১৯ জানুয়ারি ২০১৯ ৪:৪২:২৮
logo
logo banner
HeadLine
এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত * নতুন বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী প্রধানমন্ত্রী * ৮৭ হাজার গ্রামকে উন্নয়নের মূল ধারায় আনার লক্ষ্যেই সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তুতি * শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য * চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা * বাংলাদেশ পুরো বিশ্বে সফল দেশ হিসেবে পরিচিত - হর্ষবর্ধন শ্রিংলা *
     31,2018 Tuesday at 09:35:04 Share

কোন মানদণ্ডের ভিত্তিতে চালকদের লাইসেন্স : হাইকোর্ট

কোন মানদণ্ডের ভিত্তিতে চালকদের লাইসেন্স : হাইকোর্ট

ঢাকার বিমান বন্দর সড়কে বাস চাপায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে এক সপ্তাহের মধ্যে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ক্ষতিপূরণের অর্থ নিহতদের পরিবার পেয়েছে কি না সেটা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) চেয়ারম্যানকে নিশ্চিত করতে বলা হয়েছে। এ ছাড়া আহত শিক্ষার্থীদের চিকিত্সাসেবা বহনের জন্য ওই পরিবহন মালিককে বলা হয়েছে।


 


এক রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। এ ছাড়া কোন মানদণ্ডের ভিত্তিতে গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে ও হচ্ছে এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিতে কি পদক্ষেপ নেওয়া হয়েছে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দিতে বিআরটিএর চেয়ারম্যানকে বলা হয়েছে। পাশাপাশি দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় জাবালে নূর পরিবহনের দায়-দায়িত্ব নিরূপণ করতে বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটকে বলা হয়েছে। এক্ষেত্রে ওই প্রতিষ্ঠানকে সহায়তা দিতে বিআরটিএ ও ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১২ আগস্ট মামলাটি পরবর্তী শুনানির জন্য কার্যতালিকায় থাকবে।


 


রবিবার রাজধানীতে বাস চাপায় শহীদ রমিজউদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী মিম ও করিমের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রিটে নিহত শিক্ষার্থীদের পরিবারকে দুই কোটি টাকা করে চার কোটি টাকা ক্ষতিপূরণ প্রদানের জন্য আদালতে আবেদন জানানো হয়। শুনানিতে তিনি বলেন, এটা সাধারণ কোনো দুর্ঘটনা নয়, সরাসরি মানুষ হত্যা। কারণ এ শিক্ষার্থীরা ফুটপাতে দাঁড়িয়ে ছিলেন বাসের জন্য। দুটি বাসের রেষারেষির কারণেই তাদের উপর একটি বাস উঠিয়ে দেয়া হয়। যার কারণে এই হত্যাকাণ্ড। অসাবধানতাবশত রাস্তা পার হতে গিয়ে যদি তারা মারা যেত তা হলে হত্যাকাণ্ড বলার সুযোগ ছিল না। এ কারণে হাইকোর্টের যথাযথ নির্দেশনা দেয়া প্রয়োজন। তিনি বলেন, দুই বাসের রেষারেষির কারণে এর আগে তিতুমির কলেজের শিক্ষার্থী রাজীব একটি হাত হারিয়ে মৃত্যুবরণ করে। এখনই যদি লাগাম টেনে না ধরা হয় তা হলে অনেক মানুষকেই এভাবে মৃত্যুবরণ করতে হবে।


 


রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিন বলেন, ইতোমধ্যে দুটি বাসের রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। আহতদের চিকিত্সা চলছে। এ সময় উপস্থিত সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব আদালতে বলেন, এই দুর্ঘটনার দায় কোনোভাবেই সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের এড়ানোর সুযোগ নেই। তাদের আদালতে ডেকে পাঠানো উচিত।


 


উভয় পক্ষের শুনানি শেষে হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশের পাশপাশি রুল জারি করে। রুলে নিহত শিক্ষার্থী করিম ও দিয়ার পরিবারকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছে আদালত। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বিআরটিএ চেয়ারম্যান ও জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।


 

User Comments

  • আইন ও আদালত