২০ জুলাই ২০১৮ ২২:৩২:৫৩
logo
logo banner
HeadLine
কাল প্রধানমন্ত্রীকে আওয়ামীলীগের গণসংবর্ধনা * সাগর উত্তাল, ৩ নং সতর্ক সংকেত * প্রধানমন্ত্রীর কাছে এইচএসসির ফল হস্তান্তর * রোহিঙ্গাদের নিজ দেশে ফেরা ও আগামী নির্বাচন * এইচএসসির ফল প্রকাশিত হচ্ছে আজ * বিশ্বে মৎস্য উৎপাদনে চীন ও ভারতের পরেই বাংলাদেশের অবস্থান * সোনালী ব্যাগটা পলিথিনের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারি - প্রধানমন্ত্রী * ৩০ লক্ষ শহিদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করলেন প্রধাণমন্ত্রী * জার্মান কোম্পানি ভ্যারিডোস জিএমবিএইচ পাচ্ছে ই-পাসপোর্টের কাজ * স্বর্ণে অনিয়ম হয়নি, স্বর্ণকারের ভুলে বাংলা ইংরেজি মিশ্রনে '৪০' হয়ে গেছে '৮০' : বাংলাদেশ ব্যাংক * আমরা সকলেই কি কর্পোরেট ম্যাডনেসে ভুগছি? * ৩৮ বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধা হিসাবে স্বীকৃতি * জনগণ ভোট দিলে ক্ষমতায় আবার আসবো, নয়তো আসবো না : প্রধানমন্ত্রী * মুক্তিযুদ্ধপন্থী জোটকে কেন ভোট দিতে হবে? * 'জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা, ২০১৮' এর খসড়া মন্ত্রীসভায় অনুমোদন * জেল ও জরিমানার বিধান রেখে 'মানসিক স্বাস্থ্য আইন'- ২০১৮ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা * ১২.৬ বিলিয়ন ডলারের ৪৭ প্রকল্প পিপিপি'তে অনুমোদন * সমুদ্রবন্দরসমূহে ৩ নম্বর সতর্ক সংকেত * সন্দ্বীপে অগ্নিকান্ডে দোকান পুড়ে ছাই * রাশিয়া বিশ্বকাপ : পুরস্কার জিতলেন যারা * ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেংগে বিশ্বকাপ জিতে নিল ফ্রান্স * মহা টুর্ণামেন্টের মহা ফাইনাল আজ * টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের নারীরা * হজ ফ্লাইট শুরু * রাশিয়া বিশ্বকাপে বেলজিয়াম তৃতীয় * 'বিদ্যুৎ উৎপাদনে মহাপরিকল্পনার অংশই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ' - প্রধাণমন্ত্রী * বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে নৌযানগুলোতে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ থাকবে * তৃতীয় স্থান নির্ধারণী ইংল্যান্ড-বেলজিয়াম ম্যাচ আজ * ভারতীয় ভিসায় ই-টোকেন থাকছে না * মাদক ব্যবসায়ী ও অর্থ লগ্নিকারীর মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন হচ্ছে - সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী *
     10,2018 Tuesday at 09:30:04 Share

শেখ হাসিনার কাছে তৃণমূলের খামে ভরা অভিযোগ

শেখ হাসিনার কাছে তৃণমূলের খামে ভরা অভিযোগ

আওয়ামী লীগের প্রাণশক্তি তৃণমূলের নেতারা এলাকার সাংগঠনিক নানা সমস্যার কথা বক্তব্যে তুলে ধরতে না পারলেও কাগজে লিখে দলীয় সভাপতি শেখ হাসিনার বরাবর খামে ভরে দিয়ে গেছেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের তৃণমূল নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন, তাদের কথা শুনবেন ও নির্দেশনা দেবেন এই আগ্রহ নিয়ে ঢাকায় ডেকে পাঠান তাদেরকে। তিন দফায় সারাদেশ থেকে জেলা, উপজেলা, থানা, মহানগর ও ইউনিয়ন পর্যায়ের দলীয় তৃণমূল নেতারা গণভবনে এসে শেখ হাসিনার নির্দেশনা নিয়ে যান। বিশেষ ওই বর্ধিত সভায় মাত্র হাতে গোনা কয়েকজন তৃণমূল নেতা শেখ হাসিনার সামনে মাইকে তাদের বক্তব্য তুলে ধরার সুযোগ পেয়েছেন। তবে মাইকে কথা বলার সুযোগ পেলেও নানা কারণে তারা মনের সব কথা খুলে বলতে পারেননি। একারণে দলীয় প্রধান সুযোগ দেওয়ায় তারাসহ বাকিরা নিজস্ব ভাবনা ও মতামতগুলো লিখে খামে ভরে গণভবনে জমা দিয়েছেন। তাদের আশা, দলীয় নেত্রী এসব চিঠি পড়বেন এবং দল ও সরকারের ভালোর জন্য মাঠের সমস্যাগুলো নিরসনে দলীয়ভাবে উদ্যোগ নেবেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কয়েকজন নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, বিশেষ বর্ধিত সভায় আসা তৃণমূল নেতারা লিখিত বক্তব্য খামে ভরে জমা দিয়ে গেছেন। এগুলো দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে পৌঁছে দেওয়া হয়েছে। তিনি এসব চিঠি পড়ে করণীয় ঠিক করবেন।


শেখ হাসিনা বরাবরে তৃণমূল নেতাদের লেখা চিঠি ভরা খামগুলো দেখেছেন এমন কয়েকজন কেন্দ্রীয় নেতা জানান, অধিকাংশ খামেই বিভিন্ন অঞ্চলে বিরাজমান কোন্দলের কথা জানানো হয়েছে। কারা এর সঙ্গে জড়িত তাদের নামও ওই খামে লিখে দিয়ে গেছেন তৃণমূল থেকে আসা নেতারা। কিছু নেতার বিরুদ্ধে অভিযোগও করা হয়েছে। আবার কিছু খামে কোন কাজগুলো করলে সরকারের ও দলের ভালো হবে সেসব পরামর্শও দেওয়া হয়েছে।
জানা গেছে, ওইসব খামে আগামীতে প্রকৃত রাজনীতিবিদদের মনোনয়ন দেওয়ার প্রস্তাবও রয়েছে।  এছাড়াও তৃণমূল নেতাদের সঙ্গে জনপ্রতিনিধিদের দূরত্বের অভিযোগও রয়েছে। অনেকে ব্যক্তিগত চাওয়া-পাওয়ার কথাও লিখে গেছেন।
আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও গণভবনের একাধিক সূত্র জানিয়েছে, প্রকাশ্যে শেখ হাসিনার কাছে অভিযোগ দেওয়া হলে পরে এলাকার প্রভাবশালী হয়ে ওঠা নেতাদের রোষানলে পড়তে হতে পারে এই আশঙ্কা থাকায় খামে ভরে অভিযোগ জানিয়ে গেছেন তৃণমূল নেতারা।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্টাফ ও দলের প্রচার ও দফতরের দায়িত্বে থাকা নেতাদের হাতে তৃণমূল নেতারা অভিযোগ লেখা খাম দিয়ে যান। পরে এগুলো একত্রিত করে শেখ হাসিনার ব্যক্তিগত কর্মকর্তাদের হাতে পৌঁছে দেওয়া হয়। কেন্দ্রীয় কয়েকজন নেতা জানান, অভিযোগের খামগুলো খুলে শেখ হাসিনা পড়বেন এবং যেসব জেলায় সাংগঠনিক অবস্থা খারাপ তা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানা গেছে।


সূত্র জানায়, গত তিন দফায় আয়োজিত বিশেষ বর্ধিত সভায় সারাদেশ থেকে প্রায় ৩৩ হাজার নেতাকর্মী গণভবনে এসেছেন। কিন্তু, কথা বলার সুযোগ সৃষ্টি হয়েছে মাত্র ৩০/৩৫ জন নেতার। যারা কথা বলতে পারেননি খামে ভরে নিজ নিজ মতামত দিয়ে গেছেন তারাই। গণভবন সূত্র জানায়, অন্তত হাজার খানেক তৃণমূল নেতার কাছ থেকে খামবদ্ধ মতামত পাওয়া গেছে।


এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, অনেক তৃণমূল নেতা গণভবনে এসে সময় স্বল্পতার কারণে কথা বলতে পারেননি। নেত্রী (শেখ হাসিনা) তাদের লিখিত মতামত দেওয়ার সুযোগ দেওয়ায় তারা খামে ভরে নেত্রী  বরাবর লিখিত বক্তব্য দিয়ে গেছেন। বাংলা ট্রিবিউন।

User Comments

  • রাজনীতি