২২ নভেম্বর ২০১৮ ১৪:২৩:৪৫
logo
logo banner
HeadLine
তফসিল ঘোষনা হলেই আকার ছোট হবে মন্ত্রীসভার * বদলে যাচ্ছে ঢাকা : দুই সিটিতে যুক্ত নতুন ১৬ ইউনিয়ন, উন্নয়নে ব্যয় হবে ৪ হাজার কোটি টাকা, তৈরি হচ্ছে মাস্টারপ্ল্যান * জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ওয়ানডে জয় পেল টাইগাররা * সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ১ম ওয়ানডেতে বাংলাদেশের সংগ্রহ ২৭১ * সমাবেশের অনুমতি না দেওয়ায় জাতীয় ঐক্যফ্রন্টের রিট * তরুণ প্রজন্মের জন্য নিজের বর্তমানকে উত্সর্গ করেছেন প্রধানমন্ত্রী * জামিন বাতিল, কারাগারে আমির খসরু * মইনুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা * সব জেলাতেই বিশ্ববিদ্যালয় হবে: প্রধানমন্ত্রী * ৭ দিন মইনুলের খবর বর্জনের আহ্বান নারী সাংবাদিকদের * মাসুদা ভাট্টির সাথে অশোভন আচরণে ৬২ সম্পাদক সিনিয়র সাংবাদিকের ক্ষোভ, মইনুলের প্রতি ক্ষমা চাওয়ার দাবী * মায়ের পাশেই নচিরনিদ্রায় শায়িত হলেন আইয়ুব বাচ্চু * এখনও চূড়ান্ত হয়নি আওয়ামীলীগের মনোনয়ন * ঐক্যফ্রন্ট প্রথমে জনগনের কাছে না গিয়ে বিদেশিদের কাছে গেছে, নির্বাচনে জয়ী হলে কে প্রধানমন্ত্রী হবেন তা তারা নিজেরাও জানেন না - কাদের * নিজ শহরে আইয়ুব বাচ্চুর মরদেহ, শোকাহত ভক্তরা * সৌদি আরব থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী * সংসদ নির্বাচনের সময় শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না কোন প্রার্থী, স্বজন কিংবা দলীয় পদধারী ব্যক্তি! * ভারতে বিজয়া দশমীতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত কমপক্ষে ৬১ * শেখ হাসিনাই জাতীয় ঐক্যের প্রতীক, অভিভাবক * সৌদি আরবে থেকে রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী * মঈনুলকে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনার জন্য ১৫ বিশিষ্ট নাগরিকের বিবৃতি * বিকল্পধারা থেকে প্রেসিডেন্ট, মহাসচিব ও যুগ্মমহাসচিব বহিষ্কার * চৈতন্যগলি কবরস্থানে মায়ের পাশেই শায়িত হবেন আইয়ুব বাচ্চু * ৩০ অক্টোবরের পর তফসিল যে কোন দিন * বাংলাদেশের উন্নয়নে আমিও অংশীদার হতে চাই : সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান * মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর রওজা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী * রুপালী গিটার ফেলে চিরতরে চলে গেলেন সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু * শেখ রাসেলের জন্মদিন আজ * শেখ হাসিনার উন্নয়নের খন্ডচিত্র * জাফরুল্লাহ ও মইনুল *
     31,2018 Tuesday at 09:35:04 Share

কোন মানদণ্ডের ভিত্তিতে চালকদের লাইসেন্স : হাইকোর্ট

কোন মানদণ্ডের ভিত্তিতে চালকদের লাইসেন্স : হাইকোর্ট

ঢাকার বিমান বন্দর সড়কে বাস চাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে এক সপ্তাহের মধ্যে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ক্ষতিপূরণের অর্থ নিহতদের পরিবার পেয়েছে কি না সেটা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চেয়ারম্যানকে নিশ্চিত করতে বলা হয়েছে। এ ছাড়া আহত শিক্ষার্থীদের চিকিত্সাসেবা বহনের জন্য ওই পরিবহন মালিককে বলা হয়েছে।


 


এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। এ ছাড়া কোন মানদণ্ডের ভিত্তিতে গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে ও হচ্ছে এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বিআরটিএর চেয়ারম্যানকে বলা হয়েছে। পাশাপাশি দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর পরিবহনের দায়-দায়িত্ব নিরূপণ করতে বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটকে বলা হয়েছে। এক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে সহায়তা দিতে বিআরটিএ ও ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১২ আগস্ট মামলাটি পরবর্তী শুনানির জন্য কার্যতালিকায় থাকবে।


 


রবিবার রাজধানীতে বাস চাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী মিম ও করিমের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রিটে নিহত শিক্ষার্থীদের পরিবারকে দুই কোটি টাকা করে চার কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য আদালতে আবেদন জানানো হয়। শুনানিতে তিনি বলেন, এটা সাধারণ কোনো দুর্ঘটনা নয়, সরাসরি মানুষ হত্যা। কারণ এ শিক্ষার্থীরা ফুটপাতে দাঁড়িয়ে ছিলেন বাসের জন্য। দুটি বাসের রেষারেষির কারণেই তাদের উপর একটি বাস উঠিয়ে দেয়া হয়। যার কারণে এই হত্যাকাণ্ড। অসাবধানতাবশত রাস্তা পার হতে গিয়ে যদি তারা মারা যেত তা হলে হত্যাকাণ্ড বলার সুযোগ ছিল না। এ কারণে হাইকোর্টের যথাযথ নির্দেশনা দেয়া প্রয়োজন। তিনি বলেন, দুই বাসের রেষারেষির কারণে এর আগে তিতুমির কলেজের শিক্ষার্থী রাজীব একটি হাত হারিয়ে মৃত্যুবরণ করে। এখনই যদি লাগাম টেনে না ধরা হয় তা হলে অনেক মানুষকেই এভাবে মৃত্যুবরণ করতে হবে।


 


রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিন বলেন, ইতোমধ্যে দুটি বাসের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। আহতদের চিকিত্সা চলছে। এ সময় উপস্থিত সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব আদালতে বলেন, এই দুর্ঘটনার দায় কোনোভাবেই সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের এড়ানোর সুযোগ নেই। তাদের আদালতে ডেকে পাঠানো উচিত।


 


উভয় পক্ষের শুনানি শেষে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশের পাশপাশি রুল জারি করে। রুলে নিহত শিক্ষার্থী করিম ও দিয়ার পরিবারকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছে আদালত। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বিআরটিএ চেয়ারম্যান ও জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


 

User Comments

  • আইন ও আদালত