২১ আগস্ট ২০১৮ ১৪:৫:০৯
logo
logo banner
HeadLine
কাল পবিত্র ইদ উল আযহা * কুরবানি কি ? কুরবানির গুরত্বপূর্ণ মাসয়ালা মাসায়েল * ২১ আগস্ট, রক্তাত্ত ২১ আগস্ট * তাকবীরে তাশরীক কি এবং কখন পড়তে হয় * বিমান বহরে যুক্ত হল বোয়িং ৭৮৭ 'আকাশবীণা' * কুরবানির জন্য সুস্থ ও ভালো পশু চেনার উপায় * আজ হজ, লাব্বাইক ধ্বনিতে মুখরিত হবে আরাফাত ময়দান * সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, সায়মা ওয়াজেদের কোনো আইডি নেই * চক্রান্ত চলছে, গোপন বৈঠক হচ্ছে, আমরাও প্রস্তুত আছি - কাদের * হজের আনুষ্ঠানিকতা শুরু : মিনায় যাচ্ছেন হাজিরা * খাগড়াছড়িতে ইউপিডিএফের সমাবেশ প্রাক্কালে সন্ত্রাসীদের গুলি, নিহত ৬ * কফি আনান আর নেই * মোটা তাজা কোরবানির পশু ও স্বাস্থ্য ঝুঁকি * গুজবই ভরসা , সরকার হটাতে বিরোধীদের অপচেষ্টা * নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বেশ কিছু নির্দেশনা * ডাক্তাররা রোগীকে মেরে ফেলতে চান না, তারা অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন:প্রধানমন্ত্রী * জিলহজ মাসের আমলসমূহ * ডিসেম্বারের শেষ সপ্তাহে সংসদ নির্বাচন, তফসিল নবেম্বরের প্রথমে * সৌদি আরবে সড়ক দূর্ঘটনায় সন্দ্বীপের এক পিতা ৩ কন্যাসহ নিহত, মাতা ও ১ পুত্র আহত * বঙ্গবন্ধু সপরিবারে নিহতের সঙ্গে জিয়া জড়িত ছিল : শেখ হাসিনা * বাংলাদেশে আর কোনদিন খুনীদের রাজত্ব আসবে না : প্রধানমন্ত্রী শেখ হাসিনা * হেলিকপ্টারে পদ্মা সেতুর অগ্রগতি দেখছেন প্রধানমন্ত্রী * ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির মৃত্যু * দেশীয় গরুতে কোরবানি * বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য * সাগরে মৌসুমী নিম্নচাপ, ৩ নং সতর্ক সংকেত * সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু * বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * জিয়াই ছিলেন বঙ্গবন্ধু হত্যার মূল হোতা * মৃত্যুর মুখেও পিছু হটিনি - প্রধানমন্ত্রী *
     16,2018 Monday at 08:09:28 Share

রাশিয়া বিশ্বকাপ : পুরস্কার জিতলেন যারা

রাশিয়া বিশ্বকাপ : পুরস্কার জিতলেন যারা

রাশিয়ায় অনুষ্ঠিত সদ্য সমাপ্ত ফিফা ফুটবল বিশ্বকাপ টুর্ণামেন্টে পুরস্কার জিতে নিলেন যারাঃ
গোল্ডেন বল : গোল্ডেন বল কে পাচ্ছেন তা পরিস্কার ছিল না। ফাইনাল শেষে তা স্বচ্ছ হয়ে গেল। কিলিয়ান এমবাপ্পেকে হারিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন লুকা মড্রিচ।
রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার ফাইনালে ওঠার নেপথ্যে অসামান্য অবদান মড্রিচের। টুর্নামেন্টে ২ গোল করেছেন তিনি। দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের বিপক্ষে অতিরিক্ত সময়ে পেনাল্টি মিস করলেও টাইব্রেকারে নিশানাভেদে তা পুষিয়ে দেন। এবারের বিশ্বকাপে সবচেয়ে দৌড়ে খেলা ফুটবলার তিনিই। ক্রোয়াটদের ৭ ম্যাচের ৩টিতেই ম্যাচসেরার পুরস্কার উঠেছে তার হাতে। এবার আর কোনো খেলোয়াড়ের হাতেই তা উঠেনি।


ক্রোয়েশিয়ার স্বপ্নযাত্রার আরেক সৈনিক ইভান রাকিটিচ। মাঝমাঠে তার সঙ্গে অসাধারণ জুটি গড়ে তোলেন মড্রিচ। তবে আসল কাজটা করেন এ মিডফিল্ডারই। পুরো দলের খেলার নাটাইটা থাকে তার হাতেই। তিনি যেমন খেলেছেন, খেলিয়েছেন ও আক্রমণ প্রতিরোধ করেছেন। দলকে মূলত পরিচালনা করেছেন এ লিকলিকে ৩২ বছরের ফুটবলারই। সার্বিক বিবেচনায় সেরা খেলোয়াড়ে পুরস্কার জিতেছেন তিনি।


গোল্ডেন বুট : মোটামুটি নিশ্চিত ছিল। ফাইনাল শেষে তা পরিষ্কার হয়ে গেল। রাশিয়া বিশ্বকাপে সোনার জুতা জিতলেন হ্যারি কেন!
এবারের বিশ্বকাপে কেনের গোল ছিল ৬টি। আর লুকাকুর ৪টি। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে ২-০ গোলে হারায় বেলজিয়াম। এ লড়াইয়ে ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল ইংলিশ ফরোয়ার্ডের। অন্যদিকে ব্যবধান কমানোর সুযোগ ছিল বেলজিয়ান ফরোয়ার্ডের। তবে কেউ পারেননি।


স্বাভাবিকভাবেই সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতার দৌড় থেকে ছিটকে যান লুকাকু। টিকে থাকেন কেন। পরে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন এমবাপ্পে ও গ্রিজম্যান। দুজনেরই গোল ছিল ৩টি করে। থ্রি-লায়নস ফরোয়ার্ডকে টপকে তা পেতে হলে দুই ফরাসিকে একরকম অসাধ্য সাধন করতে হতো! ক্রোয়েশিয়ার বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে করতে হতো ৪টি করে গোল। শেষ পর্যন্ত তাদের পক্ষে তা সম্ভব হয়নি।


ফাইনালি লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১টি করে গোল করেছেন এমবাপ্পে ও গ্রিজম্যান। ফলে তাদের গোলসংখ্যা দাঁড়িয়েছে ৪টি করে। উভয়ের চেয়ে ২ গোলে এগিয়ে থেকে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন কেন।


এ নিয়ে ১৯৮৬ বিশ্বকাপের পর প্রথম কোনো ইংলিশ স্ট্রাইকারের হাতে উঠলো সোনার জুতা। ডিয়েগো ম্যারাডোনার দ্যুতি ছড়ানোর আসরে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছিলেন ব্রিটিশ কিংবদন্তি গ্যারি লিনেকার।


 


সেরা উদীয়মান খেলোয়াড় : রাশিয়া বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতলেন কিলিয়ান এমবাপ্পে। মাত্র ১৯ বছর বয়সে অনন্য নৈপুণ্য প্রদর্শনের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার বগলদাবা করলেন তিনি।


চলতি বিশ্বকাপে সেরা আবিষ্কার এমবাপ্পে। তার অবিশ্বাস্য গতি আর স্কিল মুগ্ধ করেছে সবাইকে। শেষ ষোলোয় আর্জেন্টিনাকে ৪-৩ গোলে বিধ্বস্ত করে ফ্রান্স। সেই ম্যাচে তার জোড়া গোলের সঙ্গে ক্ষীপ্রগতির দৌড় অনেকদিন মনে রাখবেন ফুটবলরসিকরা। ‍৪ গোল করা ১৯ বছরের বিস্ময় ফিরিয়ে এনেছেন পেলের স্মৃতি। ১৯৫৮ বিশ্বকাপে পেলের পর প্রথম ‘কিশোর’ হিসেবে এবার ন্যূনতম ৩ গোল করার কীর্তি গড়েছেন তিনি। পাশাপাশি ব্রাজিল কিংবদন্তির পর ফাইনালে গোল করার কীর্তি গড়লেন এ তরুণ।


শুধু গোল করা না, করানোটাতেও সমান দক্ষ এমবাপ্পে। বিশ্বকাপের ২১তম আসরে সতীর্থদের দিয়ে একাধিক গোল করিয়েছেন তিনি। এখানেই শেষ নয়, ফরাসিদের প্রতি গোলেই রয়েছে তার অবদান।


 


গোন্ডেন গ্লাভস: ধারণা যা করা হচ্ছিল, তাই বাস্তবে রূপ নিল। গোল্ডেন গ্লাভস জিতলেন বেলজিয়াম গোলরক্ষক থিবো কোর্তোয়া। এই প্রতিযোগিতায় তিনি হারিয়েছেন ক্রোয়েশিয়া গোলরক্ষক ড্যানিয়েল সুবাসিচকে।
রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হয়েছে বেলজিয়াম। বেলজিয়ানদের এই অগ্রযাত্রার অন্যতম নায়ক কোর্তোয়া। টুর্নামেন্টজুড়েই গোলবারের নিচে অতন্দ্র প্রহরী ছিলেন তিনি। কখনো ডানে-বাঁয়ে ঝাঁপিয়ে সেভ করেছেন তো, কখনোবা বাজপাখির মতো উড়ে বল লুফে নিয়েছে। তার স্বীকৃতিও দিল বিশ্বকাপ কর্তৃপক্ষ। চেলসি গোলরক্ষকের ক্যারিয়ারে এটি সেরা সাফল্য।


গোল্ডেন গ্লাভসটা পেতে পারতেন সুবাসিচও। গোটা টুর্নামেন্টে তার পারফরম্যান্সও নয়নজুড়ানো। তবে যত সর্বনাশ হলো ফাইনালে। ৪ গোল হজম করে সেই দৌড় থেকে ছিটকে যেতে হলো তাকে।


 

User Comments

  • খেলাধুলা