২০ এপ্রিল ২০১৯ ১:৬:২৫
logo
logo banner
HeadLine
শিরক এবং এর থেকে বেঁচে থাকার উপায় * দুর্যোগ-দুর্ঘটনায় করণীয়গুলো ভালোভাবে প্রচারের নির্দেশ প্রধানমন্ত্রীর * সন্দ্বীপ পৌরসভায় ১২৫ সেট সেনেটারী লেট্রিন বিতরণ * সেবামূলক প্রতিষ্ঠান হিসাবে সেবাই আমাদের ব্রত- জাফর উল্যা টিটু * আজ ১৭ এপ্রিল : বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণ দিবস * ২১ এপ্রিলেই শবে বরাত * বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা * চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার * নুসরাতকে পোড়ানোতে সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করেছে নুর উদ্দিন ও শামীম * উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর * আজ পহেলা বৈশাখ, শুভ নববর্ষ ১৪২৬ * নুসরাত হত্যা : পরিকল্পনায় সিরাজউদ্দৌলা, জড়িত ১৩,আগুন দেয় ৪ জন * চারদিনের সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা * ১২ এপ্রিল, ১৯৭১ : মুজিবনগর সরকারের মন্ত্রিসভার নাম ঘোষণা * মুজিববর্ষ ও বাঙালীর রাষ্ট্র দিবস * প্রথমবারের মতো কৃষ্ণগহ্বরের ছবি দেখলো মানব জাতি * তিন লাখ টাকা মুক্তিপনের জন্য ডেমরার মাদ্রাসাছাত্র শিশু মিনরকে হত্যা করে মাদ্রাসার অধ্যক্ষ * গায়ে কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে দেয়া সোনাগাজীর মাদ্রাসাছাত্রী সেই নুসরাতকে বাঁচানো গেল না * বঙ্গবন্ধু ও সত্যবাদী আদর্শ * সবক্ষেত্রে এগিয়ে যাওয়ার একমাত্র পথ গবেষণা - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে চালু হচ্ছে বিশ্বমানের হাসপাতাল * অগ্নিনিরাপত্তা নিয়ে শিগগিরই বৈঠক ডাকা হবে * ২২ বছর পর সেন্টমার্টিনে আবারও বিজিবি মোতায়েন * ২১ এপ্রিল পবিত্র শব-ই-বরাত * বিজিএমইএ নির্বাচনে পুরো প্যানেলসহ বিজয়ী রুবানা হক * খালেদার প্যারোলে মুক্তির আবেদন করলে ভেবে দেখা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী * সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন ওবায়দুল কাদের * সংঘাত নয় আলোচনার মাধ্যমে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর প্রচেষ্টা অব্যাহত থাকবে - প্রধানমন্ত্রী * সীতাকুন্ড, মিরসরাই ও সোনাগাজী অর্থনৈতিক অঞ্চল নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের ভিত্তি স্থাপন * জহিরুল আলম দোভাষ সিডিএ'র নতুন চেয়ারম্যান *
     07,2018 Tuesday at 22:47:19 Share

'০১৩' পাচ্ছে গ্রামীণফোন, বাংলালিংক '০১০'

'০১৩' পাচ্ছে গ্রামীণফোন, বাংলালিংক '০১০'

মোবাইলফোন অপারেটর গ্রামীণফোন দীর্ঘ প্রতীক্ষা শেষে নতুন নম্বর স্কিম পেতে যাচ্ছে। নতুন করে আবেদন করলে সেই মতে ব্যবস্থা নিয়ে দ্রুত অপারেটরটিকে নম্বর স্কিম দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। অন্যদিকে অপর মোবাইলফোন অপারেটর বাংলালিংকও দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে পেতে যাচ্ছে নতুন নম্বর স্কিম। একই প্রক্রিয়ায় অপারেটরটিকে নম্বরটি দেওয়া হতে পারে।
‘০১৭’- এর পাশাপাশি গ্রামীণফোন নতুন কোড নম্বর (নম্বর স্কিম) ‘০১৩’ বরাদ্দ পেতে যাচ্ছে। এ বিষয়ে জানতে চাইতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘অপারেটরগুলোর প্রয়োজন ও চাহিদা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আমরা যদি দেখি তাদের নতুন সিরিজ (নম্বর স্কিম) প্রয়োজন তাহলে বিষয়টি ইতিবাচক হবে।’ অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘অনুমোদন পাওয়ার পরেও গ্রামীণফোনকে নম্বর স্কিম দেওয়া হয়নি- হয়তো সে সময়ে তাদের ততটা প্রয়োজন ছিল না। এখন হয়তো আসলেই প্রয়োজন। নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)বিষয়টি বিবেচনায় নিয়ে আমাদের কাছে প্রস্তাবনা পাঠালে আমরা বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখবো।’
অতি-সম্প্রতি সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মোবাইল ফোন অপারেটরগুলোকে আরেকটি নম্বর (নম্বর স্কিম) বরাদ্দ দেওয়ার পরামর্শ দেন। বৈঠকে উপস্থিত একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত, ২০১৬ সালের আগস্ট মাসে গ্রামীণফোন ০১৩ নম্বর স্কিম বরাদ্দ পায়। অপারেটরটির আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি এই নম্বর স্কিম বরাদ্দ দেয়। সে সময় অপারেটরটির চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন, বলেছিলেন, ‘আমরা নম্বর স্কিমের অনুমোদনপত্র পেয়েছি। কিছু উন্নয়ন কাজ করতে হবে বিশেষ করে নেটওয়ার্কের। এটা শেষ হলেই শিগগিরই আমরা ০১৩ চালু করতে পারবো।’ তিনি আরও জানান, গ্রামীণফোনের জন্য ‘০১৭’ নম্বর স্কিমে বরাদ্দকৃত ১০ কোটি নম্বর বিক্রি প্রায় শেষের পথে রয়েছে।
কিন্তু বরাদ্দ পেলেও সে সময় গ্রামীণফোন ‘০১৩’ চালুর চূড়ান্ত অনুমোদন পায়নি। এ বিষয়ে জানতে চাইলে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স সৈয়দ তালাত কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা আবারও আবেদন করবো। আমাদের আশ্বস্ত করা হয়েছে এবার আবেদন করলে নতুন নম্বর স্কিম বরাদ্দ পাবে গ্রামীণফোন। ‘০১৭’ নম্বর স্কিমে কিছু নম্বর এখনও খালি রয়েছে (রিসাইক্লিংয়ের পরে)। সেগুলো দিয়েই এখন আমাদের কাজ চলছে। তবে আর বেশিদিন পারা যাবে না।’


জানা গেছে, অপারেটরটি নতুন নম্বর স্কিমের বিপরীতে ২ কোটি নম্বর বরাদ্দ চেয়েছিল। এবার চূড়ান্ত অনুমোদন পেলে অপারেটরটি ‘০১৩’-এর বিপরীতে ১০ কোটি নম্বর বরাদ্দ পেতে পারে।
বাংলালিংক নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালে চিঠি দেয় বিটিআরসিতে। ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করে অপারেটরটি। ওই চিঠিতে বাংলালিংক উল্লেখ করেছিল, অপারেটরটির (১ সেপ্টেম্বর ২০১৬) গ্রাহক ৩ কোটি ১০ লাখ হলেও আদি সংস্থা সেবা টেলিকম এর সময়কাল থেকে অপারেটরটির ৮০ শতাংশ নম্বর ব্যবহার (বিক্রি) হয়ে গেছে। অবশিষ্ট ২০ শতাংশ নম্বরও শেষ হয়ে যাবে। এ কারণে তারা ‘০১০’ বরাদ্দ চায়।
জানতে চাইলে অপারেটরটির হেড অব করপোরেট অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘আমরা তখন ০১০ নম্বর স্কিম চেয়েছিলাম। এবারও আনুষ্ঠানিকভাবে এই নম্বরটিই চাইবো।’
উল্লেখ্য, একটি নম্বর স্কিমের বিপরীতে সংশ্লিষ্ট অপারেটর ১০ কোটি সিম (নম্বরসহ) বিক্রি করতে পারে। যার নম্বরগুলো হয় ১১ ডিজিটের। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ই্উনিয়ন (আইটিইউ) প্রদত্ত স্ট্যান্ডার্ড এটিই। দেশে বর্তমানে ০ থেকে ১০ -এর মধ্যে ‘০১২’, ‘০১৩’, ‘০১৪’ ও ‘০১০’ নম্বর স্কিম খালি রয়েছে। যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও নাইজেরিয়ায় একাধিক নম্বর স্কিমের প্রচলন রয়েছে বলে জানা গেছে। যেসব দেশে জনসংখ্যা ২০ কোটির বেশি সেসব দেশে একাধিক নম্বর স্কিম ব্যবহার হয়ে থাকে।


 

User Comments

  • বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি