১৯ ডিসেম্বর ২০১৮ ৫:৫৮:৪৮
logo
logo banner
HeadLine
সাইফুল আলম সভাপতি ও ফরিদা ইয়াসমিন সাধারণ সম্পাদক নির্বাচিত * সারা দেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন * নিজের ও সরকারের ভুলভ্রান্তি ক্ষমা করে আবারও নৌকায় ভোট দেয়ার আহবান জানিয়ে আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহার ঘোষনা করলেন শেখ হাসিনা * বিজয়ের অকথিত অজানা অধ্যায় * ওরা কোন মুখে ভোট চায় ? জনগণ নীতিভ্রষ্টদের প্রত্যাখ্যান করবে - প্রধানমন্ত্রী * বঙ্গোপসাগরে অবস্থানরত ঘুর্ণিঝড় 'পিখাই' এগিয়ে যাচ্ছে ভারতের অন্ধ্র উপকুলের দিকে, সাগর উত্তাল * ড. কামালের 'খামোশ' কাহিনী * 'খামোশ' বাংলাদেশ বিরোধীরা * মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * ভোটকক্ষে মোবাইল ফোন ও সরাসরি সম্প্রচার নিষিদ্ধ, সম্প্রচার করা যাবে কেন্দ্র থেকে * উন্নয়নের বিশ্বস্বীকৃতি : দারিদ্র্য জয় করে ৪৭ বছরে বিস্ময়কর অর্জন ,বিধ্বস্ত অর্থনীতি নিয়ে একাত্তরে স্বাধীন বাংলাদেশের যাত্রা শুরু, বিদেশী সাহায্য ও ঋণনির্ভরতা কাটিয়ে স্বনির্ভর, ১৯৭২-৭৩ অর্থবছরের মাত্র ৩৪ কোটি মার্কিন ডলারের রফতানি আয় গত অর্থবছরে ৩ হাজার ৬শ'কোটি ডলার ছাড়িয়েছে * ড. কামালের বিরুদ্ধে ইবি শিক্ষকের মামলা, তিনি নিজের নিজের স্বরূপ ঢাকতে পারেননি-বললেন কাদের * খামোশ বললেই মানুষের মুখ বন্ধ হবে না: প্রধানমন্ত্রী * টেস্টের পর ওয়ানডে সিরিজও টাইগারদের * তারেক রহমানের মনোনয়ন বাণিজ্য * জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা * আবারও ক্ষমতায় আসবে আওয়ামীলীগ: ইকোনমিস্ট ইন্টেলিজেন্স * ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, প্রতিটি টিমের সাথে থাকবেন ম্যাজিস্ট্রেটও * আসন্ন নির্বাচন এবং সৎ সাংবাদিকতার দায়িত্ব * ৫৮ নয়, ৫৪টি নিউজ পোর্টাল ও লিংক বন্ধের নির্দেশ দিয়েছে বিটিআরসি * একাদশ জাতীয় সংসদ নির্বাচন : মোট প্রার্থী ১৮৪১, দলীয় ১৭৪৫, স্বতন্ত্র ৯৬ * বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেই কাল থেকে আনুষ্ঠানিক প্রচারে নামছে আওয়ামী লীগ * একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ নিয়ে লড়বেন যারা * প্রতিক বরাদ্দের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শুরু হচ্ছে আজ * টেস্টের পর ওয়ানডেতেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপুটে জয় দিয়ে শুরু করল টাইগাররা * বিএনপি ২৪২ অন্যদের ৫৮ * আওয়ামীলীগ ২৫৮, জাপা ২৬টিতে জোটগত ১৩২টিতে উন্মুক্ত, মহাজোটের অন্যান্য শরিকরা ১৬টিতে লড়বেন * প্রার্থিতা প্রত্যাহার শেষ হচ্ছে আজ * বাংলাদেশ সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম - চীনা রাষ্ট্রদূত * মনোনয়ন বাণিজ্যের অভিযোগে বিএনপির পল্টন, গুলশান অফিসে হামলা ও তালা মেরে দিল বঞ্চিতরা *
     09,2018 Tuesday at 09:08:00 Share

কার্যকর হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনসহ ৬টি বিল, রাষ্ট্রপতির স্বাক্ষর

কার্যকর হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনসহ ৬টি বিল, রাষ্ট্রপতির স্বাক্ষর

সংসদে পাস হওয়া আলোচিত ডিজিটাল আইন কার্যকর হচ্ছে। জাতীয় সংসদের ২২তম অধিবেশনে পাস হওয়া বিলটিসহ মোট ৬টি বিলে সোমবার সম্মতিসূচক স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। নিয়মানুযায়ী, রাষ্ট্রপতি কোন বিলে স্বাক্ষরের পর সেটি আইন হিসেবে গণ্য হয়। এখন এটি গেজেট আকারে প্রকাশ করবে সরকার।


সংসদ সচিবালয় জানিয়েছে, রাষ্ট্রপতি সোমবার আরেকটি আলোচিত সড়ক পরিবহন বিলসহ মোট ৬টি বিলে সম্মতিসূচক স্বাক্ষর করেছেন। নতুন আইনে পরিণত হওয়া এসব বিল হচ্ছে- সড়ক পরিবহন বিল-২০১৮, আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশের অধীন কওমি মাদ্রাসাসমূহের দাওয়ায়ে হাদিসের (তাকমিল) সনদ মাস্টার্স ডিগ্রীর (ইসলামিক স্টাডিজ ও আরবী) সমমান (কওমি মাদ্রাসা) বিল-২০১৮, জাতীয় ক্রীড়া পরিষদ বিল-২০১৮, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরি শর্তাবলী) বিল- ২০১৮, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল-২০১৮ এবং কমিউনিটি ক্লিনিক সহায়তা ট্রাস্ট বিল-২০১৮। এসব বিল সংসদের ২২তম অধিবেশনে পাস হয়েছে।


ডিজিটাল নিরাপত্তা বিলটির খসড়া তৈরির সময়ই এর বিভিন্ন ধারার বিরোধিতা করে আসছিলেন অনেক সাংবাদিক। বিশেষ করে বিলটির ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা নিয়ে আপত্তি জানায় কয়েক সম্পাদক। সরকারের তিন মন্ত্রীর সঙ্গে বৈঠক করে কয়েক দৈনিক পত্রিকার সম্পাদক ওই আইন ক’টির ধারা সংশোধনের দাবি জানিয়ে এসেছিলেন।


তবে আইনে পরিণত হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলটি নিয়ে সাংবাদিকদের উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই বলে আইনমন্ত্রীসহ কয়েক মন্ত্রী আশ্বাস দিয়েছেন। সবশেষ জাতিসংঘ অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরে জনাকীর্ণ সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ কথা বলেন। প্রধানমন্ত্রী স্পষ্ট করেই বলেছেন, কোন সাংবাদিক ‘মিথ্যা তথ্য’ দিলে বা ‘বিভ্রান্ত’ না করলে এ আইন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই। কারও যদি অপরাধী মন না থাকে বা ভবিষ্যতে অপরাধ করবে এ রকম পরিকল্পনা না থাকে, তাহলে তার উদ্বিগ্ন হওয়ার কোন কারণ নেই। ফৌজদারি কার্যবিধিতে বিভিন্ন অপরাধের বিচারের বিষয়ে যা বলা ছিল, সেগুলোর সঙ্গে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে অপরাধের বিষয়গুলো যুক্ত করেই নতুন আইনটি করা হয়েছে। তাই আমি যতক্ষণ আছি সাংবাদিকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, ভয়ের কিছু নেই। ভয় পাবে তারা যারা অপরাধ করবে, যাদের অপরাধী মন।


২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা নিয়ে বিভিন্ন মহল থেকে সমালোচনা ছিল। ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের সময় থেকে সরকারের তরফ থেকে বলা হয়েছিল ওই আইনের ৫৭ ধারা বাতিল করে নতুন আইনে বিষয়গুলো স্পষ্ট করা হবে।


এর আগে গত ১ অক্টোবর একই অধিবেশনে পাস হওয়া ১১টি বিলে সম্মতি দিয়ে স্বাক্ষর করেছিলেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এগুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল-২০১৮, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮, বস্ত্র বিল-২০১৮, সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল-২০১৮, যৌতুক নিরোধ বিল-২০১৮, সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল-২০১৮, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি বিল-২০১৮, হিন্দু দর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল-২০১৮, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন বিল-২০১৮, কৃষি বিপণন বিল-২০১৮ এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮।

User Comments

  • আরো