১৯ জুলাই ২০১৯ ২৩:৯:০৮
logo
logo banner
HeadLine
ধর্মীয় সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ একটি উল্লেখযোগ্য নাম, সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়, : মার্কিন রাষ্ট্রদূত * রিফাত হত্যায় আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি * রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দিতে যুক্তরাষ্ট্রের প্রতি পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান * জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান * এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ * অরক্ষিত রেলক্রসিং, মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ * উন্নয়নের গতি বাড়াতে ডিসিদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ * রোমাঞ্চকর ফাইনাল জিতে চ্যাম্পিয়ন ইংল্যান্ড * হুসেইন মুহম্মদ এরশাদ এর জীবনাবসান * দুর্নীতির কারণে আমাদের অর্জনগুলো যেন নষ্ট হয়ে না যায় - প্রধানমন্ত্রী * কাপ্তাইয়ে পাহাড় ধসে নিহত ২, আরো ভারী বর্ষণ-ভূমিধসের সম্ভাবনা * বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে নেতাকর্মিদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * ১০ জেলায় বন্যা পরিস্থিতি অবনতির শঙ্কা, সতর্ক অবস্থানে সরকার * আরও বৃষ্টির আশংকা, বিপদসীমার উপরে প্রধান নদ-নদীর পানি * জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় সচেতন হতে বিশ্বনেতৃবৃন্দের প্রতি আহ্বান জানালেন প্রধানমন্ত্রী * গুজব ছড়ানো ইসলামে এক ভয়াবহ অপরাধ * কিছু কিছু ওসি-ডিসি নিজেদের জমিদার মনে করে: হাইকোর্ট * আরও ভারী বর্ষণের আশঙ্কা * প্রধানমন্ত্রীর চীন সফর, অর্জন অনেক বেশি * ৫ দিনের চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী, সোমবার সংবাদ সম্মেলন * ঝড়ো বাতাসের শঙ্কা, সাগরে ৩ নম্বর সতর্কতা * দ্রুত রোহিঙ্গা সংকট সমাধানে ঢাকা-বেইজিং একমত * শেখ হাসিনা - লি কেকিয়াংয়ের বৈঠক , রোহিঙ্গা ফেরাতে মিয়ানমারকে রাজি করতে চেষ্টা চালানোর আশ্বাস চীনের * চীনের কাছ থেকে অনেক কিছু শেখার আছে : বেজিংয়ে প্রবাসী বাংলাদেশীদের সংবর্ধনায় প্রধানমন্ত্রী * ২৫ বছর পর ঈশ্বরদীতে শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার রায় : ৯ জনের ফাঁসি, ২৫ জনের যাবজ্জীবন ও ১৩ জনের ১০ বছর * টেকসই বিশ্ব গড়ে তুলতে প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব * বরগুনায় রিফাত হত্যা মামলার প্রধান আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত * এরশাদের অবস্থা অপরিবর্তিত: প্রেস সেক্রেটারি * ৫ দিনের সফরে কাল চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী * সন্দ্বীপ পৌরসভার ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষনা *
     29,2018 Saturday at 06:32:54 Share

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ গঠনের প্রস্তাব পাস

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ গঠনের প্রস্তাব পাস

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চালানো পরিকল্পিত নৃশংসতার অভিযোগ প্রস্তুত করতে একটি প্যানেল গঠনের প্রস্তাব পাস হয়েছে। বৃহস্পতিবার ৪৭ সদস্যের এই কমিশনে প্রস্তাবের পক্ষে ৩৫ দেশ এবং বিপক্ষে চীন, ফিলিপিন্স ও বুরুন্ডি ভোট দেয়। অন্যদেশগুলো ভোটদানে বিরত ছিল। খবর এএফপি’র।


২০১১ সাল থেকে মিয়ানমারে সংঘটিত সবচেয়ে গুরুতর আন্তর্জাতিক অপরাধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রমাণ সংগ্রহ, একীভূত, সংরক্ষণ ও বিশ্লেষণ করার জন্য একটি অগ্রসরমান স্বাধীন কাঠামো প্রতিষ্ঠার লক্ষ্যেই এই প্রস্তাব পাস হয়। ইউরোপীয় ইউনিয়ন এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন জানিয়েছে, এই প্যানেল জাতীয়, আঞ্চলিক বা আন্তর্জাতিক আদালত বা ট্রাইব্যুনালের মামলাগুলোর বিচার কাজ সহজ ও ত্বরান্বিত করতে বিভিন্ন নথি প্রস্তুত করবে। এর আগে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের ৪৪৪ পৃষ্ঠার রিপোর্টে বলা হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের অভিযোগে দেশটির সেনাপ্রধান এবং অপর পাঁচ শীর্ষ সেনা কমান্ডারকে অবশ্যই তদন্তের আওতায় এনে বিচার করা উচিত। এদিকে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্তও শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। এর প্রতিক্রিয়া জানিয়ে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন আউং হ্লাইং বলেছেন, তার দেশের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করার অধিকার কোনও দেশ, সংস্থা বা গোষ্ঠীর নেই। জনকণ্ঠ। 

User Comments

  • আন্তর্জাতিক