঘোষণা করা হয়। দলের কোচিং স্টাফ ও কর্মকর্তাসহ সব মিলিয়ে ২ কোটি টাকা দেবে বিসিবি। আর মহিলা দলের স্পন্সর প্রতিষ্ঠান রবির পক্ষ থেকে প্রতি ক্রিকেটারকে একটি করে আইফোন প্রদানের ঘোষণা দেয়া হয়েছে। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনসহ বিসিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল (পুরুষ) বেশ কয়েকবারই ফাইনাল খেলেছে বেশ কিছু আসরের। কিন্তু শিরোপা জিততে পারেনি। এমনকি কিছুদিন আগে আফগানিস্তানের কাছেও ৩-০ ব্যবধানে টি২০ সিরিজে ধবলধোলাই হওয়ার লজ্জা নিয়ে দেশে ফিরেছে সাকিব আল হাসানের দল। কিন্তু অধিনায়ক সালমা খাতুনের অধীনে রবিবার ফাইনালে মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভালে শক্তিশালী ভারতকে ৩ উইকেটে জিতে শিরোপা ছিনিয়ে আনে সালমারা। সোমবার সন্ধ্যায়ই দেশে ফিরেছে দেশের জন্য গৌরব ছিনিয়ে আনা বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। সবার প্রত্যাশা পুরুষ দলকে নিয়ে থাকলেও এখন পর্যন্ত কোন বড় আসরের শিরোপা জিততে পারেনি তারা। কিন্তু সুযোগ-সুবিধায় অনেক বেশি পিছিয়ে থাকা মহিলা ক্রিকেট দল চমকে দিয়েছে সবাইকে এবং গর্বিত করেছে পুরো বাংলাদেশকে। দেশের ১৬ কোটি মানুষ যেখানে ক্রিকেট পাগল, পবিত্র ঈদ-উল-ফিতরের আগে এমন নৈপুণ্য মুষড়ে দিয়েছিল জাতিকে। কিন্তু একদিন পরই রবিবার রাতে অবিস্মরণীয় এক গর্ব বয়ে আনেন জাতীয় মহিলা ক্রিকেট দল।


এশিয়া কাপে ৬ বারের চ্যাম্পিয়ন ভারত মহিলা ক্রিকেট দল গত বছর ওয়ানডে বিশ্বকাপেও রানার্সআপ। তাদের প্রাথমিক পর্বের খেলায় পরাজিত করে প্রথম বিস্ময় উপহার দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। নিজেদের চেয়ে অনেক শক্তিধর পাকিস্তানের মেয়েদেরও হারিয়ে আরেকটি অবিস্মরণীয় কীর্তির জন্ম দেন সালমারা, উঠে যান প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে। অথচ মাত্র কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে সালমারা ওয়ানডে ও টি২০ সিরিজে লজ্জাজনক হোয়াইটওয়াশ হয়ে ফিরেছিল। সেই লজ্জাকে পেছনে ফেলে একের পর এক গৌরব উপহার দেয়া সালমারা ফাইনালে আরেকবার হারিয়ে দেয় দুরন্ত ভারতকে। বিষয়টি যে দুর্ঘটনা নয় সেটাও প্রমাণ করে দেয়। অথচ এবার এশিয়া কাপের আগে বাংলাদেশের মেয়েরা কখনও ভারত, পাকিস্তানকে হারাতে পারেনি। প্রতিবারই খুব বাজেভাবে হারার রেকর্ড ছিল। তারাই এবার শিরোপা জিতে অবিস্মরণীয় এক গর্ব উপহার দিল। মহিলা ক্রিকেট দলকে নিয়ে যেখানে দুয়েকটি জয়ই ছিল অনেক বড় চাওয়া, সেখানে চ্যাম্পিয়ন হওয়াটা একেবারেই অবিশ্বাস্য এক গৌরবময় কীর্তি। বলা যায় সবাইকে অবাক করে দিয়ে ইতিহাস রচনা করেছেন সালমারা।


পুরো জাতিকে গর্বিত করে, অনেক দুঃখ-হতাশাকে কবর দিয়ে ঈদ উপহার দিয়েছেন সব মানুষকে। এখন এশিয়ার সেরা বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এ কারণেই তাদের দেশের ফেরার সঙ্গে সঙ্গেই সংবর্ধনা দিয়েছে বিসিবি। সন্ধ্যায় বিসিবি সভাপতি পুরস্কার ঘোষণা করেন নারী ক্রিকেটারদের জন্য। তিনি বলেন, ‘পুরো দলের জন্য ২ কোটি টাকা পুরস্কার দেয়া হবে। সেই হিসাবে প্রত্যেক খেলোয়াড় পাবে ১০ লাখ টাকা করে। এছাড়া যারা ভাল করেছে তারা পাবে বাড়তি টাকা। পারফর্মেন্সের ভিত্তিতে এই টাকা পুরস্কার দেয়া হবে। টিম ম্যানেজমেন্টকেও দেয়া হবে কিছু। সবমিলিয়ে ২ কোটি টাকা।’ এরপর মহিলা ক্রিকেট দলের স্পন্সর প্রতিষ্ঠান রবি জানায় প্রত্যেক খেলোয়াড়কে একটি করে আইফোন ৬ পুরস্কার দেয়া হবে।


বাংলাদেশের মহিলা ক্রিকেট দল বরাবরই সুযোগ-সুবিধা বঞ্চিত। এমনকি ম্যাচ ফি ও ভাতা একেবারেই নিন্ম পরিমাণের। তবে এবার এশিয়া কাপে সেরা দল হিসেবে ফিরে বিসিবির চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন সালমারা যে তারাও পারেন দেশকে অনেক বড় গর্বে ভাসাতে। এ কারণেই এবার তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর কথাও ভাবছেন বিসিবি সভাপতি পাপন। তিনি বলেন, ‘ওরা যে সাফল্য এনে দিয়েছে এটা মেয়েদের উৎসাহিত করবে। আমরা যে অত বেশি মেয়েদের পাচ্ছিলাম না, এখন অনেক মেয়েদের আমরা পাব যারা ক্রিকেটে আগ্রহী হবে। তাদের আগ্রহ আরও বাড়ানোর জন্য আমরা ইতোমধ্যে একটি কমিটি করেছি। ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান সিরাজ ভাইকে (এনায়েত হোসেন সিরাজ) দায়িত্ব দিয়েছি। তারা পরশু দিনই দু’দিনের মধ্যে আমাদের জানাবেন ওদের (মেয়েদের) কি কি বেনিফিট বাড়ানো যায়।’

User Comments

  • আরো