১৯ জানুয়ারি ২০১৯ ৪:৩১:৪৪
logo
logo banner
HeadLine
এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত * নতুন বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী প্রধানমন্ত্রী * ৮৭ হাজার গ্রামকে উন্নয়নের মূল ধারায় আনার লক্ষ্যেই সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তুতি * শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য * চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা * বাংলাদেশ পুরো বিশ্বে সফল দেশ হিসেবে পরিচিত - হর্ষবর্ধন শ্রিংলা *
     10,2018 Friday at 17:35:02 Share

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ

২০১৮ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ

আগামী ১ নভেম্বর থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফেকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার (৯ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি এবং গত ৬ আগস্ট মাদ্রাসা শিক্ষা বোর্ড অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষার সূচি প্রকাশ করেছে।


সূচি অনুযায়ী, আগামী ১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কোনও শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। আগের মতোই শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে।


এবারও জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। এই তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে বলা হয়েছে।


জেএসসি সূচি


১ নভেম্বর বাংলা প্রথমপত্র,
৩ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র,
৪ নভেম্বর ইংরেজি প্রথমপত্র,
৫ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র,
৮ নভেম্বর গণিত,
১০ নভেম্বর বিজ্ঞান,
১১ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য),
১২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়,
১৩ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি সস্কৃত, পালি (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য);
১৪ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা;
১৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।


জেডিসি সূচি


১ নভেম্বর বৃহস্পতিবার সকালে কুরআন মজিদ ও তাজবিদ।
৩ নভেম্বর সকালে আরবি প্রথমপত্র,
৪ নভেম্বর সকালে দ্বিতীয়পত্র।
৫ নভেম্বর সকালে আকাইদ ও ফিকাহ।
৮ নভেম্বর সকালে গণিত।
১০ নভেম্বর সকালে ইংরেজি প্রথমপত্র। একই দিন সকাল ও বিকালে অনিয়মতি পরীক্ষার্থীদের ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে।
১১ নভেম্বর সকালে বাংলা প্রথমপত্র, একই দিন সকালে ও বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের যথাক্রমে বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে।
১২ নভেম্বর সকালে বিজ্ঞান।
১৩ নভেম্বর সকালে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি। একই দিন বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান। ১৪ নভেম্বর সকালে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

User Comments

  • শিক্ষা