১৬ নভেম্বর ২০১৮ ৯:৫১:০২
logo
logo banner
HeadLine
সন্দ্বীপে জাতীয় গ্রীডের বিদ্যুৎ সঞ্চালন শুরু * দলীয় নেতা-কর্মীদের জন্য নির্বাচন উৎসব নয়, পরীক্ষা * সফরকারী জিম্বাবুয়ের বিরুদ্ধে ২য় টেস্ট জয়ে সিরিজে সমতা * 'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় * সংলাপ শেষ তবে আলোচনা হতে পারে, নির্বাচন পেছানো ও উপদেস্টা নিয়োগের প্রস্তাব নাকচ - কাদের * আজ গনভবনে ফের সংলাপে যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ নেতা *
     09,2018 Monday at 06:17:39 Share

থাই গুহা থেকে ১ম দিন ৪ কিশোর ফুটবলার উদ্ধার, আজ ফের অভিযান

থাই গুহা থেকে ১ম দিন ৪ কিশোর ফুটবলার উদ্ধার, আজ ফের অভিযান

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের লুয়াং নং নন গুহা থেকে চার কিশোরকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত চারজন শারীরিকভাবে সুস্থ আছে। তাদেরকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। অন্ধকার নেমে আসা ও প্রস্তুতি নেওয়ার জন্য প্রথম দিনের অভিযান সমাপ্ত করা হয়েছে। আগামী ১০-২০ ঘণ্টার মধ্যে আবারো নতুন করে অভিযান শুরু হবে বলে জানিয়েছে  চিয়াংরাই প্রদেশের গর্ভনর ও যৌথ উদ্ধার অভিযানের প্রধান নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন।


 


সংবাদ সম্মেলনে তিনি বলেন, ছেলেদের স্বাস্থ্য, পানির মাত্রা ও প্রস্তুতি মিলিয়ে আজ ছিল সেরা দিন। প্রথম দিনে চারজনকে বের করে আনতে সক্ষম হয়েছি। আমরা এটাকে বিরাট সফলতা হিসেবেই দেখছি। স্থানীয় সময় বিকেল ৫ টা ৪০ মিনিটে প্রথম কিশোর গুহা থেকে বের হয়, ১০ থেকে ১২ মিনিট পর দ্বিতীয় জন বের হয়ে আসে।


 


এরপর ৭ টা৪০ ও ৭ টা ৫০ মিনিটে তৃতীয় ও চতুর্থ জনকে বের করে আনে উদ্ধারকারী দল। চারজনকে নিরাপদে চিয়াং রাই শহরের হাসপাতালে নেয়া হয়েছে। 



প্রথম যে বের হয়ে এসেছে তার নাম কিংবা কোন প্রক্রিয়ায় নির্ধারণ হয়েছে কে আগে বের হবে সে সমর্পকে কিছু তিনি বলেন নি।


 


নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন বলেন, আমাদের কাজ এখনো শেষ হয় নি। আজকের মত কালকের মিশনও সফলতার সঙ্গে শেষ করতে হবে। বাকীরা এখনো আগের জায়গাতেই আছে।


তিনি বলেন, অক্সিজেন ট্যাঙ্ক ভর্তি করা সহ আনুষঙ্গিক প্রস্তুতি নিতে আরো ১০-২০ ঘণ্টা সময় প্রয়োজন। আমি সব কিছু পুনরায় যাচাই করে দেখব। তারপর আবার অভিযান শুরু হবে।


 


এর আগে রবিবার সকাল ১০ টায় গুহায় আটক ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়। ভারী বর্ষণের আশঙ্কা, গুহার অক্সিজেন স্বল্পতাসহ নানাবিধ কারণ বিশ্লেষণ করে আটকে পড়াদের উদ্ধারে আজ রবিবার অভিযান শুরুর সিদ্ধান্ত নেয়া হয়। নারোঙ্গসাক ওসোত্তানাকোর্ন সকালে ঘোষণা দেন, ‘আজ হল ডি ডে।’ 


কিশোরদের উদ্ধারে ৫ জন থাই নেভি সিলের সদস্যসহ ১৩ জনের একটি আন্তর্জাতিক ডুবুরি দল গুহায় প্রবেশ করে। দিনভর উদ্ধার কার্যক্রমের সফলতা কামনা করে দেশজুড়ে প্রার্থনা করা হয়।


প্রসঙ্গত, ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে  ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের কিশোর ফুটবলাররা। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। ১০ কিলোমিটার দীর্ঘ গুহাটি থাইল্যান্ডের অন্যতম দীর্ঘ গুহা। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশ মুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। নিখোঁজের নয় দিন পর সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন। ডুবুরিরা তাদের টর্চলাইটের আলো ফেলে ১৩ জনকেই দেখতে পায়। সে সময় তারা খুব ক্ষুধার্ত ছিলো। বিবিসি।

User Comments

  • আন্তর্জাতিক