১৬ ফেব্রুয়ারী ২০১৯ ২০:৬:৫৫
logo
logo banner
HeadLine
ইয়াবাকারবারিদের আত্মসমর্পণ: সাড়ে তিন লাখ ইয়াবা ও ৩০ অস্ত্র জমা * প্রধানমন্ত্রীকে ৯৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, আন্তর্জাতিক সংস্থার অভিনন্দন * বিলুপ্তি ও ক্ষমা প্রার্থনার আহবান জানিয়ে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক * বঙ্গবন্ধুকে মুছে ফেলে খুবই চালাকির সঙ্গে ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃত করা হয়েছিল * দ্রুতগতিতে চলছে ১০ মেগা প্রকল্প ও ১০০ অর্থনৈতিক অঞ্চলের নির্মাণকাজ * ভবিষ্যতে তরুণদের সুযোগ করে দিতে চাই - শেখ হাসিনা * একদিন আগেই শুরু হল বিশ্ব এজতেমা * ছয় দিনের সফরে প্রধানমন্ত্রী আজ জার্মানি যাচ্ছেন * ২৮ দিনে জমির নামজারি , সর্বোচ্চ ৫৩ দিনে নক্সা অনুমোদন, ভবন নির্মাণে বীমা বাধ্যতামুলক * ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত দেশ গড়তে চাই - প্রধানমন্ত্রী * ঠাকুরগাঁওয়ে বিজিবি গ্রামবাসী সংঘর্ষ, নিহত চার * কর্ণফুলী টানেল : চট্টগ্রাম হবে ওয়ান সিটি টু টাউন * ১১ মার্চ ডাকসু নির্বাচন * 'জয় বাংলা' মুক্তিযুদ্ধের স্লোগান, বীর বাঙালীর স্লোগান * সব হজযাত্রায় খরচ বেড়েছে * ডাকসু'র তফসিল আজ * অল্প জমি ও মাটি ছাড়া সবজি, ফুল, ফল উৎপাদনের প্রযুক্তিকে চাষী পর্যায়ে নিয়ে যান - কৃষিমন্ত্রী * আরও ১২২ উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামীলীগ প্রার্থীর নাম ঘোষণা * রোহিঙ্গাদের জন্য নিরাপদ বাসস্থান চায় ঢাকা * হিন্দুকুশের বরফ দ্রুত গলছে : ভেসে যাবে দশ নদীর অববাহিকা , বিপন্ন হবে ২শ' কোটি লোক * উপজেলা নির্বাচনে ৮৭ চেয়ারম্যান প্রার্থীর নাম ঘোষণা করল আওয়ামীলীগ, ভাইস চেয়ারম্যান প্রার্থীতা থাকবে উন্মুক্ত * জাতীয় সংসদের সংরক্ষিত আসনে আওয়ামী লীগের ঘোষনা * শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে আজ * দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবে রূপ দিতে হবে * সব ধরনের কোচিং বাণিজ্য বন্ধে সরকারের নীতিমালা বৈধ: হাইকোর্ট * সন্দ্বীপ-চট্টগ্রাম ব্রিজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও সন্দ্বীপে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় স্থাপনের আহবান জানালেন প্রধানমন্ত্রী * ২১ গুণীজনের ২১শে পদক লাভ * দুদকের ৩৩ মামলায় ৩৮৪ বছর কারাদণ্ড হয়েছিল নির্দোষ জাহালমের! * প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে - প্রধানমন্ত্রী * সব ধরনের মামলা দ্রুত নিষ্পত্তি করার তাগিদ দিলেন প্রধানমন্ত্রী *
     12,2018 Friday at 10:31:18 Share

তফসিলের প্রস্তাব নিয়ে বঙ্গভবনে যাচ্ছে ইসি

তফসিলের প্রস্তাব নিয়ে বঙ্গভবনে যাচ্ছে ইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের প্রস্তাবনা নিয়ে বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে শিগিগির দেখা করতে যাচ্ছে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যর নির্বাচন কমিশন। সাক্ষাতের সময় চেয়ে ইতিমধ্যে ইসি সচিবালয় থেকে বঙ্গভবনে চিঠি পাঠানো হয়েছে। তবে এখনো সাক্ষাতের সময়সূচি চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব মোঃ মোখলেছুর রহমান। তিনি বলেন, আগামী ২৮ থেকে ৩০ অক্টোবরের মধ্যে সময় চেয়ে চিঠি পাঠানো হয়েছে। আশা করছি দু’-একদিনের মধ্যে সময়সূচি পেয়ে যাবো। তিনি বলেন, সাধারণত জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগে প্রতিটি কমিশনই রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে। এরই ধারাবাহিকতায় এবারের সাক্ষাত্।


সর্বশেষ দশম সংসদ নির্বাচনের আগে তত্কালীন সিইসির নেতৃত্বে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত্ হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫ নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে তফসিল ও নির্বাচনের সম্ভাব্য তারিখ ঘোষণা প্রস্তাবণা নিয়ে আলোচনা হয়। রেওয়াজ অনুযায়ী এরপরই কমিশন সভা আহ্বান করে তফসিল ঘোষণা করে।


ইসি সূত্রে জানা গেছে, নির্বাচনের প্রস্তুতিমূলক কাজ অনেকটা শেষ পর্যায়ে নিয়ে এসেছে ইসি সচিবালয়। সামনের দিনগুলোতে কী ধরনের কাজ কখন করা হবে সেটির একটি কর্মপরিকল্পনাও চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৫ অক্টোবর অনুষ্ঠেয় কমিশনের সভায় এসব প্রস্তুতিমূলক কাজের অগ্রগতি তুলে ধরা হবে। ওই বৈঠকে আগামী সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে কী না-সে বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। আগামী কমিশন বৈঠকে তফসিল ও ভোটের তারিখ নির্ধারণ নিয়ে কোনো সিদ্ধান্ত হবে না বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব। তিনি বলেন, নির্বাচনের প্রস্তুতির বিষয় কমিশনকে অবগত করা হবে। এরপর আরেকটি কমিশন সভায় নির্বাচনের তফসিল ও ভোটের তারিখ চূড়ান্ত করা হবে। এদিকে রেওয়াজ অনুযায়ী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সময়ে এবারও ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)। সিইসির ভাষণের খসড়া তৈরি করেছে ইসি সচিবালয়। এখন ওই ভাষণ সিইসি নিজেই চূড়ান্ত করছেন। ওই ভাষণের খসড়ায় সব দলকে নির্বাচনে অংশ নেয়ার আহ্বান আসছে।


সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৪ সালের ২৯ জানুয়ারি দশম সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সেই হিসেবে আগামী বছরের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই হিসাবে নভেম্বরের প্রথমভাগে তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষার্ধে অথবা জানুয়ারির প্রথমভাগে আগামী জাতীয় নির্বাচন হতে পারে বলে মনে করা হচ্ছে।


সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ ইত্তেফাককে বলেন, নির্বাচনের প্রস্তুতিমূলক কাজ প্রায় শেষ। সামনের দিনে কী কী ধরনের কাজ করতে হবে তার একটি চেকলিস্ট তৈরি করা হয়েছে। কমিশন সভায় প্রস্তুতির বিষয়গুলো তুলে ধরা হবে। ইত্তেফাক।

User Comments

  • আরো