১৫ নভেম্বর ২০১৯ ১২:১৬:০৯
logo
logo banner
HeadLine
ক্ষুদ্র ঋণের কাঙ্ক্ষিত সুফল মানুষ পায়নি : প্রধানমন্ত্রী * ডায়াবেটিস : সারা জনমের রোগ * শহীদ নূর হোসেনকে নিয়ে অপ্রীতিকর বক্তব্য দেওয়ার সংসদে দাঁড়িয়ে ক্ষমা চাইলেন রাঙ্গা * সব অপরাধীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে : সংসদে প্রধানমন্ত্রী * ব্রাহ্মণবাড়িয়ায় তূর্ণা -ঊদয়ন সংঘর্ষ, নিহত ১৫ আহত শতাধিক * রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মামলা * দূর্বল হয়ে পড়ছে 'বুলবুল', বন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত * খুনীদের জন্য এত মায়া কান্না কেন * ভারতের মাঠে বাংলাদেশের প্রথম জয় * জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু * ২ থেকে ৭ নবেম্বর বিপ্লব নয়, ষড়যন্ত্র হয়েছিল * জুয়াড়ীদের সাথে কথোপকথনের জেরে দুই বছর নিষিদ্ধ সাকিব, অভিযোগ স্বীকার করায় এক বছরের নিষেধাজ্ঞা মওকুফ * অপরাধ করে কেউ পার পাবে না, ধরা হবে সবাইকে - প্রধানমন্ত্রী * ন্যাম সম্মেলনে যোগদান শেষে ফিরেছেন প্রধানমন্ত্রী * ন্যাম সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী * নুসরাত হত্যায় সিরাজসহ অভিযুক্ত ১৬ জনেরই ফাঁসি * আলোচনা ফলপ্রসূ, আমরা খুশি, খেলায় ফিরছি: সাকিব * সংবাদ সম্মেলনে ক্রিকেটাররা, দাবি বেড়ে এখন ১৩টি * ক্রিকেটারদের দাবি মেনে নিতে আমরা প্রস্তুত বিসিবি * ১১ দফা দাবিতে ক্রিকেটারদের খেলা বর্জন * আরও ১টি সিটি কর্পোরেশন, ১টি পৌরসভা ও ৭টি থানার অনুমোদন * সুশাসন প্রতিষ্ঠায় সরকারের শুদ্ধি অভিযান * ভারতের তুলনায় বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে - অভিজিৎ ব্যানার্জি * হৃদরোগ ও মস্তিষ্কে রক্তক্ষরণের মূল কারণ চিনি * সবচেয়ে সুবিধাজনক অবস্থায় বাংলাদেশের অর্থনীতি * যুবলীগের বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রবিবার, বৈঠকে থাকছেন না ওমর ফারুক চৌধুরী * পাপ পুণ্যের দানবে অসহায় মানুষ * র্যা গিংয়ের শিকার হলে নালিশ করুন, বিচার হবে : আইনমন্ত্রী * চট্টগ্রামে তিন মেট্রোরেল নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ * আরও দু'টি মেট্রোরেল রাজধানীতে *
     10,2019 Sunday at 22:31:17 Share

ডাকসু নির্বাচন কাল: একনজরে প্যানেল পরিচিতি

ডাকসু নির্বাচন কাল: একনজরে প্যানেল পরিচিতি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন কাল সোমবার (১১ মার্চ)। এরইমধ্যে প্রার্থীদের প্রচারের সময় শেষ হয়েছে। নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা অনুসারে ডাকসুর ২৫টি পদের বিপরীতে লড়বেন ২২৯ জন প্রার্থী। এর মধ্যে সহ-সভাপতি (ভিপি) পদে ২১ জন, সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ এবং সহ-সাধারণ সম্পাদক (এজিএস) পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১৩ প্রার্থী। এছাড়া, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে ১১ জন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯ জন, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯ জন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ১১ জন, সাহিত্য সম্পাদক পদে আট জন, সংস্কৃতি সম্পাদক পদে ১২ জন, ক্রীড়া সম্পাদক পদে ১১ জন, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০ জন ও সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর বাইরে ১৩টি সদস্য পদের বিপরীতে লড়বেন ৮৬ প্রার্থী।


২০ ফেব্রুয়ারি ডাকসুর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। গত ৫ মার্চ প্রকাশ করা হয় সম্পূরক ভোটার তালিকা। এতে মোট ভোটার সংখ্যা ৪২ হাজার ৯২৩টি। ডাকসু নির্বাচনে সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বেশ কয়েকজন স্বতন্ত্র হয়ে লড়ছেন। স্বতন্ত্র সহ-সভাপতি (ভিপি) প্রার্থীরা হলেন— এ বি এম আব্বাস আল কোরেশী, সফিক সরকার, আবদুল্লাহ আল লাবিব, আবদুল্লাহ জিয়াদ, ওমর ফারুক, আব্দুল আলীম (ধ্রুব), গোলাম রাসেল ও টিটো মোল্লা। স্বতন্ত্র সাধারণ সম্পাদক প্রার্থীরা হলেন— এ আর এম আসিফুর রহমান ও উম্মে হাবিবা বেনজির। এদের মধ্যে স্বাধিকার স্বতন্ত্র পরিষদ থেকে সাধারণ সম্পাদক পদে ঢাকা বিশ্বদ্যিালয়সাংবাদিক সমিতির সভাপতি এ.আর.এম. আসিফুর রহমানকে পূর্ণ সমর্থন দেওয়া হয়েছে।


ছাত্রলীগ


ভিপি পদে ছাত্রলীগের রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক পদে গোলাম রাব্বানী লড়ছেন। এছাড়া, সাদ্দাম হোসেন (এজিএস), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক সাদ বিন কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক বি এম লিপি আক্তার, আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিনা অর্নি, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভির, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ই-নোমান ও সমাজসেবা সম্পাদক পদে লড়বেন আজিজুল হক সরকার।


ছাত্রদল



ছাত্রদলের পক্ষ থেকে সহ-সভাপতি পদে মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক পদে আনিসুর রহমান খন্দকার নির্বাচনে লড়বেন। এছাড়া, সহ-সাধারণ সম্পাদক পদে খোরশেদ আলম সোহেল, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক জাফরুল হাসান নাদিম, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক কানেতা ইয়া লাম লাম, আন্তর্জাতিক সম্পাদক মো. আশরাফুল ইসলাম, সাহিত্য সম্পাদক মো. শাহিনুর ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক কাইউম উল হাসান, ক্রীড়া সম্পাদক মনিরুজ্জামান মামুন, ছাত্র পরিবহন সম্পাদক মাহফুজুর রহমান চৌধুরী, সমাজসেবা সম্পাদক তৌহিদুল ইসলাম।


বাম জোট


বাম জোটের সহসভাপতি পদে লিটন নন্দী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এচাড়া, ফয়সাল মাহমুদ (জিএস), সাদিকুল ইসলাম সাদিক (এজিএস), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক রাজিব কান্তি রায়, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক উলুল আমর তালুকদার, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক সুহাইল আহমেদ শুভ, আন্তর্জাতিক সম্পাদক মীম আরাফাত মানব, সাহিত্য সম্পাদক রাজীব কুমার দাস, সাংস্কৃতিক সম্পাদক ফাহাদ হাসান আদনান, ক্রীড়া সম্পাদক শুভ্রনীল রায়, ছাত্র পরিবহন সম্পাদক হাসিব মোহাম্মদ আশিক, সমাজসেবা সম্পাদক পদে প্রার্থী হয়েছেন মোহাম্মদ নাসীরুদ্দীন পাটোয়ারী।


স্বতন্ত্র জোট


এবারের নির্বাচনে সবচেয়ে আগ্রহের জন্ম দিয়েছে স্বতন্ত্র জোট। এই জোটের সহ-সভাপতি পদে জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থী অরণি সেমন্তি খান, সাধারণ সম্পাদক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাফী আবদুল্লাহ লড়ছেন। এছাড়া, এজিএস পদে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী অমিত প্রামাণিককে এই প্যানেলে রাখা হয়েছে। স্বতন্ত্র জোট থেকে ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে শ্রবণা শফিক দীপ্তি, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে চয়ন বড়ুয়া, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ওমর ফারুক, আন্তর্জাতি কবিষয়ক সম্পাদক পদে তালিম হাসান রিজভী, সাহিত্য সম্পাদক পদে আবু রায়হান খান, সংস্কৃতি সম্পাদক পদে ফরহাদ হোসেন, ক্রীড়া সম্পাদক পদে জুহায়ের আনজুম, ছাত্র পরিবহন সম্পাদক পদে তৌহিদ তানজীম ও সমাজসেবা সম্পাদক পদে লড়বেন ডি এম রহিস উজ জামান।অরণি সেমন্তি খান, সাধারণ সম্পাদক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শাফী আবদুল্লাহ লড়ছেন। এছাড়া, এজিএস পদে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী অমিত প্রামাণিককে


কোটা আন্দোলনকারীদর প্যানেল



কোটা আন্দোলনের পর শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠা উদ্যোক্তারা মিলে প্যানেল দিয়েছেন ডাকসু নির্বাচনে। এই প্যানেলের সহসভাপতি পদে নুরুল হক নূর ও সাধারণ সম্পাদক পদে আছেন রাশেদ খান। এছাড়া, ফারুক হোসেন (এজিএস), মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক নাজমুল হুদা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সোহরাব হোসেন, কমন রুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক কামরুল হাসান, আন্তর্জাতিক সম্পাদক হাবিবুল্লাহ বেলালী, সাহিত্য সম্পাদক পদে আকরাম হোসেন, সাংস্কৃতিক সম্পাদক নাহিদ ইসলাম, ক্রীড়া সম্পাদক মামুনুর রশীদ, ছাত্র পরিবহন সম্পাদক রাকিবুল ইসলাম ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন।


জাসদ ছাত্রলীগ


জাসদ ছাত্রলীগের পক্ষে সহসভাপতি পদে মাহফুজুর রহমান রাহাত, সাধারণ সম্পাদক পদে শাহরিয়ার রহমান বিজয়, এজিএস সম্পাদক নাঈম হাসানকে মনোনয়ন দেওয়া হয়েছে। এছাড়া, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক শিরিন আক্তার, বিজ্ঞান বিষয়ক সম্পাদক তন্ময় কুমার কুন্ড, কমন রুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক ফজলে এলাহী জিসান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইয়াসিন আরাফাত রাহী, সাহিত্য সম্পাদক আদনান হোসেন অনিক, সংস্কৃতি বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম রোমান, ক্রীড়া বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান হাবিব, ছাত্র পরিবহন সম্পাদক এহসানুল হক হিমেল, সমাজসেবা বিষয়ক সম্পাদক আল আমিন শিকদার প্রতিদ্দন্দ্বিতা করছেন।


ছাত্রমৈত্রী


ছাত্রমৈত্রী থেকে সহসভাপতি পদে মো. রাসেল শেখ ও সাধারণ সম্পাদক পদে সনম সিদ্দিকী শিতি অংশ নিচ্ছেন। এছাড়া, এজিএস সানজীদা বারী, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোফাজ্জেল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরাফাত রহমান, কমন রুম ও ক্যাফেটারিয়া সম্পাদক এমিলি শেখ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আশরাফুল বিন শফি রাব্বি, সাহিত্য সম্পাদক আয়েজীদ ইসলাম হিমু, সংস্কৃতি সম্পাদক সাকিব সাদেকিন, ক্রীড়া সম্পাদক তানজিরুল ইসলাম তুহিন, ছাত্র পরিবহন সম্পাদক রহমতুল্লাহ বাহাদুর, সমাজসেবা সম্পাদক লুত্ফুল হাসান সাগর।


এছাড়া, বাংলাদেশ ছাত্র মুক্তিজোট থেকে শিহাব শাহরিয়ার সোহাগ সহসভাপতি ও রাশেদুল ইসলাম সাধারণ সম্পাদক এবং ইশা (ইসলামিক শাসনতন্ত্র) ছাত্র আন্দোলনের পক্ষে এস. এম. আতায়ে রাব্বী সহসভাপতি ও মাহমুদুল হাসান সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাংলা ট্রিবিউন।

User Comments

  • আরো