১৯ জানুয়ারি ২০১৯ ৪:৩৫:২৮
logo
logo banner
HeadLine
এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত * নতুন বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী প্রধানমন্ত্রী * ৮৭ হাজার গ্রামকে উন্নয়নের মূল ধারায় আনার লক্ষ্যেই সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তুতি * শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য * চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা * বাংলাদেশ পুরো বিশ্বে সফল দেশ হিসেবে পরিচিত - হর্ষবর্ধন শ্রিংলা *
     10,2018 Monday at 08:01:54 Share

অনলাইনে এনবিআরের নতুন তিন সেবা

অনলাইনে এনবিআরের নতুন তিন সেবা

কাস্টমস–সংক্রান্ত সব ধরনের তথ্য সহজলভ্য করতে ন্যাশনাল ইনকোয়ারি পয়েন্ট(এনইপি) চালু করল জাতীয় রাজস্ব বোর্ড–এনবিআর। সম্প্রতি ঢাকার লো মেরিডিয়ান হোটেলে এক অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড এনইপিসহ আরো দুটি সেবা চালু করেছে। এর মধ্যে একটি সেবা হল শুল্ক ফাঁকির তথ্য সংগ্রহে গোয়েন্দা হট লাইন; আর অন্যটি এনবিআরের ই–অকশন সফটওয়্যার, যার মাধ্যমে দেশের সব কাস্টম হাউজের নিলাম কার্যক্রম অনলাইনে এক প্ল্যাটফর্মে আসবে। কর্মকর্তারা বলছেন, ন্যাশনাল ইনকোয়ারি পয়েন্ট (এনইপি) সফটওয়্যারটি আমদানি–রপ্তানিকারদের জন্য তথ্য পাওয়া সহজ করবে। কাস্টমস সম্পর্কিত সব ধরনের প্রশ্নের উত্তর পাওয়া যাবে এনইপিতে। ব্যাগেজ রুলসের আওতায় একজন ব্যক্তি কী পরিমাণ জিনিসপত্র আনতে পারবেন, কাস্টমস ক্লিয়ারেন্সের জন্য কী নিয়ম মানতে হবে,আমদানিযোগ্য পণ্য তালিকা, পণ্যের এইচএস কোড, আমদানি প্রক্রিয়াসহ যাবতীয় তথ্য জানা যাবে এ তথ্যকেন্দ্রের মাধ্যমে। আর ঘরে বসে কাস্টমসের ওয়েবসাইটে গিয়ে করে যে কেউ দেশের যে কোনো স্থান থেকে অংশ নিতে পারবেন নিলামে। শুল্ক ফাঁকি দিয়ে আমদানি করা পণ্য আটকের পর তা নিলামে তোলার জন্য কাস্টমস আইনে একটি নীতিমালা রয়েছে। তবে আটক পণ্য নিলামে তোলার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতি নেওয়াসহ বিভিন্ন প্রক্রিয়া শেষ করতে অনেক সময় লেগে যায়। অনলাইনে এ সফটওয়্যার চালু হলে পণ্যের তালিকা ও দরপত্রের সবকিছুই অনলাইনে থাকবে।


দরপত্র আহ্বানকারীরা কাস্টমস অফিসে না গিয়েই আবেদন করতে পারবেন। এরপর অনলাইনের মাধ্যমেই নিলাম প্রক্রিয়া সম্পন্ন করে বরাদ্দ দেওয়া হবে।


তৃতীয় সেবা ‘হট লাইন ফর কাস্টমস ইন্টেলিজেন্স’ মূলত কাস্টমস বিভাগের রাজস্ব ফাঁকির তথ্য সংগ্রহে চালু করেছে এনবিআর। এ সেবা চালু হলে কাস্টমসের যে কোনো অনিয়মের তথ্য এনবিআরে না গিয়েও ফোনে বা অনলাইনে কর্মকর্তাদের জানাতে পারবেন যে কেউ। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে এনবিআরের নতুন সেবাগুলোর উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের আর্থিক সহায়তায় এ তিন সেবা চালু করেছে এনবিআরের কাস্টমস আধুনিকায়ন বিভাগ।

User Comments

  • ব্যবসা ওঅর্থনীতি