১৬ নভেম্বর ২০১৮ ৯:৫২:০৯
logo
logo banner
HeadLine
সন্দ্বীপে জাতীয় গ্রীডের বিদ্যুৎ সঞ্চালন শুরু * দলীয় নেতা-কর্মীদের জন্য নির্বাচন উৎসব নয়, পরীক্ষা * সফরকারী জিম্বাবুয়ের বিরুদ্ধে ২য় টেস্ট জয়ে সিরিজে সমতা * 'ষড়যন্ত্র চলছে সবাই সতর্ক থাকুন, বিদ্রোহী হলে আজীবন বহিষ্কার' - মনোনয়ন প্রত্যাশীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'গাজা', ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত * এক আসনেই ৫২ মনোনয়ন,৭টিতে ১টি করে, আওয়ামীলীগের মোট ফরম বিক্রি ৪০২৩ * বংগবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার মধ্য দিয়ে সন্দ্বীপের মনোনয়ন প্রত্যাশীরা একত্র হয়ে ফরম জমা দিলেন * আওয়ামী লীগ মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার কাল * ৭ দিন পেছালো নির্বাচন, ৩০ ডিসেম্বর ভোট * অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করা সরকারের উদ্দেশ্য - প্রধানমন্ত্রী * আওয়ামীলীগের মনোনয়ন ফরম নেয়া ও জমা শেষ হচ্ছে আজ , ১৪ নভেম্বার সকালে সাক্ষাতকার * শেখ হাসিনার অধীনেই নির্বাচনে সব দল ও জোট, স্বাগত জানালেন তিনি * সাকিবকে খেলা চালিয়ে যেতে বললেন প্রধানমন্ত্রী * ৬৮ শতাংশ তরুণ ভোটার শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট * মনোনয়ন না পেলে করণীয় নিয়ে অঙ্গীকার নিচ্ছে আওয়ামীলীগ,চলছে ফরম উৎসব, দুইদিনে ফরম কিনলেন ৩২০০ জন * ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট : বিএনপিসহ বৈঠকে সিদ্ধান্ত, আজ দুপুরে প্রেসক্লাবে আনুষ্ঠানিক সিদ্ধান্ত ঘোষণা * আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা আজ * নির্বাচনে যাচ্ছে বিএনপি, ঘোষণা আজকালের মধ্যেই * বাংলাদেশ আওয়ামীলীগের নির্বাচনী কার্যক্রম শুরু * আওয়ামীলীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ, সরগরম সভানেত্রীর কার্যালয় * নির্বাচন সামনে রেখে হার্ডলাইনে আইন শৃঙ্খলা বাহিনী , অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় কঠোর ব্যবস্থা * সরকার শুধু রুটিনওয়ার্ক করতে পারবে , আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা নেবে কমিশন * ২৩ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহন * চট্টগ্রাম জেলা ও মহানগরের সাড়ে ৩ হাজার সন্ত্রাসী : বাঁশখালি ও সন্দ্বীপে রয়েছে অস্ত্র তৈরির একাধিক কারখানা , শীঘ্রই বিশেষ অভিযান * সৈয়দ আশরাফের সুস্থতা কামনায় আগামীকাল বাদআছর দেশব্যাপী দোয়া মাহফিল * খালেদা তারেকের অধ্যায় শেষ, সুস্থ ধারার পথে রাজনীতি * আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো: মির্জা ফখরুল * তফসিল ঘোষণা কাল সন্ধ্যা ৭টায় * সংলাপ শেষ তবে আলোচনা হতে পারে, নির্বাচন পেছানো ও উপদেস্টা নিয়োগের প্রস্তাব নাকচ - কাদের * আজ গনভবনে ফের সংলাপে যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ নেতা *
     10,2018 Tuesday at 09:30:04 Share

শেখ হাসিনার কাছে তৃণমূলের খামে ভরা অভিযোগ

শেখ হাসিনার কাছে তৃণমূলের খামে ভরা অভিযোগ

আওয়ামী লীগের প্রাণশক্তি তৃণমূলের নেতারা এলাকার সাংগঠনিক নানা সমস্যার কথা বক্তব্যে তুলে ধরতে না পারলেও কাগজে লিখে দলীয় সভাপতি শেখ হাসিনার বরাবর খামে ভরে দিয়ে গেছেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের তৃণমূল নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন, তাদের কথা শুনবেন ও নির্দেশনা দেবেন এই আগ্রহ নিয়ে ঢাকায় ডেকে পাঠান তাদেরকে। তিন দফায় সারাদেশ থেকে জেলা, উপজেলা, থানা, মহানগর ও ইউনিয়ন পর্যায়ের দলীয় তৃণমূল নেতারা গণভবনে এসে শেখ হাসিনার নির্দেশনা নিয়ে যান। বিশেষ ওই বর্ধিত সভায় মাত্র হাতে গোনা কয়েকজন তৃণমূল নেতা শেখ হাসিনার সামনে মাইকে তাদের বক্তব্য তুলে ধরার সুযোগ পেয়েছেন। তবে মাইকে কথা বলার সুযোগ পেলেও নানা কারণে তারা মনের সব কথা খুলে বলতে পারেননি। একারণে দলীয় প্রধান সুযোগ দেওয়ায় তারাসহ বাকিরা নিজস্ব ভাবনা ও মতামতগুলো লিখে খামে ভরে গণভবনে জমা দিয়েছেন। তাদের আশা, দলীয় নেত্রী এসব চিঠি পড়বেন এবং দল ও সরকারের ভালোর জন্য মাঠের সমস্যাগুলো নিরসনে দলীয়ভাবে উদ্যোগ নেবেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কয়েকজন নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, বিশেষ বর্ধিত সভায় আসা তৃণমূল নেতারা লিখিত বক্তব্য খামে ভরে জমা দিয়ে গেছেন। এগুলো দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে পৌঁছে দেওয়া হয়েছে। তিনি এসব চিঠি পড়ে করণীয় ঠিক করবেন।


শেখ হাসিনা বরাবরে তৃণমূল নেতাদের লেখা চিঠি ভরা খামগুলো দেখেছেন এমন কয়েকজন কেন্দ্রীয় নেতা জানান, অধিকাংশ খামেই বিভিন্ন অঞ্চলে বিরাজমান কোন্দলের কথা জানানো হয়েছে। কারা এর সঙ্গে জড়িত তাদের নামও ওই খামে লিখে দিয়ে গেছেন তৃণমূল থেকে আসা নেতারা। কিছু নেতার বিরুদ্ধে অভিযোগও করা হয়েছে। আবার কিছু খামে কোন কাজগুলো করলে সরকারের ও দলের ভালো হবে সেসব পরামর্শও দেওয়া হয়েছে।
জানা গেছে, ওইসব খামে আগামীতে প্রকৃত রাজনীতিবিদদের মনোনয়ন দেওয়ার প্রস্তাবও রয়েছে।  এছাড়াও তৃণমূল নেতাদের সঙ্গে জনপ্রতিনিধিদের দূরত্বের অভিযোগও রয়েছে। অনেকে ব্যক্তিগত চাওয়া-পাওয়ার কথাও লিখে গেছেন।
আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও গণভবনের একাধিক সূত্র জানিয়েছে, প্রকাশ্যে শেখ হাসিনার কাছে অভিযোগ দেওয়া হলে পরে এলাকার প্রভাবশালী হয়ে ওঠা নেতাদের রোষানলে পড়তে হতে পারে এই আশঙ্কা থাকায় খামে ভরে অভিযোগ জানিয়ে গেছেন তৃণমূল নেতারা।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্টাফ ও দলের প্রচার ও দফতরের দায়িত্বে থাকা নেতাদের হাতে তৃণমূল নেতারা অভিযোগ লেখা খাম দিয়ে যান। পরে এগুলো একত্রিত করে শেখ হাসিনার ব্যক্তিগত কর্মকর্তাদের হাতে পৌঁছে দেওয়া হয়। কেন্দ্রীয় কয়েকজন নেতা জানান, অভিযোগের খামগুলো খুলে শেখ হাসিনা পড়বেন এবং যেসব জেলায় সাংগঠনিক অবস্থা খারাপ তা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানা গেছে।


সূত্র জানায়, গত তিন দফায় আয়োজিত বিশেষ বর্ধিত সভায় সারাদেশ থেকে প্রায় ৩৩ হাজার নেতাকর্মী গণভবনে এসেছেন। কিন্তু, কথা বলার সুযোগ সৃষ্টি হয়েছে মাত্র ৩০/৩৫ জন নেতার। যারা কথা বলতে পারেননি খামে ভরে নিজ নিজ মতামত দিয়ে গেছেন তারাই। গণভবন সূত্র জানায়, অন্তত হাজার খানেক তৃণমূল নেতার কাছ থেকে খামবদ্ধ মতামত পাওয়া গেছে।


এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, অনেক তৃণমূল নেতা গণভবনে এসে সময় স্বল্পতার কারণে কথা বলতে পারেননি। নেত্রী (শেখ হাসিনা) তাদের লিখিত মতামত দেওয়ার সুযোগ দেওয়ায় তারা খামে ভরে নেত্রী  বরাবর লিখিত বক্তব্য দিয়ে গেছেন। বাংলা ট্রিবিউন।

User Comments

  • রাজনীতি