১৫ নভেম্বর ২০১৯ ১০:৩০:২৫
logo
logo banner
HeadLine
এক বাঙালিসহ অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন * বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী * ছাত্র রাজনীতি কিংবা ছাত্রলীগ নয়, টার্গেট সরকার * হঠাৎ চারদিকে কেমন যেন অস্বস্তি * ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী * রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা হতে পারে না * পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * অসাম্প্রদায়িক পরিবেশ অটুট থাকবে, আশা প্রধানমন্ত্রীর * হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত ৭ চুক্তি, ৩ প্রকল্প উদ্বোধন * পারস্পরিক স্বার্থে কাজ করতে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * আঞ্চলিক অর্থনীতির কেন্দ্র হতে পারে বাংলাদেশ: প্রধানমন্ত্রী * উন্নয়নের উইপোকা দমনে প্রধানমন্ত্রীর দৃঢ়প্রত্যয় ব্যক্ত * কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, সেটা যে-ই হোক - প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে * রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী * 'রাজহংস' উদ্বোধন করলেন শেখ হাসিনা * মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি - প্রধানমন্ত্রী * জনগণের আস্থায় যেন ফাটল না ধরে, সজাগ থাকতে হবে * কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী * এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে * আওয়ামীলীগে শুদ্ধি অভিযান, দলীয় শৃঙ্খলা ভঙ্গকারী দুই শতাধিক নেতাকে পাঠানো হচ্ছে শোকজ * আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা * বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু * স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে * সরকারের মানবিকতাকে দুর্বলতা ভাবা উচিত নয় * 'বাকশাল হলে বাংলাদেশ আগেই বিশ্ব দরবারে মর্যাদার আসনে থাকতো' - প্রধানমন্ত্রী শেখ হাসিনা * আসামে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়ল ১৯ লাখ * অপকর্মে লিপ্ত থাকায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৪১ এনজিও প্রত্যাহার * জটিল হয়ে উঠছে রোহিঙ্গা সমস্যা *
     29,2018 Saturday at 06:32:54 Share

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ গঠনের প্রস্তাব পাস

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ গঠনের প্রস্তাব পাস

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চালানো পরিকল্পিত নৃশংসতার অভিযোগ প্রস্তুত করতে একটি প্যানেল গঠনের প্রস্তাব পাস হয়েছে। বৃহস্পতিবার ৪৭ সদস্যের এই কমিশনে প্রস্তাবের পক্ষে ৩৫ দেশ এবং বিপক্ষে চীন, ফিলিপিন্স ও বুরুন্ডি ভোট দেয়। অন্যদেশগুলো ভোটদানে বিরত ছিল। খবর এএফপি’র।


২০১১ সাল থেকে মিয়ানমারে সংঘটিত সবচেয়ে গুরুতর আন্তর্জাতিক অপরাধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রমাণ সংগ্রহ, একীভূত, সংরক্ষণ ও বিশ্লেষণ করার জন্য একটি অগ্রসরমান স্বাধীন কাঠামো প্রতিষ্ঠার লক্ষ্যেই এই প্রস্তাব পাস হয়। ইউরোপীয় ইউনিয়ন এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন জানিয়েছে, এই প্যানেল জাতীয়, আঞ্চলিক বা আন্তর্জাতিক আদালত বা ট্রাইব্যুনালের মামলাগুলোর বিচার কাজ সহজ ও ত্বরান্বিত করতে বিভিন্ন নথি প্রস্তুত করবে। এর আগে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের ৪৪৪ পৃষ্ঠার রিপোর্টে বলা হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের অভিযোগে দেশটির সেনাপ্রধান এবং অপর পাঁচ শীর্ষ সেনা কমান্ডারকে অবশ্যই তদন্তের আওতায় এনে বিচার করা উচিত। এদিকে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্তও শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। এর প্রতিক্রিয়া জানিয়ে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন আউং হ্লাইং বলেছেন, তার দেশের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করার অধিকার কোনও দেশ, সংস্থা বা গোষ্ঠীর নেই। জনকণ্ঠ। 

User Comments

  • আন্তর্জাতিক