১৯ জানুয়ারি ২০১৯ ৪:৩২:২৬
logo
logo banner
HeadLine
এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের * সাভারে ধর্ষণ মামলার মুল আসামির গুলিবিদ্ধ লাশ উদ্ধার * 'সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে, এখন দুর্নীতি করলে ছাড় দেওয়া হবে না' * প্রধানমন্ত্রীর নামে ৬টি ভুয়া ফেসবুক পেইজসহ ৩৬টি পেইজ চালাতেন ফারুক * কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী * নির্বাচন নিয়ে টিআইবির প্রতিবেদন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত - তথ্যমন্ত্রী * টিআইবির প্রতিবেদন ভিত্তিহীন - সিইসি * সরকারের শুরুতেই সুশাসন প্রতিষ্ঠার কার্যক্রম শুরু * বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি * কমোডের চেয়েও বেশি জীবাণু স্মার্টফোনে! * সংরক্ষিত আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু * অস্থির বাজারেও চালের দাম কমছে খাতুনগঞ্জে * ২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের প্রজ্ঞাপন জারি: তথ্যমন্ত্রী * মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠক, ৬ গ্রেডে বেতন বাড়ল পোশাকশ্রমিকদের * দুর্নীতি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে লড়াই চলবে: প্রধানমন্ত্রী * সারাদেশে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা, কাঁটাতারের বেড়া দিয়ে এলাকা আটকানোর পরিকল্পনা * গণতন্ত্রের স্বার্থে সংসদে আসা উচিত : প্রধানমন্ত্রী * নতুন সরকার ও দল শক্তিশালী করতে করণীয় নিয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আজ প্রধানমন্ত্রীর বৈঠক * আগামী ৫ দিন দেশব্যাপী বইবে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে কুয়াশাও * ওরা যেন আর ফিরে না আসে - নির্বাচনে অগ্নিসন্ত্রাসীদের প্রত্যাখ্যান প্রসঙ্গে প্রধানমন্ত্রী * জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা সদস্যদের শ্রদ্ধা * আজ জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস * পোশাক শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত, অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ, বিজিবি মোতায়েন * একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসছে ৩০ জানুয়ারি * সন্দ্বীপে গুলিতে শীর্ষ সন্ত্রাসী কালা মনির নিহত * নতুন বাংলাদেশ গড়তে দৃঢ় প্রত্যয়ী প্রধানমন্ত্রী * ৮৭ হাজার গ্রামকে উন্নয়নের মূল ধারায় আনার লক্ষ্যেই সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট ঘোষনার প্রস্তুতি * শপথ নিলেন মন্ত্রিপরিষদের ৪৭ সদস্য * চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা * বাংলাদেশ পুরো বিশ্বে সফল দেশ হিসেবে পরিচিত - হর্ষবর্ধন শ্রিংলা *
     04,2018 Sunday at 09:40:35 Share

সংলাপ শেষ না হওয়া পর্যন্ত তফসিল ঘোষনা বন্ধ রাখতে ইসিকে ঐক্যফ্রন্টের চিঠি

সংলাপ শেষ না হওয়া পর্যন্ত তফসিল ঘোষনা বন্ধ রাখতে ইসিকে ঐক্যফ্রন্টের চিঠি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। আজকের বৈঠকের সিদ্ধন্তের ভিত্তিতেই এ সপ্তাহের যে কোন দিন তফসিল ঘোষণার প্রস্তুতি চলছে ইসিতে। ইসির এই প্রস্তুতির মধ্যেই শনিবার জাতীয় ঐক্যফ্রন্ট থেকে সিইসিকে চিঠি দিয়ে সংলাপ তারিখ নির্ধারণের আহ্বান জানানো হয়েছে। গণফোরামের কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ সম্পাদক রফিকুল ইসলাম পথিক ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন স্বাক্ষরিত চিঠিটি ইসিতে পৌঁছে দেন। এতে উল্লেখ করা হয়েছে সংলাপের মতো গুরুত্বপূর্ণ রাজনৈতিক কর্মকান্ডেও একটি সম্ভাব্য রাজনৈতিক সমঝোতা একাদশ জাতীয় নির্বাচনসহ রাজনৈতিক ক্ষেত্রে অনেক গুণগত পরিবর্তন আসতে পারে। যা সুষ্ঠু নির্বাচনের জন্য ইসির প্রচেষ্টাকে সহায়তা করবে।


চিঠিতে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বলা হয়েছে, তফসিল ঘোষণা নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তফসিল ঘোষণার পরই রাজনৈতিক দলগুলো এবং প্রার্থীরা আনুষ্ঠানিক নির্বাচনী কার্যক্রম শুরু করেন। যে কোন ধরনের নির্বাচনে রাজনৈতিক দল এবং প্রার্থীরা হচ্ছেন অন্যতম স্টেকহোল্ডার অংশীজন। তাদের কর্মকা- ও কর্মসূচী আমলে নেয়া নির্বাচন কমিশনের মৌলিক দায়িত্ব।


গত ১ নবেম্বর আপনারা নির্বাচন কমিশন বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেছেন। রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা শেষে গণমাধ্যমকে জানিয়েছেন দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি বিশেষ করে সরকারী জোটের সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপের বিষয়টির প্রতি আপনাদের দৃষ্টি রয়েছে। ১ নবেম্বর বঙ্গভবনে ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী সংলাপের বলেছেন, তফসিল ঘোষণার বিষয়টি একান্তই ইসির বিষয়।


চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে প্রধানমন্ত্রীর সঙ্গে রাজনৈতিক দলের সংলাপ অব্যাহত রয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, ৮ নবেম্বর ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপের বিষয়টি ফের বিবেচনায় রয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে আবারও সংলাপে বসতে ইচ্ছুক। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত শেষে আপনারা কমিশন গণমাধ্যমকে জানিয়েছেন, ৪ নবেম্বর কমিশনের বৈঠকে একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এমতাবস্থায় রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষ হওয়ার পর তফসিল ঘোষণার তারিখ নির্ধারণের অনুরোধ জানানো হচ্ছে। তফসিল ঘোষণার দিনক্ষণ নির্ধারণের এমন অপেক্ষা রাজনৈতিক দল ও জনগণের মধ্যে নির্বাচন কমিশনের প্রতি আস্থা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পুলিশের সঙ্গে বৈঠক ॥ এদিকে তফসিল বিষয়ে সিদ্ধান্ত নেয়ায় বৈঠকের আগেই শনিবার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পুলিশের সঙ্গে আলোচনা করেছেন প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা। বৈঠকে নির্বাচন ভবন, সিইসি, নির্বাচন কমিশনারদের নিরাপত্তা ও তফসিল পরবর্তী রাজধানী ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ঢাকা ডিএমপির সঙ্গে বৈঠক করে। আগারগাঁও নির্বাচন ভবনে এই বৈঠকে ইসি সচিব হেলালুদ্দীন আহমদকে নিয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ ৭ পুলিশ কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন সিইসি। বৈঠক শেষে ডিএমপি কমিশনার সাংবাদিকদের সঙ্গে কোন কথা বলেননি।


ইসি সচিব হেলালুদ্দীন সাংবাদিকদের বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন ভবন, সিইসি, নির্বাচন কমিশনারদের নিরাপত্তা ও তফসিল পরবর্তী মহানগর এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কথা বলতে এসেছিল ডিএমপির প্রতিনিধি দল। তফসিলের আগে ইসির নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ডিএমপির সঙ্গে বৈঠকের রেওয়াজ রয়েছে। তফসিলের আগে এটি একটি রুটিন সাক্ষাত বলে উল্লেখ করেন একজন পুলিশ কর্মকর্তা।

User Comments

  • রাজনীতি