১৬ নভেম্বর ২০১৮ ৯:৫৭:৪৩
logo
logo banner
HeadLine
সন্দ্বীপে জাতীয় গ্রীডের বিদ্যুৎ সঞ্চালন শুরু * দলীয় নেতা-কর্মীদের জন্য নির্বাচন উৎসব নয়, পরীক্ষা * সফরকারী জিম্বাবুয়ের বিরুদ্ধে ২য় টেস্ট জয়ে সিরিজে সমতা * 'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় * সংলাপ শেষ তবে আলোচনা হতে পারে, নির্বাচন পেছানো ও উপদেস্টা নিয়োগের প্রস্তাব নাকচ - কাদের * আজ গনভবনে ফের সংলাপে যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ নেতা *
     08,2018 Sunday at 12:50:10 Share

'আওয়ার মাদারল্যান্ড সন্দ্বীপ' নামে ফেসবুকে সংগঠিত ৪৫ হাজার তরুণের অন্যরকম উদ্যোগ

'আওয়ার মাদারল্যান্ড সন্দ্বীপ' নামে ফেসবুকে সংগঠিত ৪৫ হাজার তরুণের অন্যরকম উদ্যোগ

সারোয়ার সুমন' :: মিথ্যে শুনিনি ভাই/এই হৃদয়ের চেয়ে বড় কোন/মন্দির কাবা নাই'- কবির এই মানবতাবাদী পঙ্‌ক্তি  কয়টিতেই উদ্বুদ্ধ হয়েছিল কিছু তরুণ। অসহায় ও অসুস্থ মানুষকে সুস্থ করে তোলার মহান এক দায়িত্ব নিয়ে তারা গড়ে তোলে ফেসবুকভিত্তিক একটি গ্রুপ 'আওয়ার মাদারল্যান্ড সন্দ্বীপ'। এক-দুই থেকে শুরু করে এখন এই গ্রুপের সদস্য সংখ্যা ৪৫ হাজার। সমাজের অসহায় মানুষের জন্য কিছু একটা করতে প্রতিজ্ঞাবদ্ধ এরা সবাই। বিত্তবানদের সহায়তা নিয়ে এই গ্রুপ এরই মধ্যে সাধন করেছে অনেক অসাধ্য কাজ। প্রায় ৩০ লাখ টাকার ফান্ড সংগ্রহ করেছে তারা। ক্যান্সার আক্রান্ত ফয়সল নামের এক তরুণকে ভারতে নিয়ে চিকিৎসা করিয়েছে তারা। অসহায় আরও ২০ রোগীকে নানা অঙ্কের সাহায্য দিয়ে চালাচ্ছে তারা চিকিৎসা খরচ। সাদমান সামি ও মোহাম্মদ ওমর ফারুক নামের দুই তরুণের স্বপ্ন থেকেই এখন ৪৫ হাজার সদস্যের মহীরুহ হয়েছে 'আওয়ার মাদারল্যান্ড সন্দ্বীপ' নামের গ্রুপটি।

দুরারোগ্য ক্যান্সারে মৃত্যুবরণ করা ফয়সালের চিকিৎসা ফান্ডের অবশিষ্ট অংশ পরিবারের কাছে হস্তান্তর ও বর্তমানে সন্দ্বীপে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত আরও ২০ রোগীর মধ্যে চিকিৎসা সহায়তা প্রদান অনুষ্ঠান হয় গত ২ জুলাই। নগরীর হালিশহরে কনভেনশন হল-৭এ সবার সামনেই চিকিৎসা তহবিলে জমা হওয়া ৩০ লাখ টাকার হিসাব তুলে ধরেন তারা। বিত্তবানদের পাশাপাশি বিভিন্ন স্কুল-কলেজ ও বাজারে গিয়ে এ অর্থ সংগ্রহ করেছিলেন তারা। 

এ প্রসঙ্গে আওয়ার মাদারল্যান্ড সন্দ্বীপ গ্রুপের প্রধান উদ্যোক্তা সুজাউদ্দৌলা সজিব (সাদমান সামি) বলেন, 'হঠাৎ করে মনে হলো সমাজের অসহায় ও গরিব রোগীদের জন্য কিছু একটা করতে পারি আমরা। ফেসবুকে এ নিয়ে অনেকের সঙ্গে যোগাযোগ করলাম। ব্যাপক আগ্রহ দেখাল সবাই। পরে একটি গ্রুপ করার চিন্তা করি। অল্প কয়েকদিনের মধ্যেই আমাদের এই গ্রুপের সদস্য সংখ্যা হয়েছে ৪৫ হাজার। অসহায়দের স্থায়ী চিকিৎসা দিতে এখন একটি ট্রাস্টি বোর্ড গঠনের চিন্তা করছি। যেখান থেকে সারা বছর চিকিৎসা সহায়তা পাবে অসহায়রা।' 

সন্দ্বীপ ন্যাশনাল ব্যাংকের ক্যাশিয়ার মো. কাউসার, চট্টগ্রাম বিমানবন্দরের কর্মকর্তা সোহেল রানা, সাউথ সন্দ্বীপ কলেজের প্রভাষক অনিক কর পাপ্পু ও এনজিও কর্মী নিজাম উদ্দিন সুমন ক্যান্সার আক্রান্ত ফয়সালের চিকিৎসা তহবিল সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বলে তিনি জানান। 

ফয়সাল নামের ক্যান্সার আক্রান্ত এক তরুণকে বাঁচাতে গিয়েই এই গ্রুপের জন্ম। ফয়সালের জন্য প্রয়োজনীয় অর্থ ও বিভিন্ন উপায়ে সংগ্রহ করে তারা। ৩০ লাখ টাকার ফান্ড নিয়ে ফয়সালকে সুস্থ করতে ভারতে নিয়ে যায় তারা। কোনো ধরনের আত্মীয় না হওয়ার পরেও গ্রুপের হয়ে ফয়সালকে ভারতে নেয় ওমর ফারুক। সেখানে ফয়সালের যাবতীয় চিকিৎসা প্রক্রিয়া সম্পন্ন করে সে। তারপরও ফয়সালকে বাঁচাতে পারেনি তারা। 

এ প্রসঙ্গে মডারেটর ওমর ফারুক বলেন, 'ফয়সালকে অনেক চেষ্টার পরও বাঁচাতে পারিনি আমরা। কিন্তু অসুস্থতার কারণে আর কোনো ফয়সাল যাতে হারিয়ে না যায় সে চেষ্টা করে যাচ্ছি আমরা। ফয়সালের ফান্ডে জমা হওয়া যাবতীয় খরচের পুঙ্খানুপুঙ্খ হিসাব জনসমক্ষে প্রকাশ করা হয়েছে। এ সংক্রান্ত যাবতীয় কাগজপত্র আমাদের হাতে রয়েছে। স্বচ্ছতার সঙ্গে প্রতিটি কাজ সম্পন্ন করতে  আমরা বদ্ধপরিকর।' 

২ জুলাই সংগঠনের প্রধান সমন্বয়ক সুজাউদ্দৌলা সজিবের সভাপতিত্বে ও মোজাহিদুল ইসলাম রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সন্দ্বীপ উপজেলার সাবেক মেডিকেল অফিসার ডা. শাখাওয়াত উল্লাহ, কক্সবাজার মেডিকেল অফিসার ডা. সানাউলাহ শামিম, সমকাল চট্টগ্রাম অফিসের ব্যুরো প্রধান সারোয়ার সুমন, বিশিষ্ট সমাজসেবক মো. সাগর শাহ্‌ নেওয়াজ, সমাজসেবক আব্দুল কাদের মানিক, সমাজসেবক জাহেদ হাসান, সাব ইন্সপেক্টর দীপংকর রায়, সমাজসেবক আকতার হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুবাই প্রবাসী সমাজসেবক মো. ওমর ফারুক, মো. হাসান আল নাহিয়ান নিশাদ, মো. জুবাইদুল মুন্না, মো. আসিক রহমান, মো. জুয়েল আফসার রায়হান, মো. ইয়াসির আরাফাত আদর, মো. কামরুল ইসলাম পনির, মো. ফাহাদ চৌধুরী, মো. নাঈম, মো. তামজিদুর রহমান, মো. মনিরুল ইসলাম মনির, মো. শওকত উসমান, মো. সৌরভ ভুঁইয়া, মো. তানজিন কবির, মো. ইরফান প্রমুখ।

সন্দ্বীপ উপজেলার সাবেক মেডিকেল অফিসার ডা. শাখাওয়াত উল্লাহ বলেন, সন্দ্বীপের নতুন প্রজন্ম মানবতার জয়গান নিয়ে ফেসবুকভিত্তিক গ্রুপ 'আওয়ার মাদারল্যান্ড সন্দ্ব্বীপ' এর মাধ্যমে ৪৫ হাজার সন্দ্ব্বীপবাসী নিয়ে অসহায়ের পাশে দাঁড়ানোর যে নজির সৃষ্টি করেছে তা দ্বীপবাসী শ্রদ্ধার সাথে স্মরণ করে। 

কক্সবাজার মেডিকেল অফিসার ডা. সানাউলাহ শামিম বলেন, 'মরণব্যাধি ক্যান্সার রোগে আক্রান্ত ফয়সালের জীবন বাঁচাতে যে মহতী উদ্যোগ গ্রহণ করা হয়েছে তার জন্য ফয়সালের পরিবার এই প্রজন্মর কাছে চিরকতৃজ্ঞ। পাশাপাশি সন্দ্বীপের আরো বেশ কিছু অসহায় গরিব রোগীর চিকিৎসার ব্যয় বহনের জন্য ফয়সালের চিকিৎসার ফান্ডের অবশিষ্ট টাকা ফয়সালের পরিবারের মাঝে অনুদান প্রদান করে উজ্জল দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে, তা সত্যিই প্রসংশনীয়। তরুণদের এ প্রচেষ্টা মানবতার জন্য উজ্জ্বল দৃষ্টান্ত বলে মন্তব্য করেন সমাজসেবক আবদুল কাদের মানিক, মো. সাগর শাহ্‌ নেওয়াজ ও মো. আক্তার হোসেন।

অনুষ্ঠানে ফয়সালের চিকিৎসা ফান্ডে অবশিষ্ট ২০ লাখ ৩৩ হাজার ১৫৫ টাকার মধ্যে মরহুম ফয়সালের মায়ের নামে ১২ লাখ টাকা এবং ক্যান্সার রোগী সন্দ্বীপ কলেজের অফিস স্টাফ মো. বাহার উদ্দীনকে ৮০ হাজার, ক্যান্সার রোগী সুফিয়া বেগমকে ৫০ হাজার, হাতে ও পায়ে অপারেশনের জন্য জান্নাতুল আয়েশাকে ২০ হাজার, চোখের অপারেশনের জন্য আমেনা বেগমকে ১৫,১৫৫ টাকা, অপারেশনের জন্য শিশু মোসাম্মদৎ সুমাইয়াকে ১ লাখ টাকা, ক্যান্সার রোগী মো. আলাউদ্দিনকে ৫০ হাজার টাকা, বর্তমান ভারতে চিকিৎসাধীন মো. শামছুদ্দিনকে ৬৩ হাজার টাকা, মো. নাঈম ইসলামকে ৩৫ হাজার টাকা, ক্যান্সার রোগী মো. ওনায়েছকে ৩০ হাজার টাকা, ক্যান্সার রোগী মাস্টার মো. ইউসুফ জহির জহিরকে ৫০ হাজার টাকা, ক্যান্সার রোগী মো. সাইফুল ইসলামকে ৩০ হাজার টাকা, গরিব অসহায় মেয়ের বিয়ে বাবদ বিবি আয়েশা পান্নাকে ২০ হাজার টাকা, মো. পারভেজকে ২০ হাজার টাকা, ভারতে চিকিৎসাধীন ক্যান্সার রোগী ফেরদৌসি বেগমকে ১ লাখ ৩০ হাজার টাকা, বোনমেরু ক্যান্সারে কলকাতায় চিকিৎসাধীন রিমা বেগমকে ৫০ হাজার টাকা, পাইলস রোগী মো. শাহীনকে ২০ হাজার টাকা, হেপাটাইটিস বি রোগী মো. এরশাদ উল্লাকে ১০ হাজার টাকা, ক্যান্সার রোগী মো. আব্দুলাকে ৫০ হাজার টাকা, একশিরা রোগী ইমরান হোসেনকে ১০ টাকা প্রদান করা হয়। অনুষ্ঠানে সকল রোগীর আশু রোগমুক্তি কামনা ও আওয়ার মাদারল্যান্ড সন্দ্ব্বীপের এডমিনদের সুস্বাস্থ্য কামনা করা হয়। সমকাল।

User Comments

  • সন্দ্বীপ প্রতিদিন