৬ জুন ২০২০ ২২:৫:১৬
logo
logo banner
HeadLine
দেড় কোটি পরিবারকে সরকারের ত্রাণ সহায়তা * দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ , বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব * করোনাসংকটে অর্থনীতিকে চাঙ্গা রাখতে এ পর্যন্ত ১ লক্ষ ২ হাজার ৯৫৭ কোটি টাকার প্রণোদনা * ৬ জুন :দেশে আজ শনাক্ত ২৬৩৫, মৃত ৩৫ * ফিরে আসুন নাসিম ভাই * ৫ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ১৪০, মৃত ৪ * কোভিড-১৯ মহামারী মোকাবেলায় দ্রুত টিকা উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর * ৫ জুন :দেশে আজ শনাক্ত ২৮২৮, মৃত ৩০ * ৪ জুন : সন্দ্বীপের ৭ জন সহ চট্টগ্রামে শনাক্ত আরও ১৩২, মৃত ৩ * করোনা ভাইরাস থেকে জনগণকে সুরক্ষা দিতে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে : প্রধানমন্ত্রী * ৪ জুন :দেশে আজ শনাক্ত ২৪২৩, মৃত ৩৫ * স্বাস্থ্য মন্ত্রণালয়ে আব্দুল মান্নানসহ ৫ মন্ত্রণালয়ে নতুন সচিব * বাংলাদেশ দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে অন্যদের শিক্ষা দিতে পারে : প্রধানমন্ত্রী * সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব পেশ * ৩ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ১৪০ * ১১৩৪ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিল , অন্তরভুক্ত হলেন আরও ১২৫৬ * ৩ জুন :দেশে আজ শনাক্ত ২৬৯৫, মৃত ৩৭ * ২ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ২০৬ * জনগণের কল্যাণের কথাই সরকার সবচেয়ে বেশি চিন্তা করছে : প্রধানমন্ত্রী * ২ জুন :দেশে আজ শনাক্ত ২৯১১, মৃত ৩৭ * ১ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ২০৮ * আক্রান্ত ও মৃত্যু অনুযায়ী সারা দেশকে বিভিন্ন জোনে ভাগ করে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা * সচিবালয়ে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার অফিস নয় * ১ জুন :দেশে আজ শনাক্ত ২৩৮১, মৃত ২২ * করোনায় ক্ষতিগ্রস্তদের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর * ৩১ মে :দেশে সর্বোচ্চ শনাক্তের সাথে আজ মৃতও সর্বোচ্চ, শনাক্ত ২৫৪৫ মৃত ৪০ * এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭ * এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী * ভাড়া বাড়ছে না রেলের, সব টিকিট অনলাইনে * ৩০ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২৭৯ *
     10,2018 Monday at 07:57:31 Share

আগস্টে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

আগস্টে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কিছুটা বাড়লেও সার্বিকভাবে মূল্যস্ফীতির হার আগের তুলনায় কমে এসেছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে আগস্টে দেশে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। গত বছরের একই মাসে এই হার ছিল ৫ দশমিক ৮৯ শতাংশ। আর এ বছর জুলাইয়ে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। খবর বিডিনিউজের।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি করা সর্বশেষ প্রতিবেদনের এই তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগস্ট মাসে দেশে খাদ্য উপ খাতে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশ, গত বছর একই সময়ে যা ৭ দশমিক ৩২ শতাংশ ছিল। আর এ বছর জুলাই মাসে এ হার ছিল ৬ দশমিক ১৮ শতাংশ। আর খাদ্য বহির্ভূত উপখাতে এবার আগস্টে মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৭৩ শতাংশ। গত বছরের আগস্টে এ হার ছিল ৩ দশমিক ৭৫ শতাংশ; চলতি বছরের জুলাই মাসে ছিল ৪ দশমিক ৪৯ শতাংশ। পরিসংখ্যান ব্যুরো বলছে, এবার আগস্ট মাসে পরিধেয় বস্ত্র ও বাড়ি ভাড়ার পাশাপাশি বিদ্যু, চিকিসা সেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের জন্য মানুষের খরচ বেড়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এ বছরের শুরু থেকেই খাদ্য পণ্যের উপাদন ও সরবরাহ স্বাভাবিক ছিল, বিশেষ করে খাদ্য পণ্যের দাম ছিল স্থিতিশীল। তাই আগস্ট মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কিছুটা কমে এসেছে।মূল্যস্ফীতি কমার এ প্রবণতা অব্যাহত থাকলে বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী গড় মূল্যস্ফীতি সাড়ে ৫ শতাংশের মধ্যে রাখা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী। বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী গত আগস্ট মাসে গ্রামীণ এলাকায় সাধারণ মূল্যস্ফীতিও পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে ৫ দশমিক ০৫ শতাংশ হয়েছে। গত বছরের আগস্ট মাসে তা ৫ দশমিক ৮৮ শতাংশ ছিল। তবে শহরাঞ্চলে সাধারণ মূল্যস্ফীতি কিছুটা বেড়ে হয়েছে ৬ দশমিক ২৮ শতাংশ। গত বছরের একই সময়ে এই হার ছিল ৫ দশমিক ৯১ শতাংশ।

User Comments

  • আরো