৫ জুন ২০২০ ০:৪৮:০৫
logo
logo banner
HeadLine
করোনা ভাইরাস থেকে জনগণকে সুরক্ষা দিতে সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে : প্রধানমন্ত্রী * ৪ জুন :দেশে আজ শনাক্ত ২৪২৩, মৃত ৩৫ * স্বাস্থ্য মন্ত্রণালয়ে আব্দুল মান্নানসহ ৫ মন্ত্রণালয়ে নতুন সচিব * বাংলাদেশ দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে অন্যদের শিক্ষা দিতে পারে : প্রধানমন্ত্রী * সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব পেশ * ৩ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ১৪০ * ১১৩৪ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিল , অন্তরভুক্ত হলেন আরও ১২৫৬ * ৩ জুন :দেশে আজ শনাক্ত ২৬৯৫, মৃত ৩৭ * ২ জুন : চট্টগ্রামে শনাক্ত আরও ২০৬ * জনগণের কল্যাণের কথাই সরকার সবচেয়ে বেশি চিন্তা করছে : প্রধানমন্ত্রী * ২ জুন :দেশে আজ শনাক্ত ২৯১১, মৃত ৩৭ * ১ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ২০৮ * আক্রান্ত ও মৃত্যু অনুযায়ী সারা দেশকে বিভিন্ন জোনে ভাগ করে ব্যবস্থা নেয়ার পরিকল্পনা * সচিবালয়ে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার অফিস নয় * ১ জুন :দেশে আজ শনাক্ত ২৩৮১, মৃত ২২ * করোনায় ক্ষতিগ্রস্তদের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর * ৩১ মে :দেশে সর্বোচ্চ শনাক্তের সাথে আজ মৃতও সর্বোচ্চ, শনাক্ত ২৫৪৫ মৃত ৪০ * এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৮২.৮৭ * এখনই খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী * ভাড়া বাড়ছে না রেলের, সব টিকিট অনলাইনে * ৩০ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২৭৯ * বসলো ৩০তম স্প্যান, দৃশ্যমান হলো পদ্মাসেতুর সাড়ে ৪ কিলোমিটার * স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত * করোনা প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তির আহ্বান প্রধানমন্ত্রীর * ৩০ মে : দেশে আজ শনাক্ত আরও ১৭৬৪, মৃত ২৮ * স্বাস্থ্যবিধি মতো পরিস্থিতি মানিয়ে চলার ওপর গুরুত্ব সরকারের * সব হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা দেওয়ার নির্দেশ * ২৯ মে : পরীক্ষার সাথে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমন, দেশে আজ শনাক্ত আরও ২৫২৩ * করোনা পরীক্ষার অনুমতি পেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় * ২৮ মে: চট্টগ্রামে শনাক্ত আরও ২২৯ *
     13,2019 Saturday at 10:03:01 Share

চারদিনের সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা

চারদিনের সফরে ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী, লালগালিচা সংবর্ধনা

চারদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকাল আটটা ৮ মিনিটে ড্রুক এয়ারের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ভুটানের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। -খবর বিডিনিউজ, বাংলানিউজ ও বাসসের। বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে লোটে শেরিংকে অভ্যর্থনা জানানোর পর তাকে গার্ড অব


অর্নার দেয়া হয়। সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার দেয়। ভুটানের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে চিকিৎসা শাস্ত্রে ডিগ্রী নেয়া লোটে শেরিংয়ের এটাই প্রথম বাংলাদেশ সফর। এবারের সফরে বাংলাদেশের বর্ষবরণের উৎসবেও শামিল হবেন তিনি। আর গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে জিতে আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটিই বিদেশী কোন সরকারপ্রধানের প্রথম বাংলাদেশ সফর। ভুটানের প্রধানমন্ত্রীর এই সফরে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে ভুটানকে বাণিজ্য সুবিধা দেয়া ছাড়াও কৃষি ও স্বাস্থ্য খাতে পাঁচটি সমঝোতা স্মারক সই হতে পারে বলে আশা করছেন সরকারের কর্মকর্তারা। বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতিদানকারী প্রথম দেশ ভুটানের সঙ্গে সব সময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও দুই দেশের বাণিজ্যের পরিমাণ সেভাবে বাড়েনি। ভুটান থেকে ৩ কোটি ৩০ লাখ ডলারের পণ্য আমদানির বিপরীতে বাংলাদেশের রফতানির পরিমাণ ৩০ লাখ ডলারের মতো। দুই দেশের বাণিজ্য বাড়াতে স্থলপথে ভারতের ভেতর দিয়ে ট্রানজিট এবং বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে ভুটানকে বাণিজ্য সুবিধা দেয়ার বিষয়টি বিভিন্ন সময়ে আলোচনায় এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে ভুটান সফরে গেলে দেশটির স্বাস্থ্য খাতের উন্নয়নে বাংলাদেশের সহযোগিতা চেয়েছিল সে দেশের সরকার। পাশাপাশি বাংলাদেশ থেকে ভুটানে চিকিৎসক নেয়া এবং বাংলাদেশে ভুটানের মেডিক্যাল শিক্ষার্থীদের সহযোগিতার বিষয়েও আলোচনা হয়েছিল সে সময়।


বঙ্গবন্ধু এবং স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ॥ ডাঃ লোটে শেরিং ঢাকা পৌঁছানোর পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। দুপুরে ভুটানের প্রধানমন্ত্রী ধানম-ি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন। নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার এবং অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কাউন্সিলের চেয়ারপার্সনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন জাদুঘর চত্বরে ভুটানের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ হোসেন জাতির পিতার ইতিহাস সম্পর্কে ভুটানের প্রধানমন্ত্রীকে অবহিত করেন এবং জাদুঘর ঘুরে ঘুরে দেখান। পরে ভুটানের প্রধানমন্ত্রী পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন। এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন। এর আগে ভুটানের প্রধানমন্ত্রী সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে বাংলাদেশে স্বাধীনতার জন্য আত্মত্যাগকারী শহীদদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ভুটানের প্রধানমন্ত্রী কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।


পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশ ও ভুটানের মধ্যে কানেক্টিভিটি বাড়াতে চাই। এছাড়া ভুটান থেকে বিদ্যুত আমদানির জন্য আমরা প্রস্তাব দিয়েছি। শুক্রবার ভুটানের প্রধানমন্ত্রী ডাঃ লোটে শেরিংয়ের সঙ্গে বৈঠক শেষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হন ড. মোমেন। বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, আমরা বাংলাদেশ ও ভুটানের মধ্যে কানেক্টিভিটি বাড়াতে চাই। ভুটান একটি ল্যান্ড লক দেশ। বাংলাদেশের সঙ্গে কানেক্টিভিটি বাড়ালে তাদেরই বেশি লাভ হবে। তিনি বলেন, ভুটান থেকে বিদ্যুত আমদানির জন্য আমরা প্রস্তাব দিয়েছি। ভুটানে হাইড্রো বিদ্যুত রয়েছে। আমরা সেখান থেকে বিদ্যুত নিয়ে আসার জন্য আলোচনা করেছি। এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে বিবিআইএন (বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল) উদ্যোগ নিয়ে আলোচনা করেছি। এছাড়া বাংলাদেশ থেকে তারা চিকিৎসক নিতে চান। আমরা বলেছি, বাংলাদেশের চিকিৎসকদের ভাল বেতন দিলে স্পেশাল প্যাকেজের আওতায় তারা ভুটানে যেতে পারেন। শুক্রবার সকালে চারদিনের সফরে ঢাকায় আসেন ভুটানের প্রধানমন্ত্রী ডাঃ লোটে শেরিং। ওইদিন সকালে হযরত শাহজালাল বিমানবন্দরে ভুটানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উল্লেখ্য, শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন লোটে শেরিং। বৈঠকে দু’দেশের দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া দু’দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছে। রবিবার পহেলা বৈশাখের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এছাড়া ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাবেন তিনি। ডাঃ লোটে শেরিং ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরে বাংলাদেশেই সার্জারিতে উচ্চতর ডিগ্রী নেন। দেশের ফিরে চিকিৎসা পেশায় যোগ দেন লোটে শেরিং। ২০১৩ সালে রাজনীতিতে সক্রিয় হন লোটে শেরিং। ২০১৮ সালের নির্বাচনে চমক দেখায় তার দল। নির্বাচনে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে’র দলকে হারিয়ে নবেম্বরে ভুটানের প্রধানমন্ত্রী হন লোটে শেরিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটিই প্রথম কোন রাষ্ট্র প্রধানের বাংলাদেশ সফর। সোমবার তিনি বাংলাদেশ সফর শেষে ভুটানে ফিরবেন।


ময়মনসিংহ মেডিক্যালে উচ্ছ্বাস ॥ স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, ভুটানের প্রধানমন্ত্রী ময়মনসিংহ মেডিক্যাল কলেজের প্রাক্তন কৃতি ছাত্র ডাঃ লোটে শেরিং আগামীকাল ১৪ এপ্রিল রবিবার পহেলা বৈশাখ বাংলা নববর্ষের দিন ময়মনসিংহ আসছেন। ম-২৮ ব্যাচের এই ছাত্রের আগমনকে কেন্দ্র করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ক্যাম্পাস ও হাসপাতালের ভেতরে বাইরে বিরাজ করছে সাজ সাজ ভাব। ময়মনসিংহ মেডিক্যাল কলেজের সহপাঠী বন্ধুসহ শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা কর্মচারীদের মধ্যে আনন্দ আর উচ্ছ্বাসের ঢেউ লেগেছে। বাংলা বর্ষবরণের দিনে ভুটানের প্রধানমন্ত্রী ও ময়মনসিংহ মেডিক্যাল কলেজের প্রাক্তন এই কৃতি চিকিৎসককে বরণ করে নিতে ক্যাম্পাস ও হাসপাতালকে সাজানো হয়েছে আলো ঝলমলে ও বর্ণাঢ্য সাজে। মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ ইতোমধ্যে সকল আয়োজন ও প্রস্তুতি সম্পন্ন করেছে। সরকার ও স্থানীয় প্রশাসন থেকেও নেয়া হয়েছে নিরাপত্তামূলক সব ধরনের ব্যবস্থা।


স্থানীয় সূত্র জানায়, ময়মনসিংহ মেডিক্যাল কলেজের ২৮তম ব্যাচের ছাত্র ছিলেন ভুটানের প্রধানমন্ত্রী ডাঃ লোটে শেরিং। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ থেকে গত ১৯৯৮ সালে এমবিবিএস কোর্স শেষ করে হাসপাতালে জেনারেল সার্জারিতে ইন্টার্ন করেন ডাঃ লোটে। হাসপাতালের ৬ নম্বর সার্জারি ওয়ার্ডে ডাঃ লোটে ইন্টার্ন শুরু করেন। কলেজের এনাটমি বিভাগ ও গ্যালারি, হাসপাতালের ৬ নম্বর ওয়ার্ড, ডক্টরস কেন্টিন হোস্টেলে পদচারণা ছিল ডাঃ লোটের। আগামীকাল ১৪ এপ্রিলের সফরসূচীতে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের স্মৃতি বিজড়িত এসব জায়গা ঘুরে দেখবেন ডাঃ লোটে শেরিং। এছাড়া মেডিক্যাল কলেজের অডিটরিয়ামে আয়োজিত মতবিনিময় সভায় যোগ দেবেন তিনি। ডাঃ লোটে ম-২৮ ব্যাচের প্রাক্তন সহপাঠী বন্ধুদের সঙ্গে আলাদাভাবে একান্তে পহেলা বৈশাখের বর্ষবরণের আনন্দ ভাগাভাগি করতে গল্প আর আড্ডায় মেতে উঠবেন কলেজ ক্যাম্পাসের ২ নম্বর গ্যালারিতে। ভুটানের প্রধানমন্ত্রীর এই সফরে তার স্ত্রী, ভুটানের পররাষ্ট্রমন্ত্রী ময়মনসিংহ মেডিক্যাল কলেজের ম-২৪ ব্যাচের আরেক কৃতি ছাত্র লিয়ানপো দামছো দরজিসহ ভুটান রাজপরিবারের ২২ সদস্য যোগ দেয়ার কথা রয়েছে। জনকণ্ঠ। 

User Comments

  • জাতীয়