১৮ নভেম্বর ২০১৯ ১৮:১২:০৯
logo
logo banner
HeadLine
যুবলীগের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রবিবার, বৈঠকে থাকছেন না ওমর ফারুক চৌধুরী * পাপ পুণ্যের দানবে অসহায় মানুষ * র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী * চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ * আরও দু'টি মেট্রোরেল রাজধানীতে * এক বাঙালিসহ অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন * বাংলাদেশ এখন দুর্যোগ ব্যবস্থাপনারও রোল মডেল : প্রধানমন্ত্রী * ছাত্র রাজনীতি কিংবা ছাত্রলীগ নয়, টার্গেট সরকার * হঠাৎ চারদিকে কেমন যেন অস্বস্তি * ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাবার পানি সরবরাহে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী * রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা হতে পারে না * পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী * অসাম্প্রদায়িক পরিবেশ অটুট থাকবে, আশা প্রধানমন্ত্রীর * হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত ৭ চুক্তি, ৩ প্রকল্প উদ্বোধন * পারস্পরিক স্বার্থে কাজ করতে ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি প্রধানমন্ত্রীর আহবান * আঞ্চলিক অর্থনীতির কেন্দ্র হতে পারে বাংলাদেশ: প্রধানমন্ত্রী * উন্নয়নের উইপোকা দমনে প্রধানমন্ত্রীর দৃঢ়প্রত্যয় ব্যক্ত * কোনো অন্যায় হলে তার ব্যবস্থা আমিই নেবো, সেটা যে-ই হোক - প্রধানমন্ত্রী * রোহিঙ্গাদের নিয়ন্ত্রণের দায়িত্ব দেয়া হয়েছে সেনাবাহিনীকে * রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে ব্যবস্থা নিতে হবে : প্রধানমন্ত্রী * 'রাজহংস' উদ্বোধন করলেন শেখ হাসিনা * মানুষের সেবা করার ব্রত নিয়েই কাজ করে যাচ্ছি - প্রধানমন্ত্রী * জনগণের আস্থায় যেন ফাটল না ধরে, সজাগ থাকতে হবে * কাল রাজশাহী যাচ্ছেন প্রধানমন্ত্রী * এসএমই খাতে ঋণ ও অন্যান্য সুবিধা বাড়ছে * আওয়ামীলীগে শুদ্ধি অভিযান, দলীয় শৃঙ্খলা ভঙ্গকারী দুই শতাধিক নেতাকে পাঠানো হচ্ছে শোকজ * আমরা কৃষিকেও গুরুত্ব দেই, আবার শিল্পকেও গুরুত্ব দেই - শেখ হাসিনা * বেপরোয়া রোহিঙ্গারা, প্রশাসনিক এ্যাকশন শুরু * স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ সরকারী কোষাগারে জমা দিতে হবে *
     16,2019 Wednesday at 09:21:40 Share

বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি

বিশ্বের বৃহত্তম দোসা বানালেন চেন্নাইয়ের একদল রাঁধুনি

বিশ্বের বৃহত্তম দোসা বানিয়ে রেকর্ড গড়লেন ভারতের চেন্নাইয়ের একদল রাঁধুনি। দোসাটি ১০০ ফুট লম্বা। অর্থাৎ দু’টি বাস পরপর দাঁড় করালে যতটা লম্বা হবে তার চেয়েও বেশি। শুক্রবার আইআইটি মাদ্রাজের ক্যাম্পাসে বিশালাকার এই দোসাটি তৈরি করা হয়।


এটি বানানোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল ১০৫ মিটার লম্বা দোসা প্যান। প্যানটির তাপমাত্রা ছিল ১৮০ থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস।


জানা গেছে, এই দোসা তৈরি করতে সাড়ে ৩৭ কেজি তরল গোলা লেগেছে। ওই গোলা তৈরি করতে ১০ কেজি চালের গুঁড়া, ২ কেজি মটর ডাল, ৫০০ গ্রাম ছোলা, ৫০০ লবন ও সাড়ে ৯ লিটার পানি লেগেছে। ওই দোসা তৈরির পর দর্শকদের মধ্যেই সেটি ভাগ করে দেয়া হয়েছে।


এই দোসা তৈরির ফলে ভেঙে গেল ২০১৪ সালের একটি পুরনো রেকর্ড। সেই রেকর্ডটিও ছিল ভারতেরেই দখলে। ১৬.৬৮ মিটার বা প্রায় ৫৫ ফুট লম্বা দোসা তৈরি করে প্রায় ৪ বছর রেকর্ড ধরে রেখেছিল আমদাবাদের হোটেল দাসপাল্লা।

User Comments

  • চিত্র ও বিচিত্র