১৭ জুন ২০১৯ ১৯:১৪:৫২
logo
logo banner
HeadLine
টিকে থাকার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে লিটন * ব্যাংকে টাকা আছে তবে লুটে খাওয়ার টাকা নেই: সংসদে প্রধানমন্ত্রী * সামনে দেশী-বিদেশী নানা চক্রান্ত ষড়যন্ত্র, ওসব মোকাবেলায় প্রস্তুত থাকুন - প্রধানমন্ত্রী * চট্টগ্রামে বিশ্বমানের সেবা নিয়ে আজ যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল * ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে না আনলে কঠোর ব্যবস্থার হুশিয়ারি * পত্রিকা-টিভির মালিকদের ঋণের খবর নিতে বললেন প্রধানমন্ত্রী * অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ প্রধানমন্ত্রীর * ২০৩০ সালের মধ্যে ৩ কোটি যুবকের কর্মসংস্থান করা হবে * নির্বাচনী ইশতেহার অনুযায়ী 'আমার গ্রাম আমার শহর' বাস্তবায়নে ৬৬২৩৪ কোটি টাকা * এই বাজেটে ধনী ও ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থ রক্ষা করছে সরকার: বিএনপি * এ বাজেট জনকল্যাণমুখী: বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী * ২০১৯-২০ বাজেট বক্তৃতায় দেশের অগ্রগতি ও উন্নয়নের ইতিবাচক কিছু তথ্য * একনজরে স্বাধীন বাংলাদেশের সকল বাজেট : ৭৮৬ কোটি থেকে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকা * যুবদের 'ব্যবসা উদ্যোগ' সৃষ্টিতে ১০০ কোটি টাকা * পুঁজিবাজারে বিনিয়োগকারীদের করমুক্ত আয়সীমা দ্বিগুন হল * পোশাক শিল্পে প্রণোদনা ২৮২৫ কোটি টাকা * আবারও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে * বাজেটে সবার জন্য পেনশন ব্যবস্থা * মুক্তিযোদ্ধাসহ ভাতা বাড়ল যাদের * করমুক্ত আয়ের সীমা থাকছে আগের মতোই * প্রবৃদ্ধির লক্ষ্য ৮ দশমিক ২০ * করদাতার সংখ্যা শিগগির এক কোটিতে নেওয়া হবে: অর্থমন্ত্রী * বাজেট কর্মমুখী, আছে কিছু হতাশাও * এডিপির জন্য বরাদ্দ ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা * ১৮ বছরের কম বয়সীদের এনআইডি দেয়া হবে * এবারও সর্বোচ্চ বরাদ্দ শিক্ষা ও প্রযুক্তিতে * এই প্রথম প্রবাসীদের জন্য বীমা ও ২% প্রণোদনা * কালো টাকা সাদা করার সুযোগ বেড়েছে আরও * বিকেলে বাজেট-উত্তর প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন * বেতন-ভাতা-ভর্তুকি, সুদে বরাদ্দ ৬০ শতাংশ, উন্নয়নে ৪০ *
     07,2019 Tuesday at 09:22:33 Share

পদ্মায় বসল ১২তম স্প্যান, দৃশ্যমান ১৮শ' মিটার

পদ্মায় বসল ১২তম স্প্যান, দৃশ্যমান ১৮শ' মিটার

পদ্মা সেতুর ১২তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে দৃশ্যমান হয়েছে ১৮শ’ মিটার। গতকাল দুপুর সাড়ে বারোটার দিকে ‘৫-এফ’ নম্বর স্প্যানটি অস্থায়ীভাবে মাওয়া ও জাজিরা প্রান্তের মাঝামাঝি ২০ ও ২১ নম্বর খুঁটিতে বসানো হয়েছে।


এর আগে পদ্মা সেতুর ১২তম স্প্যান খুঁটির ওপর বসানোর জন্য সোমবার মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে খুঁটির কাছে নেয়া হয়। সকাল নয়টা ২০ মিনিটে রওনা হয়ে স্প্যানটি মাত্র ৪০ মিনিটেই অর্থাৎ ১০টায় পৌঁছে যায় গন্তব্যে। স্প্যানটি খুঁটির সামনে পজিশনিং করা হয়। এর পরই খুঁটির ওপর স্থাপন করা হয় দুপুরে।


স্প্যানটি ৩০-৩১ নম্বর খুঁটির জন্য তৈরি। কিন্তু খুঁটি দুটি এখনও সম্পন্ন না হওয়ায় এবং কনস্ট্রাকশন ইয়ার্ডে স্প্যান রাখার জায়গা সংকুলান না হওয়ার কারণে এটি অস্থায়ীভাবে ২০-২১ নম্বর খুঁটির ওপর বসানো হয়। ৩০-৩১ নম্বর খুঁটি সম্পন্ন হওয়ার পর এটি সরিয়ে নেয়া হবে।


বাংলাদেশ সেতু বিভাগের দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, ‘৫-এফ’ নম্বর স্প্যানটি গত শুক্রবার বসানোর পরিকল্পনা থাকলেও ঘূর্ণিঝড় ফণীর কারণে তা বাতিল করা হয়। সোমবার তাই কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বহন করে নিয়ে যায় ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ নামের ভাসমান ক্রেনবাহী জাহাজ।


প্রকৌশলীরা জানান, স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর দৃশ্যমান হয়েছে ১৮শ’ মিটার। পদ্মা সেতুর প্রকৌশল সূত্রে জানা যায়, সেতুতে ২৯৪টি পাইলের মধ্যে ২৬২টি পাইল ড্রাইভ স¤পন্ন হয়েছে। বাকি ৩২টি পাইল ড্রাইভের কাজ চলছে। ৪২টি খুঁটির মধ্যে কাজ শেষ হয়েছে ২৫টি খুঁটির। বাকি ১৭টি খুঁটির কাজও চলছে।


৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুটিতে মোট ৪১টি স্প্যান বসবে। এরই মধ্যে ১১টি স্প্যান বসে গেছে। এর মধ্যে মাওয়া প্রান্তেও একটি ৬ ও ৭ নম্বর খুঁটির স্প্যানটি পাশের ৪ ও ৫ নম্বর খুঁটিতে বসানো হয়েছে। এই দুই খুঁটির কাজ শেষ হলেই এটি সরিয়ে আনা হবে। এছাড়া ১৩ তম স্প্যানটি আগামী ১০মে বসানোর কথা জানিয়েছে প্রকৌশলীরা।


এ পর্যন্ত স্থাপন করা ১২টি স্প্যানের মধ্যে বাকি ১১টির অবস্থান হচ্ছে- শরীয়তপুরের জাজিরায় এখন দশটি খুঁটিতে (৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২) ৯টি স্প্যান দৃশ্যমান আছে। এছাড়া মাওয়া প্রান্তে দুটি। (১৩, ১৪ ও ৪, ৫) নম্বর পিলারে একটি স্থায়ী স্প্যান ও একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।

User Comments

  • জাতীয়