২০ এপ্রিল ২০১৯ ১:১:২২
logo
logo banner
HeadLine
শিরক এবং এর থেকে বেঁচে থাকার উপায় * দুর্যোগ-দুর্ঘটনায় করণীয়গুলো ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর * সন্দ্বীপ পৌরসভায় ১২৫ সেট সেনেটারী লেট্রিন বিতরণ * সেবামূলক প্রতিষ্ঠান হিসাবে সেবাই আমাদের ব্রত- জাফর উল্যা টিটু * আজ ১৭ এপ্রিল : বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস * ২১ এপ্রিলেই শবে বরাত * বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা * চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার * নুসরাতকে পোড়ানোতে সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করেছে নুর উদ্দিন ও শামীম * উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর * আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ ১৪২৬ * নুসরাত হত্যা : পরিকল্পনায় সিরাজউদ্দৌলা, জড়িত ১৩,আগুন দেয় ৪ জন * চারদিনের সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা * ১২ এপ্রিল, ১৯৭১ : মুজিবনগর সরকারের মন্ত্রিসভার নাম ঘোষণা * মুজিববর্ষ ও বাঙালীর রাষ্ট্র দিবস * প্রথমবারের মতো কৃষ্ণগহ্বরের ছবি দেখলো মানব জাতি * তিন লাখ টাকা মুক্তিপনের জন্য ডেমরার মাদ্রাসাছাত্র শিশু মিনরকে হত্যা করে মাদ্রাসার অধ্যক্ষ * গায়ে কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে দেয়া সোনাগাজীর মাদ্রাসাছাত্রী সেই নুসরাতকে বাঁচানো গেল না * বঙ্গবন্ধু ও সত্যবাদী আদর্শ * সবক্ষেত্রে এগিয়ে যাওয়ার একমাত্র পথ গবেষণা - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে চালু হচ্ছে বিশ্বমানের হাসপাতাল * অগ্নিনিরাপত্তা নিয়ে শিগগিরই বৈঠক ডাকা হবে * ২২ বছর পর সেন্টমার্টিনে আবারও বিজিবি মোতায়েন * ২১ এপ্রিল পবিত্র শব-ই-বরাত * বিজিএমইএ নির্বাচনে পুরো প্যানেলসহ বিজয়ী রুবানা হক * খালেদার প্যারোলে মুক্তির আবেদন করলে ভেবে দেখা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী * সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের * সংঘাত নয় আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর প্রচেষ্টা অব্যাহত থাকবে - প্রধানমন্ত্রী * সীতাকুন্ড, মিরসরাই ও সোনাগাজী অর্থনৈতিক অঞ্চল নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের ভিত্তি স্থাপন * জহিরুল আলম দোভাষ সিডিএ'র নতুন চেয়ারম্যান *
     31,2018 Tuesday at 09:35:04 Share

কোন মানদণ্ডের ভিত্তিতে চালকদের লাইসেন্স : হাইকোর্ট

কোন মানদণ্ডের ভিত্তিতে চালকদের লাইসেন্স : হাইকোর্ট

ঢাকার বিমান বন্দর সড়কে বাস চাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে এক সপ্তাহের মধ্যে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ক্ষতিপূরণের অর্থ নিহতদের পরিবার পেয়েছে কি না সেটা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চেয়ারম্যানকে নিশ্চিত করতে বলা হয়েছে। এ ছাড়া আহত শিক্ষার্থীদের চিকিত্সাসেবা বহনের জন্য ওই পরিবহন মালিককে বলা হয়েছে।


 


এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। এ ছাড়া কোন মানদণ্ডের ভিত্তিতে গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে ও হচ্ছে এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বিআরটিএর চেয়ারম্যানকে বলা হয়েছে। পাশাপাশি দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর পরিবহনের দায়-দায়িত্ব নিরূপণ করতে বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটকে বলা হয়েছে। এক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে সহায়তা দিতে বিআরটিএ ও ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১২ আগস্ট মামলাটি পরবর্তী শুনানির জন্য কার্যতালিকায় থাকবে।


 


রবিবার রাজধানীতে বাস চাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী মিম ও করিমের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রিটে নিহত শিক্ষার্থীদের পরিবারকে দুই কোটি টাকা করে চার কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য আদালতে আবেদন জানানো হয়। শুনানিতে তিনি বলেন, এটা সাধারণ কোনো দুর্ঘটনা নয়, সরাসরি মানুষ হত্যা। কারণ এ শিক্ষার্থীরা ফুটপাতে দাঁড়িয়ে ছিলেন বাসের জন্য। দুটি বাসের রেষারেষির কারণেই তাদের উপর একটি বাস উঠিয়ে দেয়া হয়। যার কারণে এই হত্যাকাণ্ড। অসাবধানতাবশত রাস্তা পার হতে গিয়ে যদি তারা মারা যেত তা হলে হত্যাকাণ্ড বলার সুযোগ ছিল না। এ কারণে হাইকোর্টের যথাযথ নির্দেশনা দেয়া প্রয়োজন। তিনি বলেন, দুই বাসের রেষারেষির কারণে এর আগে তিতুমির কলেজের শিক্ষার্থী রাজীব একটি হাত হারিয়ে মৃত্যুবরণ করে। এখনই যদি লাগাম টেনে না ধরা হয় তা হলে অনেক মানুষকেই এভাবে মৃত্যুবরণ করতে হবে।


 


রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিন বলেন, ইতোমধ্যে দুটি বাসের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। আহতদের চিকিত্সা চলছে। এ সময় উপস্থিত সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব আদালতে বলেন, এই দুর্ঘটনার দায় কোনোভাবেই সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের এড়ানোর সুযোগ নেই। তাদের আদালতে ডেকে পাঠানো উচিত।


 


উভয় পক্ষের শুনানি শেষে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশের পাশপাশি রুল জারি করে। রুলে নিহত শিক্ষার্থী করিম ও দিয়ার পরিবারকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছে আদালত। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বিআরটিএ চেয়ারম্যান ও জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


 

User Comments

  • আইন ও আদালত