২৬ মে ২০১৯ ১৯:৩৮:৫০
logo
logo banner
HeadLine
জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফরে মঙ্গলবার ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী * 'মেয়েদের কর্মসংস্থানের জন্য কারিগরি শিক্ষায় জোর দিতে হবে'- প্রধানমন্ত্রী * বসলো ১৩তম স্প্যান, পদ্মা সেতুর প্রায় ২ কিমি দৃশ্যমান * থেরেসা মে'র পদত্যাগের ঘোষণা * দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে নরেন্দ্র মোদী, শেখ হাসিনার অভিনন্দন * আগামী অর্থবছরের জন্য রেকর্ড এডিপি অনুমোদন * স্বাধীনভাবে সবাই নিজ নিজ ধর্ম পালন করবেন: প্রধানমন্ত্রী * ফলের বাজার নজরদারিতে টিম গঠনে হাইকোর্টের নির্দেশ * পুনর্বিন্যাস করা হয়েছে মন্ত্রিপরিষদ: শফিউল আলম * কাল থেকে অফিস করবেন ওবায়দুল কাদের * জঙ্গি সনাক্তকরণের বিজ্ঞাপন সম্প্রীতি বাংলাদেশের নয়: পীযূষ * জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা * সুস্থ হয়ে দেশে ফিরলেন ওবায়দুল কাদের * হাইকোর্টের নির্দেশ, কোন মুক্তিযোদ্ধাকে ভুয়া বলে সম্বোধন করা যাবে না * 'গ্রুপ ২০'তে অভিষিক্ত হচ্ছে বাংলাদেশ * ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় শনাক্ত * বর্তমানে দেশে দারিদ্র্যের হার ২১ দশমিক ৮ শতাংশ * এখনো বিক্রি হচ্ছে নিষিদ্ধ সেই ৫২ পণ্য * এসিআই, তীর, রুপচাঁদা, প্রাণসহ ১৮টি কোম্পানীর ৫২টি মানহীন খাদ্যপণ্য বিক্রি বন্ধে হাইকোর্টের নির্দেশ * বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে সম্প্রচার শুরু হচ্ছে আজ * ১৫ মে দেশে ফিরছেন ওবায়দুল কাদের * লন্ডন সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * সৌদি আরবের প্রস্তাবিত ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ আনার প্রক্রিয়া শুরু * বিশ্বের কোথাও মুসলিমরা রোজা রাখছেন ২৩ ঘণ্টা আবার কোথাও সাড়ে ৯ ঘন্টা * খাদ্যের মান নিয়ন্ত্রণের প্রশ্নে বিএসটিআই'র কাজে হাইকোর্টের অসন্তোষ * খাদ্যে ভেজাল ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জিরো টলারেন্স, জনগণকে স্বস্তি দিতে প্রথম রমজান থেকেই অভিযান শুরু * বেসরকারী টেলিভিশনে সংবাদ প্রচারের সময় কোন বিজ্ঞাপন নয় - হাইকোর্ট * পদ্মায় বসল ১২তম স্প্যান, দৃশ্যমান ১৮শ' মিটার * চলে গেলেন সুবীর নন্দী * পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু *
     29,2018 Saturday at 06:32:54 Share

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ গঠনের প্রস্তাব পাস

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে অভিযোগ গঠনের প্রস্তাব পাস

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চালানো পরিকল্পিত নৃশংসতার অভিযোগ প্রস্তুত করতে একটি প্যানেল গঠনের প্রস্তাব পাস হয়েছে। বৃহস্পতিবার ৪৭ সদস্যের এই কমিশনে প্রস্তাবের পক্ষে ৩৫ দেশ এবং বিপক্ষে চীন, ফিলিপিন্স ও বুরুন্ডি ভোট দেয়। অন্যদেশগুলো ভোটদানে বিরত ছিল। খবর এএফপি’র।


২০১১ সাল থেকে মিয়ানমারে সংঘটিত সবচেয়ে গুরুতর আন্তর্জাতিক অপরাধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রমাণ সংগ্রহ, একীভূত, সংরক্ষণ ও বিশ্লেষণ করার জন্য একটি অগ্রসরমান স্বাধীন কাঠামো প্রতিষ্ঠার লক্ষ্যেই এই প্রস্তাব পাস হয়। ইউরোপীয় ইউনিয়ন এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন জানিয়েছে, এই প্যানেল জাতীয়, আঞ্চলিক বা আন্তর্জাতিক আদালত বা ট্রাইব্যুনালের মামলাগুলোর বিচার কাজ সহজ ও ত্বরান্বিত করতে বিভিন্ন নথি প্রস্তুত করবে। এর আগে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের ৪৪৪ পৃষ্ঠার রিপোর্টে বলা হয়, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের অভিযোগে দেশটির সেনাপ্রধান এবং অপর পাঁচ শীর্ষ সেনা কমান্ডারকে অবশ্যই তদন্তের আওতায় এনে বিচার করা উচিত। এদিকে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধের অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্তও শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। এর প্রতিক্রিয়া জানিয়ে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন আউং হ্লাইং বলেছেন, তার দেশের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করার অধিকার কোনও দেশ, সংস্থা বা গোষ্ঠীর নেই। জনকণ্ঠ। 

User Comments

  • আন্তর্জাতিক