৮ জুলাই ২০২০ ৫:৪১:০৪
logo
logo banner
HeadLine
০৭ জুলাই : দেশে আজ শনাক্ত ৩০২৭ , মৃত ৫৫ * ৬ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আজ ২৯৭ * রিজেন্ট হাসপাতালে র্যা বের অভিযান : মনগড়া রিপোর্ট প্রদান ও প্রতারণা করে বিল আদায়, আটক ৮ * একনেকে ৯ প্রকল্প অনুমোদন * ০৬ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২০১ , মৃত ৪৪ * জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোরের মৃত্যু, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী ও স্পীকারের শোক * ৫ জুলাই : চট্টগ্রামে শনাক্ত ১০ হাজার ছাড়ালো, আজ ২৯২ * বহির্বিশ্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা * আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা * ৫ জুলাই : দেশে আজ শনাক্ত ২৭৩৮ , মৃত ৫৫ * ৪ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২২০ * ০৪ জুলাই : দেশে আজ শনাক্ত ৩২৮৮ , মৃত ২৯ * সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে ৭০ হাজার পৌরবাসী * ৩ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৬৩, মোট ৯৬৬৮ * পাটকলগুলোর আধুনিকায়নে উৎপাদন বন্ধ করে শ্রমিকদের এককালীন পাওনা পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে সরকার * প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা কাউন্সিল গঠন * ০৩ জুলাই : দেশে আজ শনাক্ত ৩১১৪ , মৃত ৪২ * ২ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৮২, মৃত ৩ * দেশে আবিষ্কৃত করোনা ভ্যাকসিন আসছে ৬ মাসের মধ্যে * ০২ জুলাই : দেশে আজ শনাক্ত ৪০১৯ , মৃত ৩৮ * ১ জুলাই : চট্টগ্রামে শনাক্ত আরও ২৭১, মৃত ৬ * দেশী কোম্পানী গ্লোব বায়োটেকের করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি, সংবাদ সম্মেলন কাল * ০১ জুলাই : দেশে আজ শনাক্ত ৩৭৭৫ , মৃত ৪১ * ৩ আগস্ট পর্যন্ত স্বাস্থ্যবীধি মেনে সীমিত পরিসরে অফিস ও গণপরিবহন চলবে * ৩০ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৩৭২ * সংসদে ২০২০ - ২১ অর্থবছরের বাজেট পাস * ৩০ জুন : দেশে আজ শনাক্ত ৩৬৮২ , মৃত ৬৪ * ২৯ জুন : চট্টগ্রামে আজ শনাক্ত আরও ৪৪৫ * 'গেদু চাচা' খ্যাত খোন্দকার মোজাম্মেল হক আর নেই * করোনা পরীক্ষার ফিঃ ২০০ টাকা , বাসায় ৫০০ *
     30,2019 Tuesday at 15:22:33 Share

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

সরকারী হাসপাতেলে বিনামূল্যে, বেসরকারীতে ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার

বেসরকারী হাসপাতালের জন্য ডেঙ্গু পরীক্ষার ফি বেঁধে দিয়েছে সরকার। ডেঙ্গুর  NS1- ৫০০/- (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ১২০০ – ২০০০ টাকা।  IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিলো ৮০০ – ১৬০০ টাকা। CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ) যার পূর্বমূল্য ছিলো ১০০০ টাকা পর্যন্ত।



রবিবার স্বাস্থ্য অধিদফতরে ঢাকার বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মালিকদের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ কথা জানান। তিনি বলেন, সরকারী হাসপাতালে ডেঙ্গু নির্ণয়সহ চিকিৎসাসেবা বিনামূল্যে করা হয়ে থাকে। ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য তিনটি টেস্ট করতে সব হাসপাতাল একই ফি নেবে। এটি আজ থেকে কার্যকর হবে। আজকের বৈঠকে যারা এসেছেন বা আসেন নাই, সবার জন্য এই সিদ্ধান্ত কার্যকর হবে।


মহাপরিচালক আবুল কালাম আজাদ আরও বলেন, বেসরকারী হাসপাতাল মালিকদের সঙ্গে বৈঠকে আরও কিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ডেঙ্গু রোগীর জন্য অতিরিক্ত শয্যা বাড়ানো, বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে স্বতন্ত্র ডেঙ্গু কর্নার খোলা, ফোকাল পার্সন নির্ধারণ, ডেঙ্গু রেজিস্ট্রার বই খোলা, প্রতিদিন ডেঙ্গু তথ্য স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমে পাঠানো এবং হাসপাতাল ও চিকিৎসককে ডেঙ্গু ব্যবস্থাপনায় জাতীয় গাইড লাইন মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। ১০টি মনিটরিং টিম হবে যাতে তিনজন করে সদস্য থাকবেন। তারা বিভিন্ন সরকারী-বেসরকারী হাসপাতাল পরিদর্শন করবে। আমরা যে নির্দেশনাগুলো দিয়েছি সেগুলো বাস্তবায়ন করছে কি না, তা দেখবে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কি না, তা দেখতে ১০টি দল গঠন করা হয়েছে বলেও জানান আবুল কালাম আজাদ।


সরকারী হাসপাতালে ওষুধ ও স্যালাইনের সঙ্কটে রোগীদের বাইরে থেকে ওষুধ কিনতে হচ্ছে- সাংবাদিকদের এমন প্রশ্নে আবুল কালাম আজাদ বলেন, সরকারী হাসপাতালে রোগীর চিকিৎসার জন্য ওষুধ-স্যালাইন বিনামূল্যে সরবরাহের নির্দেশনা দেয়া আছে। এছাড়া প্রত্যেকটা হাসপাতালে অর্থ আছে, প্রয়োজনে আমরা অতিরিক্ত অর্থ দেব। জরুরী পরিস্থিতিতে তারা বাইরে থেকে ওষুধ কিনতে পারে।


 

User Comments

  • আরো