২৭ মার্চ ২০১৯ ৯:২৯:১৬
logo
logo banner
HeadLine
স্বাধীনতার ঘোষণা , বঙ্গবন্ধুর স্বকণ্ঠে * মুজিব কান্ট্রি হতে বাংলাদেশ * সেই কালরাত আজ, আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালনে জোর কূটনৈতিক তৎপরতা বাংলাদেশের * কিছু ফ্রাঙ্কেনস্টাইন শেখ হাসিনার অর্জনকে ধ্বংস করে দেবে, এদের রুখতে হবে - নাসিম * দৃষ্টির সীমা ছাড়িয়ে চলে গেলেন শাহ্‌নাজ রহমত উল্লাহ * বদলে যাচ্ছে বাংলাদেশ * বিশ্ব আবহাওয়া দিবস আজ * ওবায়দুল কাদের সম্পূর্ণ সুস্থ * উন্নয়নের কাজে মানুষের যেন ক্ষতি না হয় - প্রধাণমন্ত্রী * ভাসানচরে রোহিঙ্গা পুনর্বাসনকে স্বাগত জানালো ইউএনএইচসিআর * ওটি থেকে আইসিইউতে ওবায়দুল কাদের * মাথাপিছু আয় বেড়ে ১৯০৯ ডলার * আগামী শিক্ষাবর্ষ থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সকল পরীক্ষা তুলে দেওয়ার নির্দেশ * পদ্মাসেতুর রোডওয়েতে স্ল্যাব বসানোর কাজ শুরু, ২১ মার্চ বসছে নবম স্প্যান * ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি শুরু, দোয়া প্রার্থনা * নিউজিল্যান্ডের পর অস্ট্রেলিয়া ভ্রমণেও সতর্কতা জারি করল বাংলাদেশ * বাকশাল ছিলো সর্বোত্তম পন্থা, বাকশাল থাকলে নির্বাচন নিয়ে প্রশ্ন উঠতো না - প্রধানমন্ত্রী * নিউ জিল্যান্ডে ভ্রমণ সতর্কতা জারি করেছে বাংলাদেশ * নির্বাচন শেষে ফেরার পথে বাঘাইছড়িতে গুলিতে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৬ * '৩০ সেকেন্ড এদিক-ওদিক হলেই আমাদের লাশ দেশে ফিরতো' * বাংলাদেশের বিপ্লব, স্বাধীনতা সংগ্রাম এবং জাতির পিতার নেতৃত্ব * যেখানে জনক তুমি মৃত্যুঞ্জয়ী * বঙ্গবন্ধুর জন্মদিনে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * বাঙালির একমাত্র মহানায়ক * ক্রাইস্টচার্চে হামলায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক এবং নিন্দা, সারাদেশে নিরাপত্তা জোরদার * ক্রাইস্টচার্চে হামলায় ৩ বাংলাদেশীসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯ * বিশ্বজুড়ে ফেইসবুক ব্যবহারে সমস্যা হচ্ছে * একদিনে চার রকম কথা বললেন নুর * রোহিঙ্গাদের কোথায় রাখা হবে তা বাংলাদেশের নিজস্ব বিষয় * শিক্ষার জন্য শিশুদের অতিরিক্ত চাপ দেওয়া উচিত নয়: প্রধানমন্ত্রী *
     10,2018 Monday at 07:57:31 Share

আগস্টে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

আগস্টে মূল্যস্ফীতি কমে ৫.৪৮%

চলতি অর্থবছরের দ্বিতীয় মাস আগস্টে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কিছুটা বাড়লেও সার্বিকভাবে মূল্যস্ফীতির হার আগের তুলনায় কমে এসেছে। পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে আগস্টে দেশে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। গত বছরের একই মাসে এই হার ছিল ৫ দশমিক ৮৯ শতাংশ। আর এ বছর জুলাইয়ে ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। খবর বিডিনিউজের।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি করা সর্বশেষ প্রতিবেদনের এই তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আগস্ট মাসে দেশে খাদ্য উপ খাতে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশ, গত বছর একই সময়ে যা ৭ দশমিক ৩২ শতাংশ ছিল। আর এ বছর জুলাই মাসে এ হার ছিল ৬ দশমিক ১৮ শতাংশ। আর খাদ্য বহির্ভূত উপখাতে এবার আগস্টে মূল্যস্ফীতি হয়েছে ৪ দশমিক ৭৩ শতাংশ। গত বছরের আগস্টে এ হার ছিল ৩ দশমিক ৭৫ শতাংশ; চলতি বছরের জুলাই মাসে ছিল ৪ দশমিক ৪৯ শতাংশ। পরিসংখ্যান ব্যুরো বলছে, এবার আগস্ট মাসে পরিধেয় বস্ত্র ও বাড়ি ভাড়ার পাশাপাশি বিদ্যু, চিকিসা সেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের জন্য মানুষের খরচ বেড়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন, ‘এ বছরের শুরু থেকেই খাদ্য পণ্যের উপাদন ও সরবরাহ স্বাভাবিক ছিল, বিশেষ করে খাদ্য পণ্যের দাম ছিল স্থিতিশীল। তাই আগস্ট মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের মাসের তুলনায় কিছুটা কমে এসেছে।মূল্যস্ফীতি কমার এ প্রবণতা অব্যাহত থাকলে বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ী গড় মূল্যস্ফীতি সাড়ে ৫ শতাংশের মধ্যে রাখা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী। বিবিএস এর প্রতিবেদন অনুযায়ী গত আগস্ট মাসে গ্রামীণ এলাকায় সাধারণ মূল্যস্ফীতিও পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে ৫ দশমিক ০৫ শতাংশ হয়েছে। গত বছরের আগস্ট মাসে তা ৫ দশমিক ৮৮ শতাংশ ছিল। তবে শহরাঞ্চলে সাধারণ মূল্যস্ফীতি কিছুটা বেড়ে হয়েছে ৬ দশমিক ২৮ শতাংশ। গত বছরের একই সময়ে এই হার ছিল ৫ দশমিক ৯১ শতাংশ।

User Comments

  • ব্যবসা ওঅর্থনীতি