২১ মে ২০১৯ ৫:৫:২৩
logo
logo banner
HeadLine
ফলের বাজার নজরদারিতে টিম গঠনে হাইকোর্টের নির্দেশ * পুনর্বিন্যাস করা হয়েছে মন্ত্রিপরিষদ: শফিউল আলম * কাল থেকে অফিস করবেন ওবায়দুল কাদের * জঙ্গি সনাক্তকরণের বিজ্ঞাপন সম্প্রীতি বাংলাদেশের নয়: পীযূষ * জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা * সুস্থ হয়ে দেশে ফিরলেন ওবায়দুল কাদের * হাইকোর্টের নির্দেশ, কোন মুক্তিযোদ্ধাকে ভুয়া বলে সম্বোধন করা যাবে না * 'গ্রুপ ২০'তে অভিষিক্ত হচ্ছে বাংলাদেশ * ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত ২৭ বাংলাদেশির পরিচয় শনাক্ত * বর্তমানে দেশে দারিদ্র্যের হার ২১ দশমিক ৮ শতাংশ * এখনো বিক্রি হচ্ছে নিষিদ্ধ সেই ৫২ পণ্য * এসিআই, তীর, রুপচাঁদা, প্রাণসহ ১৮টি কোম্পানীর ৫২টি মানহীন খাদ্যপণ্য বিক্রি বন্ধে হাইকোর্টের নির্দেশ * বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে সম্প্রচার শুরু হচ্ছে আজ * ১৫ মে দেশে ফিরছেন ওবায়দুল কাদের * লন্ডন সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী * সৌদি আরবের প্রস্তাবিত ৩৫ বিলিয়ন ডলার বিনিয়োগ আনার প্রক্রিয়া শুরু * বিশ্বের কোথাও মুসলিমরা রোজা রাখছেন ২৩ ঘণ্টা আবার কোথাও সাড়ে ৯ ঘন্টা * খাদ্যের মান নিয়ন্ত্রণের প্রশ্নে বিএসটিআই'র কাজে হাইকোর্টের অসন্তোষ * খাদ্যে ভেজাল ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জিরো টলারেন্স, জনগণকে স্বস্তি দিতে প্রথম রমজান থেকেই অভিযান শুরু * বেসরকারী টেলিভিশনে সংবাদ প্রচারের সময় কোন বিজ্ঞাপন নয় - হাইকোর্ট * পদ্মায় বসল ১২তম স্প্যান, দৃশ্যমান ১৮শ' মিটার * চলে গেলেন সুবীর নন্দী * পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে, কাল থেকে রোজা শুরু * এস এস সি'তে পাসের হার ৮২.২০% * এসএসসির ফল আজ * প্রধানমন্ত্রীর চোখের অস্ত্রোপচার সম্পন্ন * ফণি' দুর্গতদের দ্রুত ত্রাণ দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * ক্রমশ দুর্বল হয়ে পড়ছে ফণি, বিভিন্ন জেলায় ৫ জনের মৃত্যু, বন্দরসমূহে ৩ নং সতর্ক সংকেত * খর্ব শক্তির ফণি'র মূল অংশ সকালে বাংলাদেশে প্রবেশ করতে পারে * উড়িষ্যা তাণ্ডব চালিয়ে পশ্চিমবংগ হয়ে বাংলাদেশের পথে ফণী' *
     16,2019 Tuesday at 08:18:39 Share

চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার

চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর ১০ বাস উপহার

চট্টগ্রাম মহানগরীতে অধ্যয়নরত স্কুল শিক্ষার্থীদের নিরাপদ যাতায়াতের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে বিআরটিসির ১০টি বাসের সমন্বয়ে চালু হতে যাচ্ছে ‘স্টুডেন্ট বাস সার্ভিস’। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ ব্যাপারে নির্দেশনা দিয়ে একটি চিঠি চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে। ফলে এখন সবার সাথে সমন্বয় করে স্কুল টাইমে কোন কোন রুটে বাসগুলো চলবে তা শীঘ্রই ঠিক করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।
চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল- নিরাপদ সড়ক ও স্কুল বাসের। অবশেষে খুদে শিক্ষার্থীদের সেই দাবি পূরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে বিআরটিসির ১০টি অত্যাধুনিক বাস বরাদ্দের নির্দেশনা দেয়া হয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে। স্কুল চলাকালীন নগরীর বিভিন্ন রুটে শিক্ষার্থীদের নিজ নিজ গন্তব্যে নিয়ে যাবে এসব বাস। প্রধানমন্ত্রীর এ মানবিক উদ্যোগের ফলে চট্টগ্রাম মহানগরীর সকল সরকারি ও বেসরকারি স্কুল শিক্ষার্থীরা নিরাপদে স্কুলে যেতে এবং স্কুল থেকে বাসায় ফিরতে পারবে বলে আজাদীকে জানিয়েছেন নগরীর বিভিন্ন স্কুলের শিক্ষক-অভিভাবকরা।


এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন জানান, চট্টগ্রামে স্কুল ছাত্ররা স্কুল বাস ও নিরাপদ সড়কের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করেছিল। তাদের এই দাবির প্রেক্ষিতে নিরাপদ যাতায়াতে বিআরটিসির ১০টি বাস চালুর জন্য প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ মো. তোফাজ্জল হোসেন মিয়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে বাস সার্ভিস চালুর জন্য একটি চিঠি দিয়েছেন। ওই চিঠির অনুলিপি আমাকে (জেলা প্রশাসক), চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে ও জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠানো হয়েছে। বাসগুলো নগরীতে সমন্বয় করে চালুর উদ্যোগ নেবো। কোন কোন রুটে বাসগুলো চলবে তা সংশ্লিষ্ট সবার সাথে বসে নির্ধারণ করা হবে। এ ব্যাপারে আমরা একটি নীতিমালা করবো। বাসগুলো শুধু স্কুল সময়ের মধ্যে চলবে। স্কুল যেদিন বন্ধ থাকবে সেদিন চলবে না।


 ‘চট্টগ্রাম স্কুল বাস সার্ভিস ও হাফ ভাড়া আন্দোলনের’ নেতা নূরুল আজিম রনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে নগরীর সরকারি স্কুলের শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস ও সকল শিক্ষার্থীর জন্য পাবলিক বাসে ‘হাফ ভাড়া’ চালুর দাবি জানিয়ে আসছিলাম। এ নিয়ে অনেক আন্দোলন সংগ্রাম করেছি। এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীকেও স্মারকলিপি দিয়েছিলাম। অবশেষে আমাদের দাবির প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের জন্য ১০টি বাস চালুর নির্দেশ দিয়েছেন। জেলা প্রশাসককে পাঠানো প্রধানমন্ত্রীর দফতরের চিঠির কপিও আমারা পেয়েছি। শীঘ্রই আমরা প্রধানমন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করব। আজাদী।

User Comments

  • চট্টগ্রাম