১৫ নভেম্বর ২০১৮ ১৭:৩৫:৫৬
logo
logo banner
HeadLine
সম্প্রচার কমিশন গঠনে আইনের খসড়া অনুমোদন * ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনসহ সাত দফা দাবি সম্পাদক পরিষদের * ভ্রুন হত্যা বন্ধে জিরো টলারেন্স ও হত্যাকারীদের কঠোর শাস্তির আওতায় আনার কড়া নির্দেশ, তদন্তে গড়িমসি করলে শাস্তি * অসহায় বিএনপির ঐক্য প্রক্রিয়াই শেষ ভরসা * কামালের নেতৃত্বে ঐক্য বিএনপি-জামাতের রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র : মান্না-মাহি চৌধুরীর ফোনালাপ ফাঁস * খুনীদের সঙ্গে ঐক্য করেছেন ড. কামাল হোসেন গং, - পদ্মাসেতু র কর্মযজ্ঞ দেখতে গিয়ে আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রী * দেশে মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ * সেতুর নামফলক উন্মোচন ও রেলসংযোগ নির্মাণ কাজের উদ্বোধন করতে আজ পদ্মাসেতু এলাকায় যাচ্ছেন প্রধানমন্ত্রী * বৃষ্টি আর জোয়ারে চট্টগ্রামের নিচু এলাকায় জলাবদ্ধতা * পাহাড় ও দেয়াল ধ্বসে চট্টগ্রামে নিহত ২ * বি চৌধুরীকে বাদ দিয়ে বিএনপির সঙ্গে নিয়ে কামাল-মান্নার জোট * সমুদ্রবন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত বহাল, দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস * বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত * সেনাপ্রধান সম্পর্কে স্মরণকালের ভয়াবহ আজগুবি মিথ্যা তথ্য হাজির করেছেন বিএনপিপন্থী বুদ্ধিজীবী ডাঃ জাফরুল্লাহ চৌধুরী * বিশ্ব জুড়ে আগামী ৪৮ ঘণ্টা বন্ধ থাকতে পারে ইন্টারনেট * বৃষ্টিসহ দমকা ও ঝড়ো হাওয়ার সম্ভাবনা, ৩ নং সতর্ক সংকেত * তফসিলের প্রস্তাব নিয়ে বঙ্গভবনে যাচ্ছে ইসি * ৮০ ভাগ ট্যাপের পানিতে ক্ষতিকর ই-কোলাই ব্যাক্টেরিয়া * আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি, ৩ নং সতর্ক সংকেত * ক্রমশ দুর্বল হয়ে পড়ছে তিতলি, বন্দরসমূহে সংকেত কমিয়ে ৩ * ড. কামাল এখন তারেকের গডফাদার * জনপ্রিয়রাই পাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন, বাদ পড়বে অর্ধশত মন্ত্রী-এমপি * ২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড হিসেবে তারেকের সর্বোচ্চ শাস্তি দাবি * উড়িষ্যা ও অন্ধ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে ঘূর্ণিঝড় 'তিতলি * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় : বাবর পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদন্ড, তারেক হারিচসহ ১৭ জনের যাবজ্জীবন * আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি, ঘূর্ণিঝড় 'তিতলি' র প্রভাবে সমুদ্র বন্দরে ৪ নম্বর সর্তকতা * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ * ঘূর্ণিঝড় 'তিতলি'র প্রভাবে সাগর উত্তাল, ২ নং দূরবর্তী হুঁশিয়ারী সংকেত * একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় কাল * কার্যকর হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনসহ ৬টি বিল, রাষ্ট্রপতির স্বাক্ষর *
     24,2018 Monday at 07:48:13 Share

এএফসি অনুর্ধ-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের 'এফ' গ্রুপে চ্যাম্পিয়ন বাংলাদেশ

এএফসি অনুর্ধ-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের 'এফ' গ্রুপে চ্যাম্পিয়ন বাংলাদেশ

জয় সব সময়ই মধুর। আর সেই জয়ের সঙ্গে যদি মিলে যায় শিরোপাপ্রাপ্তিও তাহলে তো সোনায় সোহাগা। সেক্ষেত্রে চিত্তসুখটা নিঃসন্দেহে হবে দ্বিগুণ। এমনই অনুভূতিতে আক্রান্ত হয়েছিল গোটা বাংলাদেশ। রবিবার যে তাদের সোনার মেয়েদের হাত ধরে রচিত হয়েছে আরেকটি ঈর্ষণীয় সাফল্য। বাংলার বাঘিনীরা অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে পা রাখলো আরেকটি স্বপ্নের সিঁড়িতে। কমলাপুর স্টেডিয়ামে এএফসি অনুর্ধ-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে এবং ‘অঘোষিত’ ফাইনালে স্বাগতিক বাংলাদেশ ২-০ গোলে হারায় ভিয়েতনামকে। বাংলাদেশের হয়ে একটি করে গোল করে ফরোয়ার্ড তহুরা খাতুন এবং ডিফেন্ডার আঁখি খাতুন। অস্ট্রেলিয়ান রেফারি ক্যাথেরিন জ্যাসউইচের নির্লজ্জ ও পক্ষপাতিত্বমূলক রেফারিংও হারাতে পারেনি বাংলাদেশকে। তিনি বিস্ময়কর-অন্যায়ভাবে বাংলাদেশের আরও ৩টি গোল বাতিল করে দেন। এর আগেও ২০১৪ সালে একই আসরে (ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত) বাংলাদেশের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করেছিলেন পরপর দুটি ম্যাচে। সেবার দুটি ম্যাচেই জিততে জিততে হেরে গিয়েছিল স্বাগতিক বাংলাদেশ।


তবে এবার আর ক্যাথেরিনের কূটচাল কাজে লাগেনি। খেলা শেষে এক ক্ষুব্ধ-রসিক দর্শকের মন্তব্য, ‘শকুনির দোয়ায় গরু মরেনি!’ এই জয়ে এএফসি অনুর্ধ-১৬ নারী চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ‘এফ’ গ্রুপে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হলো গোলাম রব্বানী ছোটনের শিষ্যারা। সেই সঙ্গে এই আসরের দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করল তারা। এই পর্বের খেলা ২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই গ্রুপে স্বাগতিক বাংলাদেশ সবচেয়ে বেশি গোল (২৭) করার পাশাপাশি একমাত্র দল হিসেবে একটি গোলও হজম করেনি। দ্বিতীয়পর্বে বাংলাদেশ ছাড়াও কোয়ালিফাই করা অপর সাত দল হলো : চীন, লাওস, ইরান, অস্ট্রেলিয়া, মিয়ানমার, ফিলিপিন্স এবং ভিয়েতনাম। তার মানে বাংলাদেশের কাছে হেরে মন খারাপ হয়নি ভিয়েতনামের। কারণ ফিলিপিন্সের মতো তারাও হয়েছে দুই সেরা রানার্সআপ দলের একটি।


এই জয়ে ‘এফ’ গ্রুপে ৪ ম্যাচে সর্বোচ্চ ১২ পয়েন্ট বাংলাদেশের। সমান ম্যাচে রানার্সআপ ভিয়েতনামের পয়েন্ট ৯। বাংলাদেশের নয়নাভিরাম খেলা দেখে গাঁটের পয়সা উসুল হয়েছে স্টেডিয়ামের গ্যালারিতে আসা হাজার পাঁচেক দর্শকের।


তিন ম্যাচে খেলে বাংলাদেশ-ভিয়েতনামের গোল (২৫) এবং পয়েন্ট (৯) সমান ছিল। ফলে সৃষ্টি হয় এক সমীকরণের। বাংলাদেশ-ভিয়েতনাম ম্যাচটি যদি ড্র হতো তাহলে সরাসরি টাইব্রেকার অনুষ্ঠিত হতো (কোন অতিরিক্ত সময় খেলা হবে না)। সেক্ষেত্রে বাইলজ অনুযায়ী কিন্তু ম্যাচের অফিসিয়াল ফল ‘ড্র’ই লেখা থাকতো। সেক্ষেত্রে যে দলই হারুক না কেন তারা প্রত্যেকেই ১ পয়েন্ট করে লাভ করতো। টাইব্রেকারের আশ্রয় নেয়া হতো গ্রুপের শীর্ষ দল নির্ধারণ করার জন্য। বাংলাদেশ দল যদি টাইব্রেকারে হেরেও যেত তাহলেও তাদের পরের পর্বে যাওয়ার সুযোগ বেঁচে থাকতো। সেটা বেস্ট দুই রানার্সআপ দলের একটি হিসেবে। সেক্ষেত্রে অন্য পাঁচ গ্রুপের খেলা শেষ হওয়া এবং গ্রুপগুলোর পয়েন্ট টেবিলের চূড়ান্ত অবস্থার ওপর নির্ভর করতে হতো তাদের।


উল্লেখ্য, এএফসি অনুর্ধ-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে মোট ছয়টি গ্রুপ আছে। প্রতি গ্রুপে ৫টি করে মোট ৩০ দেশ খেলবে। ছয় গ্রুপের ছয় চ্যাম্পিয়ন এবং সেরা দুই রানার্সআপ দল মোট আটটি দল খেলবে দ্বিতীয় রাউন্ডে। এই আট দল থেকে সেরা চার দল খেলবে তৃতীয় এবং চূড়ান্তপর্বে। এইপর্বে যোগ্যতা অর্জন করা চার দলের সঙ্গে সরাসরি খেলবে আগেই যোগ্যতা অর্জন করা আরও চার দেশ- স্বাগতিক থাইল্যান্ড, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপান।


ম্যাচ শেষে নিজেদের খেলোয়াড়দের ধন্যবাদ জানানোর পাশাপাশি রেফারির কড়া সমালোচনা করেন বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন। মহিলা ফুটবলে এটা ছোটনের ষষ্ঠ সাফল্য। এর আগে তার অধীনে মহিলা দল জেতে ২০১৫ সালে নেপালে অনুষ্ঠিত এএফসি অনুর্ধ-১৪ বালিকা আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ (সাউথ এ্যান্ড সেন্ট্রাল), ২০১৬ সালে তাজিকিস্তানে অনুষ্ঠিত আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ (সাউথ এ্যান্ড সেন্ট্রাল), ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এএফসি অনুর্ধ-১৬ মহিলা আঞ্চলিক চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব (সাউথ এ্যান্ড সেন্ট্রাল), ২০১৭ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সাফ অনুর্ধ-১৫ মহিলা চ্যাম্পিয়নশিপ এবং ২০১৮ সালে হংকংয়ে অনুষ্ঠিত জকি ক্লাব গার্লস ইন্টারন্যাশনাল ইয়ুথ ইনভাইটেশনাল ফুটবল টুর্নামেন্ট।


এখন দেখার বিষয় আগামী দিনগুলোতে বাংলার বাঘিনীদের নিয়ে আরও কত সাফল্য কুড়িতে আনতে পারেন ছোটন।

User Comments

  • খেলাধুলা